কম্পিউটার

নেটওয়ার্ক সিকিউরিটি ইঞ্জিনিয়ারের কাজ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার কাজ কী?

নেটওয়ার্কে নিরাপত্তা মানে সিস্টেমকে হুমকি এবং বাগগুলির বিরুদ্ধে সুরক্ষিত করা যা এটিকে ক্ষতি করতে পারে, সেইসাথে বিদ্যমান হুমকি এবং ঝুঁকি থেকে রক্ষা করা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে তারা নিশ্চিত করে যে তাদের নেটওয়ার্কিং সিস্টেমগুলি দুর্ঘটনা থেকে ফিরে আসতে পারে এবং যে কোনও হ্যাকার আক্রমণ এবং প্রাকৃতিক দুর্যোগ সহ্য করতে পারে৷

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের কাজ কী?

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের দ্বারা যে কাজগুলি সম্পাদনের আশা করা হয় তার মধ্যে নিম্নলিখিতগুলি হল:বিভিন্ন নেটওয়ার্ক ডিভাইস এবং পরিষেবাগুলি কনফিগার করা এবং ইনস্টল করা (যেমন নেটওয়ার্ক ডিভাইস এবং সিস্টেমগুলি, যেমন রাউটার, সুইচ, ফায়ারওয়াল, লোড ব্যালেন্সার, ভিপিএন এবং পরিষেবা কনফিগারেশনের গুণমান বজায় রাখা। নেটওয়ার্ক সম্পাদন করা রক্ষণাবেক্ষণ এবং সিস্টেম আপগ্রেড, যেমন সার্ভিস প্যাক, প্যাচ এবং হট ফিক্স।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

নেটওয়ার্কের একটি ক্রমবর্ধমান সংখ্যা মোবাইল যাচ্ছে, যা নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের জন্য বৃহত্তর চাহিদা অনুবাদ করে. 2016-2026 সময়কালে, BLS ডেটা অনুসারে, 28% তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের পদ বৃদ্ধির আশা করা হচ্ছে৷

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের কাজ কী?

একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারকে একটি কোম্পানি বা প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক ডিজাইন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়। ইন্ট্রানেট, এক্সট্রানেট, লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) এবং ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WANs) সহ বিভিন্ন ধরনের ইন্টারনেট নেটওয়ার্ক রয়েছে।

একজন নিরাপত্তা প্রকৌশলীর কর্তব্য ও দায়িত্ব কি?

তাদের অবশ্যই নিরাপত্তা সফ্টওয়্যার পরীক্ষা এবং স্ক্রিন করতে হবে এবং অননুমোদিত অনুপ্রবেশ বা লঙ্ঘনের জন্য নেটওয়ার্ক এবং সিস্টেমের উপর একটি ধ্রুবক নজর রাখতে হবে। প্রায়শই তারা নিরাপত্তা দৃষ্টিকোণের মাধ্যমে নিরাপত্তা হুমকির উৎসকে প্রশমিত করতে সক্ষম হয় এবং প্রাথমিকভাবে ব্যবস্থাপনায় উন্নতির সুপারিশ করে।

নেটওয়ার্ক নিরাপত্তার ভূমিকা কী?

নিরাপত্তা হল আপনার নেটওয়ার্কে লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য ধরনের হুমকি প্রতিরোধ করার একটি উপায়। একটি বিস্তৃত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় সমাধান, সেইসাথে নেটওয়ার্কগুলি কীভাবে ব্যবহার করা হয়, অ্যাক্সেসযোগ্যতা এবং সামগ্রিক নিরাপত্তা তৈরি করা হয় তার সাথে সম্পর্কিত প্রক্রিয়া, নিয়ম এবং কনফিগারেশন বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

তথ্য নিরাপত্তা সম্পর্কিত বর্তমান প্রবণতা একটি বোঝার. আইটিতে প্রোগ্রামিং এবং নেটওয়ার্কিং দক্ষতা প্রয়োজন। এটা সনাক্ত করা সম্ভব হওয়া উচিত, unctions এবং আক্রমণ. প্রমাণীকরণ সিস্টেম নির্মাণ দক্ষতা পাশাপাশি নিরাপত্তা প্রোটোকল ডিজাইন দক্ষতা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

