কম্পিউটার

তথ্য সুরক্ষায় নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনা কি?


নেটওয়ার্ক সুরক্ষা ব্যবস্থাপনা হল নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য ফায়ারওয়াল এবং নীতিগুলি পরিচালনার অধ্যয়ন এবং একটি কেন্দ্রীভূত সমাধানের মাধ্যমে সর্বোত্তমভাবে সম্পন্ন করা হয়। নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনার মধ্যে রয়েছে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা গৃহীত বেশ কিছু নিয়ম এবং প্রসেস যাতে অননুমোদিত ব্যবহারকারীরা অ্যাক্সেস না পান।

নিরাপত্তার মধ্যে অনেকগুলি নীতি রয়েছে যা অ্যাক্সেস সীমিত করে। প্রক্রিয়াটি নেটওয়ার্ককে সুরক্ষিত করে এবং নেটওয়ার্ক পরিষেবাগুলিকে সুরক্ষা ও পরিচালনা করে। নেটওয়ার্ক নিরাপত্তার অপরিহার্য রূপ ব্যবহারকারীদের অ্যাক্সেস সমর্থন করার জন্য ব্যক্তিদের কাছে পাসওয়ার্ড বা আইডি বিতরণ করার ক্ষমতা সমর্থন করে।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরদের নিয়ন্ত্রণ এবং সিদ্ধান্ত নেওয়া উচিত যে ব্যবহারকারীরা নেটওয়ার্ক ডেটা অ্যাক্সেস করতে পারে। এই ব্যবহারকারীরা তাদের নিয়ন্ত্রণে থাকা ডেটা এবং প্রোগ্রামগুলি অ্যাক্সেস করতে একটি পাসওয়ার্ড বা লগইন আইডি সমর্থিত। নেটওয়ার্ক প্রয়োজনের ভিত্তিতে নেটওয়ার্কগুলি ব্যক্তিগত এবং জনসাধারণের জন্য উন্মুক্ত উভয় হিসাবে সেট করা যেতে পারে। নেটওয়ার্ক নিরাপত্তা এছাড়াও পাবলিক এবং প্রাইভেট উভয় নেটওয়ার্কের একটি বিস্তৃত ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করে যা যোগাযোগ এবং ব্যবসায়িক লেনদেনের জন্য কাজের সাইটে সহ একাধিক কাজে ব্যবহৃত হয়।

প্রক্রিয়াটি প্রমাণীকরণের সাথে শুরু হয়, যা সাধারণত একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ধারণ করে। একটি দ্রুত প্রমাণীকরণ প্রক্রিয়া, একটি ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড প্রমাণীকরণ সহ, সাধারণত এক-ফ্যাক্টর প্রমাণীকরণ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। একটি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রক্রিয়া সাধারণত একটি আইটেমকে সংজ্ঞায়িত করে যা ব্যবহারকারীরা রাখে, একটি নিরাপত্তা ডিভাইস, টোকেন, কার্ড বা ফোন সহ। চূড়ান্ত শ্রেণীকরণ, তিন-ফ্যাক্টর প্রমাণীকরণ, আঙ্গুলের ছাপ বা রেটিনা স্ক্যানের মতো একটি পদ্ধতি অন্তর্ভুক্ত করে।

একজন নেটওয়ার্ক প্রশাসকের নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা নির্ধারণ করা উচিত। ছোট ব্যবসার জন্য শুধুমাত্র একটি স্ট্যান্ডার্ড নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন হয় যখন একটি উচ্চ ব্যবসা বা এন্টারপ্রাইজের অননুমোদিত ব্যবহারকারী বা আক্রমণ বন্ধ করতে আরও নিরাপত্তা সংস্থান প্রয়োজন হতে পারে।

ছোট ব্যবসার সাধারণত একটি স্ট্যান্ডার্ড ফায়ারওয়াল এবং হুমকি ব্যবস্থাপনার জন্য একটি মৌলিক সিস্টেম প্রয়োজন। স্ট্যান্ডার্ড অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার বা অ্যান্টি-স্পাইওয়্যার প্রোগ্রাম ছোট ব্যবসা নেটওয়ার্কের জন্য একটি সেরা বিনিয়োগ। প্রশাসকদের একটি শক্তিশালী পাসওয়ার্ড এবং ওয়্যারলেস ডিভাইস দ্বারা প্রদত্ত বৃহত্তম নিরাপত্তা সেটিংস প্রয়োজন। ছোট ব্যবসার মালিকদের অবশ্যই নেটওয়ার্কের ডিফল্ট SSID নাম পরিবর্তন এবং SSID সম্প্রচার ফাংশন নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করতে হবে কারণ বাড়ির ব্যবহারকারীরা এই ফাংশনটি ব্যবহার করেন না৷

একটি সরকারী নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থায় একটি শক্তিশালী প্রক্সি এবং ফায়ারওয়াল অন্তর্ভুক্ত করা উচিত যাতে ভিতরে এবং বাইরে থেকে অননুমোদিত অ্যাক্সেস এড়ানো যায়। এই নেটওয়ার্ক সিস্টেমে খুব শক্তিশালী অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার এবং এনক্রিপশন অন্তর্ভুক্ত করা উচিত।

অধিকন্তু, প্রশাসকদের নিশ্চিত করা উচিত যে হার্ডওয়্যার সুরক্ষিত এলাকায় সংরক্ষণ করা হয়েছে। সরকারী নেটওয়ার্কগুলির জন্য, ব্যবহারকারীদের একটি ব্যক্তিগত নেটওয়ার্ক প্রয়োগ করা উচিত যা বিশেষত নেটওয়ার্ক হোস্টের জন্য, সেই ব্যক্তিগত নেটওয়ার্ককে একাধিক ব্যবহারকারীদের থেকে অদৃশ্য রাখতে। সরকারী সিস্টেমে এমন ওয়েব সার্ভারও অন্তর্ভুক্ত করা উচিত যা একটি DMZ এবং সুরক্ষিত বেতার পরিসরে উপস্থিত।


  1. তথ্য নিরাপত্তা DMZ কি?

  2. তথ্য সুরক্ষায় ফায়ারওয়াল কি?

  3. তথ্য সুরক্ষায় নিরাপত্তা মেট্রিক্স ম্যানেজমেন্ট কী?

  4. তথ্য নিরাপত্তা মূল ব্যবস্থাপনা কি?