কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় ক্রিপ্টোগ্রাফি কি?

ক্রিপ্টোগ্রাফির উদাহরণ কী?

ক্রিপ্টোগ্রাফির বিজ্ঞান আমাদের তথ্যকে সুরক্ষিত করার জন্য একটি সুরক্ষিত বিন্যাসে রূপান্তর করতে দেয়। ক্রিপ্টোগ্রাফি, যাকে ক্রিপ্টোগ্রাফিও বলা হয়, একটি এনক্রিপ্ট করা বার্তায় অন্য অক্ষর দিয়ে অক্ষর প্রতিস্থাপন জড়িত। এনক্রিপ্ট করা বিষয়বস্তু ডিক্রিপ্ট করতে অক্ষরগুলি কীভাবে স্থানান্তরিত হয় তা বর্ণনা করে এমন একটি গ্রিড বা টেবিল তৈরি করা প্রয়োজন৷

ক্রিপ্টোগ্রাফি কী ক্রিপ্টোগ্রাফির প্রকারগুলি কী কী?

আমরা গোপন-কী ক্রিপ্টোগ্রাফি, পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি এবং হ্যাশ-ফাংশন ক্রিপ্টোগ্রাফির মধ্যে পার্থক্য করি। একটি সুরক্ষিত যোগাযোগ তিনটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল ব্যবহারের উপর ভিত্তি করে।

ক্রিপ্টোগ্রাফি কিসের জন্য?

ক্রিপ্টোগ্রাফির ফলস্বরূপ, ডেটা অখণ্ডতা, সত্তা প্রমাণীকরণ, এবং ডেটা অরিজিন প্রমাণীকরণের পাশাপাশি অ-প্রত্যাখ্যান, এখন নিশ্চিত। গোপনীয়তা, সত্যতা এবং ডেটা অখণ্ডতার পাশাপাশি সাইফার ব্লক চেইনিং এবং সাইফার ফিডব্যাকের জন্য সিমেট্রিক অ্যালগরিদমের আলোচনা রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তায় ক্রিপ্টোগ্রাফি গুরুত্বপূর্ণ কেন?

হ্যাশিং অ্যালগরিদম এবং একটি বার্তা ডাইজেস্ট দ্বারা একটি ক্রিপ্টোগ্রাফিক কী তৈরি করা হয়। গ্রহীতারা নিশ্চিত করে যে তারা যে ডেটা গ্রহণ করে তা ট্রান্সমিশনের সময় টেম্পার করা হয়নি কোড এবং ডিজিটাল কীগুলির জন্য যা নিশ্চিত করে যে তারা যা পেয়েছে তা আসল এবং প্রেরকের কাছ থেকে।

তিন ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

ক্রিপ্টোগ্রাফির জন্য একটি গোপন কী ব্যবহার করা। এই ধরনের ক্রিপ্টোগ্রাফি পাবলিক কী ব্যবহার করে। একটি হ্যাশ মান আছে যে ফাংশন.

ক্রিপ্টোগ্রাফি এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি একই?

সাইবারসিকিউরিটি এবং ক্রিপ্টোগ্রাফির মধ্যে একটি সংযোগ রয়েছে, যদিও তারা আলাদা সত্তা। সাইবার নিরাপত্তায়, ডেটা সুরক্ষিত রাখা হয়, যখন ক্রিপ্টোগ্রাফি নিশ্চিত করে যে সংবেদনশীল ডেটা সুরক্ষিত রাখা হয়েছে। এই দুটি কোম্পানির মধ্যে ডেটা নিরাপত্তার মিল রয়েছে।

ক্রিপ্টোগ্রাফিক নেটওয়ার্ক কি?

একটি ক্রিপ্টোগ্রাফিক বার্তা একটি কম্পিউটার সিস্টেম বা ইন্টারনেট সংযোগের সাহায্যে এটিকে রূপান্তর করে আক্রমণের জন্য নিরাপদ এবং প্রতিরোধী হয়ে ওঠে। সিস্টেমটি এমনভাবে ডেটা সঞ্চয় করে এবং প্রেরণ করে যা শুধুমাত্র সেই লোকেরাই পড়তে এবং প্রক্রিয়া করতে পারে যাদের জন্য এটি করা হয়েছিল৷

ক্রিপ্টোগ্রাফির উদাহরণ কী?

