কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা দ্বৈত স্বাক্ষর কি?

দ্বৈত স্বাক্ষর কী এবং দ্বৈত স্বাক্ষরের নির্মাণ ব্যাখ্যা করুন?

দ্বৈত স্বাক্ষর দুটি পক্ষকে সংযুক্ত করার একটি উপায় হিসাবে কাজ করে। দুই ভিন্ন প্রাপক একই বার্তার লক্ষ্য। এখানে দেখানো হয়েছে, ক্লায়েন্ট এটি করার পক্ষে। অর্ডারের তথ্য (OI) বণিককে পাঠানো হয়, সেইসাথে পেমেন্টের তথ্য (PI)। একটি প্রতিষ্ঠান।

দ্বৈত স্বাক্ষর কীভাবে নিরাপত্তা উন্নত করে?

সিকিউরিটি ইলেকট্রনিক লেনদেন (SET) তাদের সবচেয়ে উল্লেখযোগ্য উদ্ভাবন হিসেবে দ্বৈত স্বাক্ষর চালু করেছে। দ্বৈত স্বাক্ষর এবং ইলেকট্রনিক স্বাক্ষর উভয়ই একই উদ্দেশ্য পরিবেশন করে:ডেটার সত্যতা এবং অখণ্ডতা নিশ্চিত করা। এই লিঙ্ক দুটি স্বতন্ত্র বার্তাকে একত্রে আবদ্ধ করে।

সেটে পেমেন্ট ব্লকের দ্বৈত স্বাক্ষর কে যাচাই করে?

একটি ক্রয়ের অনুরোধ বার্তা পাওয়ার পরে, বণিক এই ক্রিয়াগুলি সম্পাদন করে৷ সার্টিফিকেশন অথরিটি (CA) স্বাক্ষর কার্ডধারীর শংসাপত্র যাচাই করতে ব্যবহৃত হয়। দ্বৈত স্বাক্ষর যাচাই করতে গ্রাহকের সর্বজনীন স্বাক্ষর কী ব্যবহার করে।

আপনি কীভাবে ইলেকট্রনিক লেনদেন সুরক্ষিত করবেন?

গ্রাহকের জন্য প্রথম ধাপ হল একটি অ্যাকাউন্ট খোলা। গ্রাহকের কাছ থেকে শংসাপত্র প্রাপ্তি হল ধাপ 2। এটি প্রক্রিয়াটির তৃতীয় ধাপ:ব্যবসায়ীকে একটি শংসাপত্র প্রদান করা হয়। অর্ডার বসানো চতুর্থ ধাপ। ধাপ 5 এ বণিক যাচাই করুন.... ... ধাপ 6:অর্ডারের তথ্য এবং অর্থপ্রদানের বিবরণ আপনাকে পাঠানো হয়েছে। ধাপ 7-এ, বণিক অর্থপ্রদানের অনুমোদনের জন্য অনুমোদনের জন্য একটি অনুরোধ জমা দেয়।

দ্বৈত স্বাক্ষর কি?

উভয় পক্ষই সম্মত যে অর্থপ্রদানটি যুক্তিসঙ্গত এবং সঠিক উভয়ই তা যাচাই করার জন্য দুটি স্বাক্ষরের প্রয়োজন কোম্পানির নীতি৷ দুটি স্বাক্ষরের প্রয়োজন হলে, একজন নিজের কাছে বা কাল্পনিক কোম্পানির জন্য লিখিত চেক তৈরি করার সম্ভাবনা কম।

CNS এ কি সেট করা আছে?

একটি সিকিউর ইলেকট্রনিক লেনদেন (SET) হল আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করার সময় একটি ইলেকট্রনিক লেনদেনের নিরাপত্তা এবং অখণ্ডতা নিশ্চিত করার একটি পদ্ধতি৷

দ্বৈত স্বাক্ষর মানে কি?

