কম্পিউটার

পোর্ট ছাড়া নেটওয়ার্ক নিরাপত্তা কীভাবে পরীক্ষা করবেন?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করব?

#1 কৌশলটি একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে এর সাথে সংযুক্ত সমস্ত হোস্টের জন্য নেটওয়ার্ক স্ক্যান করা জড়িত। দ্বিতীয়ত, দুর্বলতা স্ক্যানিং। তৃতীয় পয়েন্ট হল এথিক্যাল হ্যাকিং। চতুর্থ ক্ষেত্রটি যেটিতে একটু মনোযোগ দেওয়া দরকার তা হল পাসওয়ার্ড ক্র্যাকিং। দুর্বলতার জন্য পরীক্ষা হচ্ছে 5 নম্বর।

নিরাপত্তা ত্রুটি শনাক্ত করতে আপনি আপনার নেটওয়ার্কে কি ধরনের পরীক্ষা ব্যবহার করতে পারেন?

www.metasploit.com, নিরাপত্তার জন্য একটি বিনামূল্যের ওপেন-সোর্স টুল... WireShark-এর ডাউনলোড লিঙ্ক www.wireshark.org-এ পাওয়া যাবে... ফ্রেমওয়ার্ক ব্যবহার করা খুবই সহজ (www.w3af.sourceforge.net); ওপেন সোর্স) যা আপনাকে আপনার ওয়েব অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিত করতে সাহায্য করবে৷ "নিপার" (https://titania.co.uk itania.co.uk; সম্প্রদায় সংস্করণ)

আমি কিভাবে আমার ফায়ারওয়াল পরীক্ষা করতে পারি?

উভয় ক্ষেত্রেই, আপনাকে কন্ট্রোল প্যানেলে অ্যাকশন সেন্টারে ক্লিক করতে হবে বা আপনার স্ক্রিনের নীচে বাম কোণে সিস্টেম ট্রেতে ছোট সাদা পতাকা ক্লিক করতে হবে। নিরাপত্তা পৃষ্ঠায়, আপনি নেটওয়ার্ক ফায়ারওয়াল চালু আছে দেখতে হবে. এটি বর্তমানে সক্রিয় না থাকলে একটি লিঙ্কে ক্লিক করে এটি চালু করা সম্ভব হবে৷

আমি কিভাবে ফায়ারওয়াল নিরাপত্তা পরীক্ষা করব?

একটি অনুপ্রবেশ পরীক্ষা শুরু করার আগে ফায়ারওয়াল সনাক্ত করা অপরিহার্য। ট্রেসাররুট পরিচালনা করা হচ্ছে... একটি পোর্ট স্ক্যান করা হয়। অন্য লোকেদের সামনে ব্যানার স্থাপন করা হচ্ছে... আমি অ্যাক্সেস কন্ট্রোল ক্ষমতা গণনা করছি। একটি অগ্নি প্রাচীর এর স্থাপত্য সনাক্ত করা আবশ্যক. ফায়ারওয়াল নীতি পরীক্ষা করা হচ্ছে... আগুনে হাঁটা।

আপনি কি আপনার নিজের নেটওয়ার্ক পেন্টেস্ট করতে পারেন?

একটি অনুপ্রবেশ পরীক্ষা, বা কলম পরীক্ষা, নিশ্চিত করে যে আপনার কোম্পানি সাইবার-আক্রমণ থেকে সুরক্ষিত, এবং আপনি কিছুটা প্রচেষ্টার সাথে মৌলিক বিষয়গুলি নিজে সম্পাদন করতে পারেন৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অনুশীলন করব?

আপনাকে OSI মডেল বুঝতে হবে... নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এমন বিভিন্ন ধরণের ডিভাইস আবিষ্কার করুন। কিভাবে নেটওয়ার্ক আক্রমণ থেকে রক্ষা করা যায়... আপনার নেটওয়ার্ককে ভাগ করা দরকার। আপনার সুরক্ষা ডিভাইসগুলিকে সঠিকভাবে স্থাপন করে আপনার বাড়িকে সুরক্ষিত করুন... নেটওয়ার্ক ঠিকানা অনুবাদ ব্যবহার করে আপনার নেটওয়ার্ক ঠিকানা রূপান্তর করুন৷ নিশ্চিত করুন যে আপনার ব্যক্তিগত ফায়ারওয়াল নিষ্ক্রিয় করা নেই। কেন্দ্রীভূত লগগুলি ব্যবহার করা এবং লগগুলির অবিলম্বে বিশ্লেষণ একটি ভাল ধারণা৷

নিরাপত্তা পরীক্ষার প্রকারগুলি কী কী?

