কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা কি নিয়ে গঠিত?

নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

নেটওয়ার্ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, আপনার নেটওয়ার্ক, ডেটা এবং অন্যান্য ডিভাইসগুলিকে অপব্যবহার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা যেকোন কার্যকলাপ। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এটি লক্ষ্যবস্তুতে অসংখ্য হুমকি রয়েছে। আপনার নেটওয়ার্ক লঙ্ঘন বা এই ক্ষতিকারক ফাইল দ্বারা অনুপ্রবেশ করা যাবে না. কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

নেটওয়ার্ক নিরাপত্তার মূল বিষয়গুলো কী?

আপনার নেটওয়ার্ক এবং সার্ভারে সহজে অ্যাক্সেস দেবেন না। আপনার নেটওয়ার্কে কার অ্যাক্সেস আছে তা সীমিত করার লক্ষ্য রাখুন। পাসওয়ার্ডের ক্ষেত্রে আপনি সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করছেন তা নিশ্চিত করুন... একটি সুরক্ষিত পরিবেশে ডিভাইস এবং সার্ভার। নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা আপ টু ডেট আছে... কিভাবে একটি নেটওয়ার্কে অ্যাপ্লিকেশনের সমস্যা সমাধান করবেন। হার্ডওয়্যারের সাথে কাজ করার জন্য টুল।

নেটওয়ার্ক নিরাপত্তার চারটি দিক কী কী?

গোপনীয়তা:গোপনীয়তা বজায় রাখা গুরুত্বপূর্ণ। দ্বিতীয় দিক হল অখণ্ডতা নিয়ন্ত্রণ। প্রমাণীকরণ দিক নম্বর তিন. ক্রিপ্টোগ্রাফি:এটি চতুর্থ দিক।

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যাখ্যা কি?

একটি নেটওয়ার্কের ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতা রক্ষা করে এমন প্রযুক্তির একটি সেটকে নেটওয়ার্ক নিরাপত্তা বলা হয়। এটি একটি নেটওয়ার্কের মধ্যে প্রবেশ বা প্রসারিত হতে সম্ভাব্য হুমকির একটি বিন্যাস প্রতিরোধ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

একটি ফায়ারওয়াল হয় একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল বা একটি সফ্টওয়্যার ফায়ারওয়াল। একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম। কন্টেন্ট ফিল্টারিং সিস্টেম বিভিন্ন ধরনের আছে. অনুপ্রবেশ সনাক্তকরণের জন্য অ্যালার্ম সিস্টেম।

নিরাপত্তার 2টি উদাহরণ কী?

একটি স্টক হল এক ধরনের ইক্যুইটি নিরাপত্তা। ঋণ দ্বারা সমর্থিত বন্ড এবং ব্যাঙ্কনোটের মতো সিকিউরিটিজ। বিকল্প এবং ভবিষ্যত অন্তর্ভুক্ত আর্থিক উপকরণ. ভবিষ্যত চুক্তিগুলি ডেরিভেটিভ হিসাবেও পরিচিত কারণ অন্তর্নিহিত সুরক্ষার মূল্য এটি থেকে উদ্ভূত হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তার সবচেয়ে মৌলিক রূপ কী?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতি হল কার কী কী সংস্থানগুলিতে অ্যাক্সেস রয়েছে তা নিয়ন্ত্রণ করার একটি প্রাথমিক পদ্ধতি৷ এটি সহজভাবে সনাক্ত করে যে কোন ডিভাইসটি কোনটি অ্যাক্সেস করতে পারবে। সাধারণ নিয়মগুলি ছাড়াও, অ্যাক্সেস কন্ট্রোলে সাধারণত কোনও বুদ্ধি থাকে না৷

নেটওয়ার্ক নিরাপত্তা কোথায় ব্যবহার করা হয়?

নেটওয়ার্ক নিরাপত্তা শব্দটি কম্পিউটার নেটওয়ার্কের সুরক্ষাকে বর্ণনা করে, যার মধ্যে বাণিজ্যিক এবং ব্যক্তিগত উভয় নেটওয়ার্ক রয়েছে যা দৈনন্দিন জীবনে ব্যবসায়িক লেনদেন এবং ব্যক্তি, সরকার এবং সংস্থার মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত হয়। প্রাইভেট নেটওয়ার্ক ছাড়াও, পাবলিক নেটওয়ার্কগুলিও রয়েছে যা জনসাধারণের জন্য উন্মুক্ত৷

নেটওয়ার্ক নিরাপত্তা উদাহরণ কি?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা তার কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে থেকে ফাইল এবং ডিরেক্টরিতে অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে, এর ফাইল এবং ডিরেক্টরিগুলিকে হ্যাকিং এবং অপব্যবহার থেকে রক্ষা করে। ভাইরাস সুরক্ষা সিস্টেম হল নেটওয়ার্ক নিরাপত্তার একটি রূপ।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রাথমিক ধারণাগুলি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তা সংজ্ঞায়িত করা একটি জটিল কাজ যা বিভিন্ন প্রযুক্তি, সরঞ্জাম এবং নীতিগুলিকে অন্তর্ভুক্ত করে। কম্পিউটার নেটওয়ার্ক সিকিউরিটি হল পদ্ধতি এবং কনফিগারেশনের একটি সেট যা কম্পিউটার নেটওয়ার্কে তথ্যের জন্য অখণ্ডতা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রযুক্তি উভয়ই ব্যবহৃত হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার তিনটি প্রধান নীতি কী কী?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা তিনটি অপরিহার্য নীতি দ্বারা নির্ধারিত হবে:গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা। এটি কোন প্রয়োগ বা প্রসঙ্গে ব্যবহৃত হয় তার উপর নির্ভর করে প্রতিটি নীতির আলাদা গুরুত্ব থাকতে পারে।

4 ধরনের নেটওয়ার্ক কি?

এটি লোকাল এরিয়া নেটওয়ার্ক নামে পরিচিত। প্যান (পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক) এটি মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (ম্যান)। একটি WAN (ওয়াইড এরিয়া নেটওয়ার্ক) এ একাধিক নোড সংযুক্ত থাকে।

নিচের কোনটি নেটওয়ার্ক নিরাপত্তার দিক?

ব্যবহারকারী, হোস্ট, অ্যাপ্লিকেশন, পরিষেবা এবং সংস্থানগুলিকে অবশ্যই সঠিকভাবে চিহ্নিত করতে এবং ইতিবাচকভাবে চিহ্নিত করতে সক্ষম হতে হবে। একটি বিল্ডিং এর পরিধি নিরাপত্তা... আপনার তথ্য সুরক্ষা. তথ্য রক্ষা করার জন্য মনিটরিং. একটি নীতি ব্যবস্থাপনা সিস্টেম।

নিরাপত্তার দিকগুলো কী কী?

এই বিষয়গুলি ছাড়াও, আরও অনেকগুলি রয়েছে যা কম্পিউটার সুরক্ষার সাথে জড়িত:ক্রিপ্টোগ্রাফি, ডিজিটাল স্বাক্ষর, ফায়ারওয়াল, পাসওয়ার্ড, শংসাপত্র ইত্যাদি। বেশ কয়েকটি প্রধান দিক, যেমন গোপনীয়তা এবং অখণ্ডতা, এই ধরনের ব্যবস্থার সাথে সুরক্ষিত করা যেতে পারে।


  1. একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি কাজ করে?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি 3টি ধারণা নিয়ে গঠিত?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি করে?

  4. একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ কি করেন?