কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় ওয়্যারট্যাপিং কি?

ওয়্যারট্যাপিং বলতে কী বোঝায়?

টেপিং হল টেলিফোন, টেলিগ্রাফ লাইন বা সেলুলার সিগন্যাল ব্যবহার করে তথ্য পাওয়ার কাজ। ট্রান্স ক্রিয়ার অনুবাদ। এটি একজন ব্যক্তির ফোন ট্যাপ করার একটি পদ্ধতি। ওয়্যারট্যাপ শুনুন।

ওয়্যারট্যাপিং কিসের জন্য ব্যবহার করা হয়?

একটি জড়িত পক্ষের তদন্ত ওয়্যারট্যাপ ব্যবহার করে পরিচালিত হতে পারে, যা গোপনে যোগাযোগে শোনা জড়িত। আমরা যখন ইন্টারসেপ্ট করা ফোন কল বা রেকর্ড করা ব্যক্তিগত কথোপকথন সম্পর্কে চিন্তা করি, তখন আমরা প্রায়ই ইন্টারসেপ্ট করা ফোন কল কল্পনা করি। প্রকৃতপক্ষে, ওয়্যারট্যাপ আইন প্রতিটি ধরনের বাধাপ্রাপ্ত যোগাযোগকে কভার করে -- তা ইলেকট্রনিক, মৌখিক বা তারযুক্ত।

তথ্য সুরক্ষায় ওয়্যারট্যাপিং কী?

টেলিফোন কল, টেলিগ্রাফ, সেলুলার কল, ফ্যাক্স বা ইন্টারনেট যোগাযোগ গোপনে শোনার অভ্যাস। ওয়্যারট্যাপগুলি প্যাকেট স্নিফার ব্যবহার করে, এমন প্রোগ্রাম যা নেটওয়ার্ক থেকে ডেটা রেকর্ড করে। এগুলি আজকের বিশ্বের সবচেয়ে সাধারণ সরঞ্জামগুলির মধ্যে একটি৷

ওয়্যারট্যাপিং আক্রমণ কি?

এটা কিভাবে কাজ করে? ? ছিনতাইয়ের আক্রমণে, যাকে স্নিফিং বা স্নুপিং অ্যাটাকও বলা যেতে পারে, হ্যাকাররা তথ্য চুরি করার জন্য অনিরাপদ বা অনিরাপদ নেটওয়ার্ক যোগাযোগ ব্যবহার করে।

বিভিন্ন ধরনের ওয়্যারট্যাপিং কি কি?

একটি ওয়্যারট্যাপ চারটি বিভাগে বিভক্ত করা যেতে পারে:হার্ড তারযুক্ত, নরম তারযুক্ত, রেকর্ড এবং ট্রান্সমিট৷

আইনে ওয়্যারট্যাপিং কি?

অ্যান্টি-ওয়্যারট্যাপিং অ্যাক্টের ধারা 1 এবং 4 জড়িত পক্ষগুলি ছাড়া অন্য কাউকে গোপনে ব্যক্তিগত যোগাযোগ বা কথ্য কথা শোনা, বাধা দেওয়া বা রেকর্ড করা থেকে স্পষ্টভাবে নিষিদ্ধ করে৷

ওয়্যারট্যাপ করা কি অপরাধ?

ক্যালিফোর্নিয়া পেনাল কোড, ধারা 631 PC অনুযায়ী, ওয়্যারট্যাপিং একটি অপরাধ। আইনের এই অংশটি উল্লেখ করে, আপনি আর কারও ফোন লাইনে সরাসরি রেকর্ড করতে বা তাদের ব্যক্তিগত কথোপকথন শুনতে পারবেন না।

ওয়্যারট্যাপিং কখন ব্যবহার করা হয়েছিল?

1890-এর দশকে টেলিফোন রেকর্ডার আবিষ্কারের ফলস্বরূপ, নিষেধাজ্ঞা যুগের প্রথম দিকে টেলিফোন ওয়্যারট্যাপিং শুরু হয়েছিল। টেলিফোন ওয়্যারট্যাপিংয়ের সাংবিধানিকতা ত্রিশ বছর পরে প্রতিষ্ঠিত হয়েছিল যখন বুটলেগার রয় ওলমস্টেড দোষী সাব্যস্ত হয়েছিল।

ওয়্যারট্যাপিং আজ কীভাবে কাজ করে?

একটি মাইক্রোফোন এমনভাবে হুক করা হয় যাতে বাতাসের চাপের ওঠানামার প্রতিক্রিয়ায় এর প্রতিরোধ ক্ষমতা (তারের মধ্য দিয়ে প্রবাহিত কারেন্টের উপর) বৃদ্ধি বা হ্রাস পায়। ফোনের পরিবর্তনশীল কারেন্ট অন্য প্রান্তে স্পিকার ড্রাইভারের কাছে যায়, যা সেই ফোনটিকে সরিয়ে দেয়।

ওয়্যারট্যাপিং কী ধরনের অপরাধ?

আইনের এই অংশটি উল্লেখ করে, আপনি অন্য কারো ফোন লাইনে সরাসরি রেকর্ড করতে বা তাদের ব্যক্তিগত কথোপকথন শুনতে পারবেন না। ওয়্যারট্যাপিংয়ের অভিযোগে অভিযুক্ত ব্যক্তিকে চার্জের স্তরের উপর নির্ভর করে তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে৷

কোন ধরনের আক্রমণ ওয়্যারট্যাপিং?

ইভড্রপিং এর এক প্রকারকে ইভসড্রপিং অ্যাটাক বলা হয়। একটি হ্যাকার একটি গোপন আক্রমণের অংশ হিসাবে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে প্রেরণ করা ডেটা আটকাতে, মুছে ফেলতে বা পরিবর্তন করতে পারে। প্রায়শই স্নিফিং বা স্নুপিং হিসাবে উল্লেখ করা হয়, যখন একটি ডিভাইস একটি অনিরাপদ নেটওয়ার্কের মাধ্যমে ডেটা আটকানোর এবং অ্যাক্সেস করার চেষ্টা করে তখন ঘটে৷

ওয়্যারট্যাপিং কি একটি সক্রিয় আক্রমণ?

প্যাসিভ ওয়্যারট্যাপিং নামে পরিচিত একটি ইন্টারনেট মনিটরিং পদ্ধতিতে একটি নেটওয়ার্ক পর্যবেক্ষণ করা জড়িত। একটি সক্রিয় ওয়্যারট্যাপ হল নেটওয়ার্ক জুড়ে চলা ডেটা পরিবর্তন করে নেটওয়ার্ক ট্রাফিক পরিবর্তন করার একটি পদ্ধতি; "সক্রিয়" শব্দটি এটিকে প্যাসিভ ওয়্যারট্যাপিং থেকে আলাদা করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?