ক্রিপ্টোগ্রাফি, যাকে ক্রিপ্টোগ্রাফিও বলা হয়, একটি এনক্রিপ্ট করা বার্তায় অন্য অক্ষর দিয়ে অক্ষর প্রতিস্থাপন জড়িত। এনক্রিপ্ট করা বিষয়বস্তু ডিক্রিপ্ট করতে অক্ষরগুলি কীভাবে স্থানান্তরিত হয় তা বর্ণনা করে এমন একটি গ্রিড বা টেবিল তৈরি করা প্রয়োজন। নীচের উদাহরণে, "1234125678906" অনুবাদ গ্রিড ব্যবহার করে "টেকটার্ম" হিসাবে রেন্ডার করা যেতে পারে। অনুগ্রহ করে "com" দেখুন।

প্রত্যহিক জীবনে ক্রিপ্টোগ্রাফি কীভাবে ব্যবহৃত হয়?

দৈনন্দিন জীবনে ক্রিপ্টোগ্রাফি বেশ কয়েকটি পরিস্থিতি নিয়ে আলোচনা করে যেখানে ক্রিপ্টোগ্রাফির ব্যবহার নিরাপদ পরিষেবার ব্যবস্থা সহজ করে:এটিএম থেকে নগদ তোলা, পে টিভি, ইমেল এবং ফাইল স্টোরেজ বেশ ভাল গোপনীয়তা সফ্টওয়্যার (পিজিপি), সুরক্ষিত ওয়েব ব্রাউজিং এবং জিএসএম মোবাইল ব্যবহার করে। ডিভাইস।

3 প্রধান ধরনের ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম কী কী?

এই ফাংশন হ্যাশ হয়. একটি অ্যালগরিদম যা সিমেট্রিক কী ব্যবহার করে। এই অ্যালগরিদমগুলি অ্যাসিমেট্রিক কী ডিস্ট্রিবিউশন ব্যবহার করে। একটি হ্যাশ মান আছে যে ফাংশন. ডেটার এনক্রিপশন এবং ডিক্রিপশনে সিমেট্রিক-কী অ্যালগরিদমের ব্যবহার।

দুটি ভিন্ন ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

ক্রিপ্টোগ্রাফিক ক্ষেত্রটি বিস্তৃতভাবে দুটি বিভাগে বিভক্ত:সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি (পাবলিক কী ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত) এবং অ্যাসিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি (ডিজিটাল স্বাক্ষর নামেও পরিচিত)।

ক্রিপ্টোগ্রাফি কি তার প্রকারগুলি উদাহরণ সহ ব্যাখ্যা করে?

একটি ক্রিপ্টোগ্রাফিক প্রক্রিয়া হল এমন একটি যা প্লেইন টেক্সটকে দুর্বোধ্য তথ্যে রূপান্তরিত করে এবং এর বিপরীতে। ক্রিপ্টোগ্রাফির জন্য অনেক অ্যাপ্লিকেশন রয়েছে, যেমন ব্যাঙ্কিংয়ের জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা, কম্পিউটারের জন্য পাসওয়ার্ড এবং ই-কমার্স। সাধারণভাবে ক্রিপ্টোগ্রাফিক কৌশলকে তিন প্রকারে ভাগ করা যায়।

সাধারণ দুটি ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

আজ অবধি, দুটি ধরণের এনক্রিপশন ব্যাপকভাবে ব্যবহৃত হয়:প্রতিসম এবং অপ্রতিসম। যদি একই গোপন কী এনক্রিপশন এবং ডিক্রিপশনের জন্য ব্যবহার করা হয়, তাহলে একে শেয়ার করা কী বলা হয়।

ক্রিপ্টোগ্রাফি কিসের জন্য?

যখন ক্ষতিকারক তৃতীয় পক্ষ যেমন প্রতিপক্ষরা একটি সিস্টেমে হ্যাক করার চেষ্টা করে, তখন এনক্রিপশন এর নিরাপত্তা নিশ্চিত করে। ইনপুট রূপান্তর করার জন্য একটি এনক্রিপশন স্কিম সহ একটি কী এবং একটি অ্যালগরিদম ব্যবহার করা হয়। প্লেইনটেক্সট একটি বার্তায় রূপান্তরিত হতে পারে (যেমন একটি সাইফারটেক্সট একটি এনক্রিপ্ট করা বার্তা৷

ক্রিপ্টোগ্রাফি আসলে কী?

ক্রিপ্টোগ্রাফির একটি উদাহরণ হল নিরাপদে যোগাযোগের পদ্ধতির অধ্যয়ন যাতে শুধুমাত্র প্রেরক এবং বার্তার উদ্দিষ্ট প্রাপক এটি পড়তে পারে। এনকোড করা ডেটা গোপন কী সহ প্রাপকের কাছে পাঠানো হয়, যা এটি ডিক্রিপ্ট করতে ব্যবহৃত হয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তায় ক্রিপ্টোগ্রাফি কি?