কম্পিউটার

কে নেটওয়ার্ক নিরাপত্তার মান নির্ধারণ করে?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কে দায়ী?

আইটি বিভাগগুলি ঐতিহ্যগতভাবে সাইবার নিরাপত্তার জন্য দায়ী। আইটি ডিরেক্টর হলেন সেই ব্যক্তি যিনি কম্পিউটার সিস্টেমের নিরাপত্তার দায়িত্বে আছেন যা ডেটা সঞ্চয় করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা মান কি?

নেটওয়ার্ক সিকিউরিটি স্ট্যান্ডার্ডের মাধ্যমে, নেটওয়ার্ক আপস প্রতিরোধ করা, সনাক্ত করা এবং সংশোধন করা যেতে পারে। এই মানটি বর্তমান RIT অনুশীলনের পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠানের সর্বোত্তম অনুশীলন উভয় থেকেই আঁকে।

আইটি নিরাপত্তার মূল নিয়ন্ত্রণকারী মানগুলি কী কী?

তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনা সিস্টেম (ISMS) আন্তর্জাতিক মান ISO 27001 এ বর্ণনা করা হয়েছে। সংস্থাগুলি তাদের সুরক্ষা অনুশীলনগুলি আরও ধারাবাহিকভাবে পরিচালনা করতে পারে। এটি খরচ-কার্যকারিতার উপরও ফোকাস রাখে।

তথ্য সুরক্ষার জন্য কোন মান সংস্থাগুলি প্রযোজ্য?

এই পরিবারে বিভিন্ন ধরনের মান আছে, তবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ISO/IEC 27001 ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (ISO)। বইটি সিকিউরিটি ম্যানেজমেন্ট সিস্টেমের (ISMS) প্রয়োজনীয়তা বর্ণনা করে এবং প্রত্যেক নিরাপত্তা পেশাদারের পড়া উচিত।

আইটি নিরাপত্তা মান কী?

সারা বিশ্বে, ISO/IEC 27001 একটি কার্যকর তথ্য নিরাপত্তা ব্যবস্থাপনা ব্যবস্থার চিহ্ন হয়ে উঠেছে। তথ্য এবং সাইবার নিরাপত্তার ক্ষেত্রে, এটিই একমাত্র সার্টিফিকেশন স্ট্যান্ডার্ড যা ব্যাপকভাবে স্বীকৃত। তথ্য নিরাপত্তা নিয়ন্ত্রণের একটি মৌলিক সংজ্ঞা বিশ্বের শীর্ষস্থানীয় মানদণ্ডের এই সর্বশেষ সংস্করণে সেট করা হয়েছে৷

5টি NIST CSF বিভাগ কি?

সনাক্তকরণ, সুরক্ষা, সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া ছাড়াও, তারা পুনরুদ্ধারকেও অন্তর্ভুক্ত করে। এই পাঁচটি NIST ফাংশন একই সাথে সমান্তরালভাবে এবং অবিচ্ছিন্নভাবে কাজ করে এমন ভিত্তি তৈরি করে যার উপর উচ্চ-প্রোফাইল ঝুঁকি ব্যবস্থাপনার অন্যান্য উপাদান তৈরি করা যেতে পারে।

সাইবার নিরাপত্তা সম্মতির জন্য বিভিন্ন মান কী কী?

ISO (ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন) / HIPAA (হেলথ ইন্স্যুরেন্স পোর্টেবিলিটি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি অ্যাক্ট) / HITECH অমনিবাস রুল (সেন্টার ফর ইন্টারনেট সিকিউরিটি কন্ট্রোলস) হল তিনটি নিরাপত্তা নিয়ন্ত্রণ যা কাজে আসে। একটি PCI DSS (পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড) হল পেমেন্ট কার্ডগুলি সুরক্ষিত করার জন্য একটি বাধ্যতামূলক মান৷

প্রমিত নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

একটি নেটওয়ার্ক ডিভাইসে একটি রাউটার, সুইচ, ফায়ারওয়াল, ভার্চুয়াল নেটওয়ার্ক ডিভাইস বা উপাদান অন্তর্ভুক্ত থাকতে পারে।

সাইবার নিরাপত্তার জন্য ISO মান কী?

