কম্পিউটার

মার্কআপ ল্যাঙ্গুয়েজের মধ্যে কোন সম্ভাব্য সাইবার সিকিউরিটি সমস্যা থাকতে পারে?

কিছু ​​সাধারণ সাইবার নিরাপত্তা দুর্বলতা কি কি?

তথ্য এনক্রিপশন অনুপস্থিত. ওএসে একটি কমান্ড ইনজেকশন আক্রমণ। এসকিউএল সার্ভারে একটি ইনজেকশন। বাফারে একটি ওভারফ্লো হয়েছে। একটি সমালোচনামূলক ফাংশনের প্রমাণীকরণ নেই। অনুমোদন অনুপস্থিত. বিপজ্জনক ধরনের ফাইল সীমাবদ্ধতা ছাড়া আপলোড করা যেতে পারে. নিরাপত্তা সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় যে ইনপুটগুলিকে বিশ্বাস করা উচিত নয়৷

সাইবার নিরাপত্তা কেন বিদ্যমান?

ক্ষতি বা চুরি থেকে যেকোনো ধরনের ডেটা রক্ষা করার জন্য, সাইবার নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। PII, PHI, ব্যক্তিগত তথ্য, বৌদ্ধিক সম্পত্তি, ডেটা, এবং সরকার এবং শিল্প তথ্য সিস্টেম এই বিভাগে অন্তর্ভুক্ত করা হয়েছে৷

সাইবার নিরাপত্তার হুমকি কি?

সাধারণত, সাইবার- বা সাইবার নিরাপত্তা হুমকি হল ডেটা ক্ষতি, চুরি বা ব্যাহত করার প্রচেষ্টা। একটি সাইবার আক্রমণের মধ্যে একটি ভাইরাস আক্রমণ, একটি ডেটা লঙ্ঘন, একটি DoS আক্রমণ এবং আক্রমণের অন্যান্য ভেক্টর অন্তর্ভুক্ত থাকতে পারে৷

2020 সালে সবচেয়ে বড় সাইবার নিরাপত্তা হুমকি কি?

2020 সালে ইঞ্জিনিয়ারিং আক্রমণের সবচেয়ে সাধারণ ধরন ছিল, প্রায় এক তৃতীয়াংশ লঙ্ঘিত অ্যাকাউন্টের সাথে সামাজিক প্রকৌশল প্রক্রিয়া জড়িত। আমরা ransomware নিয়ে কাজ করছি। DDoS ব্যবহার করে একটি আক্রমণ। একটি তৃতীয় পক্ষের দ্বারা তৈরি সফ্টওয়্যার... ক্লাউড কম্পিউটিং-এ দুর্বলতা রয়েছে৷

সাইবার নিরাপত্তায় 4টি প্রধান ধরনের দুর্বলতা কী কী?

এই বিভাগে নেটওয়ার্ক দুর্বলতাগুলি নিয়ে আলোচনা করা হয়েছে, যা নেটওয়ার্ক হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির সাথে গুরুতর সমস্যা যা বহিরাগতদের নেটওয়ার্কের সাথে আপস করার অনুমতি দিতে পারে৷ অপারেটিং সিস্টেমটি বিভিন্ন দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ... আমরা সকলেই মানুষের দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ। প্রক্রিয়ায় অনেক দুর্বলতা রয়েছে।

4 ধরনের দুর্বলতা কী কী?

ক্ষতির ধরণের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের দুর্বলতা রয়েছে। শারীরিক দুর্বলতা, অর্থনৈতিক দুর্বলতা, সামাজিক দুর্বলতা এবং পরিবেশগত দুর্বলতা সবই দুর্বল বলে বিবেচিত হতে পারে।

সাইবার নিরাপত্তায় দুর্বলতার ধরন কী কী?

আপনার ক্লায়েন্টদের সফ্টওয়্যারের গুরুতর ত্রুটিগুলি সংশোধন করা না হলে ম্যালওয়্যার সহ বেশ কয়েকটি দূষিত হুমকি আপনার সমগ্র নেটওয়ার্কে প্রবর্তিত হতে পারে৷ একটি ফিশিং কেলেঙ্কারী। প্রক্সি আছে।

4 ধরনের সাইবার আক্রমণ কী কী?

