কম্পিউটার

সাইবার সিকিউরিটি যখন কর্মচারীকে বরখাস্ত করা হয়?

আপনি কিভাবে একজন চাকরিচ্যুত কর্মচারীর সাথে যোগাযোগ করবেন?

এমনকি যদি আপনি আপনার সমাপ্তির ইমেল বা পাঠ্যগুলিতে সদয় হন তবে আপনার কর্মচারী কঠোরভাবে পরিচালনা করা অনুভব করবেন। আপনার কোম্পানির একজন কর্মচারীকে বরখাস্ত করার পরিবর্তে, আপনার প্রথমে তার সাথে দেখা করা উচিত এবং সেই কর্মচারীকে ব্যক্তিগতভাবে সেই নোটিশটি উপস্থাপন করা উচিত। এই সভায়, মানবসম্পদ বা ব্যবস্থাপনার একজন প্রতিনিধি থাকা উচিত।

সমাপ্ত কর্মচারীর অবস্থা কী?

যখন কাউকে বরখাস্ত করা হয়, তাদের কর্মসংস্থান শেষ হয়ে যায় এবং নিয়োগকর্তা এবং কর্মচারীর মধ্যে সম্পর্ক ছিন্ন হয়ে যায়। আপনি যদি ভাবছেন যে সমাপ্তির অর্থ কী, এটি কর্মচারী তাদের কর্মসংস্থানের শেষের দিকে নেওয়া শেষ এবং চূড়ান্ত পদক্ষেপ। এর মানে হল যে কর্মচারী আর কোম্পানির জন্য কাজ করবে না।

কোন কর্মচারীকে বরখাস্ত করা হলে কি হবে?

একজন নিয়োগকর্তা যদি রাষ্ট্রীয় আইন দ্বারা সংজ্ঞায়িত যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে একজন কর্মচারীকে বরখাস্ত করার বেআইনি কাজ করে তবে তাকে শাস্তি দেওয়া যেতে পারে। সেইসাথে আদালত নিয়োগকর্তাকে জরিমানা দিতে এবং অতিরিক্ত ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেয়, সমস্ত কর্মচারীকে স্বেচ্ছায় বরখাস্ত করা হয় না।

একজন কর্মচারীকে কি বরখাস্ত করা যেতে পারে?

মার্কিন যুক্তরাষ্ট্রে যতদূর উদ্বিগ্ন, সেখানে "ইচ্ছায় কর্মসংস্থান" বা "ইচ্ছায় কর্মসংস্থান" নামে একটি মতবাদ রয়েছে, যার অর্থ হল যে কোনও নিয়োগকর্তা এবং কর্মচারী যে কোনও সময়, যে কোনও কারণে, বিজ্ঞপ্তি ছাড়াই তাদের কর্মসংস্থানের সম্পর্ক শেষ করতে পারেন৷

একজন স্থায়ী কর্মচারীকে কি বরখাস্ত করা যেতে পারে?

MHA আদেশ প্রদান করে যে নিয়োগকর্তারা এমন কর্মচারীদের বরখাস্ত করতে পারেন যারা মজুরি দেওয়ার অধিকারী নন এবং যাদের পরিষেবা MHA আদেশের বকেয়ার আওতায় পড়ে না। কর্ণাটক আইনের অংশ হিসাবে, এটিও নির্ধারিত আছে যে এই ধরনের সিদ্ধান্তগুলি যুক্তিসঙ্গত কারণ অনুসারে নেওয়া উচিত৷

আপনি একজন চাকরিচ্যুত কর্মীকে কীভাবে প্রতিক্রিয়া জানাবেন?

