কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা একটি মিথ্যা ইতিবাচক কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় মিথ্যা ইতিবাচক এবং মিথ্যা নেতিবাচক কি?

যখনই IDS একটি ব্লককে একটি সম্ভাব্য আক্রমণ হিসাবে চিহ্নিত করে, কিন্তু এটিকে স্বাভাবিক আচরণ হিসাবে চিহ্নিত করে, এটি একটি মিথ্যা পজিটিভ হিসাবে চিহ্নিত করা হয়। অতএব, একটি মিথ্যা নেতিবাচক যখন একটি IDS একটি হুমকি সনাক্ত করতে ব্যর্থ হয়. নিরাপত্তা পেশাজীবীরা এই অবস্থায় থাকে যখন তারা কোনো আক্রমণ সম্পর্কে অবগত থাকে না।

নিরাপত্তার ক্ষেত্রে মিথ্যা পজিটিভ মানে কি?

সফ্টওয়্যার পরীক্ষার সময়, একটি স্ক্যানিং টুল বা ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল (WAF) বা অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS) নিরাপত্তা দুর্বলতা সনাক্ত করতে পারে যা সেখানে নেই। বাগ ছাড়া সঠিকভাবে কাজ করার সময় টেস্ট কেস ব্যর্থ হতে পারে, যা মিথ্যা ইতিবাচক হিসাবে পরিচিত।

নিরাপত্তায় মিথ্যা নেতিবাচক কি?

নিরাপত্তা ব্যবস্থা (সাধারণত WAF) যেগুলো হুমকি শনাক্ত করতে ব্যর্থ হয় সেগুলোকে মিথ্যা নেতিবাচক হিসেবে বিবেচনা করা হয়। একটি হুমকি উপস্থিত থাকা সত্ত্বেও, "নেতিবাচক" ফলাফল উত্পাদিত হয় (অর্থাৎ হুমকি পালন করা হয়নি)। একটি মিথ্যা ইতিবাচক সতর্কতার বিপরীতে, যা বৈধ ট্র্যাফিককে শত্রু হিসাবে চিহ্নিত করে, একটি মিথ্যা নেতিবাচক অ্যালার্ম ঘটবে না৷

প্রযুক্তিতে মিথ্যা পজিটিভ মানে কি?

বাইনারি শ্রেণীবিভাগে, একটি মিথ্যা ইতিবাচক একটি ত্রুটি নির্দেশ করে যে একটি অস্বাভাবিকতা (যেমন একটি রোগ), যখন একটি উপস্থিত থাকে না, এবং একটি মিথ্যা নেতিবাচক একটি ত্রুটি নির্দেশ করে যে একটি অস্বাভাবিকতা অনুপস্থিত থাকে যখন একটি উপস্থিত থাকে৷

ভালনারেবিলিটি স্ক্যানিংয়ে মিথ্যা পজিটিভ কী?

দুর্বলতা স্ক্যানিং-এ, মিথ্যা ইতিবাচকগুলি প্রায়শই স্ক্যানার দ্বারা সৃষ্ট হয় যা শুধুমাত্র প্রয়োজনীয় ডেটার একটি উপসেট অ্যাক্সেস করে এবং সঠিকভাবে দুর্বলতা সনাক্ত করতে পারে না। মিথ্যা ইতিবাচক কমাতে আপনার স্ক্যানারগুলিকে সঠিক শংসাপত্রের সাথে কনফিগার করতে হবে৷

আপনি কিভাবে একটি মিথ্যা ইতিবাচক বলতে পারেন?

বিলম্বের ফলে প্রতিক্রিয়ার সময় পরিবর্তিত হলে একটি প্রকৃত দুর্বলতা দেখা দেয়। যখনই একটি নির্দিষ্ট ইনপুটের প্রতিক্রিয়া সময় ধ্রুবক থাকে বা আউটপুট বিলম্বের ব্যাখ্যা করে, যেমন ইনপুট বোঝা না যাওয়ার কারণে সময় শেষ হয়, একটি মিথ্যা পজিটিভ চিহ্নিত করা হয়।

ফলস ইতিবাচক এবং মিথ্যা নেতিবাচক মধ্যে পার্থক্য কি?

সত্যিকারের ইতিবাচক ত্রুটিগুলিকে বোঝায় যেগুলি বিজ্ঞানীরা কিছু সত্য বলে নির্ধারণ করার সময় করেন যখন এটি আসলে নয় (এটিকে টাইপ I ত্রুটিও বলা হয়)। মিথ্যা ইতিবাচক এছাড়াও মিথ্যা অ্যালার্ম হিসাবে উল্লেখ করা হয়. একটি মিথ্যা নেতিবাচক ঘটে যখন কিছু মিথ্যা বলা হয় কিন্তু এটি আসলে সত্য (টাইপ II এর একটি ত্রুটি)।

নিরাপত্তায় মিথ্যা ইতিবাচক এবং সত্য ইতিবাচক কী?

