কম্পিউটার

কেন rc4 নেটওয়ার্ক নিরাপত্তা নষ্ট হয়?

RC4 এর সাথে কি ভুল?

RC4 এর সমস্যা কি? RC4 স্ট্রীম সাইফারও একটি সংক্ষিপ্ত লাগে (i. এটি ছদ্ম-র্যান্ডম বাইটের এই দীর্ঘ স্ট্রিংগুলির একটিকে (যেমন, 128 বিট) এর কী হিসাবে নেয়৷ RC4 থেকে বেরিয়ে আসা বাইটগুলিতে কিছু পক্ষপাত রয়েছে - তারা দেখতে পায় না৷ বেশ এলোমেলো। এটি বছরের পর বছর ধরে জানা গেছে যে এই পক্ষপাতগুলির মধ্যে কিছু এড়ানো যায় না, তবে এটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়নি।

কেন RC4 দুর্বল?

এই দুর্বলতা ছাড়াও, RC4 বিশেষভাবে দুর্বল হয় যদি প্রথম নম্বরটি বাতিল করার আগে আউটপুট কী-স্ট্রিম শুরু হয়। RC4-ড্রপএন, যেখানে N হল 256-এর গুণিতক, একটি উন্নতি। এছাড়াও, এলোমেলো বা সম্পর্কিত নয় এমন একটি কী ব্যবহার করা এনক্রিপশন প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে এবং একটি খুব অনিরাপদ সিস্টেমের দিকে নিয়ে যেতে পারে।

কেন আধুনিক নিরাপত্তা ব্যবস্থা RC4 ব্যবহার করা এড়ায়?

RC4 হল একটি নিরাপত্তা সাইফার যা বেশিরভাগ আধুনিক নিরাপত্তা ব্যবস্থা দ্বারা এড়ানো হয়েছে। আধুনিক নিরাপত্তার জন্য RC4 এর কোনো ব্যবহার নেই যেমন বড় কীগুলির জন্য কারণ এটি সবসময় ক্রিপ্টো ডিজাইনারদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথেষ্ট নয়। উপরন্তু, শুধুমাত্র কয়েকটি সিস্টেম এই মডেলটি ব্যবহার করে এমনকি 128 বিট কীগুলির জন্যও যেহেতু RC4 এর আচরণেও পক্ষপাত রয়েছে৷

RC4 এনক্রিপশন কি নিরাপদ?

RC4 তে পাওয়া দুর্বলতার কারণে, প্রোটোকলটি অত্যন্ত অনিরাপদ। অতএব, RC4 বর্তমানে শুধুমাত্র খুব কম অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয়। অন্যান্য স্ট্রীম সাইফারের তুলনায়, RC4 ডেটার ছোট স্ট্রিমগুলিতে ব্যবহারের জন্য সম্ভব নয়, তাই এর ব্যবহার আরও বিশেষ।

RC4 কি ভেঙে গেছে?

RC4 দুর্বলতাগুলি সুপরিচিত হয়ে উঠছে এবং আমাদের সেগুলি সম্পর্কে আমাদের ব্যবহারকারীদের সতর্ক করা শুরু করতে হবে৷ TLS-এর বাস্তবায়ন আজ যেমন দাঁড়িয়েছে তা RC4-কে স্পষ্টতই ত্রুটিপূর্ণ এবং অনিরাপদ করে তুলেছে। যেহেতু RC4 হল পাবলিক ওয়েব সাইটের বেশিরভাগ নিরাপত্তার দিকগুলির জন্য একটি নিখুঁত বিকল্প, তাই এমন কিছু নেই যা এটিকে বৃহৎ পাবলিক সাইটের জন্য সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করতে ব্যবহার করা যেতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তায় RC4 কি?

RSA নিরাপত্তার জন্য 1987 সালে রন রিভেস্ট দ্বারা উদ্ভাবিত Rivest Cipher 4, RC4 নামে পরিচিত। যেহেতু এটি দ্রুত এবং সহজ, তাই RC4 স্ট্রিম সাইফার হল সবচেয়ে বেশি ব্যবহৃত স্ট্রিম সাইফারগুলির মধ্যে একটি। এই ক্ষেত্রে, কী আকার পরিবর্তনশীল, এবং অপারেশনগুলি বাইট-ভিত্তিক। আপনি 64 বিট এবং 128 বিটের কী মাপের মধ্যে বেছে নিতে পারেন।

কেন RC4 অনিরাপদ?

RC4 এর সরলতা এবং গতি এটিকে একটি জনপ্রিয় সফ্টওয়্যার পছন্দ করে তোলে, তবে সাম্প্রতিক বছরগুলিতে আবিষ্কৃত একাধিক এক্সপোজারের কারণে এটি অনিরাপদ। যদি আউটপুট কীস্ট্রিমের শুরুটি বাতিল না করা হয়, বা যখন একটি সম্পর্কিত বা ননর্যান্ডম কী ব্যবহার করা হয়, এই দুর্বলতা আরও বেড়ে যায়৷

RC4 কি অপ্রচলিত?