  • অবশ্যই উপস্থিত থাকার সময় আপনার আবেগকে পরিচালনা করতে হবে...
  • আপনার মর্যাদার অধিকার আছে...
  • আপনাকে আপনার গল্পগুলো সোজা করতে হবে।
  • একটি নতুন অবস্থান খুঁজে পেতে সহায়তা পাওয়ার সুযোগ সম্পর্কে জানুন।
  • অভ্যন্তরীণভাবে অন্যান্য পদের জন্য আবেদন করা আপনার পক্ষে সম্ভব কিনা তা খুঁজে বের করুন।
  • নিজের যত্ন নিতে ভুলবেন না।
  • একজন কর্মচারীকে কি অবসানের পরে পুনর্বহাল করা যেতে পারে?

    পুনঃস্থাপনের সহজ অর্থ হল যে নিয়োগকর্তাকে কর্মচারীকে তার পূর্ববর্তী পদে পুনরায় নিয়োগ করতে হবে, বা তাকে প্রতিস্থাপন করার জন্য কর্মচারীকে পুনরায় নিয়োগ করতে হবে। ব্যক্তিকে বিভিন্ন কর্মসংস্থানের শর্তে বরাদ্দ করুন যা তাকে বা তাকে বরখাস্ত করার আগে যে অবস্থা ছিল তার চেয়ে কম অনুকূল নয়৷

    সমাপ্তির পর একজন কর্মচারীকে কতক্ষণ বেতন দিতে হবে?

    পদত্যাগের পর চূড়ান্ত বেতন পরিশোধের জন্য নিয়োগকর্তার নির্দিষ্ট সংখ্যক দিন থাকে। পদত্যাগের ক্ষেত্রে, চূড়ান্ত বেতন একই দিনে পরিশোধ করতে হবে অন্যথায় এটি প্রদান করা হতো। অতএব, একজন কর্মচারী যে 1 মাসের নোটিশ দিয়ে পদত্যাগ করবেন তাকে সেই মাসের বেতনের শেষে অর্থ প্রদান করা হবে যখন কর্মচারী সাধারণত বেতন পাবেন৷

    একজন কর্মচারীকে বরখাস্ত করার অবৈধ কারণ কী?

    বেআইনি বরখাস্তের ক্ষেত্রে, আপনি কাউকে তাদের জাতি, লিঙ্গ, বর্ণ, যৌন পছন্দ, বয়স, শারীরিক বা মানসিক অক্ষমতা, বৈবাহিক অবস্থা, পরিবারের দায়িত্ব বা অন্যান্য ব্যক্তির যত্ন নেওয়া, ধর্ম, রাজনৈতিক মতামত, জাতীয় উত্স বা জাতিগততার ভিত্তিতে বরখাস্ত করতে পারেন৷

    বরখাস্তের চারটি প্রধান কারণ কী?

    বরখাস্তের কারণগুলির পরিপ্রেক্ষিতে, তারা অন্তর্ভুক্ত করতে পারে:বেআইনি কার্যকলাপ যেমন চুরি বা বাণিজ্য গোপনীয়তা ফাঁস করা, অসততা, কোম্পানির নিয়ম লঙ্ঘন করা, অন্য কর্মীদের হয়রানি করা বা ব্যাহত করা, অবাধ্যতা, ব্যাখ্যা ছাড়াই অতিরিক্ত অনুপস্থিতি, এবং কিছু উদ্দেশ্যমূলক নির্দেশিকা দ্বারা নির্ধারিত কাজের দুর্বল কর্মক্ষমতা। .

    একজন কর্মচারীকে কি বরখাস্ত করা যেতে পারে?

    আপনি নিজের ইচ্ছায় একজন কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করতে পারেন, অথবা আপনার নিয়োগকর্তা তা করার সিদ্ধান্ত নিতে পারেন। অনেক কারণ আছে যে কারণে নিয়োগকর্তারা কর্মসংস্থান বন্ধ করে দিতে পারে, যেমন আকার কমানো, কর্মক্ষমতার ঘাটতি বা অপ্রয়োজনীয়তা।

    কোন স্থিতি বন্ধ করা হয়েছে?

    আপনি যদি আপনার বর্তমান কোর্সে সন্তোষজনক কোর্স অগ্রগতি না করেন তাহলে আপনাকে সমাপ্ত স্থিতিতে রাখা হয়েছে৷

    কোন কর্মচারীর অবসানের ধরন?

