কম্পিউটার

কোনটি ভাল একত্রিত বা অসংহত নীতি সাইবার নিরাপত্তা?

বিশ্বজুড়ে সাইবার প্রতিরক্ষা অপারেশন কেন্দ্রগুলির সর্বশেষ সেরা অনুশীলনগুলি কী কী?

প্রথম ধাপ হল পরিকল্পনা করা। পুরো সংস্থার দৃশ্যমানতা প্রদান করুন। অ্যাপ্লিকেশনের জন্য একটি পরিকাঠামো তৈরি করুন। বুদ্ধিমান অটোমেশন এবং মানব সম্পদ একত্রিত করে হুমকির বিরুদ্ধে রক্ষা করুন।

সাইবার নিরাপত্তা বা আইটি কোনটি ভালো?

প্রকল্পগুলিতে আইটির জোর নিয়মিত পর্যবেক্ষণে সাইবার নিরাপত্তা থেকে আলাদা। সাইবারসিকিউরিটি হল আপনার প্রতিষ্ঠানের ডেটা নিরাপত্তা লক্ষ্য সম্পর্কে আরও বেশি কিছু। আজকের ডিজিটাল যুগে, সাইবার সিকিউরিটি চাকরির জন্য শক্তিশালী প্রযুক্তিগত সক্ষমতা প্রয়োজন।

সাইবার নিরাপত্তার সেরা অনুশীলনগুলি কী কী?

সফ্টওয়্যার আপডেট করা হয়েছে তা নিশ্চিত করুন। সন্দেহজনক ইমেল খোলা একটি ভাল ধারণা নয়... নিশ্চিত করুন যে আপনার হার্ডওয়্যার আপ-টু-ডেট আছে... ... নিশ্চিত করুন যে আপনার কাছে ফাইল শেয়ার করার একটি নিরাপদ উপায় আছে। একটি অ্যান্টিভাইরাস এবং একটি ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করে সতর্কতা অবলম্বন করুন... একটি VPN ব্যবহার করা আপনাকে আপনার সংযোগ গোপন রাখতে সাহায্য করবে... আপনি সেগুলি চেক করার পরেই লিঙ্কগুলিতে ক্লিক করুন৷

কোন সাইবার সিকিউরিটি কোর্সটি সেরা?

সাইবার নিরাপত্তা সম্পর্কে আপনার যা জানা দরকার তা জানুন। নেটওয়ার্ক নিরাপত্তার উপর ফোকাস সহ একটি সম্পূর্ণ সাইবার সিকিউরিটি কোর্স... এই সাইবার সিকিউরিটি কোর্সে এন্ড পয়েন্ট প্রোটেকশন শিখুন... কোডকেডেমি থেকে সাইবার সিকিউরিটির একটি দ্রুত পরিচিতি... সাইবার সিকিউরিটি 2021 পার্ট 1-এর বিগিনারস গাইড পার্ট 1:আপ টু ডেট সর্বশেষ প্রবণতা এবং প্রযুক্তির উপর।

সাইবার নিরাপত্তা উন্নত করতে সরকার কী করছে?

অস্ট্রেলিয়ান সরকার তার সাইবার নিরাপত্তা কৌশল প্রকাশ করেছে, যা বিশ্বব্যাপী সংযুক্ত ভবিষ্যতে অস্ট্রেলিয়ার সমৃদ্ধি সুরক্ষিত করতে চায়। জাতীয় সাইবার অংশীদারিত্ব বিনিয়োগ সহ 2020 সালের মধ্যে কৌশলটিতে মোট $230 মিলিয়নেরও বেশি ঢালা হচ্ছে। সাইবার সিকিউরিটি প্রতিরক্ষা জোরদার করতে হবে।

আমরা কীভাবে কার্যকর সাইবার নিরাপত্তা বজায় রাখতে পারি?

