কম্পিউটার

সেরা সীমাহীন ফ্রি ভিপিএন পরিষেবা (এবং তাদের লুকানো খরচ)

একটি ভিপিএন ব্যবহারের সুবিধাগুলি সুপরিচিত৷ আপনি যদি আপনার ওয়ার্কফ্লোতে একটিকে সংহত করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে আপনি একটি বিনামূল্যের সমাধান দিয়ে শুরু করার চেষ্টা করতে পারেন। যেহেতু অনেক বিনামূল্যের অফার আপনি সেগুলির মাধ্যমে পাঠাতে পারেন এমন ডেটার পরিমাণকে সীমিত করে, তাই একটি বিনামূল্যের সীমাহীন VPN বিকল্পের সন্ধান করা বোধগম্য৷

এখানে সেরা বিনামূল্যের সীমাহীন ভিপিএন রয়েছে যা আপনার ব্যান্ডউইথকে সীমাবদ্ধ করে না। যেহেতু বিনামূল্যের ভিপিএনগুলি সাধারণত কিছু বড় ঝুঁকি বহন করে, তাই আমরা এই অ্যাপগুলি ব্যবহার করার লুকানো খরচগুলি দেখব৷

দ্রষ্টব্য: নিচের স্পিড টেস্টের বেসলাইন হিসেবে, কোনো VPN ব্যবহার না করে লেখার সময় আমার Speedtest.net ফলাফল ছিল:11ms ping, 30.21Mbps কম, এবং 11.23Mbps আপ।

1. ProtonVPN

সেরা সীমাহীন ফ্রি ভিপিএন পরিষেবা (এবং তাদের লুকানো খরচ)
  • ওয়েবসাইট: প্রোটনভিপিএন ফ্রি
  • উপলব্ধতা: Windows, macOS, Android, এবং iOS এর জন্য নেটিভ ক্লায়েন্ট। OpenVPN এর মাধ্যমে লিনাক্সের জন্য সমর্থন।
  • সত্যিই বিনামূল্যে? হ্যাঁ, যদিও প্রোটনভিপিএন অর্থপ্রদানের পরিকল্পনাও অফার করে।
  • লুকানো খরচ: বিনামূল্যের পরিকল্পনা আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস এবং জাপানের সার্ভারগুলিতে সীমাবদ্ধ করে। ফ্রি সার্ভারে লোডের কারণে সম্ভাব্য গতি মন্থর। আপনি একবারে শুধুমাত্র একটি ডিভাইসে সংযোগ করতে পারেন।
  • গোপনীয়তা: ওয়েবসাইটটি স্পষ্টভাবে বলে:"প্রোটনভিপিএন একটি নো লগস ভিপিএন পরিষেবা। আমরা আপনার ইন্টারনেট কার্যকলাপ ট্র্যাক বা রেকর্ড করি না, এবং তাই, আমরা তৃতীয় পক্ষের কাছে এই তথ্য প্রকাশ করতে অক্ষম।" পরিষেবা কোন বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করে না.
  • নিরাপত্তা: সংযোগগুলি AES-256 দিয়ে এনক্রিপ্ট করা হয়েছে৷ ProtonVPN PPTP বা অন্যান্য অনিরাপদ VPN প্রোটোকল ব্যবহার করে এমন কোনো সার্ভার অফার করে না। সমস্ত সংযোগে DNS লিক প্রতিরোধ অন্তর্ভুক্ত রয়েছে এবং আপনার কাছে একটি কিল সুইচ ব্যবহার করার বিকল্প রয়েছে।
  • VPN এর গতি: 80ms ping, 24.65Mbps নিচে, এবং 10.55Mbps আপ। সংযুক্ত থাকাকালীন ব্রাউজিং চটজলদি অনুভূত হয়েছে৷
  • এটি কিসের জন্য দরকারী: আপনি যদি একটি VPN এর জন্য অর্থ প্রদান করতে না পারেন তবে তারপরও একটি গুণমান সরঞ্জাম চান যা আপনার গোপনীয়তাকে সম্মান করে।

ProtonVPN গোপনীয়তা-কেন্দ্রিক ইমেল পরিষেবা ProtonMail এর পিছনে একই দল থেকে আসে। এর নীতিগুলি বলে যে প্রদত্ত VPN ব্যবহারকারীরা বিনামূল্যে ব্যবহারকারীদের ভর্তুকি দেয়, তাই আপনার ব্রাউজিং ইতিহাসের কোনও বিজ্ঞাপন বা বিক্রি নেই৷ যদিও অনেক বিনামূল্যের VPN-এর সন্দেহজনক গোপনীয়তা অনুশীলন রয়েছে, আপনি আরও আস্থা রাখতে পারেন যে ProtonVPN ছায়াময় কিছু করছে না।

