কম্পিউটার

ডেমন প্রক্রিয়ার মাধ্যমে কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা তৈরি করবেন?

নেটওয়ার্ক প্রোগ্রামিং-এ ডেমন প্রক্রিয়া কী?

একটি অ্যাপ্লিকেশন প্রক্রিয়া যা ব্যাকগ্রাউন্ডে চলে এবং সরাসরি ব্যবহারকারী দ্বারা নিয়ন্ত্রিত হয় না তাকে ডেমন বলা হয়। সিস্টেম বুট হওয়ার সাথে সাথে, এই প্রক্রিয়াটি শুরু হয়, এবং যখন সিস্টেম বন্ধ হয়ে যায়, এটি শেষ হয়। একটি ডেমন প্রক্রিয়া সাধারণত এর অভিভাবক হিসাবে একটি init প্রক্রিয়া থাকে।

ডেমন প্রক্রিয়ার ব্যবহার কী?

ডেমন প্রক্রিয়ার উদ্দেশ্য হল পরিষেবা প্রদান করা যা ব্যাকগ্রাউন্ডে ব্যবহারকারীর মিথস্ক্রিয়া ছাড়াই চলতে পারে। ডেমন প্রক্রিয়াগুলি, উদাহরণস্বরূপ, নেটওয়ার্ক কার্যকলাপ পর্যবেক্ষণ করতে পারে এবং ব্যাকগ্রাউন্ডে চলাকালীন যে কোনও সন্দেহজনক যোগাযোগ লগ করতে পারে৷

ডেমন বনাম প্রক্রিয়া কি?

ডিকশনারিতে আপনি যে আরও কয়েকটি শব্দ পাবেন তা অবশ্যই ডেমন নয়। নিন আমাদের শব্দ/TOW146/পৃষ্ঠা4. HTML বিন্যাস)। অন্য কথায়, এগুলি একটি অপারেটর ইন্টারফেস ছাড়াই পটভূমিতে চলমান পটভূমি প্রক্রিয়া। যখন নির্দিষ্ট কিছু ঘটনা ঘটে বা দিনের পূর্বনির্ধারিত সময়, তারা কিছু ক্রিয়া সম্পাদন করে।

লিনাক্সে আমি কীভাবে ডেমন প্রক্রিয়া শুরু করব?

পূর্ববর্তী হোমপরবর্তী RPM CommandsUpPost-Install কিভাবে ব্যবহার করবেন

আমি কিভাবে একটি ডেমন প্রক্রিয়া তৈরি করব?

কাঁটাচামচ সম্পূর্ণ হয়ে গেলে, আপনার অভিভাবক প্রক্রিয়াটি বন্ধ হয়ে যাবে... সেটসিড দিয়ে নতুন সেশন তৈরি করা যেতে পারে। সংকেত উপেক্ষা করা উচিত বা সেই অনুযায়ী পরিচালনা করা উচিত। নিশ্চিত করুন যে আপনি প্যারেন্ট প্রক্রিয়াটি আবার পুনরায় চালু করেছেন যাতে সেশন লিডিং প্রক্রিয়াটি পুনরুত্থিত না হয়.... আপনি ডেমনের কার্যকারী ডিরেক্টরি পরিবর্তন করে তার অবস্থা পরিবর্তন করতে পারেন।

আপনি কিভাবে ডেমন প্রক্রিয়ার সাথে যোগাযোগ করবেন?

একটি tcp সকেট ব্যবহার করা হল টেলনেটের মাধ্যমে আপনার ডেমনের সাথে যোগাযোগ করার সর্বোত্তম উপায়। একই ধরনের ক্লায়েন্ট-সার্ভার ইন্টারঅ্যাকশনও রিমোট প্রসিডিউর কল (RPC) ব্যবহার করে সম্পন্ন করা যেতে পারে। প্রোটোকল JSON হল একাধিক ধরনের বার্তার একটি (প্রটোকল) যা একসাথে ব্যবহার করা যেতে পারে।

ডেমন প্রক্রিয়া বলতে আপনি কী বোঝেন?

একটি অ্যাপ্লিকেশন ডেমন ব্যাকগ্রাউন্ডে পরিষেবার অনুরোধে সাড়া দেয়। ইউনিক্স শব্দটির জন্ম দিলেও বেশিরভাগ অপারেটিং সিস্টেমে ডেমন ব্যবহার করা হয়। ইউনিক্সে, ডেমনদের সাধারণত একটি "d" মন্তব্য দিয়ে নামকরণ করা হয়। এখানে কিছু উদাহরণ দেওয়া হল:inetd, httpd, nfsd, sshd, নামে, এবং lpd৷

ডেমন এবং প্রক্রিয়ার মধ্যে পার্থক্য কী?

প্রসেস এবং ডেমন প্রধানত আলাদা যে একটি ডেমন তার অভিভাবক হিসাবে শুরু করে, যা *নিক্স সিস্টেমের অধীনে বুট করার সময় শুরু হয়।

কেন আমাদের ডেমন প্রক্রিয়ার প্রয়োজন?

