কম্পিউটার

2- নেটওয়ার্ক নিরাপত্তা সেগমেন্ট কি:?

নেটওয়ার্ক নিরাপত্তা বিভাজন কি?

একটি নেটওয়ার্ক বেশ কয়েকটি সেগমেন্ট বা সাবনেটে বিভক্ত, এবং প্রতিটি তার নিজস্ব ছাতার নীচে একটি ছোট নেটওয়ার্ক হিসাবে কাজ করে। নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা সাবনেট স্তরে সংজ্ঞায়িত নীতিগুলি ব্যবহার করে সাবনেটগুলির মধ্যে ট্রাফিক প্রবাহ নিয়ন্ত্রণ করতে পারে৷

নেটওয়ার্ক সেগমেন্টের উদাহরণ কী?

আপনি কিভাবে বিভাজনের যথেষ্ট বর্ণনা করবেন? ধরা যাক একটি বড় ব্যাংকের বেশ কয়েকটি শাখা অফিস রয়েছে। তার নিরাপত্তা নীতির অংশ হিসাবে, ব্যাংক শাখা কর্মীদের জন্য তার আর্থিক প্রতিবেদন ব্যবস্থায় অ্যাক্সেস সীমাবদ্ধ করে। নিরাপত্তা নীতি কার্যকর করার জন্য, আর্থিক ব্যবস্থা অবশ্যই কোনো শাখা সাইট থেকে অ্যাক্সেসযোগ্য হবে না।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক বিভাগকে সংজ্ঞায়িত করবেন?

কম্পিউটার নেটওয়ার্ক সেগমেন্টে বিভক্ত যাকে নেটওয়ার্ক সেগমেন্ট বলে। নেটওয়ার্কের ধরন, স্টেশনগুলিকে আন্তঃসংযোগে জড়িত ডিভাইসের ধরন এবং তাদের পরিধির উপর ভিত্তি করে প্রতিটি বিভাগে একটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে৷

নেটওয়ার্ক সেগমেন্টেশন কেন?

আপনার নেটওয়ার্ককে আরও বেশি নিরাপত্তা দেওয়ার পাশাপাশি, নেটওয়ার্ক বিভাজন ম্যালওয়্যারকে অন্য জোনে ছড়িয়ে পড়তে বাধা দেয়, যা আমাদের নেটওয়ার্ককে প্রতিটি জোনে ব্যবহারকারীর সংখ্যা কমিয়ে আরও ভাল পারফর্ম করতে দেয়।

নেটওয়ার্ক নিরাপত্তার দুটি স্তর কী কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

আপনি কীভাবে একটি নেটওয়ার্ককে ভাগ করবেন?

সংবেদনশীল ডেটা সনাক্ত করুন এবং এটি কোথায় থাকে, এটিকে শ্রেণিবদ্ধ করে এবং এর অবস্থান ট্র্যাক করে। অনুরূপ ডেটা শ্রেণীবিভাগ, সিস্টেম এবং সিস্টেম-সম্পর্কিত সিস্টেমগুলির তুলনা এবং গোষ্ঠীবদ্ধ করা। ডেটা অবশ্যই উপযুক্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা উচিত... বিভক্ত নেটওয়ার্ক ডিজাইন সুপারিশ করা হয়... মূলধন ব্যয় বিভাগে।

নেটওয়ার্ক প্রযুক্তিতে সেগমেন্ট কী?

একটি কম্পিউটার নেটওয়ার্ককে ভাগে ভাগ করাকে সেগমেন্টেশন বলা হয়। নেটওয়ার্কের কর্মক্ষমতা এবং নিরাপত্তা উন্নত করা হবে। এই পদগুলির অর্থ একই জিনিস যেমন:নেটওয়ার্ক বিভাজন, নেটওয়ার্কের বিভাজন, এবং নেটওয়ার্কের বিচ্ছিন্নতা।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ককে ভাগ করবেন?

নিশ্চিত করুন যে আপনি মূল পদগুলির সাথে পরিচিত... এমন একটি ব্যক্তি বা ছোট গোষ্ঠীকে চিহ্নিত করুন যা কার্ডধারীর ডেটা প্রবাহ ট্র্যাক করার জন্য দায়ী হবে... আপনার দলের প্রতিটি সদস্যের সাক্ষাৎকার নেওয়া উচিত... কার্ডধারীর ডেটার জন্য একটি ডেটা ফ্লো ডায়াগ্রাম পরিকল্পনা করুন এবং ডিজাইন করুন . বিভাজন পদ্ধতি যা আপনার নেটওয়ার্কের জন্য সর্বোত্তম কাজ করবে... নিশ্চিত করুন যে আপনার যোগ্য নিরাপত্তা মূল্যায়নকারী আপনার অনুরোধ অনুমোদন করেছে।

LAN কি একটি নেটওয়ার্ক সেগমেন্ট?

ব্রিজিং বা রাউটিং দ্বারা, একটি ল্যানসেগমেন্ট স্থানীয় এলাকা নেটওয়ার্কের একটি অংশকে অন্য অংশ থেকে বিচ্ছিন্ন করে। সেতুর ব্যবহার ল্যান সেগমেন্টের কর্মক্ষমতা উন্নত করতে পারে।

নেটওয়ার্ক সেগমেন্টেশন কীভাবে বাস্তবায়িত হয়?

একটি অনুশীলন হিসাবে, নেটওয়ার্ক বিভাজন এবং বিভাজন ঐতিহ্যগতভাবে একটি সংস্থার ইন্টারনেট পোর্টালে পেরিমিটার ফায়ারওয়াল ব্যবহার করে, অথবা একটি ডিমিলিটারাইজড জোনের বাইরে এক জোড়া ফায়ারওয়াল ব্যবহার করে সঞ্চালিত হয় যা সম্পূর্ণ বিশ্বস্ত এবং অবিশ্বস্ত এলাকার মধ্যে একটি পৃথকীকরণ প্রদান করে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?