কম্পিউটার

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

দীর্ঘ সময়ের জন্য একটি কম্পিউটার ব্যবহার করার সময়, চোখের চাপ অবশ্যই একটি সমস্যা। আপনি যখন একটি অন্ধকার সেটিং এর সাথে একটি উজ্জ্বল মনিটর একত্রিত করেন, তখন সমস্যাটি আরও খারাপ হয়ে যায়; কঠোর বৈপরীত্য আমাদের চোখের উপর অপ্রয়োজনীয় চাপ দিতে পারে। আমরা কতক্ষণ স্ক্রীনের দিকে তাকিয়ে থাকতে পারি তা বিবেচনা করে, আমাদের যতটা সম্ভব সামান্য কষ্টের মধ্য দিয়ে চোখ রাখা দরকার! সৌভাগ্যবশত, এই সমস্যার একটি সমাধান আছে:একটি বৈশিষ্ট্য যা "নাইট মোড" নামে পরিচিত৷

নাইট মোড হল বিভিন্ন সফ্টওয়্যারের একটি বিকল্প যা উজ্জ্বল সাদা এবং ক্রিমগুলিকে গাঢ় কালো এবং ধূসর করে দেয়। আপনি যখন আবছা আলোকিত পরিবেশে থাকেন এবং স্ক্রিনের আলো বিশেষভাবে কঠোর হয় তখন এটি থাকা একটি ভাল বিকল্প। এমনকি আরও ভাল, কখনও কখনও নাইট মোডে সফ্টওয়্যারটি কেবল সাধারণ দেখায় ভাল ডিফল্ট পছন্দের চেয়ে, যার অর্থ চোখের চাপ নির্বিশেষে লোকেরা এতে পরিবর্তন করবে!

দুর্ভাগ্যবশত, আপনি যদি চান ক্রোম বা ফায়ারফক্স-কে নাইট মোডে যেতে, আপনি দেখতে পাবেন সরকারিভাবে-বাস্তবায়িত কোনো সমাধান নেই। সৌভাগ্যক্রমে, সারা বিশ্বের লোকেরা থিম এবং অ্যাড-অনগুলি অবদান রেখেছেন যা আপনার দৃষ্টিকে বাঁচাতে সাহায্য করবে৷ আসুন উভয় ব্রাউজারগুলির জন্য এই অ্যাড-অনগুলির মধ্যে কিছু কভার করি এবং সেই রাতের কম্পিউটার সেশনের সময় আপনি কীভাবে আপনার দৃষ্টি রক্ষা করতে পারেন তা পর্যালোচনা করি৷

Chrome

মর্ফিয়ন ডার্ক

Morpheon Dark হল Chrome-এর একটি থিম যা Chrome-এর ফ্রেমকে সাদা থেকে কালোতে পরিবর্তন করে। এর মানে হল আপনার ট্যাব, প্রধান বার এবং বুকমার্ক বারে গাঢ় রঙের শেড দেওয়া হবে। এটি একটি থিম হিসাবে ইনস্টল করা হয়, তাই এটি আপনার পছন্দ না হলে আপনি সেটিংস থেকে এটিকে সহজেই সরাতে পারেন।

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

সুতরাং, এটা কিভাবে দেখায়? Morpheon Dark ক্রোমের ডিজাইনকে ভালোভাবে প্রশংসা করে এবং একটি কাস্টম-মেড ইউজার থিম অফার করে যা দেখতে চটকদার বা অপালিশ করা হয় না। চোখের স্ট্রেনের যত্ন নেওয়ার ব্যাপারে আপনি এতটা উৎসাহী না হলেও, আপনি এই থিমটি ইনস্টল করতে চাইতে পারেন যে এটি দেখতে কতটা ভাল। যারা একটু গাঢ় কিছু চান তাদের জন্য অবশ্যই একটি ভাল পছন্দ!

ডিলুমিনেট

গাঢ় রঙের থিমগুলি ব্রাউজার উইন্ডোকে উজ্জ্বল রঙের থেকে মুক্তি দেওয়ার জন্য খুব দরকারী, কিন্তু আপনি কি জানেন যে এমন অ্যাড-অন রয়েছে যা ওয়েবপৃষ্ঠাগুলিকেও অন্ধকার করে? এটি হল Chrome অ্যাড-অন ডিলুমিনেটের লক্ষ্য যা আপনি যে ওয়েবসাইটগুলিতে আছেন সেগুলি দেখে এবং সমস্ত হালকা রঙগুলিকে অন্ধকারে উল্টে দেয়৷ আপনি কখনও কখনও দেখতে পাবেন যে এটি ফটো এবং চিত্রগুলিকেও উল্টে দেয় (কিছু ভয়ঙ্কর ফলাফল তৈরি করে!), তবে আপনি ডিলুমিনেট বিকল্পগুলিতে এটি বন্ধ করতে পারেন৷

