কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র কি?

CERT-এর ভূমিকা কী?

সাইবার নিরাপত্তার ক্ষেত্রে CERT-In-এর ভূমিকা হল সাইবার ঘটনা সম্পর্কে তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং প্রচার করা, সেইসাথে এই কার্যক্রমগুলির সমন্বয়ের জন্য দায়ী জাতীয় সংস্থা হিসেবে কাজ করা। পূর্বাভাস এবং সতর্কতা সহ সাইবার নিরাপত্তা ঘটনা সম্পর্কে তথ্য। সাইবার নিরাপত্তার ঘটনা ঘটলে যে ব্যবস্থা নেওয়া হবে।

নিরাপত্তার জন্য CERT কী দাঁড়ায়?

একটি ঘটনা প্রতিক্রিয়া দল কম্পিউটার নিরাপত্তা সংক্রান্ত ঘটনাগুলির সাথে কাজ করে একটি CSIRT নামে পরিচিত। CERT টিম কম্পিউটার জরুরী পরিস্থিতিতে (বা প্রস্তুতি) সাড়া দেওয়ার জন্য বিদ্যমান। সিআইআরটি এবং সিআইএসআরটি মূলত একই জিনিস:একটি সাইবার নিরাপত্তা ঘটনা প্রতিক্রিয়া দল বা দল যা কম্পিউটার-সম্পর্কিত ঘটনাগুলির যত্ন নেয়৷

CERT নেটওয়ার্ক কি?

আপনি যদি আইটি নেটওয়ার্কিংয়ে আপনার কর্মজীবনকে এগিয়ে নিতে আগ্রহী হন, তাহলে একটি নেটওয়ার্ক সার্টিফিকেশন একটি চমৎকার পরবর্তী ধাপ হতে পারে। নেটওয়ার্কিং-এ সার্টিফিকেশন হল শংসাপত্র যা তথ্য প্রযুক্তির (IT) ক্ষেত্রে আপনার দক্ষতা প্রমাণ করে।

CERT বিভাগ কি?

সাইবার নিরাপত্তায় অগ্রণী, CERT হল হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের একটি বিভাগ। কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেমের সুরক্ষা এবং স্থিতিস্থাপকতা উন্নত করার জন্য আমাদের মিশনের অংশ হিসাবে আমরা বিকাশকারী, নির্মাতা, আইন প্রয়োগকারী এবং শিক্ষাবিদদের সাথে কাজ করি৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন সার্টিফিকেশন সেরা?

"CEH" শব্দটি একটি প্রত্যয়িত নীতিগত হ্যাকারকে বোঝায়। একটি CISM (প্রত্যয়িত তথ্য নিরাপত্তা ব্যবস্থাপক) হল সর্বোত্তম বিকল্প... এটি CompTIA থেকে একটি শংসাপত্র। সার্টিফিকেশন ইন ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি প্রফেশনাল (সিআইএসএসপি)... জিএসইসি নামে একটি নিরাপত্তা উপাদান রয়েছে, যার অর্থ হল জিআইএসি সিকিউরিটি এসেনশিয়াল... ইসি-কাউন্সিল সার্টিফাইড সিকিউরিটি অ্যানালিস্ট ইসিএসএ শিরোনামের জন্য যোগ্যতা অর্জন করে... একটি জিআইএসি পেনিট্রেশন টেস্টার GPEN নামেও পরিচিত৷

নেটওয়ার্ক নিরাপত্তায় শংসাপত্র কি?

নিরাপত্তা শংসাপত্রগুলি একটি ইন্টারনেট নিরাপত্তা পরিমাপ হিসাবে কাজ করে যার মাধ্যমে ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশনগুলির অখণ্ডতার জন্য পরিচয়, প্রমাণীকরণ এবং নির্ভরযোগ্যতা প্রতিষ্ঠিত হয়। নিরাপত্তা শংসাপত্র ছাড়াও, SSL সার্টিফিকেট ডিজিটাল সার্টিফিকেট এবং নিরাপদ সকেট স্তর (SSLs) নামেও পরিচিত।

CERT ইন্টারনেট কি?

একটি ইলেকট্রনিক ডিজিটাল শংসাপত্র একটি ইন্টারনেট ব্রাউজার এবং একটি ওয়েবসাইটের মধ্যে সংবেদনশীল ডেটা ট্রান্সমিশন সুরক্ষিত করে। একটি সাইট একটি কোম্পানির অন্তর্গত তা নিশ্চিত করার পরে, সার্টিফিকেট কর্তৃপক্ষ সিলটিতে স্বাক্ষর করে যাতে ইন্টারনেট ব্রাউজার এটিকে বিশ্বাস করতে পারে।

সিইআরটি-ইন দুর্যোগ ব্যবস্থাপনার ভূমিকা কী?

