কম্পিউটার

Netflix এ সাবস্ক্রাইব করা এড়ানোর 7টি কারণ

যদিও Netflix অবশ্যই অনেক লোকের জন্য একটি আশ্চর্যজনক স্ট্রিমিং পরিষেবা, এটি আপনার জন্য সঠিক নাও হতে পারে। কর্ড কাটতে যেমন অসুবিধা আছে, তেমনি Netflix-এ সদস্যতা নেওয়ার অসুবিধাও রয়েছে।

সুতরাং, আপনি Netflix হাইপ ট্রেনে চড়ে যাওয়ার আগে, স্ট্রিমিং পরিষেবার সমস্যাগুলি বিবেচনা করার জন্য একটু সময় নিন। Netflix এটা মূল্য? এই নিবন্ধে আমরা Netflix এর অসুবিধাগুলি পরীক্ষা করি৷

1. সীমিত আঞ্চলিক নির্বাচন

Netflix-এর সমস্ত ত্রুটিগুলির মধ্যে, একটি নিঃসন্দেহে দর্শকদের জন্য খারাপ: আপনার কাছে থাকা সিনেমা এবং টিভি শোগুলির সংখ্যা এবং গুণমান নির্ভর করবে আপনি কোথায় থাকেন তার উপর।

উদাহরণস্বরূপ, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে অনিবার্যভাবে এমন কিছু সময় আসবে যখন আপনি এমন কিছু দেখতে চান যা শুধুমাত্র Netflix কানাডা বা Netflix UK-তে উপলব্ধ। এটি খুব কমই ঘটে, কিন্তু যখন এটি ঘটে, এটি বিরক্তিকর। আমরা কল্পনা করতে পারি না যে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের লোকেদের জন্য এটি কতটা হতাশাজনক, যারা একচেটিয়াভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে উপলব্ধ Netflix সামগ্রী দেখতে চায়।

আপনি যেখানেই থাকুন না কেন Netflix-এ সব কিছু দেখার উপায় অবশ্যই আছে, সবচেয়ে সাধারণ পদ্ধতি হল VPN ব্যবহার করা। Netflix তাত্ত্বিকভাবে তাদের ব্যবহারে ক্র্যাক ডাউন করলেও অনেক পেইড পরিষেবা এখনও কাজ করে। Netflix-এর সাথে কাজ করে এমন VPNগুলির জন্য আমরা CyberGhost বা ExpressVPN সুপারিশ করি৷

2. একটি পুরানো লাইব্রেরি

Netflix সম্পর্কে অন্য একটি বড় অভিযোগ---যা স্ট্রিমিং পরিষেবা লাইভ হওয়ার পর থেকে এটির একটি ব্যথার জায়গা ছিল---হল এর লাইব্রেরিটি সত্যিই আপ-টু-ডেট। আজকাল, শুধুমাত্র Netflix অরিজিনালকেই সময়োপযোগী এবং ট্রেন্ডি হিসেবে বিবেচনা করা যেতে পারে।

টিভি নেটওয়ার্কের সাথে লাইসেন্সিং চুক্তির কারণে, Netflix-কে এপিসোডগুলিকে স্ট্রিম করতে দেওয়ার কোনো মানে হয় না কারণ সেগুলি একটি নেটওয়ার্কে (যেমন ABC বা CBS) প্রকাশ করা হয় কারণ এটি লোকেদের নিজেরাই নেটওয়ার্কগুলি দেখার জন্য কোনো প্রণোদনাকে মেরে ফেলবে।

Netflix-এর শক্তি দ্বিগুণ-দেখার মধ্যে, যার মানে পরের মরসুম সম্প্রচার শুরু হওয়ার ঠিক আগে টিভি শো দেখার জন্য এটি সত্যিই ভাল। সেই কারণেই নেটফ্লিক্সের লাইব্রেরির অনেকটাই প্রায় এক বছর আগের। নেটওয়ার্কগুলি নেটফ্লিক্সকে সাম্প্রতিক সামগ্রী সহ তার লাইব্রেরি লোড করতে দিতে রাজি নয়৷

তবে কেন এক বছর? কারণ তখনই যখন ফুল-সিজন ডিভিডি বিক্রি এখনও লাভজনক, এবং এটিও একটি কারণ যে ফিল্মগুলি নেটফ্লিক্সের লাইব্রেরিতে যোগ দিতে এত দেরি করে। প্রকাশকরা শুধুমাত্র তখনই Netflix এর সাথে লাইসেন্স দেওয়া শুরু করেন যখন একটি সিজন, শো বা চলচ্চিত্রের বিক্রি তাদের কোর্সে চলে যায়।