দুর্বলতার জন্য স্ক্যানারগুলি স্বয়ংক্রিয় এবং দুর্বলতাগুলি খুঁজে বের করতে ব্যবহৃত হয়... এথিক্যাল হ্যাকিং শব্দটি দুর্বলতার জন্য সিস্টেমের পরীক্ষাকে বোঝায়। নিরাপত্তার জন্য একটি ওয়েব অ্যাপ্লিকেশনের পরীক্ষা। API ব্যবহার করা কি নিরাপদ?!... একটি কনফিগারেশন স্ক্যান করা হচ্ছে। নিরাপত্তা ব্যবস্থার অডিট। ঝুঁকির একটি মূল্যায়ন করা হয়েছে। কোম্পানির নিরাপত্তা ভঙ্গি মূল্যায়ন।

নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কি?

একটি নেটওয়ার্ক পরীক্ষা হল দুর্বলতা সনাক্ত করতে এবং প্রদর্শন করার জন্য একটি নেটওয়ার্কে উপস্থিত সুরক্ষা নিয়ন্ত্রণগুলি মূল্যায়ন এবং নথিভুক্ত করার একটি পদ্ধতি। নেটওয়ার্ক টেস্টিং ব্যবহার করে নিরাপত্তা নিয়ন্ত্রণের জন্য যেকোনো ধরনের ইলেকট্রনিক ডেটা পরীক্ষা করা যেতে পারে, কারণ এটি নিরাপত্তা প্রতিরক্ষা যাচাই করার, সম্মতির প্রয়োজনীয়তা পূরণ এবং সম্মতি অর্জনের বৈধ উপায় হিসেবে কাজ করতে পারে।

ওয়েব টেস্টিং নিরাপত্তা সমস্যা কি ধরনের?

আমি আপনাকে উন্নত করার একটি বিশেষাধিকার আছে. আমার একটি এসকিউএল ইনজেকশন সমস্যা আছে। তথ্যের অননুমোদিত ব্যবহার সনাক্ত করা হয়েছে. ইউআরএল ম্যানিপুলেট করা সম্ভব। পরিষেবা অস্বীকার করার একটি প্রচেষ্টা.... একটি ডেটাসেট ম্যানিপুলেট করা হয়েছে৷ আইডেন্টিটি স্পুফিং এর একটি কৌশল... XSS এর প্রক্রিয়ায়, সার্ভারের একটি ওভারফ্লো আছে।

ভিতর থেকে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে এমন কিছু টুল কী?

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা দুর্বলতাগুলি আবিষ্কার করতে এবং নিরাপত্তা মূল্যায়ন পরিচালনা করতে পেনিট্রেশন টেস্টিং টুলের একটি সেট হিসাবে মেটাসপ্লয়েট ব্যবহার করেন.... আপনি NMAP ব্যবহার করে সেগুলি খুঁজে পেতে পারেন... আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক রেকর্ড করতে Wireshark ব্যবহার করুন... Aircrack-ng নামে একটি প্রোগ্রাম আছে যে দরকারী হতে পারে. মনে হবে জন দ্য রিপার দায়ী। কিছু শব্দ, আহ, নেসাস... দ্য বার্প স্যুট।

আমি কীভাবে ফায়ারওয়ালের দুর্বলতা পরীক্ষা করব?

TechTarget-এর মতে, বাজারে অনেকগুলি বিনামূল্যের ওপেন-সোর্স টুল রয়েছে (যার মধ্যে অনেকগুলি ব্যাকট্র্যাক বা কালির মতো পেনিট্রেশন টেস্টিং টুলগুলিতে পাওয়া যায়) যা অপারেটরদেরকে ওপেন পোর্ট, OS সংস্করণ এবং নেটওয়ার্ক ডিভাইসে সুস্পষ্ট দুর্বলতাগুলি সন্ধান করতে দেয়৷ এই ধরনের টুল ব্যবহার করে, আমরা সুস্পষ্ট ত্রুটিগুলি সনাক্ত করতে পারি।

আমার ফায়ারওয়াল কি ভালো?

উইন্ডোজ ফায়ারওয়াল বিশ্বস্ত এবং কঠিন। মাইক্রোসফ্ট সিকিউরিটি এসেনসিয়ালস/উইন্ডোজ ডিফেন্ডার ভাইরাস সনাক্তকরণের হার নিয়ে প্রশ্ন করা যেতে পারে, তবে উইন্ডোজ ফায়ারওয়াল ইনকামিং সংযোগগুলি ব্লক করার ক্ষেত্রে অন্যান্য ফায়ারওয়ালের পাশাপাশি কাজ করে।


  1. আমি কিভাবে আমার হোম নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে পারি?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

  4. বেতার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কিভাবে?