যেহেতু সাইবার সিকিউরিটি দক্ষতা সম্পন্ন পেশাদারদের চাহিদা বেশি, তাই এখন এই ক্ষেত্রে প্রবেশের উপযুক্ত সময়। শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে এটি অনুমান করা হয়েছে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকদের কর্মসংস্থান এখন থেকে 2029 সালের মধ্যে 31 শতাংশ বৃদ্ধি পাবে। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অনেক বৈচিত্র্য রয়েছে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি প্রধান?

বেশিরভাগ প্রকৌশলী এবং কম্পিউটার বিজ্ঞানী যারা নেটওয়ার্কের নেতৃত্ব দেন তাদের স্নাতক ডিগ্রি প্রয়োজন। নেটওয়ার্ক নিরাপত্তায় একটি এন্ট্রি-লেভেল কাজের জন্য ন্যূনতম শিক্ষার স্তর হল একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সহযোগী ডিগ্রি। যাইহোক, বেতন স্কেল আংশিকভাবে শিক্ষার স্তরের উপর নির্ভর করে।

নেটওয়ার্ক নিরাপত্তা কীভাবে কাজ করে?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা হল আপনার কম্পিউটার নেটওয়ার্ককে হুমকি থেকে রক্ষা করার একটি উপায় যা ডেটার গোপনীয়তা, অখণ্ডতা বা ব্যবহারযোগ্যতার সাথে আপস করতে পারে। এই উপাদানগুলি একটি নেটওয়ার্ক তৈরি করে এবং এটি সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং প্রক্রিয়াগুলির সমন্বয়ে গঠিত৷

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার কি ভালো চাকরি?

সামগ্রিকভাবে, নতুন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের একটি খুব অনুকূল কর্মসংস্থানের দৃষ্টিভঙ্গি রয়েছে। যতক্ষণ না নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে প্রার্থীর চেয়ে বেশি চাকরি থাকবে, ততক্ষণ কোনও বেকারত্ব থাকবে না। বেশিরভাগ কোম্পানিই স্নাতকোত্তর ডিগ্রিধারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের পছন্দ করে, কিন্তু সাধারণত স্নাতক ডিগ্রিই যথেষ্ট।

একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের জন্য কী কী দক্ষতা প্রয়োজন?

একটি ফায়ারওয়াল সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নেটওয়ার্কিং ডিজাইনের একটি দৃঢ় বোঝাপড়া। একটি প্রোগ্রামিং ভাষার উদাহরণ। ক্লাউড কম্পিউটিং এর জন্য প্রয়োজনীয় দক্ষতা সেট। আপনি কিভাবে নেটওয়ার্ক করতে জানতে হবে. অপারেটিং সিস্টেম কিভাবে কাজ করে তা জানা একটি মৌলিক দক্ষতা। যোগাযোগ দক্ষতা যে ভাল. সমস্যা সমাধান এবং সমস্যা সমাধানের ক্ষমতা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি ভাল অর্থ প্রদান করে?

প্রায় $55,600 হল সাইবার নিরাপত্তা পেশাদারদের গড় বেতন, CIO এর মতে। একজন কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ প্রতি ঘন্টায় $77 পর্যন্ত উপার্জন করতে পারেন, উদাহরণস্বরূপ, যখন PayScale অনুমান করে যে তাদের গড় বেতন প্রায় $74,000, যেখানে অবস্থান মজুরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2020 সালে নেটওয়ার্কিং কি একটি ভাল ক্যারিয়ার?

বর্তমানে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিদেশে নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। অল্প সংখ্যক যোগ্য পেশাদার রয়েছে, যার অর্থ এই ক্ষেত্রে কাজের দৃষ্টিভঙ্গি এবং সুযোগগুলি খুব ভাল। আপনি যদি আপনার ক্যারিয়ারের পথে প্রতিশ্রুতিবদ্ধ হন তবে আপনি নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার হিসাবে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা মানে কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  4. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?