3. ইন্টারনেটের প্রয়োজনীয়তা

Netflix এ সাবস্ক্রাইব করা এড়ানোর 7টি কারণ

Netflix (অন্য যেকোন স্ট্রিমিং অ্যাপের সাথে) সম্পর্কে জিনিসটি হল যে পুরো পরিষেবাটি আপনার ইন্টারনেট সংযোগের মানের উপর নির্ভরশীল। আপনি YouTube, Twitch বা Netflix দেখছেন না কেন, আপনার ISP 240p, 720p বা 4K ভিডিও দেখার মধ্যে পার্থক্য হতে পারে।

যদি আপনার ইন্টারনেট বন্ধ হয়ে যায় তাহলে নেটফ্লিক্স নেই। আপনার নেটওয়ার্কের লোকেরা যদি ইউটিউব দেখছে বা গেম খেলছে এবং ফলস্বরূপ আপনার ব্যান্ডউইথ বাড়াচ্ছে, Netflix তোতলাবে। আর আপনার ইন্টারনেট স্পিড খারাপ হলে ভিডিও কোয়ালিটি ক্ষতিগ্রস্ত হবে। মনে রাখবেন, Netflix আপনার সংযোগের স্বাস্থ্যের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে স্ট্রিমের গুণমান নির্ধারণ করে।

এটিকে ব্লু-রে বা ডিভিডির সাথে তুলনা করুন:আপনি কেবল সঠিক প্লেয়ারে ডিস্কটি পপ করুন এবং আপনি সর্বদা একই গুণমান পাবেন এবং আপনার ইন্টারনেট সংযোগ চলে গেলেও আপনি দেখতে থাকতে পারেন। এই নির্ভরযোগ্যতার মূল্য বাড়াবাড়ি করা যাবে না।

4. ডেটা ক্যাপ খরচ

যখন আমরা ইন্টারনেট সংযোগের বিষয়ে আছি, তখন আসুন ভুলে গেলে চলবে না যে মিডিয়া স্ট্রিমিং করার সময় ডেটা ক্যাপগুলি বিবেচনা করা একটি খুব বাস্তব উপদ্রব---বিশেষ করে ভিডিওগুলির জন্য, যা আপনি কত গুণমানের দাবি করছেন তার উপর নির্ভর করে 1GB/ঘন্টার বেশি খেতে পারে৷ সিনেমা এবং টিভি শো দেখার সময়।

প্রকৃতপক্ষে, ডেটা ক্যাপগুলি Netflix এর মতো পরিষেবাগুলির জন্য একটি গুরুতর হুমকি৷ সমস্যাটি কতটা খারাপ তা কল্পনা করতে আপনার সমস্যা হলে, এই উদাহরণটি বিবেচনা করুন:

  • নিম্ন মানের 1,000 ঘন্টা।
  • স্ট্যান্ডার্ড মানের 425 ঘন্টা।
  • উচ্চ মানের 100 ঘন্টা।
  • আল্ট্রা এইচডি কোয়ালিটিতে ৪০ ঘণ্টা।

(NB: এই অনুমানগুলি Netflix ডেটা ব্যবহারের বিবরণের উপর ভিত্তি করে।)

এবং এই পরিসংখ্যান অনুমান করে যে আপনি Netflix ছাড়া আর কিছুই করেন না। আল্ট্রা এইচডি হোম এন্টারটেইনমেন্টের আদর্শ হয়ে উঠলে, এই পরিসংখ্যানগুলি কেবল অগ্রহণযোগ্য। আপনার যদি একটি ক্যাপড ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে সাবধান:Netflix আপনার ধারণার চেয়ে দ্রুত আপনার ডেটা ব্যবহার করবে৷

5. মিডিয়ার কোন মালিকানা নেই

আপনার সিডি এবং ডিভিডি বিক্রি না করার সমস্ত কারণগুলির মধ্যে, এটি সবচেয়ে প্রাসঙ্গিক: যদিও আপনি Netflix-এর জন্য অর্থ প্রদান করেন, আপনি এতে কিছুর মালিক নন। আপনি একটি ডিভিডি কিনলে, এটি আপনার. Netflix-এর সাথে, আপনার অর্থপ্রদানগুলি পাতলা বাতাসে অদৃশ্য হয়ে যায়।

