কম্পিউটার

কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেন

ব্লক করা সাইটগুলি কীভাবে অ্যাক্সেস করতে হয় তা জানা অনেক সময়ে গুরুত্বপূর্ণ কারণ আমরা কিছু URL বা ওয়েবসাইট ব্রাউজ করার চেষ্টা করার সাথে সাথেই আমরা দেখতে পাই এটি ব্লক হয়ে গেছে। এই ধরনের URL বা ওয়েবসাইটগুলি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী বা সরকার দ্বারা ব্লক করা হতে পারে কারণ তারা ISP বা সরকার দ্বারা বর্ণিত কিছু নিয়ম বা প্রবিধান লঙ্ঘন করে৷ যাইহোক, এটি সর্বদা সত্য হয় না। অনেক সময়, কোনো বৈধ কারণ ছাড়াই অনেক ওয়েবসাইট আছে যেগুলি ISP দ্বারা ব্লক করা হয়েছে এবং আমরা প্রক্সি ব্যবহার না করেই এই ব্লক করা সাইটগুলি অ্যাক্সেস করতে চাই।

বর্তমান সময়ে যখন সবাই এতটাই ইন্টারনেট-নির্ভর যে আমরা প্রায় সব কিছুর জন্য ব্রাউজ করি এবং এটি ছাড়াই আক্ষরিক অর্থে আমাদের প্রতিবন্ধকতা অনুভব করে। এমন পরিস্থিতি এড়াতে যেখানে ওয়েবসাইটগুলি কোনও বৈধ কারণ ছাড়াই ব্লক হয়ে যায় ব্যবহারকারী একটি VPN বা একটি প্রক্সি ব্যবহার করতে বেছে নিতে পারেন, তবে এর জন্য একটি মূল্য দিতে হবে৷ এই নিবন্ধটির প্রধান উদ্দেশ্য হল কিছু উপায় যা ব্যবহার করে আপনি প্রক্সি বা VPN ছাড়া ব্লক করা সাইটগুলি ব্যবহার করতে এবং খুলতে পারেন।

প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করার 4 উপায়

একটি VPN বা প্রক্সি ব্যবহার করা ব্লক করা ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করার একমাত্র উপায় নয়। প্রক্সি ছাড়াই ব্যবহারকারীরা সহজেই ব্লক করা সাইট খুলতে পারে এমন বিকল্প উপায় সম্পর্কে ধারণা পেতে নিবন্ধটি পড়া চালিয়ে যান।

1. HTTP দ্বারা HTTPS প্রতিস্থাপন করুন:

কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেন

এটি এখনও একটি ওয়েবসাইট আনব্লক করার সবচেয়ে সহজ এবং সহজ উপায়। যারাই ইন্টারনেট ব্রাউজ করেন তারা জানেন যে ব্যবহারকারীরা খোলে প্রতিটি URL-এর হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল(HTTP) থাকা প্রয়োজন।

যদিও HTTP অনিরাপদ, অন্যদিকে HTTPS, একটি সুরক্ষিত সংযোগ হিসাবে উল্লেখ করা হয়। যা হয়, স্থানীয় নেটওয়ার্ক সাধারণত 80 নম্বর পোর্ট ব্লক করে ওয়েবসাইটগুলিকে ব্লক করে যেখানে HTTP-র ট্র্যাফিক শেষ হয়। যাইহোক, পোর্টগুলি ব্লক করার সময়, অনেক সময় পোর্ট নম্বর 443 খোলা রেখে দেওয়া হয় এবং ব্যবহারকারীরা এই লুফেলের সুবিধা নিতে পারে৷

শুধুমাত্র HTTP এর পরিবর্তে HTTPS ব্যবহার করে, ব্যবহারকারীরা প্রক্সি বাইপাস করতে পারে এবং ব্লক করা সাইটগুলি সহজেই অ্যাক্সেস করতে পারে। এটি, যাইহোক, সর্বদা সত্য হয় না৷

2. ব্লক করা ওয়েবসাইটের সাথে যুক্ত আইপি ব্যবহার করার চেষ্টা করুন:

কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেন

সবাই এটা জানে না, কিন্তু হ্যাঁ, আমরা স্ক্রোল করি এমন প্রতিটি ওয়েবসাইট এর সাথে একটি ব্যক্তিগত আইপি যুক্ত থাকে। যখনই কোনো সাইট আইএসপি বা সরকারের দ্বারা ব্লক করা হয়, ইউআরএল নেওয়া হয় এবং তাদের নিজ নিজ সিস্টেমে প্রবেশ করানো হয় এবং ব্লক করা হয়।

অনেক সময় যখন সাইটগুলো কোনো কারণ ছাড়াই ব্লক হয়ে যায় এবং আমরা ব্লক করা ওয়েবসাইটের সাথে যুক্ত আইপি খুঁজে পেতে পারি। তারপরে ব্লক করা সাইটগুলি অ্যাক্সেস করার সম্ভাবনা সহজ হয়ে যায়।

