কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

ভয়েস টাইপিং কোনো কিছুর জন্য দ্রুত অনুসন্ধান করাকে অনেক সহজ করে তোলে, বিশেষ করে যদি আপনি নিশ্চিত না হন যে এটির বানান কীভাবে করবেন। কিন্তু, মাইক্রোসফ্ট এজ পাঠ্য ক্ষেত্রগুলি অনুসন্ধান বা ব্যবহার করার সময় এটিকে সহজ অ্যাক্সেস মেনু বিকল্প হিসাবে অফার করে না। মাইক্রোসফ্ট এজ এ ভয়েস টাইপিং ব্যবহার করার দুটি উপায় রয়েছে, যার মধ্যে এজ ব্রাউজারের একটি ভিন্ন সংস্করণ ব্যবহার করা রয়েছে৷

Microsoft Edge Canary ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজ ক্যানারি হল এজ-এর ভার্সন যার সব লেটেস্ট ফিচার রয়েছে। কেউ কেউ উইন্ডোজ 10-এ প্রি-ইনস্টল করা চূড়ান্ত রিলিজ সংস্করণে পৌঁছাতে পারে না। তবে, অন্যরা একটি হিট, যা Microsoft Edge-এ ভয়েস টাইপিংয়ের ক্ষেত্রে অবশ্যই হওয়া উচিত।

ভয়েস টাইপিং ব্যবহার শুরু করার দ্রুত এবং সহজ উপায় হল Microsoft Edge Canary ইনস্টল করা। এটি বিনামূল্যে এবং প্রায় প্রতিদিনই নতুন বৈশিষ্ট্য এবং পরিবর্তনের সাথে আপডেট হয়। এটি সবচেয়ে বর্তমান বিকল্প, যদিও এটি কখনও কখনও চটকদার হতে পারে। আপনি দেব এবং বিটা সংস্করণগুলিও দেখতে পারেন। মাইক্রোসফ্ট আপনাকে চেষ্টা করার জন্য বিনামূল্যে তিনটি সংস্করণ সরবরাহ করে।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

এটি আপনার এজ এর বর্তমান সংস্করণ প্রতিস্থাপন করবে না। পরিবর্তে, এটি একটি পৃথক ব্রাউজার হিসাবে ইনস্টল করা হয়৷

একবার আপনি ক্যানারি ইনস্টল করলে, এটি আপনার বর্তমান এজ ব্রাউজারের সাথে প্রায় একই রকম দেখাবে, তবে কিছু মজার লুকানো বৈশিষ্ট্য রয়েছে যদি আপনি জানেন যে কোথায় দেখতে হবে।

এই নিবন্ধটির উদ্দেশ্যে, আসুন ভয়েস টাইপিংয়ের উপর ফোকাস করি। একটি পাঠ্য ক্ষেত্রে ডান-ক্লিক করুন, যেমন ঠিকানা বার বা অনুসন্ধান বাক্স৷

এজ-এর স্বাভাবিক সংস্করণ দেখতে নিচের ছবির মতো।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট এজ ক্যানারিতে, একটি ভয়েস টাইপিং বিকল্প যুক্ত করার সাথে মেনুটি একটু ভিন্ন দেখায়:

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

এটিতে ক্লিক করুন বা উইন টিপুন + H ভয়েস রিকগনিশন চালু করতে। আপনি যদি মেনু বিকল্পটি দেখতে না পান, তাহলে আপনাকে অনলাইন স্পিচ রিকগনিশন সক্ষম করতে হতে পারে।

"স্টার্ট -> সেটিংস -> গোপনীয়তা -> স্পিচ" এ যান। অনলাইন স্পিচ রিকগনিশন চালু করতে টগল করুন। পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনাকে এজ ক্যানারি পুনরায় চালু করতে হতে পারে৷

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

আপনি যখন ভয়েস টাইপিং এ ক্লিক করবেন, তখন আপনি একটি বক্স দেখতে পাবেন যা আপনাকে কথা বলার জন্য অনুরোধ করবে। ক্যানারির সর্বশেষ প্রকাশের উপর নির্ভর করে, এটি আপনার স্ক্রিনের উপরে বা নীচে প্রদর্শিত হতে পারে।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

ক্যানারির বাইরে ভয়েস টাইপিং ব্যবহার করা

মাইক্রোসফ্ট এজে ভয়েস টাইপিং ব্যবহার করার জন্য অন্য ব্রাউজার ইনস্টল করতে চান না? যদিও আমি কৌতূহলী টাইপের যে তাদের ব্রাউজার প্রায় প্রতিদিন আপডেট করা এবং পরিবর্তন করতে আপত্তি করে না, আমি জানি বেশিরভাগ লোকেরা সম্ভবত আরও স্থিতিশীলতা পছন্দ করে।

ভাল খবর হল আপনি এখনও মাইক্রোসফ্ট এজ-এর স্ট্যান্ডার্ড সংস্করণে ভয়েস টাইপিং বিকল্পটি ব্যবহার করতে পারেন। কিন্তু, আপনি লক্ষ্য করতে পারেন যখন আপনি একটি পাঠ্য ক্ষেত্রে ডান-ক্লিক করেন, আপনি এটির জন্য একটি মেনু বিকল্প পাবেন না। মেনু বিকল্প ছাড়া, আপনি ভয়েস টাইপিং চালু করার জন্য কীবোর্ড শর্টকাটও দেখতে পাবেন না।

এজ খুলুন, একটি পাঠ্য ক্ষেত্রে ক্লিক করুন এবং উইন টিপুন + H ভয়েস টাইপিং চালু করতে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ভয়েস টাইপিং শুধু এজের মধ্যে কাজ করে না। এটি অন্যান্য ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারেও কাজ করবে, যেমন Chrome৷

কীবোর্ড শর্টকাট কাজ না করলে, "অনলাইন স্পিচ রিকগনিশন" চালু আছে কিনা দেখুন। আপনাকে Windows 10 এবং Microsoft Edge-এর সর্বশেষ সংস্করণে আপডেট করতে হতে পারে। আপনি এজটি খোলার মাধ্যমে, উপরের-ডান কোণায় মেনুতে ক্লিক করে এবং "সহায়তা এবং প্রতিক্রিয়া" বেছে নিয়ে আপডেট করতে পারেন। "এজ সম্পর্কে" নির্বাচন করুন।

কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ভয়েস টাইপিং ব্যবহার করবেন

এটি এজকে নতুন আপডেট খুঁজতে এবং স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে ট্রিগার করে।

আপনি যদি আপনার Windows 10 মেশিনে অন্যান্য অ্যাপের জন্য অনলাইন স্পিচ রিকগনিশন ব্যবহার করতে না চান, তাহলে স্পিচ রিকগনিশন অ্যাপ ব্যবহার করুন, যেটি Windows 10-এ অন্তর্ভুক্ত।

ভয়েস টাইপিং যতটা জনপ্রিয়, মেনু বিকল্পটি শীঘ্রই স্ট্যান্ডার্ড এজ সংস্করণে পাওয়া উচিত। ততক্ষণ পর্যন্ত, শুধু কী কম্বো মনে রাখবেন এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত।


  1. Microsoft Edge Insider-এ সংগ্রহগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ইমারসিভ রিডার ব্যবহার করবেন

  3. ভয়েস টাইপিংয়ের জন্য Google ডক্স কীভাবে ব্যবহার করবেন

  4. মাইক্রোসফ্ট সংগ্রহ:কীভাবে সক্ষম করবেন এবং প্রান্তে এটি ব্যবহার করবেন