কম্পিউটার

একটি রেস কন্ডিশন নেটওয়ার্ক নিরাপত্তা কি?

জাতির অবস্থা কী এবং কেন এটি নিরাপত্তা সমস্যা সৃষ্টি করতে পারে?

জাতিগত অবস্থার প্রকৃতি তাদের জন্য পরীক্ষা করা কঠিন করে তোলে। এটি রাখার একটি বিকল্প উপায় হল:যখন ক্রিয়াগুলি একে অপরের থেকে ভিন্নভাবে নির্ধারিত হয়, তখন ঘটনাগুলি অনুক্রমের বাইরে ঘটতে পারে, যার ফলে অস্বাভাবিক ফলাফল হতে পারে। জাতিগত পরিস্থিতি এই অস্বাভাবিক আচরণের ফলে একটি গুরুতর নিরাপত্তা দুর্বলতা।

জাতির অবস্থা বলতে আপনি কী বোঝেন?

জাতিগত অবস্থা বা জাতি বিপদ হল যখন একটি সিস্টেমের মূল আচরণ তার নিয়ন্ত্রণের বাইরের ইভেন্টগুলির উপর নির্ভর করে, সেগুলি হার্ডওয়্যার, সফ্টওয়্যার বা অন্যান্য ক্ষেত্রেই হোক না কেন। যদি এই সম্ভাবনাগুলির মধ্যে এক বা একাধিক অবাঞ্ছিত হয়, তাহলে সমস্যাটিকে একটি বাগ হিসাবে বিবেচনা করা হয়৷

একটি রেসের অবস্থা কী একটি উদাহরণ দিন?

আপনার প্রোগ্রামে রেস কন্ডিশন থাকা সম্ভব যদি এতে থ্রেড থাকে যা একটি অপ্রত্যাশিত ক্রমানুসারে চলে। 2টি ইনপুট এবং 1টি আউটপুট ব্যবহার করে, AND লজিক গেট বুলিয়ান মানগুলি পরিচালনা করতে পারে। হ্যাঁ হল AND গেটের আউটপুট যদি A এবং B উভয়ই সত্য হয়।

জাতির অবস্থা কী এবং আমরা কীভাবে এটি এড়াতে পারি?

ভাগ করা সংস্থানগুলির সমস্ত ক্রিয়াকলাপ - অর্থাৎ, একাধিক থ্রেড দ্বারা ভাগ করা সংস্থানগুলি - জাতি পরিস্থিতি এড়াতে পারমাণবিক হওয়া উচিত৷ পারমাণবিকতা অর্জনের পদ্ধতিতে সমালোচনামূলক বিভাগগুলি ব্যবহার করা জড়িত - প্রোগ্রামে অন্তর্ভুক্ত বিভাগগুলি যা পারস্পরিকভাবে একচেটিয়া হতে হবে৷

কোন ডেটার রেসের অবস্থা আছে?

থ্রেড শিডিউলিং অ্যালগরিদমের কারণে, একাধিক থ্রেড কোন ক্রমানুসারে একটি শেয়ার্ড রিসোর্স অ্যাক্সেস করার চেষ্টা করবে তা আগে থেকেই জানা যায় না। যখন দুই বা ততোধিক থ্রেড শেয়ার করা ডেটা অ্যাক্সেস করে এবং একই সময়ে এটি পরিবর্তন করার চেষ্টা করে তখন একটি রেসের অবস্থা দেখা দেয়।

জাতির অবস্থা কী হতে পারে?

সফ্টওয়্যার রেস ঘটে যখন একটি প্রোগ্রামের ক্রম বা সময় নির্ভর করে কিভাবে এটি তার থ্রেড বা প্রক্রিয়াগুলিকে নির্বাহ করে। একটি জটিল রেস অবস্থা অবৈধ কার্যকরী বা একটি সফ্টওয়্যার বাগ হতে পারে। সেগুলি প্রক্রিয়া বা থ্রেডগুলির মধ্যে এই ভাগ করা অবস্থা থেকে উদ্ভূত হতে পারে৷

জাতির অবস্থা কী একটি উদাহরণ দিন?

আপনার প্রোগ্রামে রেস কন্ডিশন থাকা সম্ভব যদি এতে থ্রেড থাকে যা একটি অপ্রত্যাশিত ক্রমানুসারে চলে। 2টি ইনপুট এবং 1টি আউটপুট ব্যবহার করে, AND লজিক গেট বুলিয়ান মানগুলি পরিচালনা করতে পারে। হ্যাঁ হল AND গেটের আউটপুট যদি A এবং B উভয়ই সত্য হয়।

জাতির অবস্থা বলতে আপনি কী বোঝেন একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করুন?

যখন একটি সফ্টওয়্যার প্রোগ্রাম সঠিকভাবে সঞ্চালনের জন্য এক বা একাধিক প্রক্রিয়া একই সময়ে কার্যকর করা প্রয়োজন, তখন এটি একটি রেস শর্ত হিসাবে বিবেচিত হয়। আপনার প্রোগ্রামে রেস কন্ডিশন থাকা সম্ভব যদি এতে থ্রেড থাকে যা একটি অপ্রত্যাশিত ক্রমানুসারে চলে। বুলিয়ান লজিক গেটগুলিকে লজিক গেটের সাধারণ উদাহরণ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

জাতির অবস্থা C++ কি?

