কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা একটি ঘের প্রতিরক্ষা কি?

নেটওয়ার্ক পেরিমিটার ডিফেন্স কি?

পরিধি প্রতিরক্ষার পরিপ্রেক্ষিতে, এটি বাইরে থেকে আক্রমণের বিরুদ্ধে আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য একটি দুর্দান্ত পদ্ধতি অফার করে। রাশিয়ান নেস্টিং পুতুলগুলির মতো, ঘের প্রতিরক্ষা হল গভীরতার প্রতিরক্ষার একটি স্তর যা আপনার নেটওয়ার্ক এবং এর ডেটা রক্ষা করে। গভীরভাবে প্রতিরক্ষা মানে সুরক্ষার বিভিন্ন স্তর রয়েছে, যেমন প্রতিরক্ষামূলক দেয়াল।

সাইবার নিরাপত্তায় পরিধি নিরাপত্তা কি?

আইটি-তে পরিধি নিরাপত্তা বলতে হ্যাকার, অনুপ্রবেশকারী এবং অন্যান্য অবাঞ্ছিত পক্ষের বিরুদ্ধে একটি কোম্পানির নেটওয়ার্ক সীমা রক্ষা করার প্রক্রিয়াকে বোঝায়। নজরদারি সনাক্তকরণ, প্যাটার্ন বিশ্লেষণ, হুমকি সনাক্ত করা এবং তাদের কার্যকরভাবে প্রতিক্রিয়া জানানো ছাড়াও, এটি হুমকি সনাক্তকরণ এবং বিশ্লেষণও অন্তর্ভুক্ত করে। প্রতিটি ব্যক্তিগত নেটওয়ার্কের পরিধি সংজ্ঞায়িত করা হয়৷

পেরিমিটার আক্রমণ কী?

পরিধি নিরাপত্তার উদ্দেশ্য হল আপনার নেটওয়ার্ককে বাইরের হুমকি থেকে আবদ্ধ করে আক্রমণ থেকে রক্ষা করা। আমাদের নেটওয়ার্ক থাকা কি আসলেই প্রয়োজনীয়? পরিসংখ্যান দেখায়, আরও ব্যাখ্যার প্রয়োজন নেই। প্রতিদিন গড়ে ২,২৪৪টি হ্যাকার আক্রমণ হয়, যা প্রতি ৩৯ সেকেন্ডে ঘটে।

একটি নেটওয়ার্কের পরিধি কত?

যে কোনো কোম্পানির সুরক্ষিত অভ্যন্তরীণ নেটওয়ার্ক ইন্টারনেট থেকে আলাদা করা হয় - বা অন্য কোনো অনিয়ন্ত্রিত বাহ্যিক নেটওয়ার্ক - একটি নেটওয়ার্ক পরিধি দ্বারা। এটি ব্যাখ্যা করার আরেকটি উপায় হল যে নেটওয়ার্কের পরিধি সংস্থাটি কী নিয়ন্ত্রণ করতে পারে তার সীমাকে বোঝায়৷

নেটওয়ার্ক পরিধি নিরাপত্তা কি?

এটি একটি প্রাইভেট নেটওয়ার্ককে আলাদা করে নিরাপদ সীমানা, যেমন একটি কোম্পানির ইন্ট্রানেট, ইন্টারনেট থেকে, যা একটি নেটওয়ার্কের সর্বজনীন এবং অ্যাক্সেসযোগ্য দিক। যখন একটি ফায়ারওয়াল মোতায়েন করা হয়, তখন এটি সাধারণত ট্রাফিক ফিল্টার করে বর্ডার রাউটারটি যেখান থেকে ছেড়ে গিয়েছিল সেখানেই তুলে নেয়৷

পেরিমিটার ডিফেন্স কি?

পরিধি প্রতিরক্ষার সংজ্ঞা হল যে এটিতে একটি উন্মুক্ত ফ্ল্যাঙ্ক থাকে না, তবে এর পরিবর্তে প্রতিরক্ষা করা এলাকার ঘের বরাবর মোতায়েন করা বাহিনী থাকে।

এন্টারপ্রাইজ নেটওয়ার্ক রক্ষা করার জন্য একটি পরিধি প্রতিরক্ষা কি যথেষ্ট?

ঘের প্রতিরক্ষার ঐতিহ্যগত ধারণা হল ট্র্যাফিক প্রবেশ এবং একটি ডেটা সেন্টার ছেড়ে যাওয়ার উপর নিয়ন্ত্রণ। "একা পরিধির প্রতিরক্ষা অত্যাধুনিক হুমকি বন্ধ করার জন্য যথেষ্ট হবে না।", গ্রুপ বলেছে।

নেটওয়ার্ক পেরিমিটার ফায়ারওয়াল কি?

একটি ইন্টারনেট পেরিমিটার ফায়ারওয়াল হল একটি সুরক্ষিত সীমানা যা প্রাইভেট নেটওয়ার্কগুলির পাশাপাশি অন্যান্য পাবলিক নেটওয়ার্কগুলির জন্য প্রাথমিক প্রতিরক্ষা হিসাবে কাজ করে। ফায়ারওয়াল ব্যবহার করে, নেটওয়ার্ককে অবাঞ্ছিত ট্র্যাফিক, ক্ষতিকারক সফ্টওয়্যার এবং প্রবেশের প্রচেষ্টা থেকে রক্ষা করা যেতে পারে৷

পেরিমিটার নিরাপত্তা সফ্টওয়্যার কি?

