কম্পিউটার

একটি নতুন সফটওয়্যার প্রকাশ করা হচ্ছে। কোন নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন পরবর্তী বাস্তবায়ন করা উচিত?

নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়নের বিভিন্ন উপায় কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য সর্বোত্তম অনুশীলনগুলি কী কী?

আপনাকে OSI মডেল বুঝতে হবে... নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এমন বিভিন্ন ধরণের ডিভাইস আবিষ্কার করুন। কিভাবে নেটওয়ার্ক আক্রমণ থেকে রক্ষা করা যায়... আপনার নেটওয়ার্ককে ভাগ করা দরকার। আপনার সুরক্ষা ডিভাইসগুলিকে সঠিকভাবে স্থাপন করে আপনার বাড়িকে সুরক্ষিত করুন... নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ ব্যবহার করে আপনার নেটওয়ার্ক ঠিকানা রূপান্তর করুন৷ নিশ্চিত করুন যে আপনার ব্যক্তিগত ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা নেই। কেন্দ্রীভূত লগগুলি ব্যবহার করা এবং লগগুলির অবিলম্বে বিশ্লেষণ একটি ভাল ধারণা৷

সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে নিরাপত্তার জন্য সর্বোত্তম অনুশীলনগুলি কী কী?

আপনার সফ্টওয়্যার এবং সিস্টেমগুলি প্যাচ করা হয়েছে তা নিশ্চিত করুন৷ ব্যবহারকারী শিক্ষা এবং প্রশিক্ষণ সাফল্যের চাবিকাঠি। রুটিন কাজগুলি সম্পাদন করার জন্য একটি স্বয়ংক্রিয় সিস্টেম তৈরি করুন.... যতটা সম্ভব সুযোগ-সুবিধা সীমিত করুন... নিশ্চিত করুন যে আপনার অভ্যন্তরীণ সম্পর্ক পরিকল্পনা শক্তিশালী। আপনার নিরাপত্তা নীতিগুলি নথিভুক্ত করতে ভয় পাবেন না... আপনাকে আপনার নেটওয়ার্ককে ভাগ করতে হবে... একটি SDLC বিকাশ করুন যা নিরাপত্তা অন্তর্ভুক্ত করে৷

সর্বোত্তম অনুশীলন নিরাপত্তা বাস্তবায়ন কি?

আপনার পাত্রে ম্যানেজ করা হচ্ছে চার নম্বর। প্রতিকার ক্রিয়াকলাপের 5ম ধাপ হল তাদের অগ্রাধিকার দেওয়া। ষষ্ঠ টিপ হল এনক্রিপ্ট করা, এনক্রিপ্ট করা, এনক্রিপ্ট করা। সপ্তম ধাপ হল বিশেষ সুবিধাগুলি পরিচালনা করা। অটোমেশন দুর্বলতা পরিচালনার চাবিকাঠি। অনুপ্রবেশ পরীক্ষা নবম ধাপ। টোকেন ব্যবহার করার সময় সতর্ক থাকুন। অ্যাপ্লিকেশানগুলির জন্য সর্বোত্তম সুরক্ষা অনুশীলনগুলি হল মৌলিক অনুশীলন৷

নেটওয়ার্ক নিরাপত্তা বাস্তবায়নের পদক্ষেপগুলি কী কী?

নেটওয়ার্কের সম্পদ সনাক্ত করুন. আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তার সাথে সম্পর্কিত ঝুঁকি নির্ধারণ করুন। নিরাপত্তা আপস ঝুঁকি গণনা. একটি নিরাপত্তা পরিকল্পনা তৈরি করা গুরুত্বপূর্ণ। একটি নিরাপত্তা নীতি সংজ্ঞায়িত করা অপরিহার্য। নিরাপত্তা প্রয়োগ করার জন্য নীতি এবং পদ্ধতি তৈরি করুন। প্রযুক্তিগত বাস্তবায়নের জন্য একটি বাস্তবায়ন কৌশল প্রণয়ন করুন।

সফ্টওয়্যার নিরাপত্তা অনুশীলন বাস্তবায়নের সবচেয়ে কার্যকর সময় কোনটি?

আপনার SDLC-তে নিরাপত্তা যোগ করার প্রাথমিক খরচ হল সময়, কিন্তু পরে SDLC সম্পূর্ণ হওয়ার আগে দুর্বলতাগুলি ঠিক করা অনেক সস্তা এবং দ্রুত। কম্পিউটার নিরাপত্তার সাথে জড়িত ঝুঁকি কমিয়ে দেয়।

আপনি কিভাবে সফ্টওয়্যার নিরাপত্তা বাস্তবায়ন করবেন?