একটি CERT হালকা অনুসন্ধান এবং উদ্ধার অভিযান পরিচালনা করতে পারে এবং এটি দুর্যোগ প্রতিক্রিয়ায় অবদান রাখতে পারে। ক্ষতির ডকুমেন্টেশন এবং গুরুত্বপূর্ণ তথ্য ফায়ার ডিপার্টমেন্টে রিলে করা। দুর্যোগে বেঁচে যাওয়া ব্যক্তিদের দুর্যোগের জায়গায় পৌঁছানোর আগে তাদের ট্রাইজ করা।

ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের কাজ কী?

একটি সরকার-নির্দেশিত সংস্থা, CERT-In (ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) আইটি সুরক্ষার নিশ্চয়তা সক্ষম করে৷ কম্পিউটার নিরাপত্তা সংক্রান্ত ঘটনা এবং দুর্বলতাগুলি CERT-In-এ রিপোর্ট করা হয়, যা সারা দেশে নির্ভরযোগ্য তথ্য নিরাপত্তা অনুশীলনের প্রচার করে৷

CERT CC কী এবং এটি কী ভূমিকা পালন করে?

নিরাপত্তা সমস্যায় ইন্টারনেট ব্যবহারকারীদের গতি বাড়ান। উপরন্তু ভাইরাস সংক্রমণ এবং নিরাপত্তা গর্তের রিপোর্ট পরিচালনা করার জন্য, কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম/কম্পিউটার ক্রাইসিস সেন্টার (CERT/CC) সারাদেশে অন্যান্য কোম্পানি এবং সরকারী সংস্থার সাথে ট্রেনিং এবং সমন্বয় করে। পৃথিবীর কোন শেষ নেই।

CERT CC মানে কি?

এটি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট (SEI) এর কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (CERT) জন্য সমন্বয় কেন্দ্র হিসাবে কাজ করে, এটি মার্কিন যুক্তরাষ্ট্র সরকার দ্বারা প্রতিষ্ঠিত একটি এন্টারপ্রাইজ যা গবেষণা ও উন্নয়ন পরিচালনা করে।

একটি CERT এর উদ্দেশ্য কী?

কমিউনিটি ইমার্জেন্সি রেসপন্স টিম (CERTs) লোকেদের তাদের এলাকায় বিপদের জন্য দুর্যোগের প্রস্তুতি সম্পর্কে শিক্ষিত করে, এবং তাদের প্রাথমিক দুর্যোগ প্রতিক্রিয়া দক্ষতা যেমন অগ্নি নিরাপত্তা, আলোক অনুসন্ধান এবং উদ্ধার, দল সংগঠন এবং দুর্যোগ চিকিৎসা সহায়তায় প্রশিক্ষণ দেওয়া হয়।

Network+ কি একটি ভালো শংসাপত্র?

CompTIA এর নেটওয়ার্ক+ সার্টিফিকেশনে আপনার সময় এবং অর্থ বিনিয়োগ করা বোধগম্য। বেসিক নেটওয়ার্কিংয়ে জ্ঞান এবং দক্ষতা প্রদানের পাশাপাশি, সার্টিফিকেশন আইটি শিল্পে কাজ করার জন্য আপনার গেটওয়েকেও উপস্থাপন করে৷

সাইবার নিরাপত্তায় CERT কী?

কম্পিউটার নিরাপত্তার জগতে, CERTs (কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম) হল বিশেষজ্ঞ।

CERT মানে কি CMU?

এই দলের জন্য একটি ওয়েবসাইট. কলোরাডো বিশ্ববিদ্যালয়। https://www.edu/about/divisions/cert/index.htm-এ। সংকুচিত ফাইল বিন্যাস। এটি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট (SEI) এর কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (CERT) জন্য সমন্বয় কেন্দ্র হিসাবে কাজ করে, এটি মার্কিন যুক্তরাষ্ট্র সরকার দ্বারা প্রতিষ্ঠিত একটি এন্টারপ্রাইজ যা গবেষণা ও উন্নয়ন পরিচালনা করে।

CERT ডাটাবেস কি?

এটি অনুমোদিত হয়েছিল। CERT/CC ভালনারেবিলিটি নোটস ডেটাবেস কার্নেগি মেলন ইউনিভার্সিটির সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের CERT বিভাগ দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়, একটি ফেডারেল অর্থায়িত গবেষণা ও উন্নয়ন কেন্দ্র৷ সাইবার সিকিউরিটি, সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং কম্পিউটার সায়েন্সের সমন্বয়ের মাধ্যমে আমরা আমাদের ক্ষেত্রের বিশেষজ্ঞ।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা শংসাপত্র নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?