রেসের অবস্থা বর্ণনা কর। যখনই নির্দিষ্ট কিছু ঘটনা একটি কাঙ্ক্ষিত আউটপুট তৈরি করার জন্য একটি নির্দিষ্ট ক্রমে ঘটতে হবে, কিন্তু প্রতিটি ক্ষেত্রেই সেভাবে ঘটবে না, জাতিগত অবস্থা দেখা দেবে। যখন একটি ইভেন্ট জিতবে, ভুল ইভেন্ট হলে প্রোগ্রামটি ব্যর্থ হবে৷

আপনি কীভাবে রেসের অবস্থার সমাধান করবেন?

একটি সাধারণ নিয়ম হিসাবে, শেয়ার্ড রিসোর্সে অ্যাক্সেস সিরিয়ালাইজ করা জাতি পরিস্থিতি এড়ানোর জন্য সর্বোত্তম পদ্ধতি। একটি রিসোর্স "লক" হয়ে যাবে যদি একটি প্রসেস অন্য প্রসেসের আগে অ্যাক্সেস পায়, তাই সেই প্রসেস রিসোর্স রিলিজ না হওয়া পর্যন্ত তাদের অপেক্ষা করতে হবে৷

জাতির অবস্থা কি নামে পরিচিত?

যদি দুটি থ্রেড একই সময়ে একটি শেয়ার্ড ভেরিয়েবল অ্যাক্সেস করে, এটিকে রেস কন্ডিশন বলা হয়। প্রতিটি থ্রেড মানের উপর নিজস্ব ক্রিয়াকলাপ সম্পাদন করে, এবং দুটি থ্রেড দেখতে প্রতিদ্বন্দ্বিতা করছে যে কোনটি এটিকে ভেরিয়েবলে শেষ লিখতে পারে।

একসঙ্গে প্রক্রিয়াকরণে রেসের অবস্থার উদ্ভবের উদাহরণ দিতে রেসের অবস্থা কী?

এক ধরণের বাগ রয়েছে যা সর্বদা ঘটে থাকে, যা রেস কন্ডিশন হিসাবে পরিচিত। ধরুন A এবং B দুটি থ্রেড। যখন থ্রেড A CPU লাভ করে, এটি একটি 'শূন্য দ্বারা ভাগ' করবে যখন এটি টাস্কে ফিরে আসবে, যদি এটি a চেক করার পরেই প্রিম্পট করা হত। a শূন্য নয়, তাহলে B সেট করবে a =0।

জাভাতে রেসের অবস্থা কী?

সাধারণত, একই সময়ে একাধিক থ্রেড দ্বারা আপনার প্রোগ্রামের সমান্তরাল সম্পাদনের কারণে জাভা প্রোগ্রামগুলিতে রেসের অবস্থা পাওয়া যায়। জাভা একটি মাল্টিথ্রেডেড ভাষা, তাই জাতিগত অবস্থার ঝুঁকি বেশি, যা একটি পুঙ্খানুপুঙ্খ বোঝারও দাবি রাখে৷

আপনি কীভাবে রেসের পরিস্থিতি পরিচালনা করেন?

রেস কন্ডিশনের সাথে মোকাবিলা করার জন্য Mutex বা Semaphores ব্যবহার করা রেস কন্ডিশন পরিচালনা করার একটি ভালো উপায়। এই লকগুলির উদ্দেশ্য হল নির্দিষ্ট প্রয়োজনীয়তার প্রতিক্রিয়া হিসাবে একটি সংস্থান অর্জন থেকে একটি প্রক্রিয়াকে বাধা দিয়ে একটি জাতিগত অবস্থা প্রতিরোধ করা। আপনি তাদের প্রতিরোধ করতে কি করতে পারেন? ? রেসের অবস্থা বিভিন্ন উপায়ে প্রতিরোধ করা যেতে পারে, যেমন গুরুতর বিভাগগুলি এড়িয়ে।

কনকারেন্টহ্যাশম্যাপে আপনি কীভাবে রেসের অবস্থা এড়াবেন?

সম্ভব হলে, একটি HashMap/ArrayList বা একটি একক গ্লোবাল লক দিয়ে তৈরি করুন। আপনি যদি তালিকা থেকে গ্লোবাল লক মুছে ফেলতে চান, তাহলে আপনাকে প্রতিটি পৃথক উদাহরণে সিঙ্ক্রোনাইজ করা সহ ConcurrentHashMap এবং ArrayList ব্যবহার করা উচিত। আপনি যদি বর্তমানে আপনার কাছে থাকা সমস্ত কিছু ব্যবহার করেন বা একটি সারি ব্যবহার করেন (BlockingQueue বা ConcurrentLinkedQueue), তাহলে আপনাকে এটিতে যেতে হবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?