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় কর্পোরেট চেকের স্বাক্ষরের প্রয়োজন হওয়া অস্বাভাবিক নয়। একটি নির্দিষ্ট পরিমাণের বেশি মূল্য সহ চেকগুলির জন্য দুটি অনুমোদিত স্বাক্ষরকারীর অনুমোদন পেতে হবে৷

দ্বৈত স্বাক্ষরের সুবিধা কী?

দ্বৈত স্বাক্ষর সহ আপনার কোম্পানির নগদ প্রবাহের উপর নজর রাখা আপনাকে এটিকে অভ্যন্তরীণভাবে নিয়ন্ত্রণ ও পরিচালনা করার আরেকটি উপায় প্রদান করে। উপরন্তু, এর অর্থ হল উভয় পক্ষই অর্থপ্রদানের বৈধতা সম্পর্কে সচেতন। একটি একক স্বাক্ষরের প্রয়োজন হলে, কেউ সম্ভাব্যভাবে নিজের বা অন্য কোম্পানির কাছে চেক লিখতে পারে যখন এটি করা থেকে বিরত থাকে।

উদাহরণ সহ ব্যাখ্যা করুন নিরাপদ আন্তঃশাখা অর্থপ্রদান লেনদেন কি?

একটি সিকিউর ইলেক্ট্রনিক লেনদেন (SET) হল একটি পদ্ধতি যা আপনি যখন আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করেন তখন একটি ইলেকট্রনিক লেনদেনের নিরাপত্তা এবং অখণ্ডতা নিশ্চিত করে৷ ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিচালিত অনলাইন পেমেন্টের জন্য, সিস্টেমটি বিভিন্ন এনক্রিপশন এবং হ্যাশিং পদ্ধতি ব্যবহার করে।

আমি কীভাবে আমার ডিজিটাল স্বাক্ষরকে আরও সুরক্ষিত করতে পারি?

আপনি প্রেরকের অন্তর্গত একটি ব্যক্তিগত কী দিয়ে বার্তাটিতে স্বাক্ষর করার মাধ্যমে অখণ্ডতার গ্যারান্টি দিতে পারেন। গোপনীয়তা নিশ্চিত করতে প্রাপকের সর্বজনীন কী দিয়ে পুরো বার্তাটি এনক্রিপ্ট করুন। একটি পাবলিক কী ব্যবহার করে, পাবলিক কী এর সাথে তুলনা করে ব্যবহারকারীর পরিচয় যাচাই করুন৷

কোন ধরনের ডিজিটাল স্বাক্ষর বেশি সুরক্ষিত?

উন্নত এবং যোগ্য ডিজিটাল স্বাক্ষরের সাথে, আপনি হাতে লেখা স্বাক্ষরের মতো একই আইনি শক্তি এবং নিরাপত্তা পাবেন। অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফি প্রযুক্তি সহ পাবলিক কী অবকাঠামো উন্নত এবং যোগ্য ডিজিটাল স্তরের স্বাক্ষর তৈরি করতে ব্যবহৃত হয়৷

ইলেকট্রনিক স্বাক্ষর কি আরও নিরাপদ?

ই-স্বাক্ষর স্থাপনকারী ব্যক্তিকে বিবেচনা করে ইতিমধ্যেই সঠিকভাবে প্রমাণীকরণ করা হয়েছে। মেইলের মাধ্যমে পাঠানো একটি হাতে লেখা স্বাক্ষর একটি ই-স্বাক্ষরের মতো নিরাপদ নাও হতে পারে। শক্তিশালী ইলেকট্রনিক শনাক্তকরণের জন্য যোগ্য হওয়ার জন্য, একজন ব্যক্তির অবশ্যই ব্যাঙ্কিং শংসাপত্র, একটি মোবাইল আইডি, বা প্রমাণীকরণের অন্য কোনো উপায় থাকতে হবে।

দ্বৈত স্বাক্ষর যাচাইকরণটি কীভাবে ব্যাখ্যা করা হয়?