আপনার ডেটা ভুল হাতে যেতে দেবেন না। নিশ্চিত করুন যে আপনি কোনও পপ-আপ, অপ্রত্যাশিত ইমেল বা লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। নিশ্চিত করুন যে আপনি শক্তিশালী পাসওয়ার্ড এবং প্রমাণীকরণ পদ্ধতি ব্যবহার করছেন। ওয়াই-ফাই সুরক্ষিত। আপনি সংযোগ করতে পারেন. বাড়িতে এবং কর্মক্ষেত্রে ফায়ারওয়াল দিয়ে নিজেকে রক্ষা করুন। নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা সিস্টেম আপ টু ডেট আছে. আপনার নিরাপত্তা সফ্টওয়্যার আপডেট করা এবং আপনার ফাইল ব্যাক আপ করা অপরিহার্য।

সাইবার সিকিউরিটি গ্রুপ কি?

সিঙ্গাপুরের সাইবার সিকিউরিটি গ্রুপ (CSG) সরকারি খাতের জন্য নেতৃস্থানীয় সাইবার নিরাপত্তা সংস্থা হিসেবে কাজ করে। এর দায়িত্ব হল সিঙ্গাপুর সরকারের স্মার্ট সিস্টেমগুলিকে সুরক্ষিত করা এবং একটি বিশ্বস্ত ডিজিটাল সরকার গড়ে তোলা৷

সাইবার নিরাপত্তার জন্য প্রধান পণ্ডিত সংস্থাগুলি কী কী?

ASIS&T হল একটি অ্যাসোসিয়েশন যার লক্ষ্য তথ্যের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি করা... AWC (অ্যাসোসিয়েশন ফর উইমেন ইন কম্পিউটিং) 1996 সালে প্রতিষ্ঠিত হয়েছিল... (AITP) হল তথ্য প্রযুক্তি পেশাদারদের একটি পেশাদার অ্যাসোসিয়েশন... নিবেদিত সংগঠন তথ্য সিস্টেমের জন্য সাইবার নিরাপত্তা প্রদান করে... এটি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির জন্য আন্তর্জাতিক সংস্থা (IACSIT)।

সাইবার অপরাধের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এমন কিছু সংস্থা কী কী?

একটা গভীর শ্বাস নাও. চিন্তা করুন. জীবন বাঁচাতে DHS-এর ফিউশন সেন্টারের শক্তিকে একত্রিত করা। ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের মাঠ অফিস। এটি হাই টেকনোলজি ক্রাইম ইনভেস্টিগেশন অ্যাসোসিয়েশন... দ্য ইন্টারনেট অফ থিংস দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন। IACIS, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ কম্পিউটার ইনভেস্টিগেটিভ স্পেশালিস্ট... IACA-এর লক্ষ্য অপরাধ বিশ্লেষণ এবং রিপোর্ট করা। ইন্টারন্যাশনাল সাইবার ক্রাইম অ্যাসেসমেন্ট সেন্টার এবং ক্রাইমস অ্যাগেইনস্ট চিলড্রেন টাস্ক ফোর্স (ICAC)

সাইবার নিরাপত্তায় আমার কী বিশেষজ্ঞ হওয়া উচিত?

স্থাপত্য এবং নীতিগত বিবেচনা। একটি তথ্য ক্ষতি প্রতিরোধ প্রোগ্রাম. একটি কোম্পানির শাসন, ঝুঁকি এবং সম্মতি। পরিচয় ব্যবস্থাপনা এবং সম্পদ অ্যাক্সেস. একটি ঘটনার সময় এবং ফরেনসিক তদন্তের সময় সতর্ক থাকা। পিটি মানে পেনিট্রেশন টেস্টিং। একটি নিরাপদ পদ্ধতিতে সফ্টওয়্যার বিকাশ এবং স্থাপন করা। নিরাপত্তার কথা মাথায় রেখে সফটওয়্যার তৈরি করা হয়েছে।

DHS-এর ভূমিকা কী?

