কম্পিউটার

গ্রামারলি কি Chrome এর জন্য সেরা প্রুফরিডিং এক্সটেনশন?

গ্রামারলি কি Chrome এর জন্য সেরা প্রুফরিডিং এক্সটেনশন?

গ্রামারলি প্রকাশের পর থেকে, প্রুফরিডিং অ্যাপগুলি অনেক বেশি সাধারণ হয়ে উঠেছে। গ্রামারলি কি এখনও সেরা প্রুফরিডিং অ্যাপ? চলুন Chrome-এর জন্য গ্রামারলি এবং কিছু ব্যাকরণগত বিকল্পগুলি দেখে নেওয়া যাক৷

কেন ভালো প্রুফরিডিং অ্যাপ তৈরি করা কঠিন?

কি ব্যাকরণ চেকিং এত কঠিন করে তোলে? ইংরেজি, বেশিরভাগই।

যদিও যে কোনও শিক্ষিত মানুষ তাদের স্থানীয় ভাষায় জটিল বাক্য তৈরি করতে পারে, এটি একটি কম্পিউটারের জন্য অনেক কঠিন। এমনকি মেশিন বুদ্ধিমত্তার অগ্রগতির সাথেও, AI এখনও একটি উপন্যাস লিখতে বা একটি কৌতুক বলতে পারে না। লিখিত পাঠ্যের ডোমেনের মধ্যে, ব্যাকরণ পরীক্ষকরা একটি বাক্যে ব্যবহৃত "তার" এর ভুল ফর্মের মতো স্পষ্ট ত্রুটিগুলি বেছে নিতে পারে। তবে আরও সূক্ষ্ম ত্রুটি, যেমন কমাগুলির যথাযথ ব্যবহার, সিস্টেমকে ফ্লামক্স করতে পারে৷

কয়েক ডজন টুপি পরা একটি বিরাম চিহ্নের সাথে, কোনটি সঠিক, কোনটি ভুল এবং কোনটি অস্বাভাবিক কিন্তু ব্যাকরণগতভাবে সঠিক তা বাছাই করার জন্য একটি কম্পিউটারের সহজ সময় থাকবে না। উদাহরণস্বরূপ, একটি শেক্সপিয়ার নাটকের উপর যেকোন প্রুফরিডিং অ্যাপ চালান, এবং আপনি নিশ্চিতভাবে প্রচুর লাল আন্ডারলাইন দেখতে পাবেন।

সংক্ষেপে, খুব কম প্রুফরিডিং অ্যাপ এমন হারে পারফর্ম করে এমনকি একজন মানুষের প্রুফরিডারের কাছাকাছি। কাজ করা বাকি আছে, কিন্তু উন্নয়নমূলক অগ্রগতি দ্রুত ঘটছে।

ব্যাকরণ ভাল, কিন্তু নিখুঁত নয়

গ্রামারলি এর জন্য অনেক কিছু আছে। এটিই সর্বপ্রথম একটি সুপার-স্পেল-চেকার দিয়ে বাজারজাত করে যার লক্ষ্য আপনার কম্পিউটারের অন্তর্নির্মিত অভিধান প্রতিস্থাপন করা। বেশিরভাগ সময় এটি জিনিসগুলি ঠিক করে। কিন্তু এক্সটেনশনের যেকোনো অভ্যাসগত ব্যবহারকারী সম্ভবত এক্সটেনশনের অনেক ব্যর্থতার জন্য হতাশা প্রকাশ করবে। উদাহরণস্বরূপ, এটি প্রায়শই শৈলীগত পছন্দগুলিকে ব্যাকরণগত ত্রুটি হিসাবে চিহ্নিত করে, কমা স্প্লাইসের উপর জোর দেয় বা অভিযোগ করা বন্ধ করার আগে একটি বাক্যে নাটকীয় পরিবর্তনের দাবি করে।

আপনার লেখার স্টাইলিস্ট ই সম্পর্কে ব্যাকরণগতভাবে দৃঢ় মতামত রয়েছে এবং আপনি এটি পছন্দ করুন বা না করুন তা আপনার লেখার উপর প্রয়োগ করবে। একজন লেখক হিসাবে আপনার দক্ষতার উপর নির্ভর করে, এটি হয় সহায়ক, কারণ এটি আপনাকে আপনার সবচেয়ে খারাপ আবেগ থেকে বাঁচায়, বা ভয়ানক, কারণ এটি প্রায়শই আপনাকে আপনার লেখার ব্যক্তিত্বকে স্যান্ডব্লাস্ট করতে উত্সাহিত করে। এবং কখনও কখনও এটি উভয়ই।

