কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা মধ্যে eavesdropping কি?

কান ধরে কথা বলার উদ্দেশ্য কী?

একটি ব্যক্তিগত কথোপকথন শোনার কাজটি সাধারণত এর বিষয়বস্তু শিখতে ব্যবহৃত হয়। ইলেকট্রনিক লিসেনিং পিটি ব্যক্তিগত যোগাযোগ (যেমন ইনপুট শংসাপত্রগুলি ইমেল আকারে হতে পারে (উদাহরণস্বরূপ) বা তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ (যেমন, ফেসবুক)। টেলিফোন নেটওয়ার্কে ব্যবহৃত হলে ইভসড্রপিং ওয়্যারট্যাপিং নামেও পরিচিত।

উদাহরণ দিতে কানে কাকে বলে?

স্নুপিং, বা ইভসড্রপিং, সাইবার অপরাধীদের ডেটা অ্যাক্সেস করতে দেয় কারণ এটি কম্পিউটার, স্মার্টফোন বা অন্য কোনো সংযুক্ত ডিভাইসের মাধ্যমে নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো হয়; ট্রান্সমিশনের মাঝখানে ডেটা আটকাতে আক্রমণগুলি অনিরাপদ যোগাযোগ প্রোটোকলের সুবিধা নেয়৷

ডিস্ট্রিবিউটেড সিস্টেমে ইভসড্রপিং কী?

এটি উইকিপিডিয়া থেকে একটি বিশ্বকোষ নিবন্ধ। এটি নেটওয়ার্কে তথ্যের প্যাকেট আটকে ব্যবহারকারীর তথ্য সংগ্রহের একটি স্বয়ংক্রিয় প্রক্রিয়া। নেটওয়ার্ক ইভড্রপিংকে ইভড্রপিং অ্যাটাক, স্নিফিং অ্যাটাক বা স্নুপিং অ্যাটাকও বলা যেতে পারে। একটি ইলেকট্রনিক ডিভাইস, যেমন একটি কম্পিউটার বা স্মার্ট ফোন, এই ধরনের আক্রমণ দ্বারা আক্রমণ হতে পারে৷

শ্রেণি 12 শ্রেনীর কথা কাকে বলে?

স্নুপিং এবং ইভড্রপিং একই। ই-মেল, লগইন আইডি, ক্রেডিট কার্ডের তথ্য, পাসওয়ার্ড ইত্যাদির মতো প্রকৃত বা চেষ্টা করা ডেটা যখন ইচ্ছাকৃতভাবে আটকানো হয় তখন গোপনীয়তার একটি উদাহরণ। একজন ব্যক্তি যখন হ্যাক করার উদ্দেশ্যে অন্যের ডেটা শোনে বা বাধা দেয় তখন তাকে গোপন কথা বলা হয়।

কেউ কি আপনার নেটওয়ার্ক সংযোগের কথা শুনতে পারে?

নেটওয়ার্ক eavesdropping জন্য প্যাসিভ এবং সক্রিয় কৌশল আছে. ভিওআইপি কলে ইভসড্রপিং ঘটে যখন একটি হ্যাকার বা স্নিফার একটি আপোসকৃত ভিওআইপি ডিভাইসের মাধ্যমে বা একটি সুইচ, কেবল বা ইন্টারনেটের মতো একটি নেটওয়ার্ক উপাদানের মাধ্যমে একটি নেটওয়ার্কে অনুপ্রবেশ করে এবং একটি এনক্রিপ্ট করা ভিওআইপি কল শোনে।

কাজ করা কি নিরাপত্তার হুমকি?

এটা কোন গোপন বিষয় নয় যে গোপনে হামলা করা অতীতের একটি নিরাপত্তা সমস্যা। একটি নিঃশব্দ গোপন আক্রমনে আক্রমণকারীরা ব্যক্তিগত তথ্য যেমন নোড শনাক্তকরণ নম্বর, রাউটিং আপডেট বা সংবেদনশীল বলে বিবেচিত অন্য কোনো তথ্য সংগ্রহের জন্য নেটওয়ার্ক যোগাযোগে নিষ্ক্রিয়ভাবে শোনে।

আক্রমণের প্রভাব কী?

ব্যবহারকারীদের কাছ থেকে সংবেদনশীল ব্যবসায়িক তথ্য চুরি করা, তাদের গোপনীয়তা লঙ্ঘন করা সম্ভব, সেইসাথে আন্তর্জাতিক আক্রমণ এবং পরিচয় চুরির শিকার হওয়া সম্ভব। Amazon Alexa এবং Google Home হল ডিজিটাল সহকারীর উদাহরণ যা অননুমোদিত উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।

উদাহরণ দিয়ে ছিনতাইয়ের ব্যাখ্যা কী?

