কম্পিউটার

ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য ফ্লেশ-কিনকেড কীভাবে মাস্টার করবেন

ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য ফ্লেশ-কিনকেড কীভাবে মাস্টার করবেন

একটি চিত্তাকর্ষক ওয়ার্ডপ্রেস থিম চমৎকার. যাইহোক, বিষয়বস্তু এখনও রাজা. কুৎসিত ছবি যেমন সাইটের ভিজিটরদের তাড়িয়ে দেবে, তেমনই বোধগম্য লেখাও হবে। অতএব, এতে অবাক হওয়ার কিছু নেই যে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানে (SEO) বিষয়বস্তু পাঠযোগ্যতা একটি বিশাল ভূমিকা পালন করে।

এই কারণেই যেকোন স্ব-সম্মানিত ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন ফ্লেশ-কিনকেড পঠনযোগ্যতা স্কোরের একটি উল্লেখ করে।

ফ্লেশ-কিনকেড পঠনযোগ্যতা স্কোর কি?

ফ্লেশ-কিনকেড (এফ-কে) পঠনযোগ্যতা স্কোর হল রুডলফ ফ্লেশ এবং জে পিটার কিনকেডকে কৃতিত্ব দেওয়া একটি ধারণা। ধারণাটি সহজ:কন্টেন্টের পঠনযোগ্যতা স্তর নির্ধারণ করতে একটি নির্দিষ্ট সূত্র ব্যবহার করুন।

ইউনিভার্সিটি অফ ক্যান্টারবেরি দ্বারা প্রদত্ত একটি গাণিতিক সমীকরণ রয়েছে যা আপনি আপনার সামগ্রীর F-K পঠনযোগ্যতা স্কোর নির্ধারণ করতে ব্যবহার করতে পারেন:

“গড় বাক্য দৈর্ঘ্যকে 1.015 দ্বারা গুণ করুন। গড় শব্দের দৈর্ঘ্য 84.6 দ্বারা গুণ করুন। দুটি সংখ্যা যোগ করুন। এই যোগফল 206.835 থেকে বিয়োগ করুন। ব্যালেন্স হল আপনার পঠনযোগ্যতার স্কোর।"

একবার আপনার ফলাফল হয়ে গেলে, আপনি স্কোর (ফ্লেশ) এর সাথে সম্পর্কিত পড়ার স্তর (কিনকেড) নির্ধারণ করতে এই স্কেলটি ব্যবহার করতে পারেন।

ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য ফ্লেশ-কিনকেড কীভাবে মাস্টার করবেন

আপনার F-K স্কোর যত কম হবে, আপনার বিষয়বস্তু পড়া তত কঠিন হবে। দ্রষ্টব্য:60 - 70 স্কোরকে অনলাইন পাঠ্যের জন্য মানক হিসাবে বিবেচনা করা হয়।

ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলির মাধ্যমে পঠনযোগ্যতা

প্রতিবার আপনি একটি নিবন্ধ শেষ করার সময় একটি ক্যালকুলেটর বের করার মত মনে করেন না? তারপরে আপনি আপনার জন্য পঠনযোগ্যতা পরীক্ষা করার জন্য একটি সঠিক ওয়ার্ডপ্রেস প্লাগইন পেতে চাইবেন।

উদাহরণস্বরূপ, এই নিবন্ধটির সামগ্রিক পাঠযোগ্যতা Yoast SEO প্লাগইন ব্যবহার করে নির্ধারণ করা হয়েছিল। Yoast এর মতো প্লাগইনগুলির সাথে, লক্ষ্য হল "লাল আলো" কে "সবুজ আলোতে" পরিণত করা। আপনি কিছু শর্ত অর্জন করে এটি সম্পন্ন করতে পারেন। ইওস্ট ব্যাখ্যা করে সেই শর্তগুলি কী৷

ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য ফ্লেশ-কিনকেড কীভাবে মাস্টার করবেন

Yoast SEO হল একটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস প্লাগইন যা ফ্লেশ-কিনকেড স্কেলের উল্লেখ করে, তবে বিকল্পও রয়েছে।

FD Word Statistics হল আপনার পঠনযোগ্যতার পরিসংখ্যান দ্রুত পাওয়ার জন্য একটি জনপ্রিয় পছন্দ।

ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য ফ্লেশ-কিনকেড কীভাবে মাস্টার করবেন