আমরা, একটি দেশ হিসাবে, অনেক হুমকির সম্মুখীন - যার মধ্যে একটি হল হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ। এটি সম্পন্ন করার জন্য, 240,000 এরও বেশি কর্মচারী বিমান চলাচল, সীমান্ত নিরাপত্তা, জরুরী প্রতিক্রিয়া, ডিজিটাল নিরাপত্তা এবং রাসায়নিক সুবিধা পরিদর্শন সহ বিস্তৃত ক্ষেত্রগুলিতে কাজ করে৷

সাইবার নিরাপত্তায় DHS-এর ভূমিকা কী জাতীয় জরুরি পরিস্থিতিতে কতগুলি সাইবার দল মোতায়েন করার জন্য DHS প্রস্তুত আছে?

2016 সালের ফেব্রুয়ারিতে রাষ্ট্রপতি কর্তৃক ঘোষিত সাইবার ন্যাশনাল অ্যাকশন প্ল্যান (CNAP), রাষ্ট্রপতির বাজেটে DHS-এর NCCIC-এর জন্য তহবিল অনুরোধ করা হয়েছে যাতে প্রয়োজন হলে 24 টি দলের সাথে সাইবার ঘটনাগুলির প্রতিক্রিয়া জানানো হয়, যা বেসরকারী খাত এবং সরকারী উভয়ের ক্ষতিগ্রস্থদের সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷

সরকারি সাইবার নিরাপত্তা কি?

ন্যাশনাল সাইবার সিকিউরিটি স্ট্র্যাটেজিতে, সাইবার সিকিউরিটি এইভাবে সংজ্ঞায়িত করা হয়েছে:তথ্য সিস্টেমে (হার্ডওয়্যার, সফটওয়্যার এবং অন্তর্নিহিত অবকাঠামো) অননুমোদিত অ্যাক্সেস, ক্ষতি বা অপব্যবহার প্রতিরোধ করা।

সাইবারস্পেস সুরক্ষিত করতে সরকারের ভূমিকা কী?

এদেশের সরকার ও নাগরিকদের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য একটি নিরাপদ ও নিরাপদ সাইবারস্পেস থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের মধ্যে সর্বোত্তম অনুশীলনের জন্য মানদণ্ড নির্ধারণের সাথে অত্যাধুনিক নিরাপত্তা স্তর, আইটি নীতি এবং সাইবার নিরাপত্তা নীতিগুলি তৈরি করা সরকারের ভূমিকার অংশ৷

10টি ভাল সাইবার নিরাপত্তা অনুশীলন কি?

আমি প্রতিরোধে শিক্ষার গুরুত্বের উপর জোর দিতে চাই, যেহেতু হ্যাক থেকে পুনরুদ্ধার করার চেয়ে এটি প্রতিরোধ করা অনেক সহজ... আমাদের শক্তিশালী পাসওয়ার্ড এবং মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রয়োজন। আপনি আপনার কোম্পানি জানেন নিশ্চিত করুন. ওয়্যারলেস ইন্টারনেট যা নিরাপদ এবং সুরক্ষিত উভয়ই। আপনার ডেটা ব্যাক আপ করুন, আপনার ডেটা ব্যাক আপ করুন। আপনার সিস্টেমকে রক্ষা করতে অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করুন... ডিভাইসগুলি শারীরিক নিরাপত্তা দ্বারা সুরক্ষিত৷ নিশ্চিত করুন যে সফ্টওয়্যার এবং ফার্মওয়্যার আপ টু ডেট৷

একটি SOC দল কত বড়?

টেকনিক্যাল স্টাফ, টেকনিক্যাল ম্যানেজার এবং এসওসি ম্যানেজাররা তিনটি গ্রুপ তৈরি করে। প্রতিষ্ঠানের আকার 100 এর নিচে থেকে 100,000 এর বেশি। 101-1,000 ছিল সবচেয়ে সাধারণ আকার।

আইটি নিরাপত্তা বা সাইবার নিরাপত্তা কোনটি ভালো?