যদিও ব্যাকরণ পরীক্ষা করার জন্য এখনও কাজ করা দরকার, বানান পরীক্ষা কার্যকারিতা প্রায় নিখুঁত। যদিও এটির ক্যাপিটালাইজেশন বা অ-মানক বানান নিয়ে কিছু অসুবিধা আছে, এটি Chrome-এর অন্তর্নির্মিত বানান পরীক্ষকের তুলনায় অনেক কম ক্লান্তিকর৷

ক্রোমের জন্য ব্যাকরণগত বিকল্প

গ্রামারলি কি Chrome এর জন্য সেরা প্রুফরিডিং এক্সটেনশন?

LanguageTool হল আমাদের গ্রামারলির প্রিয় বিকল্প। এটি প্রায় একই ভুলগুলি ধরতে পারে, তবে নির্দিষ্ট বাক্যাংশের সমস্যাগুলির বিষয়ে এটি আরও স্মার্ট৷ বিষয়-ক্রিয়া চুক্তি হল LT-এর দুর্বল জায়গা, কিন্তু গ্রামারলির ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে। সামগ্রিকভাবে, এটি কম মিথ্যা অ্যালার্ম সরবরাহ করে এবং আরও সত্য ত্রুটিগুলি ধরে। এবং গ্রামারলির মতো প্রিমিয়াম সংস্করণের জন্য সাইন আপ করতে আপনাকে ক্রমাগত ঝামেলা করে না।

গ্রামারলি কি Chrome এর জন্য সেরা প্রুফরিডিং এক্সটেনশন?

Ginger LanguageTool-এর অনুরূপ বৈশিষ্ট্যগুলি অফার করে, কিন্তু সেগুলি একটি বাধ্যতামূলক লগইন স্কিমের পিছনে লক করা আছে। আমাদের দৃষ্টিতে, এটি একটি অপ্রয়োজনীয় হতাশা যা এক্সটেনশনকে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করতে সাহায্য করে৷ তবুও, Ginger Grammarly এবং LanguageTool-এর মতো একই লাইনে উচ্চ-মানের বানান পরীক্ষা প্রদান করে।

গ্রামারলি কি Chrome এর জন্য সেরা প্রুফরিডিং এক্সটেনশন?

ProWritingAid আপনার কাজের আরও সামগ্রিক এবং বুদ্ধিমান বিশ্লেষণ প্রদান করে। এটি আমাদের লাইনআপের টুলগুলির মধ্যে সবচেয়ে পেশাদার। আপনি এটি দীর্ঘ টুকরা এবং আরো জটিল লেখার জন্য সবচেয়ে উপযুক্ত খুঁজে পাবেন। এটি এখনও বানান এবং ব্যাকরণের ভুলগুলি ধরে, তবে আপনি এটি খুব কমই একটি সংক্ষিপ্ত ইমেলের জন্য কষ্টের মূল্য দেখতে পাবেন। যেহেতু এটি প্রসঙ্গে আন্ডারলাইনিং প্রদান করে না, তাই আপনাকে ওয়েব ইন্টারফেসে আপনার কাজ পেস্ট করতে হবে। এটি LanguageTool বা Grammarly ব্যবহার করা ততটা সহজ নয়; যাইহোক, এটা অনেক বেশি ব্যাপক।

উপসংহার

যদিও গ্রামারলি ব্র্যান্ড স্বীকৃতিতে জয়লাভ করে, এর কার্যকারিতা হতাশ করে। প্রায় একই প্রুফরিডিং কার্যকারিতা সংরক্ষণ করে কম উত্তেজক অভিজ্ঞতা পেতে LanguageTool ব্যবহার করে দেখুন।


  1. ছাত্রদের জন্য সেরা ক্রোম এক্সটেনশনের 9টি৷

  2. ক্রোমের জন্য 4টি সেরা রিডার এক্সটেনশন পর্যালোচনা করা হয়েছে৷

  3. উৎপাদনশীলতার জন্য সেরা Chrome এক্সটেনশন

  4. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন