কম্পিউটার

রিকনেসান্স কি নেটওয়ার্ক নিরাপত্তা করছে?

পুনরুদ্ধারের সাথে সম্পর্কিত নিরাপত্তা হুমকি কি?

একটি টার্গেট নেটওয়ার্ক বা সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয় রিকনেসান্স আক্রমণের মাধ্যমে। একটি পুনরুদ্ধার আক্রমণ খুব সাধারণ এবং এটিকে গুরুত্ব সহকারে দেখা উচিত কারণ তারা সম্ভাব্য আক্রমণকারীদের সংস্থার বিরুদ্ধে অ্যাক্সেস বা DoS আক্রমণ করার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে৷

সাইবার নিরাপত্তায় রিকনেসান্স কেন গুরুত্বপূর্ণ?

recon একটি নির্দিষ্ট এলাকা থেকে গোপনীয় তথ্য চুরি করার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি। পেনিট্রেশন টেস্টিংয়ের পাশাপাশি নিরাপত্তার ক্ষেত্রেও এর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রিকন ব্যবহারের মাধ্যমে, একজন আক্রমণকারী সরাসরি খোলা পোর্ট, চলমান পরিষেবা, ইত্যাদির সাথে যোগাযোগ করতে পারে বা নেটওয়ার্ক নিরাপত্তা কার্যক্রমে সক্রিয়ভাবে জড়িত না হয়ে তথ্য সংগ্রহ করতে রিকন ব্যবহার করতে পারে।

রিকোনেসান্স করার উদ্দেশ্য কী?

একটি সংস্থাকে তারা কীভাবে কাজ করে তা শিখতে এবং কর্মীদের বা সমঝোতার সম্ভাব্য পয়েন্টগুলি সনাক্ত করতে যা তাদের সংস্থার শোষণের অনুমতি দিতে পারে সেগুলিকে অবশ্যই রিকনেসান্স পরিচালনা করতে হবে। এই কৌশলগুলি সাধারণত তারা কীভাবে কাজ করে তা বোঝার জন্য এবং সংস্থাটি শোষণের ঝুঁকিতে রয়েছে এমন লোকেদের সনাক্ত করতে ব্যবহৃত হয়৷

নেটওয়ার্ক রিকনেসান্স টুল কি?

সক্রিয় উপায়ে ডেটা সংগ্রহ করার জন্য ডিজাইন করা একটি রিকনেসান্স টুল সরাসরি টার্গেট নেটওয়ার্কের সাথে তথ্য সংগ্রহ করে যা অন্যথায় সংগ্রহ করা যায় না। সক্রিয় অনুসন্ধান থেকে আরও অনেক তথ্য সংগ্রহ করা সম্ভব, তবে হ্যাকার শনাক্ত হওয়ার ঝুঁকিও রয়েছে৷

কেন হ্যাকাররা রিকনেসান্স করে?

ভিকটিম সম্পর্কে যতটা সম্ভব তথ্য পাওয়ার চেষ্টা করা হয়। হ্যাকারদের পক্ষে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহ করা সম্ভব এবং প্রতিটি পদ্ধতি তাদের আক্রমণ পরিকল্পনা তৈরি করতে দেয়। ডাম্পস্টার ডাইভিং একটি পদ্ধতি যা কিছু হ্যাকার তাদের শিকার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে ব্যবহার করে।

3 ধরনের পুনরুদ্ধার আক্রমণ কী কী?

রিকনেসান্স পরিচালনার জন্য ব্যবহৃত কৌশলগুলির মধ্যে রয়েছে প্যাকেট স্নিফিং, পিং সুইপিং, পোর্ট স্ক্যানিং, ফিশিং, সোশ্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্যের জন্য ইন্টারনেট অনুসন্ধান করা। যৌক্তিক এবং শারীরিক এই দুটি বিভাগ গ্রহণ করে, আমরা তাদের আরও বিশদে তদন্ত করতে পারি।

নিরাপত্তা রিকনেসান্স কি?