FD Word Statistics-এর সমস্যা হল যে এটি শুধুমাত্র আপনাকে বলে যে F-K স্কোর কী। আপনাকে অবশ্যই পঠনযোগ্যতার সমস্যাগুলি অনুমান করতে হবে এবং কীভাবে সেগুলি ঠিক করতে হবে তা ম্যানুয়ালি নির্ধারণ করতে হবে৷ FD Word পরিসংখ্যান এখনও ডাউনলোডের জন্য উপলব্ধ। যাইহোক, আপডেটগুলি আর উপলব্ধ নেই৷

আপনার সেরা বাজি হল প্লাগইনগুলির লক্ষ্য করা যা আপনার নিবন্ধের পড়ার স্তর এবং সামগ্রিক পাঠযোগ্যতার ক্ষেত্রে যতটা সম্ভব নির্দিষ্ট। এমনকি যখন তা নাও হয়, আপনার ওয়ার্ডপ্রেস পোস্টের পঠনযোগ্যতার মাত্রা বাড়ানোর জন্য কিছু জিনিস আপনার নিজের করা উচিত।

ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য ফ্লেশ-কিনকেড কীভাবে মাস্টার করবেন

আপনার ফ্লেশ-কিনকেড স্কোর নিয়ন্ত্রণের জন্য টিপস

আপনি যদি যতটা সম্ভব ফ্লেশ-কিনকেড স্কোর চান, তাহলে পঠনযোগ্যতার এই নীতিগুলি মাথায় রাখুন:

  • ছোট, সহজ এবং পরিচিত শব্দ ব্যবহার করুন
  • ব্যাকরণ, বানান এবং বিরাম চিহ্ন সঠিক কিনা তা নিশ্চিত করুন
  • প্যাসিভ ভয়েসের পরিবর্তে সক্রিয় ব্যবহার করুন
  • "বুলেটেড তালিকার মত সরল গ্রাফিক উপাদান" অন্তর্ভুক্ত করুন

আপনার নিবন্ধগুলি অপ্টিমাইজ করার জন্য ভিত্তি হিসাবে এই চারটি ধারণার কথা ভাবুন৷ আপনার ওয়ার্ডপ্রেস নিবন্ধগুলি যতটা সম্ভব ওয়েবসাইটের পাঠকদের কাছে আকর্ষণীয় করে তুলতে সেগুলি ব্যবহার করুন৷

এই নিয়মের ব্যতিক্রম আছে কি? হ্যাঁ ঠিক. উচ্চ ফ্লেশ-কিনকেড স্কোর অর্জনের জন্য উত্সাহ সত্ত্বেও, কখনও কখনও আপনি বিপরীতটি করতে চাইবেন। সর্বোত্তম উদাহরণ কলেজ-শিক্ষিত ব্যক্তিদের লক্ষ্য করে উচ্চ প্রযুক্তিগত সামগ্রী লেখা হবে। আপনি যখন ওয়ার্ডপ্রেস নিবন্ধ এবং ব্লগ পোস্ট প্রকাশ করেন, তখন আপনার লক্ষ্য দর্শকদের বিবেচনা করার জন্য সময় নিন।

উপসংহার

সর্বদা আপনার ফ্লেশ-কিনকেড স্কোর এবং আপনার পোস্টের সামগ্রিক পাঠযোগ্যতার স্তরে মনোযোগ দিন। আপনার নিবন্ধগুলি কতটা ভালভাবে গৃহীত হবে তা বোঝার জন্য এই দুটি মূল সরঞ্জাম। দর্শক আপনার বিষয়বস্তু দ্বারা বন্ধ করতে চান না? আপনার ওয়ার্ডপ্রেস পোস্ট প্রকাশ করার আগে সমস্যার সমাধান করুন।

আপনার পছন্দের Flesch-Kincaid প্লাগইন বা ওয়েবসাইট কি? আপনার স্বতন্ত্র F-K পড়ার স্তর সম্পর্কে কেমন? নীচের মন্তব্য বিভাগে শেয়ার করুন!


  1. অতিরিক্ত নিরাপত্তার জন্য কিভাবে দ্রুত ওয়ার্ডপ্রেস লগইন ইউআরএল পরিবর্তন করবেন

  2. কেন SSL আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য গুরুত্বপূর্ণ এবং কীভাবে এটি বিনামূল্যে পাবেন

  3. কীভাবে একটি ওয়ার্ডপ্রেস ব্লগ শুরু করবেন

  4. ওয়ার্কফ্লো উন্নত করতে ওয়ার্ডপ্রেসে মার্কডাউন কীভাবে ব্যবহার করবেন