এর মধ্যে নেটওয়ার্ক, কম্পিউটার, প্রোগ্রাম, এবং ক্ষতিকারক আক্রমণকারীদের থেকে ডেটা রক্ষা করতে সাহায্য করা জড়িত৷ এটি নেটওয়ার্ক, কম্পিউটার, প্রোগ্রাম এবং ডেটাতে, এবং আসলে এটি আইটি নিরাপত্তার বৃহত্তর ছাতার অধীনে পড়ে। প্রকল্পগুলিতে আইটির জোর নিয়মিত পর্যবেক্ষণে সাইবার নিরাপত্তা থেকে আলাদা। সাইবার সিকিউরিটি হল আপনার প্রতিষ্ঠানের ডেটা সিকিউরিটি লক্ষ্য সম্পর্কে।

সাইবার সিকিউরিটি ডিগ্রি কি মূল্যবান?

আপনি যদি বর্তমান প্রযুক্তি শিখতে চান তবে একটি শংসাপত্র পাওয়া ঠিক আছে, তবে তারা নতুন শেখার ভিত্তি প্রদান করে না, সেগুলি বিকাশের কথা উল্লেখ না করে। কম্পিউটার সায়েন্স বা সাইবার সিকিউরিটি ডিগ্রী প্রোগ্রামের সাথে আপনি যে সমস্ত সুবিধা পান উপরের সবগুলিই, এবং সেই কারণেই সাইবার সিকিউরিটি ডিগ্রী এত মূল্যবান৷

সাইবার নিরাপত্তার জন্য কোন গ্রুপ সেরা?

S/N গ্রুপের নাম
1 অ্যাডভান্সড পারসিস্টেন্ট থ্রেটস (এপিটি)
2 উন্নত ক্রমাগত হুমকি (APT) এবং সাইবার নিরাপত্তা
3 সমস্ত জিনিস ডেটা লঙ্ঘন
4 অরোরা সাইবার ক্রাইম এবং সাইবার কনফ্লিক্ট রিসার্চ গ্রুপ

সাইবার নিরাপত্তায় DHS-এর ভূমিকা কী?

ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) সাইবার ঘটনাতে সাড়া দেয় সম্ভাব্য ক্ষতিগ্রস্থ সত্ত্বাকে সহায়তা প্রদান করে, সমালোচনামূলক অবকাঠামোর উপর প্রভাব বিশ্লেষণ করে, আইন প্রয়োগকারীর সাথে দায়ী ব্যক্তিদের তদন্ত করে এবং উল্লেখযোগ্য ঘটনার জন্য জাতীয় প্রতিক্রিয়া সমন্বয় করে।

সাইবার নিরাপত্তার জন্য কি NSA দায়ী?

ইলেকট্রনিক প্রতিরক্ষা কৌশল ছাড়াও, NSA সাইবার নিরাপত্তা কর্মীরা আক্রমণ থেকে সরকারী ব্যবস্থাকে রক্ষা করার জন্য আক্রমণাত্মক কৌশল ব্যবহার করে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা কর্মীদের সবচেয়ে বড় নিয়োগকারী হিসাবে, NSA 10,000 জনের বেশি কর্মী নিয়োগ করে৷

কিভাবে নিরাপত্তা অপারেশন কেন্দ্র উন্নত করা যায়?

আপনার SOC টিমকে নিয়মিতভাবে অগ্রগতি সম্পর্কে অবহিত করা উচিত... আপনার SOC এর জন্য একটি বৈচিত্র্যময় দল তৈরি করুন। আপনার প্রশিক্ষণ প্রোগ্রামগুলিতে বিনিয়োগ করা উচিত যা আইটি এবং নন-আইটি খাতের মধ্যে অতিক্রম করে। আমি CISO এবং SOC বিশ্লেষকদের যোগাযোগের সংখ্যা বাড়াতে আগ্রহী। SOC-এর আপনার কার্যক্ষম দৃষ্টিভঙ্গি কীভাবে প্রসারিত করবেন তা শিখুন... আপনি আপনার SOC সংশোধন করে অপ্টিমাইজ করতে পারেন।

সাইবার নিরাপত্তা কি আরও ভালো হচ্ছে?

