কম্পিউটার

2020 সালে বয়স্ক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবহৃত 4টি সবচেয়ে সাধারণ সাইবার আক্রমণ

2020 সালে বয়স্ক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবহৃত 4টি সবচেয়ে সাধারণ সাইবার আক্রমণ

সাইবার অপরাধীরা বয়স্কদের শিকার করা বিশ্বজুড়ে একটি বড় সমস্যা। যদিও সমস্ত বয়সের গোষ্ঠী দুই-বিট জালিয়াতির জন্য সমানভাবে ঝুঁকিপূর্ণ, বয়স্করা একটু বেশি প্রবণ হতে পারে। অনেক অবসরপ্রাপ্ত, বিধবা এবং একাকী দাদা-দাদির সম্পূর্ণ বাসার ডিম সহজেই অ্যাক্সেসযোগ্য হতে পারে এবং এটি তাদের লক্ষ্য করে তোলে।

এছাড়াও অন্যান্য কারণ আছে. অনেক বয়স্ক প্রযুক্তির দৃশ্যে দেরিতে এসেছিলেন এবং জটিল পাসওয়ার্ড ব্যবহার করতে অনিচ্ছার মতো সহজ অভ্যাস গড়ে তুলেছিলেন বা নতুন নিরাপত্তা হ্যাক সম্পর্কে শিখতেন। একটি প্রজন্ম হিসাবে, তারা সাধারণত অপরিচিতদের প্রতি আরও ভদ্র হয়, একটি বৈশিষ্ট্য সম্ভাব্য প্রতারকরা প্রায়শই তাদের শিকারে পরিণত করতে ব্যবহার করে। এটি বলার পরে, একটু সচেতনতার সাথে, বয়স্করা সাইবার আক্রমণের সবচেয়ে সাধারণ ধরনের শিকার হওয়া এড়াতে পারে৷

1. ফিশিং আক্রমণ

কলোরাডোতে 2017 পিয়ার-পর্যালোচিত গবেষণা অনুসারে, 102 জন বয়স্ক প্রাপ্তবয়স্ক এবং 91 জন অল্পবয়সী ব্যক্তি ফিশিং সনাক্তকরণের উপর মনস্তাত্ত্বিক পরীক্ষার শিকার হয়েছেন। জনপ্রিয় ইকমার্স ওয়েবসাইটের প্রতিরূপ সন্দেহ করার তাদের ক্ষমতা পরিমাপ করা হয়েছিল। সকল ব্যক্তিই নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারী ছিলেন, তাদের মস্তিষ্কে কোন আঘাত ছিল না এবং তারা গবেষণায় অংশগ্রহণের জন্য অবহিত সম্মতি দিয়েছিলেন।

2020 সালে বয়স্ক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবহৃত 4টি সবচেয়ে সাধারণ সাইবার আক্রমণ

বয়স্ক প্রাপ্তবয়স্করা কম বয়সী প্রাপ্তবয়স্কদের তুলনায় ফিশিং আক্রমণের শিকার হওয়ার সম্ভাবনা দ্বিগুণ রিপোর্ট করেছে (53.47% বনাম 26.37%)। তারা ল্যাবরেটরি সেটিংসের (47.47% বনাম 18.68%) তুলনায় প্রায়শই বাড়িতে তাদের গার্ডকে কমিয়ে দেওয়ার কথা স্বীকার করেছে। যদিও এটি ফিশিংয়ের উপর শুধুমাত্র একটি গবেষণা, এর প্রভাবগুলি বেশ গুরুতর৷

টিপস :বয়স নির্বিশেষে, ফিশিং থেকে রক্ষা করার জন্য একজনকে অবশ্যই মৌলিক নিরাপত্তা সতর্কতা অবলম্বন করতে হবে। এর মধ্যে রয়েছে আপনার OS এবং অ্যাপ্লিকেশন আপডেট করা এবং DNS সার্ভার পরিবর্তন করা যা URL ভুল নির্দেশনা প্রতিরোধ করতে পারে।

আরও কিছু টিপস অন্তর্ভুক্ত:

  1. “যদি একটি ব্রাউজারে আপনার অনুমতি ছাড়া অনেকগুলি উইন্ডো খুলতে থাকে, তাহলে Alt ব্যবহার করুন + F4 সবকিছু বন্ধ করতে।"
  2. “ব্রাউজার ক্যাশে ঘন ঘন সাফ করা সবসময়ই ভালো অভ্যাস। Ctrl ব্যবহার করুন + H Google Chrome এ।"
  3. “শক্তিশালী পাসওয়ার্ড সেট আপ করুন। আপনি যদি সেগুলি মনে রাখতে না পারেন, তাহলে LastPass-এর মতো টুল ব্যবহার করে সেভ করুন।"

2. আচরণগত আক্রমণ

সুস্পষ্ট কারণে, বয়স্ক ব্যক্তিরা প্রায়শই নির্দিষ্ট ধরণের আচরণগত আক্রমণের লক্ষ্যবস্তু হয়। এর মধ্যে রয়েছে সিনিয়র ডেটিং এবং রোম্যান্স স্ক্যাম, অ্যান্টি-এজিং এবং অন্যান্য প্রেসক্রিপশন পিল, দাতব্য এবং বিনিয়োগের প্রতারণা এবং "পরিবারের সদস্যদের" দ্বারা জাল সাহায্যের অনুরোধ। যদিও যে কেউ একটি ভাল তৈলাক্ত কাজের জন্য শিকার হতে পারে, কিছু বয়স্কদের যেটা বেশি দুর্বল করে তোলে তা হল তাদের একাকীত্ব৷

