কম্পিউটার

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

আপনি ইন্টারনেটে যেকোনো বিষয় সম্পর্কিত প্রচুর তথ্য খুঁজে পেতে পারেন, তবে প্রতিটি ওয়েবসাইটের তথ্য প্রদর্শনের নিজস্ব উপায় রয়েছে। অনেক ওয়েবসাইট এক বা দুটি বিজ্ঞাপন এবং পাশে কয়েকটি বিষয়বস্তুর সুপারিশ সহ একটি পরিষ্কার ইন্টারফেস অফার করে। যাইহোক, ওয়েবে এখনও অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলি আপনাকে বিজ্ঞাপন, ডায়ালগ, ভিডিও, সুপারিশ এবং কী না দিয়ে বোমা করবে৷

এমন অনেক টুল রয়েছে যা আপনাকে ওয়েবসাইটগুলিকে সহজে পড়তে সাহায্য করবে এবং আপনার জন্য গুরুত্বপূর্ণ বিষয়বস্তুতে ফোকাস করতে সাহায্য করবে। নীচে আমরা তিনটি টুল তালিকাভুক্ত করেছি যেগুলি আপনি ওয়েবসাইটগুলি পরিষ্কার করতে এবং তাদের পড়া সহজ করতে ব্যবহার করতে পারেন৷

দ্রষ্টব্য: এই টুলগুলি শুধুমাত্র তথ্য-ভিত্তিক পোস্টগুলিকে বাতিল করার জন্য তৈরি করা হয়; তারা একটি সফ্টওয়্যার ডাউনলোড পৃষ্ঠা বা একটি ওয়েবসাইটের হোম পেজে কাজ করবে না (অন্তত আপনি যেমন আশা করতে পারেন তেমন নয়)।

1. পঠনযোগ্যতা

পঠনযোগ্যতা হল Chrome, Firefox এবং Safari-এর জন্য একটি এক্সটেনশন যা বিজ্ঞাপন, সুপারিশ, ডায়ালগ, সামাজিক বোতাম, মন্তব্য এবং বিভ্রান্তিকর প্রায় সবকিছু সহ সমস্ত বিশৃঙ্খলা দূর করবে এবং প্রকৃত বিষয়বস্তু বের করে দেবে। এটি শুধুমাত্র ওয়েবসাইটের নাম, প্রকৃত পাঠ্য বিষয়বস্তু, সেই বিষয়বস্তুর ভিতরে থাকা ফটো/ভিডিও এবং এতে থাকা সমস্ত লিঙ্ক দেখাবে। আপনাকে যা করতে হবে তা হল আপনার প্রিয় ব্রাউজারে এক্সটেনশনটি ইনস্টল করুন এবং তারপরে ওয়েবে যেকোনো নিবন্ধ খুলুন। পঠনযোগ্যতা এক্সটেনশন বোতামে ক্লিক করুন এবং "এখনই পড়ুন" নির্বাচন করুন। বিলম্বের পরে পৃষ্ঠাটি রিফ্রেশ হবে এবং সমস্ত বিশৃঙ্খলা চলে যাবে৷

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

এটি পোস্টের বিষয়বস্তুর জন্য একটি আনুমানিক পড়ার সময়ও দেয়, কিন্তু আমি এটিকে Chrome-এর জন্য রিডিজম এক্সটেনশনের মতো সঠিক খুঁজে পাইনি। তদুপরি, বিষয়বস্তুর আকার, শৈলী, দিন এবং রাতের মোড এবং লেআউট পরিবর্তন করার ক্ষমতা সহ আপনি কীভাবে নিষ্কাশিত সামগ্রী দেখতে চান তার উপর আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে৷ আপনার যদি সময় কম থাকে, তাহলে আপনি পঠনযোগ্যতা এক্সটেনশন বোতাম থেকে পরে পড়ার জন্য নিবন্ধটি সংরক্ষণ করতে পারেন। (আপনাকে এর জন্য সাইন আপ করতে হবে)