বড় এবং ছোট কোম্পানিগুলি ক্রমবর্ধমান হুমকি মোকাবেলা করার জন্য ঝাঁকুনি দিয়ে, সাইবার নিরাপত্তা ক্ষেত্রগুলি বৃদ্ধি পাচ্ছে। এই ক্রমবর্ধমান হুমকির সাথে তাল মিলিয়ে চলতে অনেক প্রচেষ্টা লাগে। শ্রম পরিসংখ্যান ব্যুরো (BLS) অনুসারে তথ্য নিরাপত্তা বিশ্লেষকরা তাদের কর্মসংস্থান 2016 এবং 2026-এর মধ্যে 28.6% বৃদ্ধি পাবে।

আপনার ব্যবসার আসলে কি সাইবার নিরাপত্তা সমাধান প্রয়োজন?

নিরাপত্তা পরিধি। আপনার ব্যবসার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরনের সাইবার নিরাপত্তা সমাধানগুলির মধ্যে একটি হল ঘের নিরাপত্তা.... এছাড়াও একটি ইন্ট্রানেট নিরাপত্তা সমাধান রয়েছে যা সাইবার নিরাপত্তার সাথে সম্পর্কিত... মানব জাতির নিরাপত্তা। আমরা আমাদের কর্মীদের প্রশিক্ষণ প্রদান করি। নিরাপত্তা পরীক্ষার একটি ওভারভিউ।

সাইবার নিরাপত্তা নিরীক্ষার জন্য সেরা অনুশীলনগুলি কী কী?

আপনার সাইবারসিকিউরিটি অডিটের প্রথম ধাপ হল সুযোগ নির্ধারণ করা। তাদের প্রয়োজনীয় সংস্থানগুলি পেতে তাদের জন্য সহজ করুন... যাচাই করুন যে প্রাসঙ্গিক সম্মতি মান পূরণ করা হয়েছে। নেটওয়ার্ক গঠন বিস্তারিত বর্ণনা করা উচিত. ঝুঁকি এবং দুর্বলতা সনাক্ত এবং রেকর্ড করা উচিত. বিদ্যমান সাইবার ঝুঁকি ব্যবস্থাপনা প্রোগ্রামের একটি মূল্যায়ন সম্পাদন করুন। আপনার অগ্রাধিকার তালিকার শীর্ষে ঝুঁকি প্রতিক্রিয়া রাখুন।

সাইবার নিরাপত্তা নীতিতে কী অন্তর্ভুক্ত করা উচিত?

একটি সাধারণ নিয়ম হিসাবে, সাইবার নিরাপত্তা নীতি নিম্নলিখিত রূপরেখা দেয়:... পাসওয়ার্ডের প্রয়োজনীয়তা সেট করা দরকার। আপনার ইমেল সুরক্ষিত করার জন্য আপনার নেওয়া পদক্ষেপগুলি বর্ণনা করুন... সংবেদনশীল ডেটা পরিচালনা করার পদ্ধতিটি ব্যাখ্যা করা উচিত। প্রযুক্তি সঠিকভাবে পরিচালনা করা হয় তা নিশ্চিত করুন। সোশ্যাল মিডিয়া এবং ইন্টারনেটে অ্যাক্সেসকে মানসম্মত করুন। পরিস্থিতি যথাস্থানে রাখুন.... আপনার নীতি নিয়মিত আপডেট করা একটি ভাল ধারণা।

সর্বোত্তম অনুশীলন অপারেশন নিরাপত্তা কি?