একটি ইনপুট হ্যান্ডলিং ত্রুটি ঘটেছে. ব্যবসায়িক যুক্তিতে একটি ত্রুটি। প্রমাণীকরণ বা অনুমোদন বাইপাস করার প্রচেষ্টা। নিরাপত্তার সামগ্রিক স্তর।

সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তায় ব্যবহৃত নিরাপত্তা অনুশীলনগুলি কী কী?

আপনার নেটওয়ার্কের একটি অডিট সঞ্চালিত করা উচিত. একটি নেটওয়ার্ক এবং নিরাপত্তা ব্যবস্থা সেট আপ করুন। শেয়ার বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করা উচিত... আপনার অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ একটি রাউটার নিরাপত্তা নীতি সেট আপ করুন। নিশ্চিত করুন যে আপনার আইপি ঠিকানা ব্যক্তিগত। আপনার নেটওয়ার্কের নিরাপত্তা বজায় রাখার জন্য সিস্টেম। নেটওয়ার্ককে সেগমেন্টিং এবং সেগমেন্ট করা।

নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন কি?

একটি কম্পিউটার নেটওয়ার্ক এবং নেটওয়ার্ক সংস্থানগুলিকে নিরাপদ বলে মনে করা হয় যখন কোনও অননুমোদিত অ্যাক্সেস, অপব্যবহার, পরিবর্তন বা তাদের ব্যবহার অস্বীকার করা হয় না। একটি কম্পিউটার নেটওয়ার্কের নিরাপত্তা এই ধরনের কার্যকলাপ প্রতিরোধ, সনাক্তকরণ এবং নিরীক্ষণের জন্য প্রয়োগ করা নীতি, প্রক্রিয়া এবং অনুশীলন দ্বারা নির্ধারিত হয়৷

তিনটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনার সর্বোত্তম অনুশীলন কী কী?

ম্যাক্রো ভিউ হল নেটওয়ার্ক সিকিউরিটি ম্যানেজমেন্টের প্রথম ধাপ... দৈনিক ডিভাইস ম্যানেজমেন্ট #2 এর জন্য একটি মাইক্রো ভিউ প্রয়োজন... প্রাসঙ্গিক ঝুঁকি মূল্যায়নের জন্য আক্রমণের সিমুলেশন অপরিহার্য। পরিবর্তন ব্যবস্থাপনার নিরাপত্তা নিশ্চিত করার জন্য পদক্ষেপ নেওয়া অত্যাবশ্যক।

নিরাপদ উন্নয়ন অনুশীলন কি?

একটি নিরাপদ SDLC-এর অংশ হিসাবে একটি বিদ্যমান উন্নয়ন প্রক্রিয়ার মধ্যে নিরাপত্তা পরীক্ষা এবং অন্যান্য ক্রিয়াকলাপগুলিকে একীভূত করা সাধারণ৷ SDLC ডিজাইন পর্বে, আর্কিটেকচার ঝুঁকি সম্পর্কে অনুমানগুলি একটি স্থাপত্য ঝুঁকি বিশ্লেষণের মাধ্যমে তৈরি করা হয় এবং কার্যকরী প্রয়োজনীয়তার পাশাপাশি নিরাপত্তা প্রয়োজনীয়তাগুলি উপস্থাপন করা হয়৷

সফ্টওয়্যার বিকাশের সর্বোত্তম অনুশীলনগুলি কী কী?

আপনার ন্যূনতম কার্যকর পণ্য কী হওয়া উচিত তা স্থির করুন:আপনার সফ্টওয়্যার প্রকল্পগুলি সম্পন্ন করার জন্য "ন্যূনতম কার্যকর পণ্য" বা MVP স্থাপন করুন। ধারাবাহিকভাবে আপনার কোডকে সহজ এবং সহজে পড়তে থাকুন:... পরীক্ষা চালিয়ে যান:... আপনার কোড পরীক্ষা করার সময় একাধিক সংস্থান:... বাস্তবসম্মত সময় এবং বাজেট অনুমান স্থাপন করুন::

নিরাপত্তার সর্বোত্তম অনুশীলনগুলি কী কী?

