কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় পুডল কী?

POODLE মানে কি?

তিনজন Google নিরাপত্তা গবেষক - বোডো মোলার, থাই ডুওং এবং ক্রজিসটফ কোটোভিচ দ্বারা দুর্বলতাটি আবিষ্কার করা হয়েছিল। এর নাম POODLE, যার অর্থ হল Padding Oracle অন ডাউনগ্রেডেড লিগ্যাসি এনক্রিপশন। কাগজ () প্রকাশিত হয়েছে। আপনি সংযুক্ত ফাইলে (পিডিএফ) এটি সম্পর্কে সব পড়তে পারেন।

পুডল আক্রমণ কী করে?

একজন আক্রমণকারী POODLE দুর্বলতাকে কাজে লাগিয়ে এনক্রিপ্ট করা যোগাযোগ পড়তে সক্ষম। আক্রমণকারী এই ক্ষমতা ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে প্রেরিত সংবেদনশীল ডেটা চুরি করতে পারে, উদাহরণস্বরূপ, পাসওয়ার্ড বা সেশন কুকিজ, এবং তারপর লক্ষ্য হিসাবে মাস্করেড করতে পারে৷

TLS কি POODLE-এর জন্য ঝুঁকিপূর্ণ?

SSL 3 যেকোনো সার্ভার দ্বারা সমর্থিত। POODLE নামক একটি আক্রমণ TLS 0.1 এবং পুরানো সংস্করণে সঞ্চালিত হতে পারে। TLS-1 এবং TLS-2 হল TLS-এর নিরাপদ সংস্করণ, এবং আজকের ব্রাউজারগুলি TLS (1 এবং 2) এর পুরানো সংস্করণগুলি ব্যবহার করে সাইটগুলি ব্লক করে। সংখ্যাটি 0। একটি সম্পূর্ণ নতুন প্রোটোকল (TLS 1)-শুধুমাত্র সার্ভার। দুটি সংখ্যা 1, 2। উপরন্তু, এই সিস্টেম সম্ভাব্য POODLE আক্রমণ প্রতিরোধ করে।

POODLE সেটিংস কি?

এর নাম থেকে বোঝা যায়, POODLE কে ডাউনগ্রেডেড লিগ্যাসি এনক্রিপশনে ওরাকলকে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছিল। অতএব, এমনকি যদি আপনি একটি ডাউনগ্রেডেড লিগ্যাসি এনক্রিপশন আক্রমণের শিকার হন, আপনার ব্রাউজার কখনই পিছিয়ে পড়বে না, এমনকি যদি আপনি কোনো ধরনের ডাউনগ্রেডেড লিগ্যাসি এনক্রিপশন আক্রমণের শিকার হন, আক্রমণকারী কখনই আপনার ব্রাউজারকে SSL পর্যন্ত পিছিয়ে দিতে পারবে না। 3. SSL 3ও উপলব্ধ নয়৷ কোন POODLE E!

0 POODLE এর জন্য ঝুঁকিপূর্ণ?

এই POODLE দুর্বলতা TLS1 এবং SSLv3 পর্যন্ত প্রসারিত। 1 হল সংখ্যাসূচক মান। তা সত্ত্বেও, দুর্বলতা, যা একটি কম্পিউটারের ব্রাউজার এবং একটি SSL-সুরক্ষিত ওয়েবসাইটের মধ্যে ট্র্যাফিক লিক করে, এখন কিছু TLS 1 সংযোগেও উপস্থিত পাওয়া গেছে। বিপরীতে, TLS 1 হল সবচেয়ে সাম্প্রতিক মান। প্রকল্পটি একবার বাস্তবায়িত হয়েছে৷

পুডল এর ​​অপবাদ অর্থ কি?

এটি উইকিপিডিয়া থেকে একটি বিশ্বকোষ নিবন্ধ। রাজনীতিতে একটি পুডল এমন একজন রাজনীতিবিদকে বোঝায় যিনি কেবল বাধ্যতামূলক বা প্যাসিভভাবে অন্যদের নির্দেশ বা নীতি অনুসরণ করেন। Lackeys lakeys সমান বলে মনে করা হয়. এর ব্যবহার অনুসারে, এই ধরণের কুকুর প্যাসিভ এবং বাধ্য।

পুডল কি আসল শব্দ?

ফ্রান্সের জাতীয় কুকুর হওয়া সত্ত্বেও পুডলের উৎপত্তি জার্মানিতে। পুডেল জলের স্প্ল্যাশকে বোঝায়, যা একটি জার্মান শব্দগুচ্ছ। যদিও এর নামটি বোঝায়, ফ্রেঞ্চ পুডল শব্দটি বিভ্রান্তিকর হতে পারে। এই জাতের কুকুরকে ফ্রান্সে ক্যানিচে বলা হয়, যার অর্থ হাঁস কুকুর।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?