"ম্যালওয়্যার" শব্দটি স্পাইওয়্যার, ভাইরাস এবং ওয়ার্মের মতো বিভিন্ন ধরনের আক্রমণের জন্য ব্যবহার করা হয়।... এটি ফিশিং-এর একটি রূপ। একটি MitM আক্রমণ শিকারকে একটি ওয়েব সার্ভারে নিয়ে আসে.... DOS আক্রমণ। একটি ডিনায়াল-অফ-সার্ভিস (DoS) আক্রমণ হয়েছে... এটি একটি SQL ইনজেকশন। একটি শোষণ যাকে শূন্য-দিন হিসাবে মনোনীত করা হয়েছে... একটি পাসওয়ার্ড আক্রমণ হয়েছে৷ এটি ক্রস-সাইট স্ক্রিপ্টিং নামে পরিচিত।

সাইবার নিরাপত্তার জন্য ৫টি হুমকি কী?

দূষিত সফ্টওয়্যারটি কখনও কখনও র্যানসমওয়্যার নামে পরিচিত আপনার ডেটা এনক্রিপ্ট করার চেষ্টা করে, তারপরে আপনি যদি ডেটা আনলক করতে চান তবে এটি মুক্তিপণ আদায় করে৷ এটি ফিশিংয়ের একটি রূপ। তথ্য ফাঁস হয়েছে। একটি হ্যাকার একটি কম্পিউটার সিস্টেম আক্রমণ করে... এটি একটি অভ্যন্তরীণ কাজ হতে পারে।

সাইবার নিরাপত্তা হুমকি বা আক্রমণ কি?

সাধারণত, সাইবার- বা সাইবার নিরাপত্তা হুমকি হল ডেটা ক্ষতি, চুরি বা ব্যাহত করার প্রচেষ্টা। একটি সাইবার-আক্রমণের মধ্যে একটি কম্পিউটার ভাইরাস, একটি ডেটা লঙ্ঘন, বা পরিষেবা অস্বীকার (DoS) আক্রমণ অন্তর্ভুক্ত থাকতে পারে৷

হুমকি কি এবং হুমকির ধরন কি?

প্রত্যক্ষ, পরোক্ষ, আবৃত এবং শর্তসাপেক্ষ ধরনের হুমকিকে হুমকি হিসেবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। যে হুমকিগুলি একটি নির্দিষ্ট লক্ষ্য চিহ্নিত করে এবং একটি সহজবোধ্য, স্পষ্ট এবং স্পষ্টভাবে প্রদান করা হয় সেগুলিকে সরাসরি হুমকি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়৷

সাইবার নিরাপত্তা দুর্বলতা কি?

হুমকির উৎস একটি তথ্য ব্যবস্থা, এর নিরাপত্তা পদ্ধতি, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ বা বাস্তবায়নের দুর্বলতা কাজে লাগাতে সক্ষম হতে পারে।

সাইবার নিরাপত্তার সবচেয়ে বড় দুর্বলতা কী?

সাইবার নিরাপত্তা হুমকি:আজকের সাইবার দুর্বলতা এক CVE, CVE-2019-19871 (একটি Citrix সার্ভার পাথ ট্রাভার্সাল ত্রুটি), X-Force-এর তথ্য অনুসারে, 2020 সালে সবচেয়ে বেশি শোষিত দুর্বলতা ছিল৷

4টি প্রধান ধরনের নিরাপত্তা দুর্বলতা কী কী?

সিস্টেম ভুল কনফিগার করা হতে পারে. সফ্টওয়্যার যা আপ টু ডেট বা প্যাচ করা নেই৷ প্রমাণীকরণ শংসাপত্রগুলি বাদ দেওয়া হয়েছে বা দুর্বল৷ দূষিত অভ্যন্তরীণদের হুমকি বাস্তব.... ডেটার এনক্রিপশনের অভাব বা যথেষ্ট ভাল নয়। শূন্য দিনের আক্রমণ সহ সাইবার দুর্বলতা।

সাইবার নিরাপত্তা কি বাস্তব?

আইটি নিরাপত্তায়, সাইবার নিরাপত্তা একটি উপসেট। ভৌত এবং ডিজিটাল উভয় ডেটাই আইটি নিরাপত্তা দ্বারা সুরক্ষিত, তবে সাইবার নিরাপত্তা নেটওয়ার্ক, কম্পিউটার এবং ডিভাইসের ক্ষেত্রে ডিজিটাল ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস, আক্রমণ এবং ধ্বংস করা প্রতিরোধ করে। কম্পিউটার নিরাপত্তা, বা নেটওয়ার্ক নিরাপত্তা, সাইবার নিরাপত্তা ছাতার অধীনে পড়ে।

সাইবার নিরাপত্তা কি ভবিষ্যৎ?