বিনামূল্যের প্ল্যানে উপলব্ধ সার্ভার সহ তিনটি দেশ ভালভাবে ছড়িয়ে আছে, তাই আপনার সংযোগ করতে কোন সমস্যা হবে না। এছাড়াও, কোম্পানিটি সুইজারল্যান্ডে অবস্থিত, যার শক্তিশালী গোপনীয়তা আইন রয়েছে। আপনার যদি আরও প্রয়োজন হয়, ProtonVPN এর অর্থপ্রদানের পরিকল্পনাগুলি দেখুন, যার মধ্যে অন্যান্য অঞ্চলের সার্ভার, দ্রুত গতি, অতিরিক্ত নিরাপত্তা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে৷

2. বেটারনেট

সেরা সীমাহীন ফ্রি ভিপিএন পরিষেবা (এবং তাদের লুকানো খরচ) সেরা সীমাহীন ফ্রি ভিপিএন পরিষেবা (এবং তাদের লুকানো খরচ)
  • ওয়েবসাইট: বেটারনেট
  • উপলভ্যতা : Windows, macOS, Android, iOS এবং Chrome এর জন্য নেটিভ ক্লায়েন্ট।
  • সত্যিই বিনামূল্যে? হ্যাঁ, যদিও একটি পেইড প্ল্যানও পাওয়া যায়।
  • লুকানো খরচ: পরিষেবাটি বিজ্ঞাপন-সমর্থিত, যদিও আমরা ডেস্কটপ অ্যাপে কোনো বিজ্ঞাপন খুঁজে পাইনি। মোবাইলে, সংযোগ বা সংযোগ বিচ্ছিন্ন করার সময় আপনাকে মাঝে মাঝে একটি ভিডিও দেখতে হবে। ফ্রি প্ল্যানে সীমিত সার্ভার নির্বাচন।
  • গোপনীয়তা: বেটারনেটের গোপনীয়তা নীতি বলে যে এটি "আপনার ভিপিএন সেশনের সময়কালের পরে আপনার আইপি ঠিকানা সংরক্ষণ বা লগ করবে না এবং আপনি সংযোগ বিচ্ছিন্ন করার পরে আমরা সর্বদা আপনার আইপি ঠিকানা মুছে ফেলি ..." এছাড়াও, পরিষেবাটি "আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলির লগগুলি রাখে না..." বিনামূল্যের পরিকল্পনার জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করা ঐচ্ছিক।
  • নিরাপত্তা: সমস্ত ট্রাফিক "128-বিট/256-বিট AES ডেটা এনক্রিপশন"---এর সাথে TLS 1.2 ব্যবহার করে এনক্রিপ্ট করা হয়েছে---যখন এটি 128 বনাম 256-বিট ব্যবহার করে তা পরিষ্কার নয়৷
  • VPN এর গতি: 20ms ping, 24.83Mbps নিচে, এবং 1.26Mbps আপ। এই সংখ্যা সত্ত্বেও, Betternet ব্যবহার ProtonVPN এর তুলনায় অনেক ধীর অনুভূত হয়েছে।
  • এটি কিসের জন্য দরকারী: একটি অ্যাকাউন্ট না করে দ্রুত সংযোগের জন্য ভাল, কিন্তু খুব বেশি নমনীয়তা অফার করে না এবং বিজ্ঞাপনগুলি পাতলা মনে হয়৷

বেটারনেট আরেকটি সীমাহীন ফ্রি ভিপিএন; আমরা বিনামূল্যে VPN থেকে দূরে থাকার পরামর্শ দেওয়ার জন্য এর বিজ্ঞাপনগুলির ব্যবহার অন্যতম প্রধান কারণ। বিনামূল্যের পরিকল্পনাটি বেশ সীমিত, কারণ এটি অনেক সার্ভারে অ্যাক্সেসের অনুমতি দেয় না। যাইহোক, আপনি যদি সাইন আপ করতে বিরক্ত না করতে চান এবং দ্রুত একটি VPN এর প্রয়োজন হয় তবে এটি কাজে আসে। এটি এমন কিছু নয় যা আপনার নিয়মিত ব্যবহার করা উচিত।

