কম্পিউটার

ভিপিএন ছাড়া অঞ্চল ব্লক করা ভিডিওগুলি কীভাবে অ্যাক্সেস করবেন

আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন সবসময় অঞ্চল ব্লকিং বাইপাস করতে চান একটি কারণ আছে. উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ইন্টারনেট ব্যবহারকারীরা নেটফ্লিক্স বা হুলু অ্যাক্সেস করতে চাইতে পারেন; মার্কিন যুক্তরাষ্ট্রে যারা বিবিসি আইপ্লেয়ারের ইউকে সংস্করণ চাইতে পারে।

এটি মোকাবেলা করার জন্য, ভিপিএনগুলি জনপ্রিয়---কিন্তু তারা সেরা সমাধান নয়। ভিপিএন সফ্টওয়্যার ছাড়া কীভাবে জিও-ব্লক করা ভিডিও দেখতে হয় তা এখানে।

কেন ভিপিএনগুলি অঞ্চল ব্লকগুলিকে বাইপাস করার জন্য দুর্দান্ত নয়

আপনি যখন একটি VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এর সাথে সংযোগ করেন তখন আপনার ইন্টারনেট ট্র্যাফিক VPN সার্ভারের মাধ্যমে ফরোয়ার্ড করা হয়। সুতরাং, আপনি যদি যুক্তরাজ্যে থাকেন এবং আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি VPN এর সাথে সংযোগ করেন, ওয়েবসাইটগুলি আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ব্রাউজিং হিসাবে দেখতে পাবে৷ ভিপিএন সার্ভার মধ্যস্থতার মত কাজ করে।

এটি আপনাকে ইউএস স্ট্রিমিং পরিষেবাগুলি অ্যাক্সেস করতে ভিপিএন ব্যবহার করতে দেয়, যেমন:

  • Netflix US
  • হুলু
  • প্যান্ডোরা

…এবং অন্যান্য অনেক অঞ্চল-সীমাবদ্ধ মিডিয়া ওয়েবসাইট।

কিন্তু যদিও VPN-এর আরও অনেক ব্যবহার রয়েছে, সেগুলি অঞ্চলের লকগুলিকে বাইপাস করার জন্য আদর্শের চেয়ে কম৷

  • যদিও VPNগুলি আগের চেয়ে দ্রুততর, সেগুলি একটি ওয়েবসাইটে সরাসরি সংযোগ করার চেয়ে ধীর। আপনি Netflix-এর সাথে সরাসরি সংযোগ করেন না---ডেটা VPN সার্ভারের মাধ্যমে পাঠানো হয়। এটি জিনিসগুলিকে ধীর করে দেয়।
  • একটি VPN এর সাথে সংযুক্ত থাকাকালীন, আপনার সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক VPN এর মাধ্যমে পাঠানো হবে৷ এটি আপনার ডিভাইসে অন্যান্য ইন্টারনেট ট্রাফিককে ধীর করে দেয়।
  • আপনি VPN সংযোগ বিচ্ছিন্ন রাখতে চাইবেন কারণ এটি আপনার সংযোগকে ধীর করে দেয়৷ আপনি যখন একটি ভিডিও দেখতে চান, তখন আপনাকে VPN এর সাথে সংযোগ করতে হবে৷ আপনি হয়ে গেলে, আপনি সংযোগ বিচ্ছিন্ন করতে চাইবেন।
  • সবচেয়ে গুরুত্বপূর্ণ, Netflix VPN-এর বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করছে। VPN-এর উপর নির্ভর না করে আপনি যে সমস্ত Netflix সামগ্রী পরিচালনা করতে পারেন তা অ্যাক্সেস করার জন্য এটি একটি নতুন উপায় খুঁজে বের করার সময়।

Netflix একা নয়। UK-তে BBC iPlayer ক্রমশ ভিপিএন প্রদানকারীদের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ করছে। যেহেতু একটি VPN নতুন সার্ভারের আইপি ঠিকানা যোগ করে, তাই স্ট্রিমিং পরিষেবাগুলি অননুমোদিত দেখা প্রতিরোধ করার জন্য সমগ্র আইপি রেঞ্জগুলিকে ব্লক করে৷

কেন একটি স্ট্যান্ডার্ড ডিএনএস সাহায্য করতে পারে না

তুলনামূলকভাবে সম্প্রতি পর্যন্ত, আপনি ভিপিএন-এর উপর নির্ভর না করেই স্ট্রিম করা ভিডিও অ্যাক্সেস করতে আপনার রাউটারের ডিএনএস সার্ভার স্যুইচ করতে পারেন। যদিও প্রভাবটি স্ট্রিমিংয়ের জন্য একই ছিল---আপনি অন্য কোথাও থেকে দেখছেন বলে মনে হচ্ছে---কোন এনক্রিপশন ছিল না।

