কম্পিউটার

একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক হতে আমার কি প্রয়োজন?

সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

SSL, HTTP, DNS, SMTP, এবং IPSec এর মতো সাধারণ প্রোটোকলগুলি কীভাবে কাজ করে তা জানুন। ফায়ারওয়াল প্রযুক্তি গভীরভাবে বোঝার ক্ষমতা। প্যাকেট শেপার এবং লোড ব্যালেন্সিং সম্পর্কে গভীর জ্ঞান থাকা। অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম এবং অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থার জ্ঞানের একটি মধ্যবর্তী বা বিশেষজ্ঞ স্তর।

আইটি অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কী কী যোগ্যতা থাকতে হবে?

কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রী সাধারণত একটি সিস্টেম প্রশাসকের ভূমিকার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা, তা ওয়েব প্রযুক্তি, নেটওয়ার্ক প্রশাসন বা অনুরূপভাবে সম্পর্কিত কিছু হোক না কেন। একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে, তবে, প্রয়োজনীয় বিশেষীকরণ সহ, অবস্থানের উপর ভিত্তি করে আরও প্রশিক্ষণের প্রয়োজন হতে পারে।

একজন নিরাপত্তা প্রশাসক হতে কতক্ষণ লাগে?

নিরাপত্তা প্রশাসকদের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতা প্রায়শই একটি অ-প্রযুক্তিগত ক্ষেত্রে সহযোগী ডিগ্রী বা স্নাতক ডিগ্রির সাথে প্রাপ্ত হয়। অন্যদের জন্য তথ্য প্রযুক্তিতে একটি ডিগ্রি প্রয়োজন। যাইহোক, কিছু নিয়োগকর্তা আছেন যাদের সরাসরি অভিজ্ঞতার প্রয়োজন হয় না যখন অন্যরা তথ্য নিরাপত্তা সহ আইটি শিল্পে কমপক্ষে পাঁচ বছর কাজ করেছেন এমন প্রার্থীদের খোঁজেন৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

বেশিরভাগ প্রকৌশলী এবং কম্পিউটার বিজ্ঞানী যারা নেটওয়ার্কের নেতৃত্ব দেন তাদের স্নাতক ডিগ্রি প্রয়োজন। নেটওয়ার্ক নিরাপত্তায় একটি এন্ট্রি-লেভেল কাজের জন্য ন্যূনতম শিক্ষার স্তর হল একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সহযোগী ডিগ্রী। যাইহোক, বেতন স্কেল আংশিকভাবে শিক্ষার স্তরের উপর নির্ভর করে।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হওয়ার জন্য কোন শিক্ষার প্রয়োজন?

একটি BLS রিপোর্টে বলা হয়েছে যে বেশিরভাগ নিয়োগকর্তারা তাদের নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর প্রার্থীদের অন্তত একটি হাই স্কুল ডিপ্লোমা করতে পছন্দ করেন। কিছু এন্ট্রি-লেভেল ভূমিকার জন্য আপনি অ্যাসোসিয়েট ডিগ্রির জন্য আবেদন করতে পারেন। কিছু পদের জন্য ব্যাচেলর ডিগ্রী প্রয়োজন।

নিরাপত্তা অ্যাডমিনিস্ট্রেটর কী করেন?

নিরাপত্তা সমাধানের ইনস্টলেশন, প্রশাসন এবং সমস্যা সমাধান হল নিরাপত্তা প্রশাসকের দ্বারা সম্পাদিত কাজ। নিরাপত্তা অ্যাডমিনিস্ট্রেটররা নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করে, অননুমোদিত অ্যাক্সেস, পরিবর্তন, বা ধ্বংস থেকে রক্ষা করে, সেইসাথে যেকোনও অ্যাক্সেস সংক্রান্ত সমস্যার সমস্যা সমাধান করে।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

একজন নিরাপত্তা বিশ্লেষক হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

প্রথম উদাহরণে, একজন তথ্য নিরাপত্তা বিশ্লেষককে বিশ্লেষণাত্মক দক্ষতা এবং সমস্যা সমাধানের ক্ষমতা প্রদর্শন করতে সক্ষম হওয়া উচিত.... আমি অনুভব করি যে আমাদের যোগাযোগ এবং সহযোগিতা করা দরকার... এটি সৃজনশীলতার বিষয়ে। বিস্তারিত গুরুত্বপূর্ণ. তথ্য প্রযুক্তিতে প্রযুক্তি জ্ঞান।

প্রশাসক হওয়ার যোগ্যতা কী কী?

নেতৃত্ব, সময় ব্যবস্থাপনা, এবং সর্বোচ্চ স্তরে সাংগঠনিক দক্ষতা। অফিস সহকারী, অফিস প্রশাসক, বা প্রমাণিত শ্রেষ্ঠত্বের সাথে সম্পর্কিত অবস্থান। অসামান্য দক্ষতার সাথে ব্যক্তিগতভাবে, লেখার মাধ্যমে এবং ফোনের মাধ্যমে কার্যকরভাবে যোগাযোগ করে।

একজন প্রশাসকের কী কী দক্ষতা প্রয়োজন?

আপনার কম্পিউটার সম্পর্কে প্রাথমিক ধারণা প্রয়োজন। সংগঠিত করার ক্ষমতা। কৌশলগতভাবে পরিকল্পনা এবং সময়সূচী করার ক্ষমতা। সময় ভালোভাবে পরিচালনা করার ক্ষমতা। ভাল যোগাযোগ দক্ষতা, মৌখিক এবং লিখিত উভয়ই। সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা। একটি দক্ষতা যা দ্রুত শেখা যায়। বিশদে ফোকাস করা হয়েছে।

আমি কীভাবে একজন নিরাপত্তা প্রশাসক হব?

ডিগ্রী কম্পিউটার বিজ্ঞান, সাইবার নিরাপত্তা, বা কম্পিউটার বিজ্ঞান সম্পর্কিত একটি ক্ষেত্রে হতে হবে। একটি সার্টিফিকেশন উন্নত প্রশিক্ষণের জন্য সুবিধাজনক হতে পারে। কম্পিউটার নেটওয়ার্ক, সিকিউরিটি সিস্টেম এবং কম্পিউটার সিকিউরিটি সমস্যা সম্পর্কে দৃঢ় জ্ঞান। যোগাযোগ, আন্তঃব্যক্তিক সম্পর্ক এবং শিক্ষাদানে দক্ষতা।

আইএস নিরাপত্তা প্রশাসক কঠিন?

তাদের কাজগুলি ভালভাবে করতে, নিরাপত্তা প্রশাসকদের অবশ্যই অন্যান্য প্রযুক্তি পেশাদারদের মতো কঠোর দক্ষতা শিখতে হবে। একজন নিরাপত্তা প্রশাসক হিসাবে সফল হওয়ার জন্য, একজনের অবশ্যই কঠোর দক্ষতা থাকতে হবে এবং যখন সেই দক্ষতাগুলি পরিমাপযোগ্য হয়, তখন প্রশাসক ব্যবস্থাপনায় যেতে পারেন।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক তাই কি?