আপনি এটি ইনস্টল করার সাথে সাথে, অ্যাপটি আপনার অর্থপ্রদানের তথ্যের বিনিময়ে প্রিমিয়াম পরিষেবার একটি বিনামূল্যে ট্রায়াল অফার করে। এটি আরও অবস্থান, একটি দ্রুত সংযোগ, কোনো বিজ্ঞাপন ছাড়াই এবং আরও অনেক কিছু অফার করে৷ আমরা মনে করি আপনার একটি ভাল অর্থপ্রদানের VPN বেছে নেওয়া উচিত, যদিও (নীচে দেখুন)।

3. Opera VPN

সেরা সীমাহীন ফ্রি ভিপিএন পরিষেবা (এবং তাদের লুকানো খরচ)
  • ওয়েবসাইট: অপেরা
  • উপলভ্যতা : Windows, macOS, Linux, এবং Android এর জন্য Opera ব্রাউজারের অংশ।
  • সত্যিই বিনামূল্যে? হ্যাঁ; অপেরা কোনো অর্থপ্রদানের পরিকল্পনা অফার করে না।
  • লুকানো খরচ: শুধুমাত্র ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েডে অপেরার ব্রাউজারে কাজ করে। iOS এ উপলব্ধ নয়। সামান্য নমনীয়তা এবং প্রযুক্তিগতভাবে একটি প্রক্সি, একটি VPN নয়।
  • গোপনীয়তা: অপেরার গোপনীয়তা নীতি বলে:"আপনি যখন আমাদের অন্তর্নির্মিত VPN পরিষেবা ব্যবহার করেন, তখন আমরা আপনার ব্রাউজিং কার্যকলাপ এবং মূল নেটওয়ার্ক ঠিকানা সম্পর্কিত কোনো তথ্য লগ করি না।"
  • নিরাপত্তা: AES-256 দিয়ে এনক্রিপ্ট করা।
  • VPN এর গতি: 115ms ping, 24.04Mbps কম, এবং 10.41Mbps উপরে৷ আমাদের পরীক্ষায়, এটি বেটারনেটের চেয়ে অনেক দ্রুত অনুভূত হয়েছে।
  • এটি কিসের জন্য দরকারী: অপেরা ব্যবহারকারীদের জন্য কোনো অতিরিক্ত সফ্টওয়্যারের প্রয়োজন নেই। আপনার ব্রাউজারের মধ্যেই একটি এক-ক্লিক VPN সংযোগ অফার করে।

বছরের পর বছর ধরে অপেরার স্ট্যান্ডআউট বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল সীমাহীন ডেটা সহ অন্তর্নির্মিত ফ্রি ভিপিএন। ব্রাউজার ব্যবহার করে যে কেউ এটিকে মাত্র কয়েকটি ক্লিকে সক্ষম করতে পারে এবং ব্রাউজারের ভিতরে তাদের কার্যকলাপ রক্ষা করতে পারে। সেটিংস> অ্যাডভান্সড-এ যান এবং VPN সক্ষম করুন খুঁজুন স্যুইচ করুন, তারপর শুধু VPN-এ ক্লিক করুন এটি সক্রিয় করতে ঠিকানা বারে বোতাম৷

আপনি Americas-এর সাধারণ পছন্দগুলি থেকে আপনার অঞ্চল নির্বাচন করতে পারেন৷ , ইউরোপ , অথবা এশিয়া . যাইহোক, যেহেতু পরিষেবাটি শুধুমাত্র আপনার ব্রাউজারকে সুরক্ষিত করে এবং আপনার সম্পূর্ণ কম্পিউটারকে নয়, তাই এটি একটি সত্যিকারের VPN এর চেয়ে একটি প্রক্সি।

2015 সালে, অপেরা VPN কোম্পানি SurfEasy কিনে নেয়। পরিষেবাটিকে তার ব্রাউজারে একীভূত করার পাশাপাশি, এটি একটি বিনামূল্যের ভিপিএন সহ স্বতন্ত্র মোবাইল অ্যাপও অফার করে। যাইহোক, Symantec 2018 সালে Opera থেকে SurfEasy কিনেছিল, যার ফলে বিনামূল্যের Opera VPN মোবাইল অ্যাপ বন্ধ হয়ে গেছে।

দেখা যাচ্ছে, SurfEasy এই তালিকার জন্য একজন প্রার্থী নয় কারণ এর বিনামূল্যের প্ল্যান প্রতি মাসে শুধুমাত্র 500MB ডেটা অফার করে।

