কম্পিউটার

“লোরেম ইপসাম” কি এবং কেন এটি ব্যবহার করা হয়?

“লোরেম ইপসাম” কি এবং কেন এটি ব্যবহার করা হয়?

আপনি যদি যথেষ্ট ইন্টারনেট সার্ফ করে থাকেন, তাহলে আপনি হয়তো নির্মাণাধীন ওয়েবসাইটগুলির চারপাশে কিছু অদ্ভুত ল্যাটিন পাঠ্য ভাসতে দেখেছেন। পাঠ্যটি আজেবাজে বলে মনে হচ্ছে, তবে তারা সবাই একই দুটি শব্দ দিয়ে শুরু হয়, "লোরেম ইপসাম।" তাহলে, এই অদ্ভুত পাঠ্যটি কী এবং কেন এটি ইন্টারনেটের চারপাশে প্রদর্শিত হয়?

লোরেম ইপসাম দেখতে কেমন?

আপনি বেশিরভাগ নির্মাণাধীন ওয়েবসাইটগুলিতে Lorem Ipsum খুঁজে পাবেন। আপনি পাঠ্যের অনুচ্ছেদগুলি দেখতে পাবেন যা এই পাঠ্যটি ব্যবহার করে:

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit, sed do eiusmod tempor incididunt ut labore et dolore magna aliqua. Ut enim ad minim veniam, quis nostrud exercitation ullamco laboris nisi ut aliquip ex ea commodo consequat. ডুইস অউট ইরিউর ডলোর ইন রিপ্রেহেন্ডারিট ইন ভোলুপ্টেট ভেলিট এসসে সিলাম ডলোরে ইউ ফুগিয়াট নুলা প্যারিয়াতুর। ব্যতীত সিন্ট অক্যাকেট কাপিডাটাট নন প্রিডেন্ট, সেন্ট ইন কুলপা কিউ অফিসিয়া ডিজারেন্ট মলিট অ্যানিম আইডি ইস্ট লেবারাম৷

এটি কিছু গোপন কোড বা লুকানো সংস্থার কাছে একটি বার্তার মতো দেখতে হতে পারে, তবে Lorem Ipsum এর প্রধান ব্যবহার তার চেয়ে অনেক বেশি সৌম্য। এই টেক্সট কেন ব্যবহার করা হয় তা দেখতে, আমাদের ডিজাইনের জগতে উঁকি দিতে হবে।

সম্পর্কিত :আপনি কিভাবে সহজেই Microsoft Word-এ Lorem Ipsum টেক্সট সন্নিবেশ করতে পারেন তা খুঁজে বের করুন।

লোরেম ইপসাম কি বলে?

“লোরেম ইপসাম” কি এবং কেন এটি ব্যবহার করা হয়?

Lorem Ipsum বই "De finibus bonorum et malorum" (ভাল এবং মন্দের প্রান্তে) উপর ভিত্তি করে, রোমান দার্শনিক মার্কাস টুলিয়াস সিসেরোর একটি কাজ। Lorem Ipsum এর পাঠ্যটি বইয়ের একটি অংশ থেকে এসেছে যেখানে সিসেরো হেডোনিজম সম্পর্কে কথা বলেছেন। যাইহোক, শব্দ যোগ করা হয়েছে, অপসারণ করা হয়েছে এবং এর আসল অর্থ মুছে ফেলার জন্য পরিবর্তন করা হয়েছে।

লোরেম ইপসাম কেন ব্যবহার করা হয়?

ধরা যাক আপনি কারো জন্য একটি ওয়েবসাইট ডিজাইন করছেন। আপনি তাদের দেখাতে চান যে ওয়েবসাইটটি বিষয়বস্তু দিয়ে পূর্ণ হলে কেমন দেখায়। এর মধ্যে রয়েছে ডামি নিবন্ধগুলি পাওয়া এবং সেগুলিকে ওয়েবসাইটে রাখা, যাতে ক্লায়েন্ট জানেন যে এটি অনুশীলনে কেমন হবে। প্রশ্ন হল, আপনি কীভাবে সেই ডামি নিবন্ধগুলি তৈরি করবেন?

“লোরেম ইপসাম” কি এবং কেন এটি ব্যবহার করা হয়?

আপনি পুনরাবৃত্তি করা ডামি টেক্সট ব্যবহার করতে পারেন:উদাহরণস্বরূপ, "ব্লা ব্লা ব্লা," "শব্দ শব্দের শব্দ" বা "পাঠ্য এখানে যায়।" এর সাথে সমস্যা হল যে এটি প্রকৃতপক্ষে নিবন্ধে প্রাকৃতিক-সুদর্শন পাঠ্যটি কেমন হবে তা দেখায় না। এছাড়াও, সর্বত্র পোস্ট করা “ব্লা ব্লা ব্লা” সহ আপনার ক্লায়েন্টকে তাদের নতুন ওয়েবসাইট দেখানো এক ধরণের অ-পেশাদার!

আপনি আপনার ক্লায়েন্ট যা চান তার সাথে প্রাসঙ্গিক অন্যান্য ওয়েবসাইট থেকে সামগ্রী কপি-পেস্ট করতে পারেন। যদিও এটি আরও ভালভাবে দেখাবে যে নিবন্ধগুলি কেমন হবে, আপনার ক্লায়েন্ট ওয়েবসাইটটি কেমন দেখাচ্ছে তার চেয়ে কী বলা হচ্ছে তার উপর ফোকাস করতে পারে। আরও খারাপ, যদি তারা আপনার পোস্ট করা নিবন্ধটি অপছন্দ করে, তবে এটি আপনার ডিজাইনের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে!

যেমন, বাস্তব শব্দের আকৃতি এবং প্রবাহ একই রকম কিন্তু ক্লায়েন্টের কাছে এখনও দুর্বোধ্য, এমন জাঙ্ক শব্দ ব্যবহার করা ভালো। সমাধান হল Lorem Ipsum, একটি প্যাসেজ যা দেখতে ল্যাটিনের মতো কিন্তু পুরোপুরি একই নয়। ক্লায়েন্টরা এটিকে "পড়েন" যেন এটি পাঠ্য, কিন্তু তারা বিষয়বস্তুর উপরই ফোকাস করেন না; এটি দেখতে কেমন।

আপনি যদি আপনার নিজের প্রজেক্টের জন্য Lorem Ipsum ব্যবহার করতে আগ্রহী হন, তাহলে প্রচুর Lorem Ipsum জেনারেটর রয়েছে যেগুলি আপনার জন্য এটি লিখবে৷

লোরেম ইপসামের সেন্স মেকিং

একটি প্রোটোটাইপ ডিজাইনের সাথে লোকেদের উপস্থাপন করার সময় Lorem Ipsum একটি দরকারী টুল। এখন আপনি জানেন এটি কী এবং এটি কোথা থেকে এসেছে, সেইসাথে কীভাবে আপনার নিজের তৈরি করবেন!


  1. একটি বিরতি কী কি? কেন এবং কখন এটি ব্যবহার করা হয়?

  2. সাইবারস্ক্যাটিং কী এবং লোকেরা কেন এটি করে?

  3. "ব্যান্ডউইথ থ্রটলিং" বলতে কী বোঝায় এবং কেন আইএসপি এটি করে

  4. splwow64.exe কি এবং এটি কেন চলছে