পরিধি নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করে, সম্পদগুলি অনিরাপদ অনুপ্রবেশকে ব্লক করে অনুপ্রবেশের বিরুদ্ধে সুরক্ষিত করা যেতে পারে। এই সফ্টওয়্যারটিতে অনেক সুরক্ষা বৈশিষ্ট্য উপলব্ধ, যেমন ভিডিও সনাক্তকরণ, অনুপ্রবেশ সনাক্তকরণ, স্বয়ংক্রিয় অ্যাক্সেস নিয়ন্ত্রণ এবং আরও অনেক কিছু৷

নিরাপত্তা পরিধি কি নিয়ে গঠিত?

একটি বাইরের পরিধি হল একটি সম্পত্তির সীমানা, এবং এটি অনামন্ত্রিত অ্যাক্সেস বা অনুপ্রবেশের প্রথম বাধা হতে পারে (চিত্র 1)। অনেক বিল্ডিংয়ের পরিধির প্রতিরক্ষার মধ্যে রয়েছে বিল্ডিং অ্যাক্সেস পয়েন্ট যা সাধারণত দরজা এবং জানালা হিসাবে বিবেচিত হয়।

পেরিমিটার নিরাপত্তা কি শেষ?

ক্লাউড কম্পিউটিং, গতিশীলতা এবং ইন্টারনেট অফ থিংস (IoT) দ্বারা ব্যবসার আমূল পরিবর্তন করা হয়েছে। "উত্তর আমেরিকার জন্য পালো অল্টো নেটওয়ার্কের প্রধান নিরাপত্তা কর্মকর্তা, পল ক্যালাটায়ুদ, আমাকে বলেছেন ঘেরটি অদৃশ্য হয়ে গেছে৷

পেরিমিটার ডিভাইস কী?

নেটওয়ার্ক পরিধি তৈরি করে এমন কয়েকটি উপাদান রয়েছে। একটি বর্ডার রাউটার হল একটি সংস্থার দ্বারা নিয়ন্ত্রিত সর্বশেষ রাউটার যা ট্রাফিক সংস্থার নেটওয়ার্ক থেকে বিশ্বস্ত নয় এমন নেটওয়ার্কের জন্য ছেড়ে যাওয়ার আগে। অনেক ধরনের ফায়ারওয়াল আছে, বিভিন্ন জায়গায় অবস্থিত, যেগুলির মধ্যে দিয়ে যাওয়ার জন্য কোন ট্রাফিক অনুমতি দেয় বা অস্বীকার করে তার জন্য আলাদা নিয়ম রয়েছে।

পেরিমিটার নেটওয়ার্ক কিসের জন্য ব্যবহার করা হয়?

অন-প্রিমিসেস বা ফিজিক্যাল ডেটাসেন্টার নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগের মধ্যে সুরক্ষিতভাবে সংযুক্ত সংযোগ প্রদান করার পাশাপাশি, পেরিমিটার নেটওয়ার্ক আপনাকে ক্লাউডের সাথে সংযোগ করতে সহায়তা করে। DMZ, পরিধি নেটওয়ার্ক হিসাবেও উল্লেখ করা হয়, তাদের নিজস্ব প্রতিরক্ষা ধারণ করে।

পেরিমিটার নেটওয়ার্ক কনফিগারেশন কি?

পেরিমিটার নেটওয়ার্ক, ডিমিলিটারাইজড জোন, স্ক্রিনড সাবনেট এবং ডিমিলিটারাইজড জোন নামেও পরিচিত, হল ছোট নেটওয়ার্ক যা একটি কোম্পানির ব্যক্তিগত নেটওয়ার্ক এবং ইন্টারনেট থেকে আলাদা। আপনি ব্যাক-টু-ব্যাক পেরিমিটার নেটওয়ার্কগুলি পড়ার মাধ্যমে ব্যাক-টু-ব্যাক পেরিমিটার নেটওয়ার্ক সম্পর্কে আরও জানতে পারেন।

কম্পিউটার বিজ্ঞানে পরিধি কী?

তাদের কম্পিউটার সায়েন্স নির্দেশিত পথের অংশ হিসাবে, পেরিমিটার কলেজের ছাত্ররা বিজ্ঞানের মৌলিক বিষয়গুলি শিখে এবং বিজ্ঞানের মৌলিক বিষয়গুলিও শিখে এবং কীভাবে প্রযুক্তি সমাধানগুলিকে ধারণা, ডিজাইন এবং বাস্তবায়ন করতে হয় তা শিখতে সাহায্য করে৷ প্রোগ্রামটি সম্পূর্ণ করার পরে, শিক্ষার্থীরা প্রযুক্তিতে ক্যারিয়ারের জন্য প্রস্তুত হবে এবং একটি চার বছরের ইনস্টিটিউটে স্থানান্তরিত হবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা প্রতিরক্ষা সঙ্গে জড়িত কি?