কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কি?

আপনার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা কিভাবে সঞ্চালিত হয়?

প্রথম পদ্ধতিটি সাধারণত একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে একটি নেটওয়ার্কে সমস্ত সার্ভার খুঁজে পেতে ব্যবহৃত হয়। দ্বিতীয় প্রধান কাজটি দুর্বলতা স্ক্যান জড়িত। তৃতীয়টি হলো এথিক্যাল হ্যাকিং। চতুর্থটি হল পাসওয়ার্ড ক্র্যাকিং... পঞ্চম পয়েন্টটি হল অনুপ্রবেশ পরীক্ষা।

কেন নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা গুরুত্বপূর্ণ?

নিরাপত্তা মূল্যায়নের উদ্দেশ্য হল আপনার সিস্টেমকে সাইবার-আক্রমণ থেকে রক্ষা করা, সেইসাথে আপনার সমগ্র সংস্থার জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করা।

নেটওয়ার্ক নিরাপত্তা মূল্যায়ন কি?

নেটওয়ার্ক নিরাপত্তা মূল্যায়নের লক্ষ্য হল নেটওয়ার্কের নিরাপত্তা নিরীক্ষা করা। আপনি আপনার নেটওয়ার্কের নিরাপত্তা মূল্যায়ন করতে এবং কোনো দুর্বলতা খুঁজে পেতে এটি করেন। আপনি একটি নেটওয়ার্ক এবং এর প্রতিরক্ষায় আক্রমণের সম্ভাব্য প্রভাব পরিমাপ করতে এবং সেগুলি কার্যকর কিনা তা নির্ধারণ করতে অনুপ্রবেশ পরীক্ষা পরিচালনা করতে পারেন৷

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

প্রথম পদ্ধতিটি সাধারণত একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে একটি নেটওয়ার্কে সমস্ত সার্ভার খুঁজে পেতে ব্যবহৃত হয়। দ্বিতীয় প্রধান কাজটি দুর্বলতা স্ক্যান জড়িত। তৃতীয়টি হলো এথিক্যাল হ্যাকিং। চতুর্থটি হল পাসওয়ার্ড ক্র্যাকিং... পঞ্চম পয়েন্টটি হল অনুপ্রবেশ পরীক্ষা।

বিভিন্ন ধরনের নিরাপত্তা পরীক্ষা কী কী?

স্বয়ংক্রিয় সরঞ্জামগুলি দুর্বলতার জন্য স্ক্যান করতে ব্যবহৃত হয়। পেনিট্রেশন টেস্টিং (নৈতিক হ্যাকিং) এর লক্ষ্য হল সিস্টেমের দুর্বলতা চিহ্নিত করা... ওয়েব অ্যাপ্লিকেশনের নিরাপত্তা পরীক্ষা করা। API-এর জন্য একটি নিরাপত্তা পরীক্ষা... কনফিগারেশনের একটি বিশ্লেষণ। একটি নিরাপত্তা অডিট হল আপনার ব্যবসার সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ... একটি ঝুঁকি মূল্যায়ন করা... একটি প্রতিষ্ঠানের নিরাপত্তা ভঙ্গি চিহ্নিত করা।

নিরাপত্তা পরীক্ষা কীভাবে করা হয়?

একটি স্বয়ংক্রিয় দুর্বলতা স্ক্যান একটি সফ্টওয়্যার ব্যবহার করে একটি সিস্টেমে পরিচিত দুর্বলতার নিদর্শন সনাক্ত করে যা স্বয়ংক্রিয় সফ্টওয়্যার ব্যবহার করে স্ক্যান করা হয়। নিরাপত্তা দুর্বলতার জন্য স্ক্যানিং:নিরাপত্তা স্ক্যানিং একটি নেটওয়ার্ক বা সিস্টেমের জন্য হুমকি সনাক্ত করে। আপনি ম্যানুয়ালি বা একটি স্বয়ংক্রিয় সিস্টেম দিয়ে একটি নিরাপত্তা স্ক্যানিং পরিচালনা করতে পারেন৷

নেটওয়ার্ক পরীক্ষা কীভাবে করা হয়?

একটি কমান্ড প্রম্পট থেকে পিংগুলি সম্পাদন করার পাশাপাশি, আপনার এটিও যাচাই করা উচিত যে আপনার নেটওয়ার্কের সমস্ত কম্পিউটার একে অপরের সাথে যোগাযোগ করতে সক্ষম। বেশ কিছু পিং পরীক্ষা করা উচিত। আপনার কম্পিউটারে পিং করে, আপনি যাচাই করতে পারেন যে TCP/IP সক্ষম হয়েছে৷ আপনি একটি কমান্ড প্রম্পট খুলে লোকালহোস্টকে পিং করতে পারেন।

নিরাপত্তা পরীক্ষা কখন করা উচিত?

যদি সম্ভব হয়, একটি সিস্টেমকে উৎপাদনে রাখার আগে আপনার একটি কলম পরীক্ষা করা উচিত, যখন এটি আর ক্রমাগত পরিবর্তন করা হচ্ছে না। একটি সিস্টেম বা সফ্টওয়্যার তৈরি করার আগে এটি পরীক্ষা করা সর্বোত্তম অনুশীলন৷

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা মূল্যায়ন করবেন?

আপনার হাতে যা আছে তার স্টক। তথ্যের মূল্য নির্ধারণ করুন। আপনার আইটি অবকাঠামো দুর্বলতার জন্য মূল্যায়ন করা উচিত। নিশ্চিত করুন যে আপনার প্রতিরক্ষা সমতুল্য। একটি প্রতিবেদন তৈরি করুন যা নিরাপত্তা মূল্যায়নের ফলাফল নথিভুক্ত করে। সাইবার নিরাপত্তার উন্নতির জন্য নিরাপত্তা নিয়ন্ত্রণের বাস্তবায়ন প্রয়োজন।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে সাধারণত নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, আইটি নিরাপত্তা নীতি, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, দুর্বলতা প্যাচ ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক পেনিট্রেশন টেস্টিং, ডেটা লস প্রিভেনশন, অ্যান্টিভাইরাস সফটওয়্যার, এন্ডপয়েন্ট ডিটেকশন অ্যান্ড রেসপন্স (EDR), ইমেল সিকিউরিটি, ওয়্যারলেস সিকিউরিটি, IDS/IPS, নেটওয়ার্ক সেগমেন্টেশন অন্তর্ভুক্ত থাকে। .

4 ধরনের হুমকি কী কী?

প্রত্যক্ষ, পরোক্ষ, আবৃত এবং শর্তসাপেক্ষ হুমকি সব ধরনের হুমকি। একটি সরাসরি হুমকি হিসাবে বিবেচিত হওয়ার জন্য, লক্ষ্যটি অবশ্যই স্পষ্টভাবে চিহ্নিত করতে হবে এবং হুমকিটি স্পষ্টভাবে এবং স্পষ্টভাবে প্রদান করতে হবে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?