2020 সালে বয়স্ক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবহৃত 4টি সবচেয়ে সাধারণ সাইবার আক্রমণ

টিপ্স: আচরণগত স্ক্যামগুলি মোকাবেলা করার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল Windows "সেটিংস"-এ আপনার গোপনীয়তার বিকল্পগুলি পরিবর্তন করা। অনলাইন স্ক্যাম ওয়েবসাইটগুলিতে কোনও ভুল নির্দেশনা প্রতিরোধ করতে উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টার সেটিংস চালু করারও সুপারিশ করা হয়। এছাড়াও, আপনি বিশ্বাস করেন না এমন লোকেদের থেকে কখনই ইমেল সংযুক্তি খুলবেন না। সন্দেহজনক মনে হতে পারে এমন যেকোনো ফোন কল বা চ্যাট মেসেজ অবিলম্বে বন্ধ করে দিন।

3. ভোক্তা প্রতারণা

নকল ই-কমার্স ওয়েবসাইটগুলি দুর্বল বয়স্কদের জন্য প্রবাহিত হয় যাদের তাদের প্রকৃততা সম্পর্কে যথেষ্ট জ্ঞান নাও থাকতে পারে। যখন তারা অনলাইনে অর্ডার করে, তখন পণ্যটি ডেলিভারি নাও হতে পারে, অথবা এটি লুকানো চার্জ সহ আসতে পারে। প্রশ্ন করা ওয়েবসাইটটি আসল কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। বেটার বিজনেস ব্যুরোর মতো এজেন্সি আছে যেগুলো সব প্রকৃত অনলাইন ব্যবসার তালিকা করে।

2020 সালে বয়স্ক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবহৃত 4টি সবচেয়ে সাধারণ সাইবার আক্রমণ

টিপ্স: ধরুন আপনি Amazon.com থেকে ঘন ঘন কিনছেন, সন্দেহজনক সার্ভার আইপি ঠিকানা এবং ইমেল উপনাম যেমন:

  • amazon-support123@live.com
  • support@nice-amazon.com

4. পরিচয় চুরি

বেশিরভাগ পরিচয় চুরির সূচনা হয় দুর্বলতম লিঙ্ক থেকে:একটি দুর্বল পাসওয়ার্ড বা পিন। অন্য দিন আমাকে একজন বয়স্ক চাচাকে সাহায্য করতে হয়েছিল তার 60 এর দশকের মাঝামাঝি যখন তিনি তার নিজের ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ করে দিয়েছিলেন। তিনি একটি সাধারণ সংখ্যাসূচক পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন যা, ক্যাসপারস্কি পাসওয়ার্ড চেক টুল অনুসারে, ক্র্যাক হতে তিন মিনিটের বেশি সময় লাগবে না। পরে তিনি আমাকে বলেছিলেন যে তিনি Gmail, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং সরকারি ট্যাক্স পোর্টালের জন্য একই আট-সংখ্যার সংখ্যাসূচক পাসওয়ার্ড ব্যবহার করেন!

2020 সালে বয়স্ক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবহৃত 4টি সবচেয়ে সাধারণ সাইবার আক্রমণ

টিপস :বয়স নির্বিশেষে, ক্রেডিট কার্ড নম্বর, ওয়ান টাইম পাসওয়ার্ড, জন্ম তারিখ এবং এলোমেলো অপরিচিত ব্যক্তির সাথে অন্যান্য ইনপুট সহ ব্যক্তিগত বিবরণ শেয়ার করা এড়াতে এটি আদর্শ অনুশীলন হওয়া উচিত। সরকারী সংস্থা, ট্যাক্স অডিট ফার্ম এবং অন্যান্য ভীতিপ্রদর্শনকারী বলে দাবি করা লোকেদের সর্বদা সন্দেহ করুন।

উপসংহার

বেশ কিছু উল্লেখযোগ্য ব্যতিক্রম সত্ত্বেও, অনেক প্রবীণ নাগরিক সহস্রাব্দ প্রজন্মের মতো প্রযুক্তি-সচেতন নন। যাইহোক, উপরের টিপসগুলি বেশিরভাগ অপ্রত্যাশিত আক্রমণের বিরুদ্ধে একটি শক্তিশালী প্রতিরোধ হিসাবে কাজ করবে৷

এই বিষয়ে আপনার মতামত কি? আপনি কি এই ধারণার সাথে একমত নন যে বয়স্করা সাইবার-অপরাধীদের কাছে বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে? যদি হ্যাঁ, আমাদের জানান।


  1. 6টি সর্বাধিক সাধারণ অ্যাপল টিভি সমস্যাগুলি তাদের দ্রুত সমাধানের সাথে

  2. ফটোশপের সাধারণ সমস্যা এবং তার সমাধান

  3. 5 সর্বাধিক সাধারণ PS4 সমস্যাগুলি তাদের দ্রুত সমাধানের সাথে

  4. 5 সর্বাধিক সাধারণ ম্যাকবুক বিরক্তিকরতা এবং তাদের সংশোধনের সাথে