কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় হাইজ্যাকিং কি?

নেটওয়ার্কিং হাইজ্যাকিং কি?

যখন নেটওয়ার্ক ঠিকানাগুলি ঘোষণা করা হয় বা তাদের মালিকদের অনুমতি ছাড়াই ফরোয়ার্ড করা হয়, তখন সেটিকে নেটওয়ার্ক হাইজ্যাকিং বলে মনে করা হয়৷

ছিনতাই করার মানে কি?

এর অর্থ (একটি যান) দখল বা নিয়ন্ত্রণ দখল করা। এর অর্থ হল যে ব্যক্তি গাড়ির দখল বা নিয়ন্ত্রণ নিচ্ছেন তাকে অবশ্যই বলপ্রয়োগের হুমকিতে কাজ করতে হবে। এর অর্থ পাইলটকে প্রস্থান করতে বাধ্য করে (একটি বিমান) দখল বা নিয়ন্ত্রণ দখল করা। হাইজ্যাকের শব্দ যা প্রাসঙ্গিক হতে পারে। বিশেষ্য হাইজ্যাক এখানে ব্যবহৃত হয়।

ছিনতাইয়ের উদাহরণ কী?

সাধারণভাবে, হাইজ্যাকিং বলতে বোঝায় একটি যানবাহন, জাহাজ, প্লেন বা বিমানের নিয়ন্ত্রণ জোর করে নেওয়া বা কীভাবে একজন ব্যক্তি এটি দখল করে। এটি একটি মৃত উপহার যে আপনি কথোপকথন হাইজ্যাক করেছেন যখন আপনি অন্য লোকেদের কথোপকথনকে ছাড়িয়ে গিয়ে আপনার সম্পর্কে এটি তৈরি করেছেন৷

CSS-এ হাইজ্যাকিং কি?

যখন একজন আক্রমণকারী দুটি কম্পিউটারের মধ্যে একটি বৈধ সেশন হাইজ্যাক করে, তখন তারা একে সেশন হাইজ্যাকিং বলে। একটি বৈধ সেশন আইডি চুরি করা হয়েছে, তারপরে একটি হ্যাকিং প্রচেষ্টা এবং ডেটা স্নুপিং।

নেটওয়ার্ক নিরাপত্তায় হাইজ্যাকিং কি?

আক্রমণের ধরন হিসাবে, সাইবার হাইজ্যাকিং আক্রমণকারী সিস্টেমের নিয়ন্ত্রণ পেতে কম্পিউটার সিস্টেম, সফ্টওয়্যার এবং নেটওয়ার্ক যোগাযোগ ব্যবহার করে।

প্রমাণিকরণ হাইজ্যাকিং কি?

সেশন হাইজ্যাকিংয়ের সাথে জড়িত আক্রমণগুলির মধ্যে একজন ব্যবহারকারীর সেশনে আক্রমণকারীর অনুপ্রবেশ জড়িত। একই সেশন আইডি ব্যবহার করে, সার্ভারে প্রমাণীকরণ নিশ্চিত হওয়ার পরে একজন আক্রমণকারী ব্যবহারকারীর সেশন হাইজ্যাক করতে পারে।

ভিন্ন ধরনের হাইজ্যাকিং কি কি?

তারা যেভাবে পরিচালিত হয় তার উপর ভিত্তি করে, সেশন হাইজ্যাকিং দুটি ভিন্ন উপায়ে হতে পারে। আক্রমণকারী যারা সরাসরি টার্গেটে হ্যাক করে তাদের বলা হয় সক্রিয় হাইজ্যাকার, আর যারা প্যাসিভভাবে ট্রাফিক নিরীক্ষণ করে তাদের বলা হয় প্যাসিভ হাইজ্যাকার।

হাইজ্যাকিং আক্রমণ কি?

যদি একজন অনুপ্রবেশকারী একটি সার্ভার-ক্লায়েন্ট সেশন হাইজ্যাক করে, তাহলে সেই সেশনটি অনুপ্রবেশকারী দ্বারা নিয়ন্ত্রিত হবে। মধ্য-মানুষের আক্রমণের ফলে ক্লায়েন্ট সেশন বন্ধ করে দেয় যখন একজন মধ্য-মানুষের দ্বারা এটিতে একটি অনুরোধ যোগ করা হয়। অনন্য ক্রম সংখ্যা ছাড়াও, সেশন কুকিগুলি সুরক্ষা ব্যবস্থা হিসাবে ব্যবহার করা যেতে পারে৷

কম্পিউটারে হাইজ্যাক করার মানে কি?