আইএসও 27032, একটি আন্তর্জাতিক মানদণ্ডে সাইবারসিকিউরিটি ম্যানেজমেন্টের একটি গাইড পাওয়া যাবে। নথিটি সাইবার নিরাপত্তা ঝুঁকির বিস্তৃত পরিসরে নির্দেশিকা প্রদান করে, যার মধ্যে ব্যবহারকারীদের জন্য এন্ডপয়েন্ট সিকিউরিটি, নেটওয়ার্কের জন্য নেটওয়ার্ক সিকিউরিটি এবং গুরুত্বপূর্ণ অবকাঠামোর জন্য গুরুত্বপূর্ণ অবকাঠামো সুরক্ষা।

নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজনীয়তা কি?

নিশ্চিত করুন যে আপনার কাছে সাম্প্রতিকতম প্যাচ এবং আপডেট আছে... নিশ্চিত করুন আপনার পাসওয়ার্ড শক্তিশালী... নিশ্চিত করুন আপনার VPN সুরক্ষিত। ডেটা অ্যাক্সেস করার অধিকারগুলি পরিচালনা করা আবশ্যক। নিশ্চিত করুন যে আপনার অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় নয়৷

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নিরাপত্তা মান কি?

যে কোনো শিল্পের একটি নিরাপত্তা মান আছে, ঠিক অন্য যেকোনো শিল্পের মতো। সাধারণভাবে বলতে গেলে, একটি স্ট্যান্ডার্ড একটি প্রকাশিত স্পেসিফিকেশন যা আন্তঃক্রিয়াশীলতার জন্য একটি কাঠামো প্রদান করে এবং এতে প্রযুক্তিগত বৈশিষ্ট্য বা অন্যান্য বিস্তারিত মানদণ্ড রয়েছে। এর মধ্যে একটি নিয়ম, একটি নির্দেশিকা বা সংজ্ঞা রয়েছে যা ক্ষেত্র এবং শিল্প জুড়ে ধারাবাহিকভাবে প্রয়োগ করা যেতে পারে।

নিরাপত্তা শাসন নীতিগুলি কী কী?

পরীক্ষায় ছয়টি নিরাপত্তা শাসন নীতি কভার করা হয়, যার মধ্যে পরীক্ষায় কভার করা হবে না, যথা, দায়িত্ব, কৌশল, অধিগ্রহণ, কর্মক্ষমতা, সামঞ্জস্য এবং মানব আচরণ।

নিরাপত্তায় শাসন কী?

একটি নিরাপত্তা শাসন নীতি রূপরেখা দেয় কিভাবে আপনি আপনার প্রতিষ্ঠানের নিরাপত্তা পদ্ধতি পরিচালনা করবেন। একটি সর্বোত্তম নিরাপত্তা প্রশাসন পরিকল্পনায়, আপনার সংস্থার নিরাপত্তা কার্যক্রম ঘনিষ্ঠভাবে সমন্বয় করা হবে। আপনার প্রতিষ্ঠান নিরাপত্তা তথ্য যোগাযোগ করতে পারে এবং সহজে সিদ্ধান্ত নিতে পারে ধন্যবাদ।

নিরাপত্তায় মান কী ভূমিকা পালন করে?

স্ট্যান্ডার্ডাইজেশন প্রযুক্তিগত সমাধানগুলিকে বিভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে আন্তঃপ্রক্রিয়াযোগ্য হতে দেয় এবং প্রযুক্তিগত অগ্রগতির মসৃণ এবং দক্ষ বিশ্বব্যাপী প্রয়োগের নিশ্চয়তা দেয়। গোপনীয়তা এবং আইটি নিরাপত্তার সমস্যা এখানে বাধা হয়ে দাঁড়ায়।

সাইবার নিরাপত্তা সম্পর্কিত শিল্পের মানগুলি কী কী?

অস্ট্রেলিয়ার সরকারগুলিকে একটি বেসলাইন হিসাবে ISO এবং/অথবা IEC মানগুলি গ্রহণ করা উচিত। "সুরক্ষিত" তথ্যের জন্য, সরকারকে ISO/IEC 27001, SOC 2, বা FedRAMP (যা মার্কিন সরকারের প্রোগ্রাম) বাধ্যতামূলক করা উচিত৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. এইচপি নেটওয়ার্ক নিরাপত্তা কে?