RFC7465-এর মতে, RC4 সাইফার স্যুটকে অবমূল্যায়ন করা হয়েছে কারণ অনেক এক্সপ্লয়েট RC4 অ্যালগরিদমের সাথে এনকোড করা বার্তার অংশগুলি ডিক্রিপ্ট করতে পারে। হ্যান্ডশেককে ইতিবাচকভাবে দূষিত হিসাবে চিহ্নিত করা যায় না তা সত্ত্বেও, RC4 এর মাধ্যমে প্রেরিত যেকোন ডেটা আটকানো যেতে পারে।

RC4 এর অসুবিধা কি?

অসুবিধা আছে. শক্তিশালী MD5 ব্যবহার না করে RC4 ব্যবহার করে এনক্রিপশনে একটি বিট-ফ্লিপিং আক্রমণ করা যেতে পারে। যতদূর প্রমাণীকরণ সংশ্লিষ্ট, RC4 স্ট্রিম সাইফার কাজ করে না। নতুন সিস্টেম অন্তর্ভুক্ত করার জন্য, RC4 অ্যালগরিদমকে আরও বিশ্লেষণ করতে হবে। 40 MB-এর চেয়ে ছোট ডেটা স্ট্রিমগুলি RC4 স্ট্রিম সাইফার ব্যবহার করে এনক্রিপ্ট করা যাবে না৷

RC4 নিরাপত্তা কি?

R4C হল স্ট্রিম সাইফারের একটি রূপ (যেমন এটি Rivest সাইফার 4 নামেও পরিচিত)। একটি অ্যালগরিদমের সাহায্যে, একবারে একটি বাইট এনক্রিপ্ট করা হয়। অসংখ্য স্ট্রীম সাইফার রয়েছে, তবে সবচেয়ে জনপ্রিয় একটি হল RC4। ডেটার নিছক আকার সত্ত্বেও, এটি প্রয়োগ করা সহজ এবং দ্রুত কাজ করে৷

RC4 অ্যালগরিদমের বৈশিষ্ট্যগুলি কী কী?

কী-শিডিউলিং অ্যালগরিদমের একটি প্রারম্ভিক ধাপের মধ্যে S-এর এন্ট্রিগুলিকে 0 থেকে 255 মান ঊর্ধ্বে ক্রমানুসারে সেট করা এবং একটি অস্থায়ী ভেক্টর, T তৈরি করা জড়িত। আপনি যদি X-Or():

ব্যবহার করে এনক্রিপ্ট করেন

RC4 কি একটি AES?

দুটি জনপ্রিয় এনক্রিপশন সাইফার হল AES (Advanced Encryption Standard) এবং RC4 (Really Simple Cryptography)। একটি AES সাইফার একটি নির্দিষ্ট কী এবং সূত্র ব্যবহার করে একটি এনক্রিপ্ট করা ফ্যাশনে তথ্যের বিচ্ছিন্ন ব্লকগুলিতে কাজ করে, যেখানে RC4 হল বিচ্ছিন্ন ব্লক ছাড়াই একটি স্ট্রিম সাইফার৷

কেন RC4 অ্যালগরিদম ব্যবহার করা হয়?

RC4 এর সাথে, বিটগুলির একটি নির্বিচারে স্ট্রীম (একটি আউটপুট স্ট্রিম) ছদ্ম-এলোমেলোভাবে তৈরি হয়। এই স্ট্রীম সাইফারগুলি, অন্যান্য স্ট্রিম সাইফারগুলির মতো, এক্সক্লুসিভ-বা বিটগুলি ব্যবহার করে একটি প্লেইনটেক্সট এনক্রিপ্ট করতে ব্যবহার করা যেতে পারে। কী-শিডিউলিং অ্যালগরিদম (KSA) প্রাথমিক কী তৈরি করতে ব্যবহৃত হয়, সাধারণত 40 থেকে 256 বিটের দৈর্ঘ্যের মধ্যে।

AES কি RC4 এর চেয়ে বেশি সুরক্ষিত?

উভয় প্রশ্নের উত্তর হ্যাঁ. RC4 এর তুলনায়, AES-128 কে আরো নিরাপদ বলে মনে করা হয়। এটি একটি স্ট্রিম সাইফার যা মূলত কম্পিউটিংয়ের ভোরে ডিজাইন করা হয়েছিল। মূলত, কী স্ট্রীম এবং তাই, প্লেইনটেক্সট অ্যাক্সেসযোগ্য।


  1. কেন আমরা নেটওয়ার্ক নিরাপত্তা প্রয়োজন?

  2. কেন rca নেটওয়ার্ক নিরাপত্তা ভাঙ্গা?

  3. কেন আমি নেটওয়ার্ক নিরাপত্তা ছেড়ে দিয়েছি?

  4. কেন নেটওয়ার্ক নিরাপত্তা এত কঠিন?