মনে হচ্ছে যে সাইবার সিকিউরিটি কোর্স গ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা আগামী কয়েক বছর ধরে বাড়তে থাকবে। প্রকৃতপক্ষে, 2020 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে 2024 সালের মধ্যে 3 মিলিয়ন সাইবার সিকিউরিটি চাকরি অপূর্ণ থাকবে যা 2014 সালে 1 মিলিয়নের বিপরীতে ছিল। 2021 সালে, পাঁচ মিলিয়ন মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করবে।

সাইবার নিরাপত্তা কখন একটি সমস্যা হয়ে উঠেছে?

1970 সাল থেকে, সাইবার নিরাপত্তা একটি ক্রমবর্ধমান ক্ষেত্র হয়েছে। র‍্যানসমওয়্যার, স্পাইওয়্যার, ভাইরাস, ওয়ার্ম এবং লজিক বোমা শব্দগুলো তখনও বিদ্যমান ছিল না। আজ, সাইবার অপরাধের বিস্ফোরক বৃদ্ধির সাথে, এই শব্দগুলি সর্বদা সংবাদে উপস্থিত হচ্ছে৷

সাইবার নিরাপত্তার ক্ষেত্রে হুমকি কী?

সাইবার নিরাপত্তা হুমকির পরিপ্রেক্ষিতে, সমস্ত সম্ভাব্য দূষিত আক্রমণ যা ডেটা অ্যাক্সেস করার চেষ্টা করে, ডিজিটাল ক্রিয়াকলাপ ব্যাহত করে বা তথ্যের ক্ষতি করে সেগুলিকে সাইবার হুমকি হিসাবে বিবেচনা করা হয়৷

একটি তথ্য ব্যবস্থার মধ্যে দুর্বলতার কোন ক্ষেত্র বিদ্যমান?

(SQLi) SQL ইনজেকশন... একাধিক প্ল্যাটফর্মের মধ্যে পাসওয়ার্ড পুনঃব্যবহার একটি বিপজ্জনক জিনিস হতে পারে। একটি প্যাচ যা পুরানো... URL প্রশ্নগুলি বিশেষভাবে তৈরি করা হয়েছিল এবং সার্ভার সেটিংস ভুল ছিল৷ আমরা ঘরে বসেই আমাদের নিজস্ব সফটওয়্যার তৈরি ও ডিজাইন করেছি।

সাইবার নিরাপত্তার সবচেয়ে বড় দুর্বলতা কী?

সংস্থাগুলি তাদের বেশিরভাগ নিরাপত্তা লঙ্ঘনের জন্য তাদের নিজস্ব কর্মচারীদের করুণায় রয়েছে। এটি ইচ্ছাকৃত অসদাচরণ বা একটি দুর্ঘটনা, বেশিরভাগ ডেটা লঙ্ঘন কোম্পানির কর্মচারীদের সাথে যুক্ত যারা লঙ্ঘনের জন্য দায়ী। একজন ব্যক্তি যে তাদের অ্যাক্সেস সুবিধার অপব্যবহার করে, উদাহরণস্বরূপ, ব্যক্তিগতভাবে উপকৃত হতে পারে৷

সবচেয়ে সাধারণ সাইবার নিরাপত্তা হুমকি কি?

প্রথম ধরনের নিরাপত্তা হুমকি যা আমরা আলোচনা করব তা হল ম্যালওয়্যার। ম্যালওয়্যার হল সবচেয়ে বেশি এবং সাধারণ ধরনের নিরাপত্তা হুমকি। দ্বিতীয় আক্রমণে, একটি পাসওয়ার্ড চুরি হয়েছিল... আমি 3 এর অংশ হিসাবে ট্র্যাফিক বাধা দিচ্ছিলাম... চতুর্থ ফিশিং আক্রমণটি একটি ফিশিং প্রচেষ্টা... এটি পঞ্চম পয়েন্ট:DDoS। ষষ্ঠ আক্রমণটিকে ক্রস-সাইট স্ক্রিপ্টিং (এক্সএসএস) বলা হয়.... শূন্য-দিনের দুর্বলতার সাথে শোষণগুলি সবচেয়ে সাধারণ। এসকিউএল ইনজেকশন হল অষ্টম ধরনের আক্রমণ।

বিভিন্ন ধরনের সাইবার হুমকি কি কি?