সামগ্রিকভাবে, যদিও এটি সীমিত, আপনি যদি ইতিমধ্যে ব্রাউজারটি ব্যবহার করেন তবে Opera এর VPN একটি চমৎকার বোনাস। যাইহোক, এটি আপনার ডেস্কটপের জন্য একটি সত্য VPN সমাধান নয় এবং এটি iPhone এবং iPad ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয়। এটি ফাঁস থেকে নিরাপত্তা উদ্বেগও উত্থাপন করেছে৷

আনলিমিটেড এবং ফ্রি ভিপিএন? বিকল্পগুলি বিক্ষিপ্ত

একটি VPN ব্যবহার করা গুরুত্বপূর্ণ, কিন্তু দুর্ভাগ্যবশত, আপনি যদি বিনামূল্যে এবং সীমাহীন উভয় ধরনের VPN চান তবে আপনার কাছে এর থেকে বেশি বিকল্প নেই৷ টানেলবিয়ার এবং হটস্পট শিল্ডের মতো পরিষেবাগুলি একটি বিনামূল্যের প্ল্যান অফার করে, তবে আপনি প্রতি মাসে যে ডেটা ব্যবহার করতে পারেন তা সীমাবদ্ধ করে৷

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই পরিষেবাগুলিকে কোনো না কোনোভাবে অর্থ উপার্জন করতে হবে। আপনি যদি কোনো কোম্পানির VPN ব্যবহার করার জন্য অর্থ প্রদান না করেন, তাহলে সেই আয় সাধারণত বিজ্ঞাপন পরিবেশন বা আপনার ব্রাউজিং ডেটা বিক্রি করে আসে। যেহেতু বেশিরভাগ লোকেরা তাদের ব্রাউজিং ডেটাকে চোখ থেকে রক্ষা করার জন্য একটি VPN ব্যবহার করে, তাই এই ডেটা সংগ্রহ একটি VPN ব্যবহার করার উদ্দেশ্যকে হারায়৷

একটি মানসম্পন্ন VPN প্রদানকারী বাছাই করার জন্য আমরা এখানে অনেক বিবেচনার দিকে নজর দিইনি। এর মধ্যে রয়েছে তারা যে অঞ্চলে ব্যবসা করে, গ্রাহক পরিষেবার প্রাপ্যতা, পরিষেবাটি টরেন্ট এবং নেটফ্লিক্সের সাথে কাজ করে কিনা, অতীতের নিরাপত্তা সমস্যা এবং আরও অনেক কিছু। ফ্রি ভিপিএনগুলি দেখার সময়, কারণ আপনার কাছে তেমন পছন্দ নেই, আমরা বেশিরভাগ অংশে এগুলি নিয়ে আলোচনা করিনি৷

এই তিনটি পছন্দের মধ্যে, প্রোটনভিপিএন হল সেরা সীমাহীন বিনামূল্যের ভিপিএনের জন্য স্পষ্ট পছন্দ . Opera-এর অফারটি ডেস্কটপে সত্যিকারের VPN নয়, iOS-এ কাজ করে না এবং পরীক্ষায় ভালো স্কোর করেনি। Betternet হল তিনটি বিকল্পের মধ্যে সবচেয়ে ধীরগতির, এবং বিজ্ঞাপন দেখানোর জন্য এটিই একমাত্র। যদিও ProtonVPN শুধুমাত্র কয়েকটি সার্ভারে অ্যাক্সেসের অনুমতি দেয় এবং আপনাকে একবারে একটি ডিভাইসে সীমাবদ্ধ করে, এটির গোপনীয়তার প্রতিশ্রুতি রয়েছে, কখনও বিজ্ঞাপন দেখায় না এবং আরও বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে৷

কিন্তু মনে রাখবেন যে প্রদত্ত ভিপিএনগুলি প্রতিবার বিনামূল্যের ভিপিএনকে হারায়৷ আপনি যদি একটি অর্থপ্রদত্ত VPN ব্যবহার করার সিদ্ধান্ত নেন, আমরা গোপনীয়তা, কর্মক্ষমতা এবং নমনীয়তার প্রতি তাদের প্রতিশ্রুতিগুলির জন্য ExpressVPN এবং CyberGhostকে উচ্চতর সুপারিশ করি৷


  1. 2021 এর জন্য সেরা এবং সুরক্ষিত VPN পরিষেবা

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা 9 সেরা ফ্রি আনলিমিটেড ভিপিএন

  3. ম্যাকের জন্য 3টি সেরা বিনামূল্যের VPN পরিষেবা

  4. আইপ্যাড এবং আইফোনের জন্য সেরা ফ্রি ভিপিএন