    পরিসমাপ্তি স্বেচ্ছায় ঘটতে পারে বা একজন কর্মচারীর ইচ্ছাকৃতভাবে তাদের চাকরি শেষ করার সিদ্ধান্তের কারণে এটি ঘটতে পারে। স্বেচ্ছায় পদত্যাগের একটি উদাহরণ হবে অবসর বা পদত্যাগ। একজন কর্মচারীর পক্ষে অনিচ্ছাকৃতভাবে ছেড়ে দেওয়াও সম্ভব - যখন নিয়োগকর্তা তাকে চাকরিচ্যুত করেন। বিরোধ কর্মীদের অবসান ঘটাতে পারে।

    আপনি কি বলতে পারেন একজন কর্মচারীকে বরখাস্ত করা হয়েছে?

    বেশিরভাগ ক্ষেত্রে, কোম্পানি আপনাকে বরখাস্ত করা হয়েছে তা জানাতে সক্ষম হবে। উপরন্তু, তারা তাদের সিদ্ধান্তের জন্য একটি কারণ দিতে পারে। যখন একজন কর্মচারীকে বরখাস্ত করা হয় কারণ তারা তাদের টাইমশীট চুরি করেছে বা মিথ্যা করেছে, তখন কোম্পানিকে ব্যাখ্যা করতে হবে কেন কর্মচারীকে ছেড়ে দেওয়া হয়েছিল।

    চালিত হওয়ার মতোই কি সমাপ্ত?

    একজন চাকরিচ্যুত কর্মচারী হলেন একজন কর্মচারী যার জন্য নির্দিষ্ট কারণ রয়েছে। কিছু কোম্পানি এটিকে "সমাপ্ত" হিসাবেও উল্লেখ করতে পারে। ছাঁটাই ঘটবে যখন কোম্পানি আপনার ত্রুটি থাকা সত্ত্বেও আপনার অবস্থান সরিয়ে দেয়, কারণ সেগুলি সাধারণত কৌশলগত বা আর্থিক সিদ্ধান্তের কারণে ঘটে থাকে৷

    একজন কর্মচারীকে বরখাস্ত করার পর কি করতে হবে?

  • সকল কর্মচারীর জন্য একটি পরিসমাপ্তি চেকলিস্ট রাখা উচিত...
  • আপনি কেন তাকে বরখাস্ত করেছেন তা ব্যাখ্যা করুন।
  • ভবিষ্যতের জন্য একটি পরিকল্পনা সেট আপ করুন...
  • প্রত্যেকের জন্য তাদের দায়িত্ব এবং নিয়ম সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।
  • কর্মচারীদের মনোবল উঁচু রাখুন।
  • অফিসে আলো আনলে জিনিসগুলো আরও ভালো হবে।
  • একজন চাকরিচ্যুত কর্মচারী হিসেবে আমার অধিকার কী?

    নির্দিষ্ট অধিকার কর্মচারীদের জন্য উপলব্ধ যাদের কর্মসংস্থান বন্ধ করা হয়েছে। যদি একজন কর্মচারী তাদের চাকরি ছেড়ে দেয়, তারা চূড়ান্ত বেতন চেক পাওয়ার অধিকারী এবং এখনও স্বাস্থ্য বীমা কভারেজ পেতে পারে। এমনকি তারা বিচ্ছেদ বেতন বা বেকারত্বের ক্ষতিপূরণের জন্য যোগ্য হতে পারে।

    আপনি কি কোনো কর্মচারীকে সতর্কতা ছাড়াই বরখাস্ত করতে পারেন?

