কম্পিউটার

5 টি টিপস জানার জন্য আপনি যখন একজন সিনিয়রকে কম্পিউটার ব্যবহারে সহায়তা করেন

5 টি টিপস জানার জন্য আপনি যখন একজন সিনিয়রকে কম্পিউটার ব্যবহারে সহায়তা করেন

আপনি যখন একজন পেশাদার হন, তখন কম্পিউটারের সাথে শিক্ষানবিস হতে কেমন লাগে তা ভুলে যাওয়া সহজ। এটি আরও কঠিন যদি আপনি বয়স্ক হন এবং কম্পিউটারের সাথে আপনার মুখোমুখি হওয়ার ফলে ক্রমাগত হতাশা দেখা দেয়। আপনার যদি এমন কেউ থাকে যিনি একজন সিনিয়র হন এবং কম্পিউটারের সাথে তার প্রথম পদক্ষেপগুলি তৈরি করছেন, আপনি তাদের সহায়তা করার সময় এখানে পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে৷

দ্রষ্টব্য :আমরা বুঝতে পারি যে সেখানে অনেক প্রবীণ আছেন যারা কম্পিউটার সাক্ষর, এবং কেউ কেউ কম্পিউটার ব্যবহারেও দক্ষ। এই নিবন্ধটির জন্য আমরা সিনিয়রদের উল্লেখ করছি যাদের কম্পিউটার সম্পর্কে কম বা একেবারেই জ্ঞান নেই।

1. ধৈর্যশীল এবং কৌশলী হোন

কম্পিউটার ব্যবহারে একজন সিনিয়রকে সহায়তা করার সময় সর্বদা মনে রাখা প্রথম গুরুত্বপূর্ণ বিষয় হল ধৈর্যশীল হওয়া। এমন প্রশ্নে বিরক্ত হবেন না যে আপনি বোকা মনে করেন এবং কখনও সিনিয়র তাদের প্রশ্ন বোকা নয়। সবকিছু খুব সহজভাবে ব্যাখ্যা করার জন্যই নয় বরং যতবার প্রয়োজন ততবার পুনরাবৃত্তি করার জন্য প্রস্তুত থাকুন। আপনি যদি এটি করতে না পারেন, তাহলে কম্পিউটারের জগতে তার বা তার প্রথম পদক্ষেপে একজন নবাগতকে সাহায্য করা, একজন সিনিয়রের কথা উল্লেখ না করা আপনার পক্ষে ভাল ধারণা নয়৷

2. বাস্তববাদী হোন

5 টি টিপস জানার জন্য আপনি যখন একজন সিনিয়রকে কম্পিউটার ব্যবহারে সহায়তা করেন

আপনি আপনার প্রত্যাশা বাস্তববাদী হতে হবে. আপনি যখন আপনার সিনিয়রকে শেখানোর জন্য একটি কাজের কথা ভাবেন, সবসময় বিবেচনা করুন যে কাজটি শুধুমাত্র আপনার জন্য সহজ বা সহজ কিনা। উদাহরণস্বরূপ, আপনার জন্য, একটি ইমেল ব্যবহার করা খুব সহজ, বা কাটা, অনুলিপি এবং পেস্ট করা একটি কেক প্রক্রিয়া, কিন্তু একজন শিক্ষানবিশের জন্য এই সমস্ত কাজ কঠিন হতে পারে। কিছু ক্ষেত্রে একজন সিনিয়রের তাদের আয়ত্ত করতে আরও সময় এবং পুনরাবৃত্তির প্রয়োজন হয়, কিন্তু অন্যান্য ক্ষেত্রে তারা তাদের লিগ থেকে বেরিয়ে যায়, তাই আপনি এই কাজগুলি যতই ভালভাবে শেখান না কেন, আপনি কোথাও নাও পেতে পারেন।

3. আপনার সিনিয়রকে কঠিন বা গুরুত্বপূর্ণ কাজে নিক্ষেপ করবেন না

একজন শিক্ষানবিশকে শেখানোর সময় একটি খুব সাধারণ ভুল, বিশেষ করে একজন সিনিয়র, তাদের এমন কাজগুলিতে ঠেলে দেওয়া যা হয় খুব কঠিন, খুব গুরুত্বপূর্ণ বা উভয়ই। উদাহরণস্বরূপ, অনলাইন ব্যাঙ্কিং এমন কিছু যা আমাদের মধ্যে বেশিরভাগই দৈনিক ভিত্তিতে ব্যবহার করে, কিন্তু একজন সিনিয়র শিক্ষানবিশের জন্য, এটি একটি উপযুক্ত কাজ নয়। প্রথমত, একটি লেনদেন করার সাথে জড়িত অনেক পদক্ষেপ আছে। দ্বিতীয়ত, দুর্ঘটনাক্রমে অর্থ হারানোর ঝুঁকিগুলিকে অবহেলা করা উচিত নয়। এই কারণেই এই ধরনের কঠিন এবং গুরুত্বপূর্ণ কাজগুলিকে পরবর্তীতে ছেড়ে দেওয়া বোধগম্য হয়, যখন আপনার সিনিয়র আর নতুন নয়। এই সময়ের মধ্যে তাদের জন্য ব্যাংকিং পরিচালনা করা সর্বোত্তম।