একটি ব্রাউজার হাইজ্যাক করার জন্য, একজনকে অবাঞ্ছিত সফ্টওয়্যার ইনস্টল করতে হবে। কোনো কোম্পানি তাদের সম্মতি ছাড়াই তাদের ব্রাউজারে একটি ছোট প্রোগ্রাম যোগ করলে ব্যবহারকারীদের মাঝে মাঝে অবহিত করা হয় না। একটি হাইজ্যাকিং সফ্টওয়্যার প্রস্তুতকারক কম্পিউটার এবং সফ্টওয়্যার প্রস্তুতকারক বা হ্যাকার হতে পারে - বা তাদের সকলের সংমিশ্রণ৷

হাইজ্যাক করা কি খারাপ শব্দ?

এই প্রকৃতির হিস্ট বা হাইজ্যাকিং হাইজ্যাকের সংজ্ঞার আওতায় পড়ে। "হাইজ্যাক" একটি সাধারণ শব্দ হিসাবে দায়িত্ব গ্রহণকে বোঝায়। যে ক্ষেত্রে আপনার বন্ধু নিজের সম্পর্কে কথা বলে কথোপকথন হাইজ্যাক করার প্রবণতা দেখায়, আপনি এই আচরণটিকে "হইজ্যাকিং" হিসাবে উল্লেখ করতে পারেন৷

হাইজ্যাক মানে কি?

ট্রানজিট মধ্যে ক্রিয়া গ্রহণ. চোর যানবাহন থামিয়ে আইটেম (ট্রানজিটে) নিয়ে যায় আন্তর্জাতিক শিপিং যদিও কঠিন হতে পারে। চুরি, ছিনতাই, ধ্বংস, ক্ষয়ক্ষতি বা এক প্রকার বা অন্য ধরনের বিলম্বের কারণে ডেলিভারিতে বিলম্ব ঘটে।

সন্ত্রাসবাদে হাইজ্যাকিং কি?

ট্রানজিটে থাকা অবস্থায় একটি গাড়ি বা ফ্লাইট চুরি করার কাজ, হাইজ্যাকিংও বলা হয়।

কি ধরনের অপরাধ হাইজ্যাক করা?

বিশ্বের প্রায় সব দেশেই হাইজ্যাকিংয়ের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড বা দীর্ঘ কারাদণ্ড দেওয়া হয়। যেটি অপরাধমূলক কাজের জন্য মৃত্যুদণ্ডের অনুমতি দেয়, একটি বিমান হাইজ্যাক করা একটি মূলধনের অপরাধ, যেমন চীন, ভারত, লাইবেরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া এবং মিসিসিপি উভয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য।

গাড়ি হাইজ্যাক করা কি?

একটি ছিনতাইয়ে, গাড়িটি তার মালিকের কাছ থেকে নেওয়া হয়। আপনারা অনেকেই এমন একটি অ্যাকশন মুভি দেখেছেন যাতে একটি হাইজ্যাক করা গাড়ি জড়িত থাকে। একটি হাইজ্যাকিং হল একটি গাড়ির অবৈধ দখল। এই প্রকৃতির ছিনতাই বা ছিনতাই হাইজ্যাকের সংজ্ঞার আওতায় পড়ে।

কিভাবে হাইজ্যাকিং হয়?

একটি বিমান ছিনতাইয়ের ঘটনা ঘটে যখন অস্ত্র-সজ্জিত ব্যক্তি বা গোষ্ঠী বিমানটি দখল করে। সংগৃহীত ডেটা প্রকাশ করে যে হাইজ্যাককারীরা স্কাইজ্যাকিংয়ের চেষ্টা করে কারণ তারা মিডিয়ার মনোযোগ চায়, নিরাপত্তা ব্যবস্থা অনিরাপদ, এবং মুক্তিপণ দাবি করা একটি প্রাথমিক উদ্দেশ্য।

হাইজ্যাক যোগাযোগ বলতে কী বোঝায়?

যদি একজন অনুপ্রবেশকারী একটি সার্ভার-ক্লায়েন্ট সেশন হাইজ্যাক করে, তাহলে সেই সেশনটি অনুপ্রবেশকারী দ্বারা নিয়ন্ত্রিত হবে। মধ্য-মানুষের আক্রমণের ফলে ক্লায়েন্টকে সেশন বন্ধ করে দেওয়া হয় যখন একজন মধ্য-মানুষ দ্বারা একটি অনুরোধ যোগ করা হয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?