কম্পিউটার

নেটওয়ার্ক সিকিউরিটি ফুটপ্রিন্টিং কি?

CEH-এ পায়ের ছাপ কী?

এর মধ্যে রয়েছে লক্ষ্য সিস্টেম সম্পর্কে যতটা সম্ভব তথ্য সংগ্রহ করা যাতে করে তা বের করা যায়।

পদচিহ্নের পদ্ধতি কী?

ডিএনএ-বাইন্ডিং লিগ্যান্ড ফুটপ্রিন্টিং ব্যবহার করে, প্রতিটি লিগ্যান্ড কতটা নির্দিষ্ট তা পরিমাপ করতে পারে। বাঁধাইয়ের স্থানে ডিএনএ রক্ষা করার জন্য লিগ্যান্ডের ক্ষমতার উপর ভিত্তি করে, পদ্ধতিটি ডিএনএ বিভাজন এড়াতে সক্ষম।

পদচিহ্নের উদ্দেশ্য কী?

পদচিহ্নের একটি উদ্দেশ্য হল নিরাপত্তা ভঙ্গি শেখা, নিরাপত্তা ভঙ্গি বিশ্লেষণ করা, দুর্বলতা খুঁজে বের করা এবং আক্রমণের জন্য একটি পরিকল্পনা তৈরি করা। ফোকাস এলাকা তারপর বিভিন্ন সরঞ্জাম এবং কৌশল ব্যবহার করে সংকীর্ণ করা যেতে পারে।

নেটওয়ার্ক ফুটপ্রিন্টিং কি?

ফিঙ্গারপ্রিন্টিং এর শিল্পে (যাকে ফিঙ্গারপ্রিন্টিংও বলা হয়), এই তথ্যটি নেটওয়ার্ক সংস্থান, অপারেটিং সিস্টেম সংস্করণ, সফ্টওয়্যার প্রোগ্রাম, ডেটাবেস এবং কনফিগারেশন সনাক্ত করার জন্য ডেটা সেটগুলিকে পারস্পরিক সম্পর্ক করতে ব্যবহৃত হয়৷

আইটি নিরাপত্তায় ফুটপ্রিন্টিং কী?

একটি পদচিহ্ন হল ডেটার একটি সেট যা একটি নির্দিষ্ট নেটওয়ার্ক পরিবেশকে চিহ্নিত করে, সাধারণত কীভাবে নেটওয়ার্ক অ্যাক্সেস করার উপায়গুলি আবিষ্কার করতে হয় তা নির্ধারণ করতে। দুর্বলতা শনাক্ত করার জন্য একটি বুটপ্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে আক্রমণকারীদের কাজে লাগাতে পারে।

DNS ফুটপ্রিন্টিং কি?

ফুটপ্রিন্টিং ডিএনএস ডেটা নেটওয়ার্কের মূল হোস্ট সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করে, যা ডিএনএস জোন ডেটা সম্পর্কে তথ্য সংগ্রহ করে প্রাপ্ত হয়। DNS জিজ্ঞাসাবাদের মতো সরঞ্জামগুলি আক্রমণকারীদের তাদের DNS রেকর্ডগুলি খুঁজে বের করতে সহায়তা করে৷ এই সরঞ্জামগুলির সাহায্যে, আক্রমণকারীরা কী ধরণের সার্ভার ব্যবহার করা হয় এবং এটি কোথায় অবস্থিত তা জানতে পারে৷

CEH কি কঠিন?

চার ঘণ্টার পরীক্ষা চলাকালীন 125টি প্রশ্ন সম্পূর্ণ করার জন্য ছাত্রদের যথেষ্ট সময় থাকা স্বাভাবিক, এবং যথাযথ প্রস্তুতি নিয়ে পাস করা বিশেষ কঠিন নয়। প্রতিটি প্রশ্ন অবশ্যই মনোযোগ সহকারে পড়তে হবে, এবং আপনাকে অবশ্যই সেগুলির সঠিক উত্তর দিতে হবে।

একজন CEH-এর বেতন কত?

ভারতে সার্টিফাইড এথিক্যাল হ্যাকারের বেতন অভিজ্ঞতার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। ফ্রেশারদের জন্য, এটি শুরু হয় 3 থেকে। একটি পাঁচ-অক্ষরের এলাকা কোড। আমাদের বিশ্লেষণের ভিত্তিতে ভারতে, একজন এথিক্যাল হ্যাকারের বেতন প্রতি মাসে 29 হাজার থেকে 41 হাজারের মধ্যে।

পদচিহ্নের প্রক্রিয়া কী?

এর মধ্যে লক্ষ্য সিস্টেম সম্পর্কে যতটা সম্ভব তথ্য সংগ্রহ করা জড়িত থাকে যাতে করে কীভাবে ভাঙতে হয়। আইপি ঠিকানা, Whois রেকর্ড, DNS শনাক্তকরণ, অপারেটিং সিস্টেম, কর্মচারী ইমেল আইডি এবং ফোন নম্বরের মতো বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করা হয়।

পদচিহ্নের ধরন কী কী?

ফুটপ্রিন্টিং দুটি উপায়ে ব্যবহার করা যেতে পারে:সক্রিয়ভাবে এবং নিষ্ক্রিয়ভাবে। একটি পিং সুইপ করা বা ট্রেসারউট কমান্ড ব্যবহার করা হল অ্যাক্টিভ ফুটপ্রিন্টিংয়ের একটি উদাহরণ, যা টুল এবং কৌশল ব্যবহার করে একটি লক্ষ্য সম্পর্কে তথ্য পাওয়ার প্রক্রিয়া।

ফুট প্রিন্টিং কি ফুট প্রিন্টিং পরিভাষা এবং উদ্দেশ্য ব্যাখ্যা করে?

একটি সিস্টেম, নেটওয়ার্ক বা ভিকটিম সম্পর্কে যত বেশি তথ্য সংগ্রহ করার প্রচেষ্টা একটি "পদচিহ্ন" হিসাবে পরিচিত। প্রযুক্তি. সাইবার অপরাধীরা বিভিন্ন উপায়ে এটি ব্যবহার করে একটি সিস্টেমে অনুপ্রবেশ করতে পারে। উপরন্তু, এই কৌশলটি নির্ধারণ করতে পারে যে একটি লক্ষ্য তার নিরাপত্তায় কতটা আত্মবিশ্বাসী। আমাদের পা প্যাসিভভাবে মুদ্রণ করা কেবল সম্ভব নয়, তবে পছন্দনীয়।

পায়ের ছাপ কেন প্রয়োজনীয়?

একটি লক্ষ্যের পরিবেশ এবং স্থাপত্যে প্রবেশ করার জন্য, হ্যাকাররা প্রথমে পায়ের ছাপ কৌশলটি ব্যবহার করে। এই পদ্ধতিটি সবচেয়ে সুবিধাজনক, এবং হ্যাকাররা খুব সহজেই লক্ষ্যের পরিবেশ এবং স্থাপত্য সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে পারে। একটি পায়ের ছাপ, তার সহজতম আকারে, আপনাকে একটি ধারনা দেয় যে একজন হ্যাকার কী দেখছে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?