যখন একটি IDS একটি কার্যকলাপকে আক্রমণ হিসাবে চিহ্নিত করে, কিন্তু এটি আসলে একটি আক্রমণ, তখন আমরা এটিকে একটি সত্যিকারের ইতিবাচক অবস্থা হিসাবে বিবেচনা করি। সত্য ইতিবাচক সফল আক্রমণ সনাক্ত করা হয়েছে হিসাবে বর্ণনা করা যেতে পারে. যখনই IDS একটি ব্লককে একটি সম্ভাব্য আক্রমণ হিসাবে চিহ্নিত করে, কিন্তু এটিকে স্বাভাবিক আচরণ হিসাবে চিহ্নিত করে, তখন এটি একটি মিথ্যা পজিটিভ হিসাবে চিহ্নিত হয়৷

ফলস ইতিবাচক সাইবার নিরাপত্তা কি?

একটি স্ক্যানার, একটি ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল (WAF), বা একটি অনুপ্রবেশ প্রতিরোধ সিস্টেম (IPS) খুঁজে পেলে একটি নিরাপত্তা দুর্বলতার একটি ভুল তালিকা যা বিদ্যমান নেই। একটি মিথ্যা ইতিবাচক একটি উদাহরণ একটি মিথ্যা অ্যালার্ম হতে পারে, যেমন আপনার বাড়ির অ্যালার্ম কোনো চোর উপস্থিত ছাড়াই বন্ধ হয়ে যায়।

মিথ্যা নেতিবাচকের উদাহরণ কী?

একটি মিথ্যা নেতিবাচক একটি নেতিবাচক ফলাফল যা নেতিবাচক হওয়া উচিত নয়। ধরুন একটি পরীক্ষা যা ক্যান্সার শনাক্ত করে একটি মিথ্যা নেতিবাচক ফলাফল দেয়, কিন্তু প্রকৃতপক্ষে ব্যক্তির ক্যান্সার হয়েছে।

মিথ্যা নেতিবাচক ঘটনা কি?

মিথ্যা নেতিবাচক (FN):একটি নির্দিষ্ট সতর্কতা তৈরি করা হয়নি যখন এটি হওয়া উচিত ছিল৷ ম্যালওয়ারের ঘটনা যা একটি নির্দিষ্ট ধরণের ম্যালওয়্যার সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছিল, কিন্তু স্বাক্ষর এটি সনাক্ত করতে সক্ষম নয়, একটি মিথ্যা নেতিবাচক ঘটবে৷

ফলস পজিটিভকে কী বলা হয়?

ফলস ইতিবাচককে সাধারণত পরিসংখ্যানে টাইপ I ত্রুটি হিসাবে উল্লেখ করা হয়। একটি ত্রুটি টাইপ I ঘটে যখন শূন্য অনুমানের একটি ভুল প্রত্যাখ্যান করা হয়।

নেটওয়ার্কিং এ মিথ্যা পজিটিভ কি?

যখনই IDS একটি ব্লককে একটি সম্ভাব্য আক্রমণ হিসাবে চিহ্নিত করে, কিন্তু এটিকে স্বাভাবিক আচরণ হিসাবে চিহ্নিত করে, এটি একটি মিথ্যা পজিটিভ হিসাবে চিহ্নিত করা হয়। একটি মিথ্যা ইতিবাচক ঘটনা, একটি অ্যালার্ম ট্রিগার করা হয়. একটি সত্যিকারের নেতিবাচক রিপোর্ট করা হলে এটি সবচেয়ে বিপজ্জনক এবং গুরুতর পরিস্থিতি। মূলত, এটি ঘটে যখন কোনো আইডিএস কোনো অ্যাক্টিভিটিকে গ্রহনযোগ্য হিসেবে লেবেল করে, যখন প্রকৃতপক্ষে এটি আক্রমণের একটি হয়।

কোন মিথ্যা পজিটিভ পরীক্ষার ফলাফল মানে?

এই ক্ষেত্রে, ফলাফলগুলি নির্দেশ করে যে ব্যক্তির একটি নির্দিষ্ট রোগ বা অবস্থা রয়েছে, যখন প্রকৃতপক্ষে ব্যক্তির এটি নেই৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা মিথ্যা নেতিবাচক কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?