আইপি ঠিকানাটি সনাক্ত করার জন্য, কমান্ড প্রম্পটটি খুলুন এবং "পিং www.blockedURL.com" টাইপ করুন এবং এন্টার টিপুন। একজন ব্যবহারকারীকে অবশ্যই ব্লক করা ওয়েবসাইটের ওয়েবসাইট ঠিকানা দ্বারা blockedURL.com প্রতিস্থাপন করতে হবে। এন্টার টিপলে ইউআরএলের সাথে যুক্ত আইপি অ্যাড্রেস পাওয়া যাবে যা ব্রাউজারে কপি-পেস্ট করে সহজেই অ্যাক্সেস করা যায়।

আরও পড়ুন:- কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেনফ্রি ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কি...বিনামূল্যে VPN পরিষেবাগুলি মানুষকে ইন্টারনেট সার্ফিং করার সময় ওয়েবসাইটগুলি আনব্লক করতে দেয়৷ এটির জন্য গোপনীয়তা এবং নিরাপত্তা প্রদান করার কথা ছিল...

3. আপনার DNS সার্ভারে পরিবর্তন করুন:

কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেন

সাধারণত, আইএসপি ওয়েবসাইট সম্পর্কিত ডিএনএস সার্ভারকে সীমাবদ্ধ করে যেকোনো ওয়েবসাইট ব্লক করে। তার মানে ব্যবহারকারী যদি DNS সার্ভারকে তৃতীয় পক্ষের কাছে পরিবর্তন করে, তাহলে সে সহজেই প্রক্সি সার্ভার বা VPN ছাড়াই ব্লক করা সাইট অ্যাক্সেস করতে পারবে।

DNS সার্ভারকে তৃতীয় পক্ষের একটিতে পরিবর্তন করার জন্য, ব্যবহারকারীরা কন্ট্রোল প্যানেল থেকে নেটওয়ার্ক এবং ইন্টারনেট শেয়ারিং বিভাগে নেভিগেট করতে পারেন এবং তারপরে DNS বিভাগে যেতে পারেন। যে দুটি DNS সার্ভারে একজন স্যুইচ করতে পারে সেগুলো হল OpenDNS এবং Google DNS সার্ভার। যেখানে 8.8.8.8 এবং 8.8.4.4 হল Google DNS সার্ভার, OpenDNS সার্ভার হল 208.67.222.222 এবং 208.67.220.220৷

4. স্মার্টফোন হটস্পট ব্যবহার করে Wi-Fi এর সাথে সংযোগ করুন:

এটি প্রক্সি বা ভিপিএন ছাড়া ব্লক করা সাইটগুলি খোলার সবচেয়ে সহজ পদ্ধতিগুলির মধ্যে একটি। আপনি যদি আপনার স্মার্টফোন টিথার করেন এবং ইন্টারনেটের সাথে সংযোগ করতে আপনার কম্পিউটারকে ব্যক্তিগত হটস্পট ব্যবহার করেন, তাহলে আপনি সহজেই ব্লক করা আইপি বাইপাস করতে পারবেন এবং প্রক্সি ছাড়াই ব্লক করা সাইটগুলি সহজেই অ্যাক্সেস করতে পারবেন৷

যদিও VPN এবং প্রক্সিগুলি ব্লক করা ওয়েবসাইটগুলি খোলার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত কিছু পদ্ধতি, তবে সেগুলিই একমাত্র উপায় নয়। অন্যান্য অনেক উপায় আছে যেগুলি ব্যবহার করে আপনি সহজেই ব্লক করা সাইটগুলি অ্যাক্সেস করতে পারেন৷ উপরে উল্লিখিত উপায়ের উদ্দেশ্য হল প্রক্সি ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলিতে সহজে অ্যাক্সেস প্রদান করা। আপনার চারপাশে এই কার্যকরী এবং সহজ উপায়গুলি ব্যবহার করে সহজেই ব্লক করা সাইটগুলি প্রক্সি ছাড়াই খুলতে পারেন৷

৷ আরও পড়ুন:- কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেনভিপিএন পরিষেবা কীভাবে আপনার মোবাইল ডিভাইসে সহায়তা করে? ভিপিএন সার্ভারের সাথে আপনার সংযোগ এনক্রিপ্ট করা হয়েছে, এবং যদি আপনি এটি ব্যবহার করে ব্রাউজ করেন আপনার গোপনীয়তা রক্ষা করতে পারে।


  1. UAE-তে ব্লক করা সাইটগুলি কীভাবে অ্যাক্সেস করবেন

  2. অ্যান্ড্রয়েডে ব্লক করা সাইটগুলি কীভাবে অ্যাক্সেস করবেন

  3. কীভাবে Chrome-এ ওয়েবসাইটগুলি আনব্লক করবেন?

  4. কীভাবে একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে iCloud ইমেল অ্যাক্সেস করবেন