কম্পিউটার

কিভাবে Facebook তার নিজস্ব গেমে AdBlock মারতে থাকে

কিভাবে Facebook তার নিজস্ব গেমে AdBlock মারতে থাকে

প্রতিটি বিষয়বস্তু প্রকাশক এবং বিজ্ঞাপনদাতার AdBlock সম্পর্কে কিছু বলার আছে। এটি প্রায় কয়েক বছর ধরে চলছে এবং ব্যবহারকারীদেরকে সবচেয়ে ভয়ঙ্কর কিছু "আপনি 100,000 তম দর্শক" ধরনের বিজ্ঞাপন থেকে রক্ষা করতে সাহায্য করেছে, কিন্তু সেইসাথে তাদের বিজ্ঞাপনের বিষয়বস্তু প্রদর্শনের বিষয়ে একটু বেশি বুদ্ধিমান সাইটগুলির বিরুদ্ধেও কঠোর আঘাত করেছে . আপনি বলতে পারেন যে এই টুলটিকে ঘিরে ইন্টারনেটে একটি প্রেম-ঘৃণার গতিশীলতা রয়েছে, তবে Facebook এর সাথে যে সম্পর্ক রয়েছে তার চেয়ে বেশি কিছু এটির প্রতীক নয়৷

অ্যাডব্লক এবং ফেসবুক উভয়ই একে অপরকে তাদের পাশের কাঁটা বলে মনে করে। তাদের বিরোধের কারণে লাখ লাখ দর্শকের সাথে একটি অনানুষ্ঠানিক কোডিং প্রতিযোগিতার দিকে পরিচালিত হয়েছে যে AdBlock ফেসবুকের বিজ্ঞাপন কোডের সাথে তাল মিলিয়ে চলতে পারবে কিনা। কিন্তু ফেসবুকের প্রকৌশলীরা কী করেন যা অ্যাডব্লক ডেভেলপারদের এত হতাশ করে?

কি হচ্ছে?

11 অগাস্ট 2016-এ প্রকাশিত TechCrunch-এ একটি নিবন্ধ AdBlock এবং Facebook এর মধ্যে একটি স্প্যাট দেখিয়েছে যেটি তার পূর্ণ মহিমায় উভয় পক্ষের জোরালো কোডিং সহ। দুই পক্ষ একটি যুদ্ধে লিপ্ত হয়েছে, অ্যাডব্লক ফেসবুকের নিজস্ব ওয়ার্কআউন্ডের চারপাশে কাজ করার জন্য কঠোর চেষ্টা করে। AdBlock এর লক্ষ্য হল Facebook-এ সমস্ত স্পনসর করা এবং বিজ্ঞাপন দেওয়া বিষয়বস্তু ব্লক করা, এবং Facebook-এর লক্ষ্য হল স্পনসর করা বিষয়বস্তু প্রদর্শনের জন্য ব্রাউজারগুলি পেতে এই প্রক্রিয়াগুলিকে বাইপাস করা। শেষ পর্যন্ত ফেসবুক অন্তত এক মাসের জন্য শীর্ষে এসেছিল, কিন্তু অ্যাডব্লক বলছে যে লড়াই শেষ হয়নি। এর দলটি তার সমগ্র সম্প্রদায়কে এই বিষয়ে কাজ করার আহ্বান জানিয়েছে। এই নিবন্ধটির প্রকাশের তারিখ পর্যন্ত, Facebook শীর্ষে রয়েছে।

আপনারা যারা নিয়মিত AdBlock ব্যবহার করেন তাদের জন্য, আপনি লক্ষ্য করতে পারেন যে আপনার সাইডবার বিজ্ঞাপন থেকে সম্পূর্ণ পরিষ্কার, তাই আপনি হয়তো ভাবছেন আমি কিসের কথা বলছি। এখানে সমস্যাটি স্পনসর করা পোস্টগুলির সাথে সম্পর্কিত যা আপনার নিউজ ফিডে একবারে একবার প্রদর্শিত হয়৷ সেগুলি দেখতে নিচের ছবির মত কিছু।

কিভাবে Facebook তার নিজস্ব গেমে AdBlock মারতে থাকে

আমি শপথ করছি যে আমি অ্যাডব্লক ব্যবহার করছিলাম যখন সেই স্ক্রিনশটটি তৈরি করতে চারপাশে ব্রাউজ করছিলাম৷

ফেসবুক কিভাবে অ্যাডব্লকের চারপাশে পায়

যেমনটি প্রত্যাশিত, ফেসবুকের অ্যাডব্লকের কাছাকাছি যাওয়ার পদ্ধতিটি প্রায় এক বছর আগে এখানে লেখা একটি অংশে বর্ণনা করা কিছুর মতোই। আপনার মধ্যে যারা পাঠ্যের দেয়ালগুলি পড়তে একটু কম ঝুঁকেছেন এবং বরং পয়েন্টে পৌঁছাতে চান, আমি কয়েকটি পদ্ধতি বর্ণনা করেছি যেগুলি সহজ HTML আউটপুট দিয়ে অ্যাডব্লককে বাইপাস করতে ব্যবহার করা যেতে পারে (জাভাস্ক্রিপ্ট-ভিত্তিক সিন্ডিকেশনের বিপরীতে ) যে বিজ্ঞাপনটিকে সাইটের বাকি অংশ হিসাবে ছদ্মবেশ ধারণ করে বা একই জিনিস অর্জনের জন্য পণ্য প্রচারের অন্যান্য পদ্ধতি গ্রহণ করে। ফেসবুক প্রাক্তন বেছে নিয়েছে৷