যাইহোক, VPN-এর মতো, Netflix এবং অন্যান্য স্ট্রিমিং জায়ান্টরা এই কৌশলটি বুদ্ধিমান হয়ে উঠেছে। যেমন, মানক DNS প্রদানকারীরা আর উপযুক্ত নয়৷

সৌভাগ্যবশত, YouTube, Hulu, Netflix, এবং অন্যান্য পরিষেবাগুলিতে অঞ্চল লকগুলিকে বাইপাস করার জন্য আপনার জন্য বেশ কয়েকটি নতুন পদ্ধতি উপলব্ধ৷

  1. ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন
  2. একজন বিশেষজ্ঞ DNS নিয়োগ করুন
  3. একটি তৃতীয় পক্ষের ডাউনলোডার ব্যবহার করুন
  4. VPN-প্রদত্ত DNS নিয়োগ করুন

DNS বা VPN ছাড়া কীভাবে জিও-সীমাবদ্ধ ভিডিও দেখতে হয় সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

1. একটি প্রক্সি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন

আপনি যদি অঞ্চল-সীমাবদ্ধ ওয়েবসাইটগুলি দ্রুত এবং সহজে অ্যাক্সেস করতে চান তবে একটি প্রক্সি সার্ভার একটি ভাল বিকল্প৷

প্রক্সিগুলি একটি ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে, তবে ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করা সহজ৷

Netflix অ্যাক্সেস করতে, Google Chrome-এর জন্য একটি ব্রাউজার এক্সটেনশন ওয়াচি বিবেচনা করুন। আপনি বিশ্বের যেখানেই থাকুন না কেন Netflix এবং Hulu কে আনব্লক করার জন্য এটি ডিজাইন করা হয়েছে। এটির একটি মৌলিক বিকল্প রয়েছে, তবে আপনি যদি HD ভিডিও চান তবে আপনাকে সদস্যতা নিতে হবে। সাপ্তাহিক, মাসিক এবং বার্ষিক প্যাকেজ পাওয়া যায়।

যুক্তরাজ্যে BBC iPlayer অ্যাক্সেস করার চেষ্টা করা মার্কিন বাসিন্দাদের জন্য প্রক্সিগুলি একটি দুর্দান্ত বিকল্প। আরও বিশদ বিবরণের জন্য প্রক্সি সহ BBC iPlayer দেখার জন্য আমাদের গাইড দেখুন৷

YouTube এ অবরুদ্ধ ভিডিও সম্মুখীন? ভিডিওটি কোন দেশে উপলব্ধ তা খুঁজে বের করতে এই ব্লক-চেকিং টুলটি ব্যবহার করুন, তারপর সেই অনুযায়ী আপনার প্রক্সি এক্সটেনশন সেট করুন৷

একটি প্রক্সি ব্রাউজার এক্সটেনশনের উপর নির্ভর করা শুধুমাত্র একটি স্ট্যান্ডার্ড প্রক্সি সাইট দেখার চেয়ে স্মার্ট৷

2. YouTube অঞ্চল লক করা ভিডিওগুলিকে বাইপাস করবেন না - পরিবর্তে ডাউনলোড করুন!

অঞ্চল-লক করা বিষয়বস্তু হতাশাজনক হতে পারে। যদি একটি প্রক্সি ব্রাউজার এক্সটেনশন কাজ না করে এবং একটি বিশেষজ্ঞ DNS পরিষেবা একটি ফাঁকা অঙ্কন করে, ভিডিওটি ডাউনলোড করার কথা বিবেচনা করুন৷ যদিও এটি সম্ভবত Netflix এর সাথে কাজ করবে না, এটি YouTube এর জন্য একটি ভাল সমাধান।

ইউটিউব ভিডিওগুলিতে অঞ্চল লকগুলিকে বাইপাস করতে, একজন ডাউনলোডার সাহায্য করতে পারে৷ একটি উদাহরণ হল ssyoutube.com। এটি ব্যবহার করতে:

  1. ইউটিউব ভিডিও লক করা অঞ্চলের URL কপি করুন
  2. এটিকে আপনার ব্রাউজারের ঠিকানা বারে আটকান
  3. ক্লিক বা আলতো চাপুন যাতে সন্নিবেশ বিন্দু "www" এর মধ্যে থাকে। এবং "youtube"
  4. URL-এ "ss" যোগ করুন (যেমন "www.ssyoutube.com")
  5. এন্টার টিপুন আপনার কীবোর্ডে, অথবা ঠিক আছে আলতো চাপুন আপনার ডিভাইসে

