কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় গোপনীয়তা কী?

নিরাপত্তায় গোপনীয়তা কী?

গোপনীয়তার একটি নীতি নিশ্চিত করে যে সংবেদনশীল তথ্য শুধুমাত্র অনুমোদনপ্রাপ্তদের দ্বারাই অ্যাক্সেস করা যেতে পারে এবং যাদের কাছে এটি নেই তাদের থেকে দূরে রাখা উচিত। ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সহ ACL এবং এনক্রিপশন নিরাপত্তা ব্যবস্থা হিসাবে ব্যবহৃত হয়।

কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তায় গোপনীয়তা কী?

যখন কিছু গোপনীয় হয়, তখন তা অন্যদের দ্বারা না দেখে অন্যদের দ্বারা দেখা এবং ব্যবহার করা যেতে পারে। বোঝায় যে ডেটা অননুমোদিত পরিবর্তনগুলি থেকে সুরক্ষিত, যাতে সেগুলি বিশ্বস্ত এবং সুনির্দিষ্ট হবে৷

নেটওয়ার্ক গোপনীয়তা কি?

মালিকের সম্মতি ছাড়াই ডেটা অ্যাক্সেস করা, প্রকাশ করা এবং চুরি হওয়া থেকে রক্ষা করা বোঝায়। এটি এমন একটি বিকল্প হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছে যা তথ্যের প্রতিটি ধারককে অন্যের রেকর্ডে উঁকি দেওয়া, বা অনুমোদিত ব্যবহারকারীদের ব্যতীত অন্য কারও সাথে শেয়ার করা থেকে নিষিদ্ধ করে। অ্যাকাউন্ট এবং সিস্টেম সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড গোপন রাখা অপরিহার্য।

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তায় গোপনীয়তা অর্জন করবেন?

গোপনীয়তা নিশ্চিত করতে, বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে রয়েছে মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ, শক্তিশালী পাসওয়ার্ড, এনক্রিপশন, ডেটা বিভাজন এবং যথাযথ নিরাপত্তা সুবিধা সহ ব্যবহারকারীদের বরাদ্দ করা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি গোপনীয়তা অন্তর্ভুক্ত করে?

নেটওয়ার্ক নিরাপত্তা কার্যকর করার জন্য, নেটওয়ার্ক নিরাপত্তা একটি প্রতিরক্ষা-গভীর সিস্টেম নিযুক্ত করে যা তিনটি সিআইএ নীতি মেনে চলে:গোপনীয়তা - অননুমোদিত অ্যাক্সেস থেকে সম্পদ রক্ষা করা; বিপদ - বাহ্যিক হুমকি দ্বারা সৃষ্ট ক্ষতি হ্রাস; এবং নিয়ন্ত্রণ - ডাউনটাইম হ্রাস করা। একটি প্রাপ্যতা অবস্থা নিম্নরূপ:অনুমোদিত ব্যবহারকারীদের অবিচ্ছিন্নভাবে বলা সম্পদ অ্যাক্সেস করতে থাকুন।

তথ্য নিরাপত্তার ৩টি নীতি কী?

সিআইএ ট্রায়াড গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা নিয়ে গঠিত, যা একটি তথ্য সুরক্ষা মডেল নিয়ে গঠিত৷

গোপনীয়তা কি নিরাপত্তার অংশ?

মালিকের সম্মতি ছাড়াই ডেটা অ্যাক্সেস করা, প্রকাশ করা এবং চুরি হওয়া থেকে রক্ষা করা বোঝায়। সামাজিক নিরাপত্তা নম্বরগুলি পরিচালনা করার সময় গোপনীয়তার উদ্বেগ অবশ্যই মাথায় রাখা উচিত। অ্যাকাউন্ট এবং সিস্টেম সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড গোপন রাখা অপরিহার্য।

কেন গোপনীয়তা নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ নীতি?

ডেটার সংবেদনশীল প্রকৃতির কারণে, শুধুমাত্র সংস্থার মধ্যে যারা এটি জানতে চান তারাই এটি দেখতে সক্ষম হবেন। অননুমোদিত ব্যক্তিদের এটিতে অ্যাক্সেস থাকতে হবে না। গোপনীয়তার নীতিটি নিম্নলিখিত উদাহরণ দ্বারা চিত্রিত করা যেতে পারে।

উদাহরণ সহ তথ্য সুরক্ষায় গোপনীয়তা কী?

একটি গোপনীয় রেকর্ড এমন একটি যা অননুমোদিত কেউ অ্যাক্সেস করতে পারে না। একটি কম্পিউটার ফাইলের গোপনীয়তা বজায় রাখা সম্ভব যদি অনুমোদিত ব্যবহারকারীরা এটি অ্যাক্সেস করতে সক্ষম হয় যখন অননুমোদিত পক্ষগুলি এটি করার অনুমতি না থাকে৷

কম্পিউটার গোপনীয়তা কি?

মালিকের সম্মতি ছাড়াই ডেটা অ্যাক্সেস করা, প্রকাশ করা এবং চুরি হওয়া থেকে রক্ষা করা বোঝায়। এটি একটি বিকল্প হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা প্রতিটি তথ্য ধারককে অন্যের রেকর্ডে উঁকি দেওয়া, বা অনুমোদিত ব্যবহারকারীদের ব্যতীত অন্য কারও সাথে সেগুলি ভাগ করা নিষিদ্ধ করে৷

নেটওয়ার্ক নিরাপত্তায় অখণ্ডতা কী?

অখণ্ডতা থাকার জন্য শ্রেণীবদ্ধ করার জন্য, একটি সিস্টেম এবং এর ডেটাতে কোনো অননুমোদিত পরিবর্তন করা হয়নি তা নিশ্চিত করতে হবে। অননুমোদিত ব্যবহারকারীদের জন্য শুধুমাত্র ডেটা নয়, অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন এবং হার্ডওয়্যারকেও রক্ষা করে একটি প্রোগ্রামের অখণ্ডতা সুরক্ষিত করা যেতে পারে।

কিভাবে গোপনীয়তা অর্জন করা হয়?

তথ্য সুরক্ষার জন্য এটি মৌলিক যে শুধুমাত্র অনুমোদিত ব্যক্তিরা (এবং সিস্টেম) ডেটাতে অ্যাক্সেস লাভ করে। গোপনীয় তথ্য রাখা শুধুমাত্র সেই ব্যক্তিদের কাছে অ্যাক্সেসযোগ্য যাদের কাছে এটি করার অনুমোদন রয়েছে। ডেটা সুরক্ষিত করার জন্য, প্রায়শই এনক্রিপশন ব্যবহার করা হয়।

নিরাপত্তা লক্ষ্যে গোপনীয়তা কী?

তথ্য গোপন রাখা একই সময়ে সঠিক লোকেদের কাছে পৌঁছেছে তা নিশ্চিত করার সাথে সাথে এটিকে ভুল লোকেদের কাছে পৌঁছানো থেকে বিরত রাখে। এনক্রিপশন ব্যবহার করে নিরাপদ ডেটা ট্রান্সমিশন অর্জন করা যেতে পারে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?