4. তাদের যা প্রয়োজন তা কেবল তাদের শেখান

একজন সিনিয়র কঠিন ধারণা শেখানোর পাশাপাশি, কম্পিউটারের সাথে একজন সিনিয়রকে সহায়তা করার সময় আরেকটি সাধারণ ভুল হল তাদের এমন জিনিস শেখানো যা তাদের প্রয়োজন নেই। উদাহরণস্বরূপ, যদি তারা স্কাইপ বা ফেসবুকের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করতে পারে, তাহলে তাদের ইমেল কীভাবে ব্যবহার করতে হয় তা শেখানোর দরকার নেই। অবশ্যই, যদি তারা এখনই এটি পেয়ে যায়, তাহলে কীভাবে একটি ইমেল অ্যাকাউন্ট ব্যবহার করতে হয় তা তাদের মনকে উড়িয়ে দেবে না, কিন্তু যদি তারা তা না করে তবে আপনি চাপ দিতে ভুল করছেন।

5. আপনার সিনিয়র ভালো বই/পাঠ্যক্রম/পাঠ্যক্রম খুঁজুন

যদিও একজন ব্যক্তিগত গৃহশিক্ষক সর্বদা আপনার হাতে থাকা দুর্দান্ত, যেহেতু আপনার সিনিয়রদের প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি আপনার অন্যান্য কাজ থাকতে পারে, আপনি নতুনদের জন্য তাদের নিজের থেকে পড়ার জন্য বা তাদের নথিভুক্ত করার জন্য একটি ভাল বই খুঁজে পেতে পারেন। অবশ্যই আপনার সময় খালি করার পাশাপাশি, একটি কোর্স/বই শেখার জন্য আরও পদ্ধতিগত পদ্ধতির প্রস্তাব দেয়। এটি সিনিয়রদের জন্য একটি কোর্স/বই হতে হবে না – নতুনদের জন্য একটি কোর্স/বই করা উচিত।

5 টি টিপস জানার জন্য আপনি যখন একজন সিনিয়রকে কম্পিউটার ব্যবহারে সহায়তা করেন

একটি কোর্স/বইয়ের আরেকটি সুবিধা হল যে যখন তারা জানে না এমন কেউ তাদের শেখায়, তখন এটি তাদের আরও দায়িত্বশীল এবং সতর্ক করে তুলতে পারে, যখন আপনার সাথে সর্বদা তাদের নিষ্পত্তি হয়, তারা সবসময় আপনি যা ব্যাখ্যা করেছেন তা বোঝার এবং মনে রাখার চেষ্টা করে না – তাদের প্রয়োজন হলে তারা সবসময় আপনার কাছে সাহায্য চাইতে পারে।

আমি আশা করি এই টিপসগুলি আপনাকে কম্পিউটারের সাথে একজন সিনিয়রকে সাহায্য করার প্রচেষ্টায় আপনাকে সাহায্য করবে। এটি কখনই ভুলে যাওয়া গুরুত্বপূর্ণ যে আপনাকে ধৈর্য ধরতে হবে (হ্যাঁ, এটি করার চেয়ে বলা সহজ) এবং আপনার সিনিয়র কী অর্জন করতে পারে সে সম্পর্কে বাস্তবসম্মত প্রত্যাশা রাখুন। সর্বোপরি, তারা শিখছে কিভাবে একটি কম্পিউটার ব্যবহার করতে হয় বেশিরভাগ মজার জন্য এবং সামাজিক অন্তর্ভুক্তির জন্য, একটি কাজের জন্য তাদের প্রয়োজন বা তাদের জীবন এটির উপর নির্ভর করে বলে নয়। তাই সেই অনুযায়ী আপনার প্রত্যাশা সামঞ্জস্য করুন।


  1. Apple TV 4K:10 টি টিপস এবং ট্রিকস আপনাকে অবশ্যই জানা উচিত

  2. আইফোন ব্যবহার করলে আপনার ইঙ্গিতগুলি অবশ্যই জানা উচিত

  3. 3টি সমস্যা যা আপনি উইন্ডোজ ফায়ারওয়াল ব্যবহার করার সময় সম্মুখীন হন

  4. ম্যালওয়্যার:আপনার যা জানা দরকার