কম্পিউটার

2. নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়নের এই প্রোগ্রামের সাথে সম্পর্কিত একটি বিষয় কি?

নেটওয়ার্ক নিরাপত্তার বিষয়গুলো কী?

তথ্য অ্যাক্সেসের অধিকারের ব্যবস্থাপনা। শেষ পয়েন্ট নিরাপত্তা. ফায়ারওয়াল আছে। অনুপ্রবেশ সনাক্তকরণ এবং প্রতিরোধের জন্য একটি সিস্টেম। নেটওয়ার্ক অ্যাক্সেস নিয়ন্ত্রণ. নিরাপত্তার জন্য একটি মনিটরিং সিস্টেম। ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা।

নেটওয়ার্ক নিরাপত্তার কিছু উদাহরণ কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

নেটওয়ার্ক নিরাপত্তার আলোচিত বিষয়গুলি কী কী?

সিস্টেমে অ্যাক্সেসের ব্যবস্থাপনা। ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা। আপনার নেটওয়ার্ক রক্ষা করুন. শেষ পয়েন্টের জন্য একটি নিরাপত্তা সমাধান। মধুর চেয়েও মিষ্টি। ছিদ্র খোঁচা থাকার অভ্যাস. একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা ম্যালওয়্যার সনাক্ত করে। তথ্যের নিরাপত্তা।

নেটওয়ার্ক নিরাপত্তা প্রোগ্রাম কি?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

সেরা নেটওয়ার্ক নিরাপত্তা কোর্স কি?

একজন নৈতিক হ্যাকার হল একজন ব্যক্তি যিনি প্রত্যয়িত হয়েছেন। CISSP পদবী একজন পেশাদারকে নির্দেশ করে যিনি সফলভাবে এক বা একাধিক সার্টিফিকেশন পরীক্ষা সম্পন্ন করেছেন... CISM-এর লক্ষ্য হল একটি প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তা পর্যাপ্ত কিনা তা নির্ধারণ করা। একজন সার্টিফাইড ক্লাউড সিকিউরিটি প্রফেশনাল হল ক্লাউডের জন্য একজন প্রত্যয়িত নিরাপত্তা পেশাদার। একটি তথ্য সিস্টেম অডিটর একটি প্রত্যয়িত তথ্য সিস্টেম অডিটর. শিখুন কিভাবে একজন COBIT 5 সার্টিফাইড প্রফেশনাল হতে হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রাথমিক ধারণাগুলি কী কী?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কি?

যদিও নেটওয়ার্কগুলি অনেক সুবিধা দেয়, নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঝুঁকি যেমন ডেটা ক্ষতি হতে পারে। তথ্য নিরাপত্তা আপস. হ্যাকার বা ভাইরাসের মতো ক্ষতিকারক সত্তার আক্রমণ।

নিরাপত্তার 2টি উদাহরণ কী?

শেয়ার হল এক ধরনের ইক্যুইটি সিকিউরিটিজ। একটি বন্ড বা নোট একটি ঋণ নিরাপত্তা. ফিউচার চুক্তিগুলিকে ডেরিভেটিভও বলা হয় কারণ সেগুলি অন্তর্নিহিত সম্পদের উপর ভিত্তি করে। বিকল্পগুলিও এক প্রকার ডেরিভেটিভ।

নেটওয়ার্ক নিরাপত্তার সবচেয়ে মৌলিক রূপ কী?

অ্যাক্সেস কন্ট্রোল নীতিগুলি নিয়ন্ত্রণ করে কার কী ডেটাতে অ্যাক্সেস রয়েছে এবং কার নেই৷ এটি নেটওয়ার্ক নিরাপত্তার একটি খুব মৌলিক রূপ। সাধারণ পরিস্থিতিতে, নিয়ন্ত্রণ অ্যাক্সেস প্রশাসকের দ্বারা তৈরি করা সাধারণ নিয়মের মধ্যে সীমাবদ্ধ।

কোথায় নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?

ব্যবসা এবং ভোক্তারা বাহ্যিক হুমকি থেকে সম্পদ রক্ষা এবং ডেটা অখণ্ডতা বজায় রাখার মাধ্যমে নেটওয়ার্ক নিরাপত্তা থেকে উপকৃত হতে পারে। একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা কোম্পানিগুলিকে তাদের ট্র্যাফিক আরও দক্ষতার সাথে পরিচালনা করতে, নেটওয়ার্কের কর্মক্ষমতা বাড়াতে এবং কর্মচারী এবং ডেটা উত্সগুলি নিরাপদে তথ্য ভাগ করতে পারে তা নিশ্চিত করতে দেয়৷

নেটওয়ার্ক নিরাপত্তা উদাহরণ কি?

মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে একটি নেটওয়ার্কে থাকা কম্পিউটার, ফাইল এবং ডিরেক্টরিকে হ্যাকিং, অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করা বোঝায়। একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করে নেটওয়ার্কে নিরাপত্তা অর্জন করা যেতে পারে।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল, ভাইরাস এবং অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, নেটওয়ার্ক নিরাপত্তার ধরন (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল এবং ভিপিএন এনক্রিপশন ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে রয়েছে নিরাপত্তা সংক্রান্ত উদ্যোগের বিস্তৃত পরিসর।

সাইবার নিরাপত্তা ক্ষেত্রে গবেষণার জন্য আলোচিত প্রবণতা বিষয়গুলো কী কী?

নেটওয়ার্কে অনুপ্রবেশ এবং IoT এর নিরাপত্তা। AWS, RW, AV, এবং AI এর প্রসঙ্গে, আমরা সাইবার/কম্পিউটার নীতিশাস্ত্র এবং অপরাধ নিয়ে আলোচনা করব। অনলাইন ডেটা বিশ্লেষণের একটি প্রকার। একটি ম্যালওয়্যার সনাক্তকরণ সিস্টেম এবং সাইবার হুমকি সনাক্তকরণ সিস্টেম। নেটওয়ার্কে BCT এর ব্যবহার এবং পাল্টা ব্যবস্থা সহ সাইবার-প্রতিরক্ষার ব্যবহার।

পাঁচটি সর্বশেষ নেটওয়ার্ক নিরাপত্তা সমস্যা কী কী?

2020 সালে লঙ্ঘনের 90% সামাজিক প্রকৌশলের উপর নির্ভর করে, যার মধ্যে 90% ফিশিং স্কিম ছিল। সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে র্যানসমওয়্যার ব্যবহার করে... একটি আক্রমণ যা DoS ব্যবহার করে। আমরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি। ক্লাউড কম্পিউটিং এর সাথে সম্পর্কিত দুর্বলতা রয়েছে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা অধ্যয়ন করতে আপনার কি শিখতে হবে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?