কম্পিউটার

বাইরে ইথারনেট কেবল চালানো হচ্ছে

একটি তারযুক্ত নেটওয়ার্ক একটি ওয়্যারলেস নেটওয়ার্কের উপর গতি এবং নিরাপত্তা সুবিধা প্রদান করে এবং এটির ইলেক্ট্রোম্যাগনেটিক হস্তক্ষেপের উচ্চ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। আপনি যদি আপনার সম্পত্তির দুই বা ততোধিক বিল্ডিং-এ আপনার নেটওয়ার্ক প্রসারিত করতে চান, তবে তারের সাহায্যে যেতে হবে, যদিও প্রাথমিক ইনস্টলেশনটি শ্রম-নিবিড়।

Cat 6, Cat 5, বা Cat 5e ইথারনেট কেবলগুলিকে বাড়ির বাইরে বা অন্যান্য বিল্ডিংগুলির মধ্যে একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) সহ নেটওয়ার্ক কম্পিউটারগুলিতে চালানো যেতে পারে৷ যদিও সাধারণ ইথারনেট কেবলগুলি ব্যবহার করা যেতে পারে, তবে আরও ভাল বিকল্প হল আরও ব্যয়বহুল আবহাওয়ারোধী ক্যাট 6 তারগুলি ব্যবহার করা৷

সাধারণ ক্যাট 6 তারের বহিরঙ্গন ব্যবহারের জন্য ডিজাইন করা হয় না। চরম তাপমাত্রা এবং আর্দ্রতা এই ধরনের বহিরঙ্গন নেটওয়ার্কের দরকারী জীবনকালকে ছোট করে।

বাইরে সাধারণ ইথারনেট কেবল ব্যবহার করা

এর পাতলা প্লাস্টিকের আবরণের সাথে, উপাদানগুলির সংস্পর্শে আসলে সাধারণ ইথারনেট ক্যাবলিং দ্রুত খারাপ হয়ে যায়। সর্বোত্তম ফলাফলের জন্য, সাধারণ ক্যাট 6 ইথারনেট তারের বাইরে ব্যবহার করার সময়, তারগুলিকে একটি নালীতে রাখুন যেমন PVC বা ওয়াটারপ্রুফিং সহ ইনস্টল করা অন্যান্য প্লাস্টিকের পাইপ৷ তারপর, প্রায় 6 থেকে 8 ইঞ্চি গভীরে এবং অন্ততপক্ষে পাওয়ার লাইন বা বৈদ্যুতিক হস্তক্ষেপের অন্যান্য উত্স থেকে দূরে মাটির নীচে নালীটি পুঁতে দিন৷

বাইরে ইথারনেট কেবল চালানো হচ্ছে

এমনকি একটি নালী সহ, বহিরঙ্গন ব্যবহারের জন্য ডিজাইন করা আবহাওয়ারোধী ইথারনেট তার ব্যবহার করা ভাল। প্রবল বৃষ্টিপাত বা জমাট ঠাণ্ডার মতো চরম আবহাওয়ায় নালী ব্যর্থ হতে পারে।

2022 সালের 13টি সেরা ইথারনেট কেবল

ডাইরেক্ট কবরের বাহ্যিক ইথারনেট কেবল ব্যবহার করা

সাধারণ ক্যাট 6 এর চেয়ে বাইরের জলরোধী সরাসরি কবর দেওয়ার জন্য ক্যাট 6 তারের ব্যবহার করুন। সরাসরি কবর দেওয়া ক্যাট 6 তারের দাম বেশি কিন্তু বাইরের ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। প্রতিরক্ষামূলক জ্যাকেট হয় সস্তার প্রান্তে PVC দিয়ে বা আরও ব্যয়বহুল এবং প্রতিরক্ষামূলক প্রান্তে লিনিয়ার লো-ডেনসিটি পলিথিন (LLDPE) দিয়ে তৈরি। আর্দ্রতার বিরুদ্ধে সিল করা ছাড়াও, তারা প্রায়শই রেডিও ফ্রিকোয়েন্সি (RF) হস্তক্ষেপের বিরুদ্ধে রক্ষা করে।

কোনো সমস্যা হলে তারের খনন করার সময় এবং প্রচেষ্টার অপচয় এড়াতে কেবলটি দাফনের আগে নেটওয়ার্ক তারের সংযোগ পরীক্ষা করুন৷

বাহ্যিক-গ্রেডের ইথারনেট তারগুলি জলরোধী এবং নালী ছাড়াই মাটিতে পুঁতে রাখা যায়। আপনি যদি তারটি পুঁতে না থাকেন, তাহলে সূর্যালোকের এক্সপোজার থেকে ক্ষতি প্রতিরোধ করার জন্য একটি জলরোধী ক্যাট 6 ক্যাবল বেছে নিন যাতে একটি UV প্রতিরক্ষামূলক জ্যাকেট রয়েছে। বাড়ির পাশে বা ছাদ জুড়ে কেবল চালানোর সময় এটি গুরুত্বপূর্ণ।

সাধারণ এবং সরাসরি দাফন করা ক্যাট 6 তারগুলি কিছু পরিমাণে বজ্রপাতকে আকর্ষণ করে এবং কেবলটি দাফন করা অগত্যা সেই ঝুঁকি হ্রাস করে না। বজ্রপাত থেকে রক্ষা পেতে এবং ইনডোর যন্ত্রপাতির ক্ষতি রোধ করতে যেকোনো আউটডোর ইথারনেট নেটওয়ার্কের অংশ হিসেবে সার্জ প্রোটেক্টর ইনস্টল করুন।

2022 সালের 7টি সেরা সার্জ প্রোটেক্টর৷

বাহ্যিক নেটওয়ার্ক ক্যাবলিংয়ের পরিসর

একটি একক ইথারনেট কেবল, ইনডোর বা আউটডোর, প্রায় 328 ফুট (প্রায় 100 মিটার) দূরত্বে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এর বাইরে, সংকেত ক্ষয় হতে শুরু করে এবং সংযোগগুলির গতি এবং নির্ভরযোগ্যতা হ্রাস করে। যাইহোক, কিছু নেটওয়ার্ক ইথারনেট তারের সাথে সফলভাবে কাজ করে যে দূরত্বের দ্বিগুণেরও বেশি চলে, কিন্তু সংযোগ সমস্যাগুলির সম্ভাবনা বৃদ্ধি পায়। শেষ পর্যন্ত, ফলাফল এক তারের থেকে অন্য তারের পরিবর্তিত হয়।

সক্রিয় নেটওয়ার্ক হাব বা অন্যান্য ওয়াই-ফাই রিপিটার ডিভাইসগুলিকে একটি ইথারনেট আউটডোর নেটওয়ার্কের পরিসর বাড়ানোর জন্য ক্যাট 6 তারের একটি সিরিজ দিয়ে ইনস্টল করা যেতে পারে৷


  1. ঠিক করুন:Windows 10 এ ইথারনেট অজানা নেটওয়ার্ক

  2. কিভাবে ম্যাকবুক প্রোকে ইথারনেটের সাথে সংযুক্ত করবেন

  3. ডেড স্পেস 2 ধীর গতিতে চলছে

  4. উইন্ডোজ 11 এ চলমান প্রক্রিয়াগুলি কীভাবে দেখবেন