দুই ব্যক্তির যোগাযোগ শুনতে, আপনাকে অবশ্যই কান পেতে হবে। আমাদের ক্ষেত্রে, ভিওআইপি, বা ভয়েস ওভার আইপি, আইপি-ভিত্তিক যোগাযোগ ব্যবহার করে, এবং প্রোটোকল বিশ্লেষক দ্বারা ক্যাপচার এবং রেকর্ড করা যায় এবং তারপর বিভিন্ন প্রোগ্রামের সাথে অডিও ফাইলে রূপান্তরিত করা যায়।

এটা কি কানে শোনা ভালো?

কারো উপর ছিনতাইয়ের কাজটি একটি নিষিদ্ধ বলে বিবেচিত হয় কারণ এটিকে প্রায়শই মনে করা হয় যে এটি শুধুমাত্র নোংরা লোক বা অনুপ্রবেশকারী ধরণের দ্বারা পরিচালিত হয়।

শ্রেণি 11 শ্রোতাপ্রিয়তা কি?

আইনি সম্মতি ছাড়াই, রিয়েল টাইমে একটি ব্যক্তিগত যোগাযোগকে বাধা দেওয়ার কাজ। এর মধ্যে রয়েছে ফোন কল, IM, ভিডিও কনফারেন্স এবং ফ্যাক্স ট্রান্সমিশন। একটি বাড়ির ভিতরে কথোপকথন শোনা হল যখন আপনি একটি বাড়ির ছানার নীচে দাঁড়ান তখন কানপাকা করা হয়৷

কানুন কাকে বলে?

যারা গোপনে গোপনে এবং গোপনে তথ্য সংগ্রহ করার জন্য অন্যদের ব্যক্তিগত যোগাযোগ বা কথোপকথন নিরীক্ষণ করে তাদের কানে শোনার কথা বলা হয়৷

সাইবার অপরাধে গোপন কথা কী?

কম্পিউটার ইভড্রপিং বলতে অননুমোদিত উপায়ে রিয়েল টাইমে ট্রান্সমিশন, যোগাযোগ বা কথোপকথনকে বাধা দেওয়ার অনুশীলনকে বোঝায়। যোগাযোগের প্রেরক এবং প্রাপক সম্পূর্ণরূপে অসচেতন যে তাদের যোগাযোগে বাধা দেওয়া হচ্ছে।

উদাহরণ দাও কাকে বলে?

বিভিন্ন ইভড্রপিং ডিভাইসের ব্যবহার আক্রমণকারীরা কথোপকথন শোনার জন্য ব্যবহার করতে পারে এবং গোপন কথা বলার সময় নেটওয়ার্ক কার্যকলাপ সম্পর্কে তথ্য পেতে পারে। একটি ইলেকট্রনিক লিসেনিং ডিভাইসের উদাহরণ হিসাবে একটি বাড়িতে বা অফিসের ভিতরে লুকানো বাগগুলি শারীরিকভাবে রাখা দেখা সাধারণ৷

ইভেসড্রপিং সফ্টওয়্যার কি?

সফল হলে, আক্রমণকারীকে অবশ্যই একটি ক্লায়েন্ট এবং একটি সার্ভারের মধ্যে একটি দুর্বল নেটওয়ার্ক সংযোগ ব্যবহার করতে হবে যাতে রপিং আক্রমণের জন্য একটি ক্লায়েন্ট এবং একটি সার্ভারের মধ্যে একটি দুর্বল সংযোগের প্রয়োজন হয় যা আক্রমণকারী নেটওয়ার্ক ট্র্যাফিককে পুনরায় রুট করার জন্য ব্যবহার করতে পারে। নেটওয়ার্ক মনিটরিং সফ্টওয়্যার ব্যবহার করে, স্নিফার, আক্রমণকারী ডেটা আটকায় কারণ এটি একটি কম্পিউটার বা সার্ভারের মাধ্যমে প্রেরণ করা হয়।

আক্রমণের ধরনগুলি কী কী?

যতদূর ছিনতাইকারী আক্রমণ যায়, দুই ধরনের হয়; প্যাসিভ এবং সক্রিয়। হ্যাকার শুধুমাত্র নেটওয়ার্ক ট্র্যাফিকের কথা শোনে যা নেটওয়ার্কের উপর দিয়ে যায় যখন প্যাসিভ ইভড্রপিং ঘটে। হ্যাকাররা গোপন কথা শুনলে নিজেদের লুকিয়ে রাখে।

Mqq কাকে বলে?

ইভসড্রপিংয়ে, পুনঃপ্রচারের মাধ্যমে পুনরায় বিতরণের জন্য সংকেতগুলিকে আটকানো হয়, অথবা সেগুলি ডিজিটাল ট্রান্সমিশন বা কথোপকথনের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?