সফ্টওয়্যার যা কম্পিউটারকে ট্রোজান হর্স, স্পাইওয়্যার, র‍্যানসমওয়্যার এবং ভাইরাসের মতো আক্রমণের জন্য উন্মুক্ত করে তাকে ম্যালওয়্যার বলা হয়... এটি ফিশিংয়ের একটি রূপ৷ এই ক্ষেত্রে, এটি একটি ম্যান-ইন-দ্য-মিডল আক্রমণ ছিল... ইন্টারনেটে আক্রমণের ফলে পরিষেবা অস্বীকার করা হয়েছে... আমি এসকিউএল কোড ইনজেক্ট করেছি। একটি শোষণ যে একটি শূন্য-দিন. আপনি DNS এর মাধ্যমে DNS অনুরোধ টানেল করতে পারেন।

হুমকির ধরন কি কি?

প্রত্যক্ষ, পরোক্ষ, আবৃত এবং শর্তসাপেক্ষ ধরনের হুমকিকে হুমকি হিসেবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।

সাইবার নিরাপত্তা কি কখনো চলে যাবে?

গভীরভাবে সাইবার নিরাপত্তা প্রতিরক্ষা চলে যাচ্ছে না, তাই এটি যেতে দেবেন না। এমন কোনো প্রযুক্তি বা প্রক্রিয়া নেই যা একটি প্রতিষ্ঠানের জন্য সাইবার-আক্রমণের হুমকি সম্পূর্ণভাবে কমিয়ে দেবে। নিজেদের রক্ষা করার জন্য তাদের অবশ্যই একাধিক প্রযুক্তি এবং প্রক্রিয়া প্রয়োগ করতে হবে।

তথ্য ব্যবস্থার দুর্বলতাগুলি কী কী?

কম্পিউটিং (আইটি) এর প্রেক্ষাপটে কোড বা ডিজাইনের ত্রুটি হিসাবে একটি দুর্বলতাকে সংজ্ঞায়িত করা হল একটি নেটওয়ার্কে বা একটি এন্ডপয়েন্টে সম্ভাব্য নিরাপত্তা সমঝোতার একটি পয়েন্ট তৈরি করা। অনেকগুলি আক্রমণ ভেক্টর থাকতে পারে যা একজন অনুপ্রবেশকারী দুর্বলতার মাধ্যমে কোড চালানো বা লক্ষ্য সিস্টেমের মেমরি অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারে।

অধিকাংশ তথ্য সিস্টেমে সবচেয়ে দুর্বল পয়েন্ট কি?

গবেষণা পরামর্শ দেয় যে বেশিরভাগ তথ্য সিস্টেমগুলি তাদের দুর্বলতম পয়েন্টে থাকে যখন একজন মানব ব্যবহারকারী, অপারেটর, ডিজাইনার বা অন্য মানুষের দ্বারা পরিচালিত হয়:এইভাবে মানুষ যে ভূমিকা পালন করছে তার উপর নির্ভর করে তাদের তথ্য সম্পদ বা হুমকি হিসাবে গণ্য করা উচিত।

ভালনারেবিলিটি কী ধরনের?

আপনি একটি সামাজিক, জ্ঞানীয়, পরিবেশগত, মানসিক বা এমনকি সামরিক দৃষ্টিকোণ থেকে দুর্বল হতে পারেন। যেহেতু এটি বিপদ এবং বিপর্যয়ের সাথে সম্পর্কিত, দুর্বলতা এমন একটি ধারণা যা সামাজিক শক্তি, প্রতিষ্ঠান এবং সাংস্কৃতিক মূল্যবোধকে আবদ্ধ করে যা তাদের পরিবেশের সাথে মানুষের সম্পর্ককে সমর্থন করে এবং বিরোধিতা করে।


  1. সাইবার নিরাপত্তা কার্যকারিতা সম্পর্কে আমি কোন সাইবার নিরাপত্তা নথিতে প্রতিক্রিয়া জানাতে পারি?

  2. সিসা সাইবার সিকিউরিটি কি?

  3. সাইবার নিরাপত্তা রোডম্যাপ একটি রোডম্যাপ কি?

  4. ডেটা গুদামের নিরাপত্তা সমস্যাগুলি কী কী?