ব্যাংক ছাড়াও, বণিক একটি দ্বৈত স্বাক্ষর গ্রহণ করে। ব্যবসায়ীদের PI-এর MD-এর অ্যাক্সেস আছে, কিন্তু তারা নিজেরাই PI দেখতে পারে না, এবং ব্যাঙ্কগুলি OI-এর MD দেখতে পায়, কিন্তু OI-গুলিকে নয়৷ দ্বৈত স্বাক্ষর যাচাই করার জন্য OI বা PI-এর পরিবর্তে MD ব্যবহার করা যেতে পারে, তাই তাদের উভয়ের প্রয়োজন হয় না।

সেট প্রোটোকলে দ্বৈত স্বাক্ষরের ভূমিকা কী?

SET-এ দ্বৈত স্বাক্ষর রয়েছে। দ্বৈত স্বাক্ষর দুটি পক্ষকে সংযুক্ত করার একটি উপায় হিসাবে কাজ করে। দুই ভিন্ন প্রাপক একই বার্তার লক্ষ্য। এখানে দেখানো হয়েছে, ক্লায়েন্ট এটি করার পক্ষে। অর্ডারের তথ্য (OI) বণিককে পাঠানো হয়, সেইসাথে পেমেন্টের তথ্য (PI)।

কিভাবে ব্যবহারকারী একটি নিরাপদ ইলেকট্রনিক লেনদেনে অর্ডারের বিবরণ যাচাই করে?

বণিকের কাছে ডিজিটাল শংসাপত্র হস্তান্তর করার পাশাপাশি, গ্রাহক অর্থপ্রদানের বিশদ বিবরণ এবং সেই বণিককে একটি অর্ডারও পাঠায়। অর্ডার ফর্মে উল্লিখিত বিভাগ এবং আইটেমগুলিতে রেফারেন্স নম্বর প্রবেশ করান, অর্ডার অংশটি লেনদেন নিশ্চিত করে। একটি ক্লায়েন্ট সার্টিফিকেট বণিককে প্রমাণ করে যে গ্রাহক তিনি যাকে দাবি করেন।

নিরাপদ ইলেকট্রনিক লেনদেনের মূল বৈশিষ্ট্যগুলি কী কী?

তথ্য গোপন রাখা জরুরী। ডেটা অখণ্ডতা বজায় রাখার জন্য একটি সংস্থার ক্ষমতা। কার্ডধারী অ্যাকাউন্টের জন্য একটি প্রমাণীকরণ প্রক্রিয়া। বণিক প্রমাণীকরণ প্রক্রিয়া।

নিরাপত্তা ইলেকট্রনিক লেনদেনের সুবিধা কী?

ইলেকট্রনিক পেমেন্ট নিরাপত্তা যা জালিয়াতি প্রতিরোধ করে সেটিও SET প্রোটোকলের অংশ। অনলাইন ব্যবসায়ীরা এই প্রোটোকলের সাথে বিশ্বাসযোগ্যতা বজায় রাখে। SET প্রোটোকল ব্যবহার করে, কার্ডধারীর কার্ড নম্বর চুরি করা যাবে না।

কিভাবে আপনি ইন্টারনেটে ইলেকট্রনিক পেমেন্ট নিরাপদ করবেন?

আপনি একটি পুঙ্খানুপুঙ্খ ইন্টারনেট অনুসন্ধান পরিচালনা নিশ্চিত করুন. ক্লিক করবেন না, পরিবর্তে টাইপ করুন। তারপর আপনি একটি অস্থায়ী ক্রেডিট কার্ড পেতে পারেন... এটি করার জন্য আপনার একটি ডেডিকেটেড কম্পিউটারের প্রয়োজন হবে৷ একটি ইমেল ঠিকানা সেট আপ করুন যা আপনার কোম্পানির জন্য উত্সর্গীকৃত হয়... একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে আপনার পাসওয়ার্ডগুলি সুরক্ষিত রাখুন... সর্বজনীন স্থানে Wi-Fi/কম্পিউটারগুলি ব্যবহার করা উচিত নয়... আপনার ডেটা ব্যক্তিগত রাখা হল সর্বোত্তম নীতি৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?