তারপরে অঞ্চল ব্লকিং বাইপাস করে ভিডিওটি ssyoutube.com সাইটের মাধ্যমে আপনার ডিভাইসে ডাউনলোড করা হবে।

মনে রাখবেন যে YouTube ভিডিও ডাউনলোড করা প্ল্যাটফর্মের ব্যবহারের শর্তাবলীর লঙ্ঘন।

3. অঞ্চল ব্লক করা ভিডিও স্ট্রিমগুলির জন্য স্মার্ট DNS ব্যবহার করুন

অঞ্চল অবরুদ্ধ স্ট্রিমিং পরিষেবাগুলি অ্যাক্সেস করতে একটি VPN ব্যবহার করা দ্রুততম বিকল্প নয়, কিছু VPN পরিষেবা একটি বিকল্প সরবরাহ করেছে। স্মার্ট DNS কে "VPN lite" সলিউশন হিসাবে বিবেচনা করা যেতে পারে, যা এনক্রিপশন এবং IP মাস্কিং একটি VPN ডেলিভারি ছাড়াই অঞ্চল অবরুদ্ধ বিষয়বস্তু (যেমন সমস্ত Netflix আপনি দেখতে পারেন) অ্যাক্সেসের অনুমতি দেয়৷

আপনি কিভাবে স্মার্ট DNS ব্যবহার করতে পারেন? একটি বিকল্প হল www.smartdnsproxy.com-এর মতো বিশেষজ্ঞ প্রদানকারীকে খুঁজে বের করা। যাইহোক, যদি আপনি ইতিমধ্যেই একটি VPN ব্যবহার করে থাকেন তবে আপনার কাছে স্মার্ট DNS অ্যাক্সেস থাকতে পারে এটি না জেনে।

উদাহরণস্বরূপ, ExpressVPN (MakeUseOf পাঠকরা আমাদের টপ-রেটেড VPN থেকে 40% ছাড় পেতে পারেন) VPN সাবস্ক্রিপশনের অংশ হিসাবে MediaStreamer DNS পরিষেবা অফার করে। এটি একটি এনক্রিপ্ট করা ব্যক্তিগত সংযোগ নয় তবে সমস্ত স্ট্রিমিং পরিষেবাগুলি থেকে অঞ্চল অবরুদ্ধ ভিডিওগুলি দেখার একটি দুর্দান্ত উপায়৷ অন্যান্য স্মার্ট DNS সমাধানের মতো, এটি গেম কনসোল এবং স্মার্ট টিভি সহ প্রায় যেকোনো প্ল্যাটফর্মে ব্যবহার করা যেতে পারে।

মনে রাখবেন যে অন্যান্য VPN প্রদানকারীরা স্মার্ট DNS অফার করে।

বাইপাস অঞ্চল লক করুন এবং সমস্ত Netflix সামগ্রী অ্যাক্সেস করুন

অবরুদ্ধ কন্টেন্ট অ্যাক্সেস করা যতটা সহজ ছিল ততটা সহজ নয়। আপনি কেবল একটি প্রক্সিতে যেতে পারবেন না এবং আপনার সমস্ত প্রিয় Netflix সামগ্রী দেখতে পারবেন না৷

UnoDNS, Tunlr, এবং MediaHint এর মতো সমাধানগুলি পথের ধারে পড়ে গেছে। আজকাল, আপনার অঞ্চল ব্লক করার জন্য আরও স্মার্ট সমাধান দরকার, এমন সরঞ্জাম যা আপনাকে Netflix এবং অন্যান্য অঞ্চল ব্লকিং স্ট্রিমিং পরিষেবাগুলিতে নির্ভরযোগ্য অ্যাক্সেস দেবে।

[পরবর্তী:https://www.makeuseof.com/tag/5-methods-to-bypass-blocked-sites/]


  1. অ্যান্ড্রয়েডে ব্লক করা সাইটগুলি কীভাবে অ্যাক্সেস করবেন

  2. কিভাবে প্রক্সি বা ভিপিএন ব্যবহার না করে অবরুদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করবেন

  3. কীভাবে Netflix ত্রুটি M7111-5059 (2022 আপডেট) ঠিক করবেন

  4. ব্ল্যাক স্ক্রীন ছাড়া নেটফ্লিক্স রেকর্ড স্ক্রীন কিভাবে করবেন