ঠিক উপরের চিত্রের মতই, স্পনসর করা সামগ্রী দেখতে একটি সাধারণ "ওয়াল পোস্ট" এর মতো যা আপনি Facebook-এ আপনার নিউজ ফিডে দেখতে পাবেন। বিজ্ঞাপনের বিষয়বস্তু প্রদর্শনের জন্য সিন্ডিকেটেড রিলে ব্যবহার করার পরিবর্তে, Facebook তাদের নিজস্ব ব্যাকএন্ড ইঞ্জিন ব্যবহার করে একই HTML আউটপুটের মাধ্যমে বিজ্ঞাপনের বিষয়বস্তু তৈরি করতে বেছে নেয় যা একটি সাধারণ নিউজ ফিড পোস্টের মধ্য দিয়ে যায়। কোডের এই সহজ স্পর্শ কোম্পানিটিকে সকলের কাছে বিজ্ঞাপন প্রদর্শন করা চালিয়ে যেতে দেয়, এমনকি যারা AdBlock ব্যবহার করে। উপরন্তু, এই বিজ্ঞাপন থেকে পরিত্রাণ পেতে AdBlock-এর কিছু প্রচেষ্টার ফলে বন্ধুদের কাছ থেকে বৈধ পোস্ট মুছে ফেলা হয়েছে, যা ফেসবুক ব্যবহারকারীদের অভিজ্ঞতা থেকে দূরে সরে গেছে।

অবশ্যই, বিজ্ঞাপন পোস্টগুলি এখনও "স্পন্সরড" লেবেল বহন করে, যাতে আপনি সহজেই সেগুলি দেখতে পারেন৷ এখন, এটি কিছু লোককে বিরক্ত করার কারণ হল কারণ তারা বিশ্বাস করে যে এটি তারা দেখতে চায় এমন বিষয়বস্তু বেছে নেওয়ার ক্ষমতার উপর একটি সীমাবদ্ধতা। আপনি Facebook-এ একজন ব্যক্তির বিষয়বস্তু "আনফ্রেন্ড" বা ব্লক করে না দেখার জন্য বেছে নিতে পারেন। আপনি একটি বিজ্ঞাপনের সাথে একই কাজ করতে পারবেন না (যদি না আপনি এই বিষয়টি বিবেচনা করেন যে আপনি নিচের ছবির মতো নির্দিষ্ট ধরনের বিজ্ঞাপনগুলি লুকিয়ে রাখতে পারেন)।

কিভাবে Facebook তার নিজস্ব গেমে AdBlock মারতে থাকে

তারপরও, একটি বিজ্ঞাপন লুকানোর পছন্দের মানে হল যে আপনি কোন ধরনের বিজ্ঞাপন দেখছেন তা বেছে নিচ্ছেন, সেগুলি থেকে সম্পূর্ণরূপে অপ্ট আউট করবেন না৷

উপসংহার

ফেসবুক একটি কোম্পানি। কোম্পানিগুলোকে টিকে থাকার জন্য তাদের আয় করতে হবে এবং তারা যে কোনো উপায়ে এটা করবে। একই সময়ে, তারা কিছুটা হলেও তাদের ব্যবহারকারীদের কাছে দায়বদ্ধ, তাদের বিজ্ঞাপন তৈরি করার জন্য একটি শক্তিশালী প্রণোদনা দেয় যা প্রাসঙ্গিক এবং যতটা সম্ভব আক্রমণাত্মক নয়। এই সূক্ষ্ম ভারসাম্য অ্যাডব্লককে তাদের সমাধানের পিছনে যুক্তি প্রদান করে।

অবশ্যই, আমরা অ্যাডব্লকের সাথে একই গতিশীল দেখতে পাই। এর ব্যবহারকারীরা এমন একটি জনসংখ্যা তৈরি করে যা সাধারণত বিজ্ঞাপন দেখতে চায় না, যার ফলে ডেভেলপারদের কঠোরভাবে ব্লক করার নতুন উপায় খুঁজে বের করতে চাপ দেয়। কর্মক্ষেত্রে এই দুটি শক্তির মধ্যে কোথাও একজন ব্যবহারকারী রয়েছেন যিনি স্পনসর করা পোস্টগুলিকে সত্যই মনে করেন না কিন্তু অ্যাডব্লক সবচেয়ে গুরুতর অপরাধীদের বিরুদ্ধে যে কাজটি করে তা উপভোগ করেন৷

এই বিষয়ে কোথায় বসবেন? একটি মন্তব্যে আমাদের বলুন এবং আলোচনায় যোগ করুন!


  1. কিভাবে অমরদের সমাধান করবেন ফেনিক্স রাইজিং উইন্ডোজ 10-এ ক্র্যাশ হচ্ছে?

  2. কিভাবে টেরেরিয়া উইন্ডোজ 10-এ ক্র্যাশিং সমস্যাগুলি সমাধান করবেন?

  3. কিভাবে F1 2021 সমাধান করবেন পিসিতে ক্রাশ হচ্ছে

  4. কিভাবে ঠিক করবেন স্কাইওয়াকার সাগা ক্র্যাশ হচ্ছে