যখন নেটওয়ার্ক পরিবর্তন করা হয় তখন সমস্ত কর্মীদের জন্য পরিবর্তন পরিচালনার প্রক্রিয়া অবশ্যই থাকতে হবে... নেটওয়ার্ক ডিভাইস অ্যাক্সেস সীমাবদ্ধ করতে AAA প্রমাণীকরণ ব্যবহার করা হয়। কর্মচারীদের তাদের দায়িত্ব পালনের জন্য যা প্রয়োজন তার মধ্যে অ্যাক্সেস সীমিত হওয়া উচিত... দ্বৈত নিয়ন্ত্রণের সাথে সিস্টেম নিয়ন্ত্রণ করুন।

একটি SOCC প্রতিষ্ঠা করার সময় একটি কোম্পানির কোন সেরা অনুশীলনগুলি অনুসরণ করা উচিত?

একটি নিরাপত্তা অপারেশন কেন্দ্রের কার্যাবলী বর্ণনা করুন। নিশ্চিত করুন যে আপনার অবকাঠামো জায়গায় আছে. আপনি সঠিক দল আছে নিশ্চিত করুন. ঘটনা পরিচালনার জন্য একটি সিস্টেম সেট আপ করুন। একটি ভাল প্রতিরক্ষা একটি ভাল প্রতিরক্ষা.

ব্যবসায় কি সাইবার নিরাপত্তা প্রয়োজন?

ব্রডব্যান্ড এবং তথ্য প্রযুক্তির ব্যবহার ছোট ব্যবসার উত্পাদনশীলতা এবং দক্ষতা ব্যাপকভাবে বৃদ্ধি করতে পারে। ব্যবসায়িক সংস্থাগুলির, তবে, তাদের ডেটা, তাদের গ্রাহকদের এবং এমনকি তাদের নিজস্ব ব্যবসার সুরক্ষার জন্য একটি সাইবার নিরাপত্তা কৌশল থাকা উচিত৷

ব্যবসার সাইবার নিরাপত্তার প্রয়োজন কেন?

সব ধরনের তথ্য চুরি এবং ক্ষতি প্রতিরোধ করার জন্য, সাইবার নিরাপত্তা গুরুত্বপূর্ণ। PII, PHI, গোপনীয় তথ্য, মালিকানা তথ্য, এবং সরকার এবং শিল্প তথ্য সিস্টেম এই সুযোগের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে৷

সাইবার নিরাপত্তা ব্যবসার জন্য কীভাবে উপকারী?

সাইবার নিরাপত্তা সমাধান প্রয়োগ করে ব্যবসাগুলি তাদের ডিজিটাল সম্পদগুলিকে সুরক্ষিত করতে পারে, তাই র্যানসমওয়্যার এবং অ্যাডওয়্যারের মতো এই হুমকিগুলি এড়িয়ে যায়৷ একটি ভাইরাস কম্পিউটারকে আটকে রাখতে পারে, যার ফলে এটি ধীর গতিতে চলতে পারে।

কোনটি ভাল সাইবার নিরাপত্তা বা নেটওয়ার্ক নিরাপত্তা?

নেটওয়ার্ক নিরাপত্তা সাইবার নিরাপত্তা
নেটওয়ার্ক নিরাপত্তা শুধুমাত্র ট্রানজিট ডেটা সুরক্ষিত করার জন্য নিশ্চিত করে৷ সাইবার নিরাপত্তা সম্পূর্ণ ডিজিটাল ডেটা সুরক্ষিত করতে নিশ্চিত করে৷


  1. কিভাবে সাইবার নিরাপত্তা বিকশিত হয়েছে?

  2. সাইবার নিরাপত্তার জন্য কোন গেটেক সিএস থ্রেড?

  3. সাইবার নিরাপত্তা কার্যকারিতা সম্পর্কে আমি কোন সাইবার নিরাপত্তা নথিতে প্রতিক্রিয়া জানাতে পারি?

  4. কেন আমাদের সাইবার নিরাপত্তা এত অযোগ্য?