কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় rc4 কি?

RC4 মানে কি?

ক্রিপ্টোগ্রাফিতে রিভেস্ট সাইফার 4 (আরসি 4 বা এআরসি 4 এবং কথিত আরসি 4 হিসাবেও উল্লেখ করা হয়, নীচে দেখুন) এর অনেকগুলি আলাদা নাম রয়েছে। RC4 এর সরলতা এবং গতি এটিকে একটি জনপ্রিয় সফ্টওয়্যার পছন্দ করে তোলে, তবে সাম্প্রতিক বছরগুলিতে আবিষ্কৃত একাধিক এক্সপোজারের কারণে এটি অনিরাপদ৷

RC4 কী এবং এটি কীভাবে কাজ করে?

RC4 এর সাথে, বিটগুলির একটি নির্বিচারে স্ট্রীম (একটি আউটপুট স্ট্রিম) ছদ্ম-এলোমেলোভাবে তৈরি হয়। এই স্ট্রীম সাইফারগুলি, অন্যান্য স্ট্রিম সাইফারগুলির মতো, এক্সক্লুসিভ-বা বিটগুলি ব্যবহার করে একটি প্লেইনটেক্সট এনক্রিপ্ট করতে ব্যবহার করা যেতে পারে। কী-শিডিউলিং অ্যালগরিদম (KSA) প্রাথমিক কী তৈরি করতে ব্যবহৃত হয়, সাধারণত 40 থেকে 256 বিটের দৈর্ঘ্যের মধ্যে।

তথ্য সুরক্ষায় RC4 কি?

RC4 এর সাহায্যে, আপনি নিরাপদ ওয়েবসাইটগুলিতে এবং সেখান থেকে প্রেরিত ডিস্ক, ফাইল এবং বার্তাগুলিকে এনক্রিপ্ট করতে পারেন, সেইসাথে আপনার সংবেদনশীল ডেটা চুরি থেকে রক্ষা করতে পারেন৷ আউটপুটের একটি বাইট আট থেকে ষোলটি অপারেশনের মধ্যে প্রয়োজন। আমরা এখানে একটি স্ট্রিম সাইফার নিয়ে কাজ করছি৷

RC4 কোথায় ব্যবহার করা হয়?

এটি একটি সাধারণ সফ্টওয়্যার স্ট্রীম সাইফার (এটি ARC4 বা ARCFOUR নামেও পরিচিত যার অর্থ কথিত RC4, নীচে দেখুন) যা যেকোনো ক্রিপ্টোগ্রাফি বইতে পাওয়া যেতে পারে। সিকিউর সকেট লেয়ার (SSL) (ইন্টারনেট ট্রাফিক সুরক্ষার জন্য ব্যবহৃত) এবং WEP (ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষার জন্য ব্যবহৃত) এর মতো সুরক্ষিত প্রোটোকলগুলিতে এটি এইভাবে প্রয়োগ করা হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তায় RC4 কি?

RSA নিরাপত্তার জন্য 1987 সালে রন রিভেস্ট দ্বারা উদ্ভাবিত Rivest Cipher 4, RC4 নামে পরিচিত। যেহেতু এটি দ্রুত এবং সহজ, তাই RC4 স্ট্রিম সাইফার হল সবচেয়ে বেশি ব্যবহৃত স্ট্রিম সাইফারগুলির মধ্যে একটি। এই ক্ষেত্রে, কী আকার পরিবর্তনশীল, এবং অপারেশনগুলি বাইট-ভিত্তিক। আপনি 64 বিট এবং 128 বিটের কী মাপের মধ্যে বেছে নিতে পারেন।

WEP-তে RC4 কী?

একটি স্ট্রিম সাইফার, যাকে বলা হয়, WEP-তে ব্যবহৃত হয়। স্ট্রিম সাইফারগুলি একটি ছোট কী দিয়ে ইনফিনিটাম সিউডো-র্যান্ডম কী তৈরি করে কাজ করে। কী স্ট্রিম এবং প্লেইনটেক্সট XOR করে সাইফারটেক্সট তৈরি করা হয়। একটি স্ট্রিম সাইফার এই অপারেশন মোডের কারণে বেশ কয়েকটি আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ৷

উদাহরণ সহ RC4 কি ব্যাখ্যা করে?

RSA সহ বেশ কয়েকটি নিরাপত্তা কোম্পানি RC4 অ্যালগরিদমের উপর ভিত্তি করে এনক্রিপশন অ্যালগরিদম তৈরি করেছে। ওয়্যারলেস রাউটার সাধারণত এনক্রিপশনের জন্য WEP বা WPA ব্যবহার করে। RC4 এনক্রিপশন প্রক্রিয়াটি একটি কী দিয়ে শুরু করা প্রয়োজন, যা প্রায়শই ব্যবহারকারী-সংজ্ঞায়িত হয়, 40 থেকে 256 বিট পর্যন্ত।

RC4 এনক্রিপশন কতটা নিরাপদ?