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

যদি রঙ উল্টানো আদর্শ না হয়, তাহলে আপনি ওয়েবপেজটিকে ম্লান করতে Deluminate বলতে পারেন। ফলাফলটি পৃষ্ঠার আসল রঙগুলিকে রাখে তবে সেগুলিকে গাঢ় করে। ফলাফল হল একটি ওয়েবপেজ যা চোখের উপর কম চাপ পড়ে।

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

পছন্দের এই নির্বাচনটি একজন ব্যবহারকারী হিসাবে খুবই শক্তিশালী। একটি বিকল্পের সাথে আটকে থাকার পরিবর্তে, Deluminate চক্ষু-সংরক্ষণের একটি বিস্তৃত পরিসর অফার করে যা আপনাকে ওয়েবপৃষ্ঠাগুলিকে কীভাবে দেখবে তা কাস্টমাইজ করতে দেয়। এমনকি একটি স্লাইডার দ্বারা টগল করা ডিলুমিনেটের ডিমিং পরিমাণ! আপনি যে পৃষ্ঠাগুলি পরিদর্শন করেন তার রঙগুলিকে ম্লান করার জন্য আপনি যদি কিছু খুঁজছেন তবে অবশ্যই Deluminate চেষ্টা করুন৷

ফায়ারফক্স

FT ডিপডার্ক

FT DeepDark ফায়ারফক্সের লাইটার উইন্ডোগুলিকে অন্ধকার করার জন্য খুব ভালো কাজ করে। আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, এটি নিজেকে একটি খুব আড়ম্বরপূর্ণ থিম হিসাবে উপস্থাপন করে। ফায়ারফক্স যে নতুন ট্যাব পৃষ্ঠাটি দেখায় তা সহ সমস্ত হালকা রঙ নিঃশব্দ করা হয়েছে। এমনকি অ্যাড্রেস বারটিও টোন করা হয়েছে যাতে সেই উজ্জ্বল রংগুলো সত্যিই কাটতে পারে। এমনকি যদি আপনি চোখের স্ট্রেনের বিষয়ে খুব বেশি চিন্তিত না হন, তবে আপনাকে স্বীকার করতে হবে যে FT DeepDark দারুন দেখাচ্ছে!

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

হালকা টেক্সট সহ গাঢ় পটভূমি

আপনি যদি প্রতিটি ওয়েবপৃষ্ঠাকে অন্ধকার করতে চান তবে, আপনি "হালকা পাঠ্যের সাথে অন্ধকার পটভূমি" অ্যাড-অন-এর মাধ্যমে এটি করতে সক্ষম হন। এটি অনেকটা ক্রোম কাউন্টারপার্টের মতোই কাজ করে যা আমরা আগে কভার করেছি, ওয়েবপেজে হালকা রং নিয়ে সেগুলোকে অন্ধকারে পরিণত করে।

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

এই অ্যাড-অনের সাথে অনেকগুলি বিকল্প রয়েছে, তাই সেগুলি চেষ্টা করে দেখুন এবং দেখুন কোনটি আপনার জন্য উপযুক্ত৷ আরও ভাল, আপনি অ্যাড-অনকে বিভিন্ন ওয়েবসাইটের জন্য বিভিন্ন উপায়ে কাজ করতে বলতে পারেন। আপনি যদি টুইটারকে অন্ধকার করতে চান কিন্তু আপনার Instagram পৃষ্ঠাটি উজ্জ্বল রাখতে চান, আপনি অ্যাড-অনে সেটি বলতে পারেন। এমনকি আপনি চাইলে অ্যাড-অনকে বিভিন্ন সাইটের জন্য বিভিন্ন অন্ধকার পদ্ধতি ব্যবহার করতে বলতে পারেন।

ক্রোম এবং ফায়ারফক্সে কীভাবে নাইট/ডার্ক মোড যোগ করবেন

উপসংহার

এমন একটি সময়ে যেখানে আমরা মনিটরের দিকে তাকিয়ে আমাদের প্রচুর কাজ এবং অবসর সময় কাটাই, চোখের চাপের বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করা আমাদের স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। আমরা যে রঙের মুখোমুখি হই তা গাঢ় করা আমাদের দৃষ্টিশক্তির জন্য বিস্ময়কর কাজ করতে পারে, সেই সাথে প্রক্রিয়াটিতে বেশ সুন্দর দেখায়!

আপনি আপনার ব্রাউজারের জন্য একটি প্রিয় নাইট মোড অ্যাড-অন আছে? চোখের চাপের বিষয়টি কি আপনাকে উদ্বিগ্ন করে, নাকি আপনি মনে করেন যে আপনি বিষয়টির শীর্ষে আছেন? কমেন্টে আমাদের জানান।


  1. ছদ্মবেশী মোডে গুগল ক্রোম এবং ফায়ারফক্স এক্সটেনশনগুলি কীভাবে সক্ষম করবেন?

  2. গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

  3. আপনার কেন ডার্ক মোড দরকার এবং ফায়ারফক্সে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন

  4. কীভাবে ক্রোম এবং ফায়ারফক্সে WebRTC নিষ্ক্রিয় করবেন