পঠনযোগ্যতা Android এবং iOS ডিভাইসগুলির জন্যও উপলব্ধ৷

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

2. ফায়ারফক্স রিডার ভিউ

আপনি যদি একজন ফায়ারফক্স ব্যবহারকারী হন, তাহলে ওয়েবসাইটগুলিকে সহজে পড়ার জন্য আপনার কোন তৃতীয় পক্ষের টুলের প্রয়োজন নেই। ফায়ারফক্স একটি সাধারণ রিডার ভিউ বোতামের সাথে আসে যা আপনাকে পঠনযোগ্যতা যা করতে পারে তার মতো একটি ওয়েবসাইট ডিক্লাটার করতে দেয়। আপনি যখন ব্রাউজারে একটি ওয়েবপৃষ্ঠা খুলবেন, ফায়ারফক্স ঠিকানা বারে একটি "বুক" আইকন দেখা উচিত। এই আইকনে ক্লিক করুন, এবং Firefox অবিলম্বে ওয়েবসাইটটি পরিষ্কার করবে এবং শুধুমাত্র প্রধান বিষয়বস্তু দেখাবে। পঠনযোগ্যতার মতো, আপনি ফন্টের স্টাইল, আকার, বিন্যাস এমনকি পটভূমিও পরিবর্তন করতে পারেন।

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

পরবর্তীতে সহজে দেখতে এবং আপনার পড়ার তালিকা পরিচালনা করতে নিবন্ধগুলি পকেটে সংরক্ষণ করা যেতে পারে। ফায়ারফক্স রিডার ভিউ সম্পর্কে আমি সত্যিই কিছু পছন্দ করেছি যে এটি খুব দ্রুত একটি ওয়েবসাইটকে পঠনযোগ্যতার বিপরীতে পড়া সহজ করে তোলে। আমার জন্য ক্লিক করা সমস্ত নিবন্ধ বাতিল করতে এক সেকেন্ডেরও কম সময় লেগেছে, কিন্তু পঠনযোগ্যতা দুই থেকে তিন সেকেন্ড লেগেছে।

3. Microsoft Edge এর রিডিং ভিউ

ফায়ারফক্সের মতো, মাইক্রোসফ্ট এজ একটি বিল্ট-ইন রিডিং ভিউ সহ আসে যা দ্রুত এবং নির্ভরযোগ্য। আপনি যখন একটি অনলাইন নিবন্ধে হোঁচট খাবেন, তখন এজ ঠিকানা বারে একটি "বুক" আইকন দেখাবে। এটিতে ক্লিক করুন এবং এটি সমস্ত বিভ্রান্তি দূর করবে এবং বিষয়বস্তু ফোকাসে দেখাবে। ফায়ারফক্স রিডার ভিউ এবং পঠনযোগ্যতার বিপরীতে, এজ কোনো কাস্টমাইজেশন বিকল্প অফার করে না। আপনি শুধুমাত্র একটি সহজ-পঠনযোগ্য ওয়েবপৃষ্ঠা পাবেন যার চেহারা সংরক্ষণ বা কাস্টমাইজ করার জন্য কোনো বিকল্প ছাড়াই। এটিও বেশ দ্রুত, ঠিক ফায়ারফক্স রিডার ভিউ এর মত।

3টি টুলস যা ওয়েবসাইটগুলিকে পড়া সহজ করে তোলে

উপসংহার

আজকাল ওয়েব ডিজাইন সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়েছে, এবং ব্যবহারকারীদের এমন তথ্য দিয়ে বোমা ফেলা হচ্ছে যা শোষণ করা সত্যিই কঠিন। একটি সহজ-পঠন টুল ব্যবহার করা জিনিসগুলিকে আরও সহজ করে তুলতে পারে। আপনি যদি কাস্টমাইজেশন এবং সহজ টুলস খুঁজছেন তাহলে পঠনযোগ্যতা একটি দুর্দান্ত মাল্টি-প্ল্যাটফর্ম বিকল্প, কিন্তু আপনি যদি ফায়ারফক্স ব্যবহারকারী হন তবে দ্রুত বিল্ট-ইন বিকল্পটি আরও ভাল।

আপনি কিভাবে ওয়েবসাইট পড়তে সহজ করবেন? কমেন্টে আমাদের জানান।


  1. ফায়ারফক্সে ওয়েব পুশ বিজ্ঞপ্তিগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  2. 8 আপনার জীবনকে আরও সহজ করতে অবশ্যই ওয়েবসাইটগুলি দেখতে হবে!

  3. সেরা প্রোটোটাইপিং টুল যা আপনার কাজকে আরও সহজ করে তুলবে

  4. কিভাবে উইন্ডোজ 11কে ট্যাবলেটে ব্যবহার করা সহজ করা যায়