RC4 তে পাওয়া দুর্বলতার কারণে, প্রোটোকলটি অত্যন্ত অনিরাপদ। অতএব, RC4 বর্তমানে শুধুমাত্র খুব কম অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয়। অন্যান্য স্ট্রীম সাইফারের তুলনায়, RC4 ডেটার ছোট স্ট্রিমগুলিতে ব্যবহারের জন্য সম্ভব নয়, তাই এর ব্যবহার আরও বিশেষ।

RC4 লজিক কি?

RC4 এনক্রিপশন পদ্ধতিতে কী [9] থেকে উৎপন্ন সিউডোর্যান্ডম বাইট সহ XORing ডেটা বাইট জড়িত। তদনুসারে, যখন কিছু অজানা প্লেইনটেক্সট বাইট উপস্থিত থাকে তখন আক্রমণকারী দুটি সেটে সঞ্চালিত সাইফার বাইট থেকে কিছু আসল বার্তা নির্ধারণ করতে পারে।

TLS-এ RC4 কী?

1987 সালে, রন রিভেস্ট RC4 স্ট্রিম সাইফার তৈরি করেন। 2011 এর সময়, আমরা আবিষ্কার করেছি যে BEAST আক্রমণ করা হচ্ছে। আক্রমণ প্রশমিত করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে TLS 1 সক্রিয় করা যেতে পারে। TLS 1 প্রথম সংস্করণ। ব্রাউজার এবং সার্ভার উভয়ই কুকির দুটি কপি সংরক্ষণ করে।

DES এবং RC4 কি?

• DES:মৌলিক ব্লক সাইফার (3DES-এর জন্য ভিত্তি); • RC4:ব্যাপক ব্যবহারে একটি স্ট্রিম সাইফার। ব্লক সাইফার নীতির একটি বর্ণনা। ফিস্টেল সাইফার হল অনেক সিমেট্রিক ব্লক সাইফারের ভিত্তি।

RC4 এর সাথে কি ভুল?

RC4 এর সমস্যা কি? RC4 স্ট্রীম সাইফারও একটি সংক্ষিপ্ত (i. এটি ছদ্ম-র্যান্ডম বাইটের এই দীর্ঘ স্ট্রিংগুলির একটিকে (যেমন, 128 বিট) এর কী হিসাবে নেয়৷ RC4 থেকে বেরিয়ে আসা বাইটগুলিতে কিছু পক্ষপাত রয়েছে - তারা দেখতে পায় না৷ বেশ এলোমেলো। এটি বছরের পর বছর ধরে জানা গেছে যে এই পক্ষপাতগুলির মধ্যে কিছু এড়ানো যায় না, তবে এটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়নি।

আরসি৪ কীভাবে ব্যবহার করা হয়?

একটি দ্রুত এবং সহজ সাইফার, RC4 সর্বাধিক ব্যবহৃত স্ট্রিম সাইফারগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে এবং এটি সিকিউর সকেট লেয়ার, ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS), এবং তারযুক্ত সমতুল্য গোপনীয়তা (WEP) এর মতো সাধারণ প্রোটোকলের মধ্যে ব্যবহৃত হয়।

RC4 সাইফার কিসের জন্য ব্যবহার করা হয়?

এটি একটি সাধারণ স্ট্রিম সাইফার যা সিকিউর সকেট লেয়ার (SSL) / ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি (TLS) / IEEE 802.1x এর মতো প্রোটোকলগুলিতে পাওয়া যায়। Wi-Fi নিরাপত্তা প্রোটোকল WEP (ওয়্যারলেস ইকুইভালেন্ট প্রোটোকল) IEEE 802.11 ওয়্যারলেস LAN স্ট্যান্ডার্ডে যোগ করা হয়েছে।

কোন অ্যাপ্লিকেশন RC4 ব্যবহার করে?

WEP, 1997 সালের ডেটিং, এবং WPA, 2003 থেকে ডেটিং, হল RC4 এনক্রিপশন ব্যবহার করে অ্যাপ্লিকেশনের উদাহরণ। উপরন্তু, RC4 1995 সাল থেকে SSL-এও ব্যবহৃত হয়েছিল, যা TLS সফল হয়েছিল।

বাস্তব জগতে RC4 কোথায় ব্যবহার করা হয়?

এতে কোন সন্দেহ নেই যে RC4 স্ট্রীম সাইফার বাস্তব জগতে সবচেয়ে বেশি ব্যবহৃত ক্রিপ্টোসিস্টেমগুলির মধ্যে একটি। সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন এবং স্ট্যান্ডার্ড প্রোটোকলের একটি সিরিজ RC4 এর প্রবর্তনের পর থেকে 1980 এর দশকে মাইক্রোসফ্ট অফিস, SSL এবং WEP সহ ব্যবহার করেছে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?