মাল্টিটাস্কিং কম্পিউটার অপারেটিং সিস্টেমগুলি সরাসরি ব্যবহারকারীর নিয়ন্ত্রণে না হয়ে ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া হিসাবে চালানো প্রোগ্রামগুলি চালানোর জন্য ডেমন (/*di*m*n/ বা /*de*m*n/) ব্যবহার করে। ক্রন কাজের সময়সূচী ক্রনের মতো ডেমনের সাথেও সম্ভব।

লিনাক্সে ডেমন প্রক্রিয়ার ব্যবহার কী?

ব্যাকগ্রাউন্ডে চলা ডেমনগুলি হল Linux বা UNIX-এর জন্য প্রোগ্রাম যা অনেক প্রক্রিয়া পরিচালনা করে। 'd' দিয়ে শেষ হওয়া নামগুলি ডেমনের জন্য প্রায় সর্বজনীন। কয়েকটি উদাহরণ httpd হতে পারে; ডেমন যা Apache এর সার্ভার বা sshd পরিচালনা করে; ডেমন যা দূরবর্তী SSH অ্যাক্সেস পরিচালনা করে। লিনাক্সের বুট প্রক্রিয়ার সময় ডেমনগুলি প্রায়শই শুরু হয়।

আমি কীভাবে একটি ডেমন প্রক্রিয়া চালাব?

পিতামাতার কাছ থেকে একটি নতুন প্রক্রিয়া তৈরি করুন। ফাইল টাইপ মোড মাস্ক পরিবর্তন করুন (উমাস্ক) আপনি লিখতে চান এমন কোনো লগ লগ করুন। SID (সেশন শনাক্তকারী):একটি তৈরি করুন ) বর্তমান কার্যকারী ডিরেক্টরিটি একটি নিরাপদ স্থানে পরিবর্তন করা উচিত। স্ট্যান্ডার্ড ফাইলের জন্য বর্ণনাকারী বন্ধ করা উচিত। প্রকৃত ডেমন কোড লিখতে হবে।

ডেমন এবং একটি পটভূমি প্রক্রিয়ার মধ্যে পার্থক্য কী?

"ব্যাকগ্রাউন্ড প্রসেস" শব্দটি সেই প্রক্রিয়াকে বোঝায় যা ব্যবহারকারীর কাছ থেকে স্বাধীনভাবে চলে। ডেমন হিসাবে চলমান প্রক্রিয়াগুলি সিস্টেম পরিষেবা প্রদান করে এবং একই সময়ে একাধিক ব্যবহারকারী বা কাজ দ্বারা অ্যাক্সেসযোগ্য। রুট ব্যবহারকারী বা রুট শেল ডেমন শুরু করার জন্য দায়ী, এবং রুট ব্যবহারকারী তাদের থামাতেও সক্ষম।

কেন একটি প্রক্রিয়াকে ডেমন বলা হয়?

এই শব্দটি এমআইটিতে প্রোজেক্ট ম্যাকের প্রোগ্রামাররা তৈরি করেছিলেন। আণবিক বাছাই ক্রমাগত একটি চিন্তা পরীক্ষা থেকে ম্যাক্সওয়েলের রাক্ষস নামক একটি কাল্পনিক সত্তার মাধ্যমে পটভূমিতে চলছে। এটি ইউনিক্স সিস্টেম দ্বারা ব্যবহৃত একই পরিভাষা।

সকল প্রক্রিয়া কি ডেমন?

ডেমন, সাধারণভাবে, যেকোনো পটভূমি প্রক্রিয়া হতে পারে, এটির সাথে কোনো init প্রক্রিয়া যুক্ত থাকুক না কেন। পটভূমিতে কাঁটাচামচ এবং প্রস্থান করার মাধ্যমে (ফর্কের মূল 'অর্ধেক' অংশে) এটি একটি টাস্ক হিসাবে চলে। এইভাবে, ডেমনের প্যারেন্ট (শেল বা স্টার্টআপ প্রক্রিয়া) একটি প্রস্থান নোটিশ পায় এবং স্বাভাবিক হিসাবে তার কাজ চালিয়ে যেতে পারে।

আমি কিভাবে ডেমন প্রক্রিয়া বন্ধ করব?

গ্রেডেল --stop কমান্ডটি স্পষ্টভাবে ডেমন প্রক্রিয়া চালানো বন্ধ করতে ব্যবহার করা যেতে পারে। এই কমান্ডটি কার্যকর করা হলে, কমান্ডের মতো একই গ্রেডল সংস্করণ দিয়ে শুরু করা সমস্ত ডেমন প্রক্রিয়া বন্ধ হয়ে যাবে।


  1. রাউটারের মাধ্যমে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে পরিবর্তন করবেন?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কতটা শুরু করে?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কত উপার্জন করে?

  4. নেটওয়ার্ক সিকিউরিটি টেকনিকেইনরা কত করে?