    একজন কর্মচারীকে তাদের অবহিত না করে বরখাস্ত করা সাধারণত বেআইনি নয়। নিয়োগকর্তার সাথে আপনি যে ধরনের কর্মসংস্থান চুক্তি স্বাক্ষর করেছেন তা মূলত নির্ধারণ করে যে আপনি কী ধরনের সুবিধা পাবেন। আপনার নিয়োগকর্তার কাছ থেকে একটি উপযুক্ত কারণ ছাড়াই আপনাকে বরখাস্ত করা যেতে পারে। উপরন্তু, ইচ্ছামত কর্মচারীরা কারণ বা নোটিশ ছাড়াই যে কোন সময় তাদের কর্মসংস্থান বন্ধ করতে পারে।

    আমি কি নিরাপত্তা লঙ্ঘনের জন্য বহিস্কার হতে পারি?

    আপনি যদি লঙ্ঘনটি প্রকাশ করেন তবে আপনার কর্মসংস্থান ঝুঁকির মধ্যে পড়বে। নিরাপত্তা এবং আইটি বিভাগের কর্মচারীদের কি করা উচিত সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে হতে পারে। লঙ্ঘন পরিচালনা এবং বিজ্ঞপ্তি সম্পর্কিত কোম্পানিগুলির স্পষ্ট নীতি থাকা অপরিহার্য৷

    কোম্পানী কি সমাপ্তির পরে পুনরায় নিয়োগ দিতে অস্বীকার করতে পারে?

    যদিও ছাঁটাই করা কর্মীদের নিয়োগকর্তাদের দ্বারা প্রত্যাহার করার বা কোনো পছন্দ দেওয়ার অধিকার নেই, তবুও তারা চাকরি পুনরায় খোলার পরে পুনরায় নিয়োগের জন্য আবেদন করতে পারে। সাধারণভাবে, প্রাক্তন কর্মচারীদের অন্যান্য আবেদনকারীদের মতোই বিবেচনা করা উচিত, যদি না নিয়োগকর্তার কাছে একটি রিহায়ার নীতি থাকে৷

    একজন নিয়োগকর্তা একজন চাকরিচ্যুত কর্মচারী সম্পর্কে কী বলতে পারেন?

    যতক্ষণ পর্যন্ত ভাগ করা বিশদ সত্য হয়, নিয়োগকর্তারা কেন একজন কর্মচারীকে একজন সম্ভাব্য নিয়োগকর্তার কাছে ছেড়ে যাওয়ার কারণ প্রকাশ করতে নিষেধ করেন না - যারা একটি রেফারেন্সের জন্য তাদের সাথে যোগাযোগ করে। এটা সত্য - তাদের কোন কর্মচারীর কাছ থেকে কোন রেফারেন্স নেই, এমনকি তাদের সেরাদেরও নয়।

    সমাধানের অধিকার কী?

    যেকোন অবসানের অধিকারের সাথে ভাড়াটেদের ইজারা বাতিল বা সমাপ্ত করার বা আংশিক বা সম্পূর্ণভাবে উচ্ছেদ করার অধিকার জড়িত থাকে যখন বাড়িওয়ালা লিজ লঙ্ঘন করে বা আইন লঙ্ঘন করে।

    কোন কোম্পানি যখন একজন কর্মচারীকে বরখাস্ত করে তখন কী হয়?

    নিয়োগকর্তাদের কি বলতে হবে. একজন নিয়োগকর্তা যদি রাষ্ট্রীয় আইন দ্বারা সংজ্ঞায়িত যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে একজন কর্মচারীকে বরখাস্ত করার বেআইনি কাজ করে তবে তাকে শাস্তি দেওয়া যেতে পারে। সেইসাথে আদালত নিয়োগকর্তাকে জরিমানা দিতে এবং অতিরিক্ত ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেয়, সমস্ত কর্মচারীকে স্বেচ্ছায় বরখাস্ত করা হয় না।

    সাইবার সিকিউরিটি দেখুন যখন কর্মচারীকে বরখাস্ত করা হয় ভিডিও


    1. 6G:এটি কী এবং কখন এটি আশা করা যায়

    2. সাইবারর্ক সাইবারসিকিউরিটি কি?

    3. CSS সক্রিয়

    4. কীওয়ার্ডে C#