সাইবারসিকিউরিটি, রিকনেসান্স হল এক ধরনের তদন্ত যা একটি সিস্টেম সম্পর্কে তথ্য ক্যাপচার করে এবং প্রতিপক্ষের কাছে তা প্রকাশ করে। রিকনেসান্স শব্দটির উৎপত্তি সামরিক ভাষায়, যেখানে এটি একটি মিশনকে বোঝায় যা শত্রুর অবস্থান থেকে তথ্য সংগ্রহ করে।

সাইবার নিরাপত্তায় পুনঃসূচনা কি?

একজন আক্রমণকারী পুনঃসূচনা সম্পাদন করে একটি প্রকৃত আক্রমণের আগে একটি টার্গেট সিস্টেম খুঁজে বের করা বোঝায়। শত্রু দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চলের তথ্য সংগ্রহ করার জন্য একটি মিশন এই সামরিক পরিভাষা ব্যবহার করে৷

এথিক্যাল হ্যাকারের কাছে কেন রিকনেসান্স এত গুরুত্বপূর্ণ?

যেকোন এথিক্যাল হ্যাকের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল রিকনেসান্স ফেজ। একটি লক্ষ্যবস্তুতে সম্ভাব্য আক্রমণের ভেক্টর শনাক্ত করার প্রথম ধাপ হল রিকনেসান্স, কারণ একজন হ্যাকার টার্গেট নেটওয়ার্কের বিশদ বিবরণ জানতে পারে।

সক্রিয় রিকনেসান্সের উদ্দেশ্য কী?

সক্রিয় অনুসন্ধানের ক্ষেত্রে, একটি সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয় এটি হ্যাক করার জন্য বা একটি অনুপ্রবেশ পরীক্ষা করার জন্য। সক্রিয় পুনঃসূচনা হল ডিভাইসগুলিতে হ্যাক করা এবং ডিজিটাল বা ইলেকট্রনিক সামগ্রীতে অননুমোদিত অ্যাক্সেস পেতে সিস্টেমের তথ্য ব্যবহার করা এবং এটি রাউটার বা ফায়ারওয়ালকে বাইপাস করে অর্জন করা যেতে পারে।

রিকোনাসান্স প্রক্রিয়া কি?

একটি বাহ্যিক রিকনেসান্স সিস্টেম (পদচিহ্ন, স্ক্যানিং, গণনা) গোপনে একটি অভ্যন্তরীণ লক্ষ্য সিস্টেম সম্পর্কে তথ্য সংগ্রহ করে৷

নেটওয়ার্ক রিকনেসান্স কি?

একটি কম্পিউটার নেটওয়ার্কের নিরাপত্তার একটি মূল্যায়নকে নেটওয়ার্ক রিকনেসান্স বলা হয়। একটি বৈধ কারণ দেওয়া না হলে, এটি নেটওয়ার্কের মালিক/অপারেটরের কাছ থেকে নেটওয়ার্ক রক্ষা করতে বা গ্রহণযোগ্য ব্যবহার কার্যকর করার জন্য একটি বৈধ প্রতিক্রিয়া হতে পারে। তাছাড়া, এটি বহিরাগত নেটওয়ার্ক আক্রমণ বন্ধ করতে পারে।

ওয়্যারশার্ক কি একটি রিকনেসান্স টুল?

একটি ওয়্যারশার্ক প্রোগ্রাম। এর নেটওয়ার্ক বিশ্লেষণ ক্ষমতার জন্য, তবে প্যাসিভ নেটওয়ার্ক রিকনেসান্সও এর সাহায্যে সম্পন্ন করা যেতে পারে।

আমরা পুনরুদ্ধার এবং পদচিহ্নের জন্য কোন সরঞ্জামগুলি ব্যবহার করতে পারি?

স্যাম স্পেড, এনম্যাপ, ট্রেসারউট, এনলুকআপ এবং নিওট্রেসের মতো সরঞ্জাম ব্যবহার করে পায়ের ছাপ করা হয়।


  1. তথ্য সুরক্ষায় নেটওয়ার্কিং কী?

  2. তথ্য সুরক্ষায় নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনা কি?

  3. তথ্য নিরাপত্তা DMZ কি?

  4. তথ্য সুরক্ষায় ফায়ারওয়াল কি?