দ্বিতীয়টিতে রয়েছে... আপনার অনলাইন অ্যাকাউন্টের জন্য সর্বদা একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। আপনার সমস্ত পাবলিক কম্পিউটার লগ অফ করা উচিত... গুরুত্বপূর্ণ তথ্যের ব্যাকআপ রাখা আপনার জন্য অপরিহার্য... এবং নিশ্চিত করুন যে এটি পুনরুদ্ধার করা যেতে পারে৷ আপনার ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে ভুলবেন না... আপনি সামাজিক নেটওয়ার্ক থেকে সংগ্রহ করা তথ্যের পরিমাণ কমিয়ে দিন। ফাইল ডাউনলোড করা বৈধ... আপনার আসন থেকে বের হওয়ার আগে ALT-Del চাপুন।

নিরাপদ সফ্টওয়্যার বিকাশের জন্য একটি নিরাপত্তা পরিকল্পনায় কী কী গুরুত্বপূর্ণ ধারণা অন্তর্ভুক্ত করা উচিত?

পরিবেশ ব্যবস্থাপনা। প্রকৃত আক্রমণকারীরা কনফিগারেশন ত্রুটি এবং দুর্বলতার সুযোগ নেয়। একটি ঘটনার ক্ষেত্রে কর্ম পরিকল্পনা... একটি চলমান ভিত্তিতে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ।

সেরা নিরাপত্তা অনুশীলন কি?

আপনার সমস্ত পাবলিক কম্পিউটার লগ অফ করা উচিত... গুরুত্বপূর্ণ তথ্যের ব্যাকআপ রাখা আপনার জন্য অপরিহার্য... এবং নিশ্চিত করুন যে এটি পুনরুদ্ধার করা যেতে পারে৷ আপনার ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে ভুলবেন না... আপনি সামাজিক নেটওয়ার্ক থেকে সংগ্রহ করা তথ্যের পরিমাণ কমিয়ে দিন। ফাইল ডাউনলোড করা বৈধ... রুম থেকে বের হওয়ার আগে কীবোর্ড Alt-Delete টিপতে ভুলবেন না... আপনার ল্যাপটপ, স্মার্ট ফোন বা অন্যান্য মোবাইল ডিভাইসকে সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

তথ্য এবং ডেটা সুরক্ষিত করার সর্বোত্তম অনুশীলন কী?

নিশ্চিত করুন যে আপনার তথ্য এনক্রিপ্ট করা আছে. এর গুরুত্ব থাকা সত্ত্বেও, ডেটা সুরক্ষার ক্ষেত্রে এনক্রিপশন সাধারণত উপেক্ষা করা হয়। যদি গুরুত্বপূর্ণ ব্যবসার ডেটা নেটওয়ার্কের মাধ্যমে বা পোর্টেবল ডিভাইসে স্থানান্তর করা হয়, তবে এটি বিশ্রামে এবং ট্রানজিটে থাকা অবস্থায় এনক্রিপ্ট করা উচিত৷

আপনি কীভাবে একটি অ্যাপ্লিকেশনে নিরাপত্তা প্রয়োগ করবেন?

OWASP একটি শীর্ষ দশ তালিকা আছে. এটি অনুসরণ করুন... আপনার আবেদনের একটি নিরাপত্তা অডিট আবশ্যক। সঠিক লগিং করা নিশ্চিত করুন... রিয়েল টাইমে আপনার নেটওয়ার্কের নিরীক্ষণ এবং সুরক্ষা। নিশ্চিত করুন যে সবকিছু এনক্রিপ্ট করা আছে। সবকিছু যতটা সম্ভব কঠিন করুন। আপনার সার্ভার আপডেটের শীর্ষে থাকুন... নিশ্চিত করুন যে আপনার কাছে সর্বশেষ সফ্টওয়্যার আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ বাস্তবায়নের সর্বোত্তম উপায় কী?

নিশ্চিত করুন যে নিরাপত্তা নিয়ন্ত্রণগুলি জায়গায় আছে এবং নেটওয়ার্ক নিরীক্ষিত হয়েছে। নিশ্চিত করুন যে নিরাপত্তা নীতিগুলি পর্যালোচনা করা হয়েছে এবং যোগাযোগ করা হয়েছে।... নিশ্চিত করুন যে আপনার ডেটা ব্যাক আপ করা হয়েছে এবং আপনার একটি দুর্যোগ পুনরুদ্ধারের পরিকল্পনা আছে। সংবেদনশীল তথ্য এনক্রিপ্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার অ্যান্টিম্যালওয়্যার প্রোগ্রাম আপডেট করা একটি ভাল ধারণা। অ্যাক্সেস নিয়ন্ত্রণের জন্য মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করা উচিত।


  1. সাইবার নিরাপত্তা বা নেটওয়ার্ক নিরাপত্তা কোনটি ভালো?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা সফটওয়্যার কি?

  3. কোনটি নেটওয়ার্ক নিরাপত্তার উদ্দেশ্য নয়?

  4. কোন কোম্পানি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করে?