এর মানে হল যে এক বছর পরে আপনি কোন Netflix প্ল্যানটি বেছে নিচ্ছেন তার উপর নির্ভর করে আপনি $108 থেকে $192 পর্যন্ত যে কোন জায়গায় অর্থপ্রদান করবেন। যাইহোক, সেই সময়ে আপনি যে টিভি শো এবং চলচ্চিত্রগুলি দেখেছেন তার স্মৃতি ছাড়া এটির জন্য আপনার কাছে দেখানোর মতো কিছুই থাকবে না৷

এটি স্ট্রিমিং প্রজন্মের সাথে যোগদানের একটি বড় ট্র্যাজেডি। আমরা বিনোদন মিডিয়ার মালিকানা হ্রাস দেখতে পাচ্ছি, এবং এটি আপনাকে বিষয়বস্তু প্রকাশক এবং স্ট্রীমারদের করুণায় ফেলেছে।

এর সবচেয়ে খারাপ উদাহরণ হল যে কোনও সময় নেটফ্লিক্সের লাইব্রেরি থেকে শো এবং ফিল্মগুলি টেনে নেওয়া যেতে পারে। ব্রেকিং ব্যাড-এর মতো শো দেখার চেয়ে বিরক্তিকর আর কিছু নেই শুধুমাত্র আপনি যখন অর্ধেক পথ অতিক্রম করছেন তখন এটি অদৃশ্য হয়ে গেছে।

আপনি যদি আপনার মিডিয়ার মালিক হতে চান তবে আপনার সামগ্রী ডাউনলোড করতে সেরা টরেন্ট সাইটগুলির কয়েকটি ব্যবহার করার চেষ্টা করুন৷

6. সদস্যতার মান

Netflix এ সাবস্ক্রাইব করা এড়ানোর 7টি কারণ

Netflix দ্বৈত দেখার উৎসাহ দেয়। প্রকৃতপক্ষে, এটি পরিষেবাটির এমন একটি অবিচ্ছেদ্য দিক যে "নেটফ্লিক্স" শব্দটি আজকাল "বিঞ্জ-ওয়াচিং" এর সমার্থক। একবার আপনি একটি শো শুরু করলে, এটি বন্ধ করা সত্যিই কঠিন৷

টেলিভিশনও আসক্তিযুক্ত, কিন্তু একটি শো শেষ হলে দূরে চলে যাওয়া অনেক সহজ কারণ একটি শো কখন ম্যারাথন হবে বা না হবে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না।

এবং এটি শুধুমাত্র এই কারণে নয় যে Netflix একটি পর্ব থেকে পরবর্তী পর্বে যাওয়া সত্যিই সহজ করে তোলে, যদিও এটি একটি বড় ভূমিকা পালন করে। এর কারণ হল Netflix একটি সাবস্ক্রিপশন পরিষেবা। নেটফ্লিক্সের কোনো বিনামূল্যের ট্রায়াল নেই এবং আপনি যতই দেখুন না কেন আপনি একই অর্থ প্রদান করেন, তাই এক মাসে আরও বেশি দেখা মানে আপনার সাবস্ক্রিপশন থেকে আরও বেশি মূল্য কমানো।

অন্যদিকে, আপনি যদি খুব বেশি কিছু না দেখেন, তাহলে Netflix এর মূল্য ট্যাগের মূল্য নাও হতে পারে। আপনি যদি কিছু না দেখে এক মাস যান, তাহলে আপনি মূলত আপনার টাকা ফেলে দিয়েছেন।

7. চ্যানেল সার্ফিং এর ক্ষতি

Netflix এ সাবস্ক্রাইব করা এড়ানোর 7টি কারণ

এই শেষ বিন্দুটি বড় ছবিতে গৌণ, তবে আপনি এখনও কর্ডটি না কাটা থাকলে তা বিবেচনা করার মতো: আপনি চ্যানেলগুলি সার্ফ করতে পারবেন না এবং যা চলছে তা দেখতে পারবেন। আপনাকে সবসময় কিছু বাছাই করতে হবে, এবং কখনও কখনও এটি এত সহজ নয়।

কিছু নির্দিষ্ট ঘরানার উপর ভিত্তি করে চ্যানেল সার্ফিং অনুকরণ করার জন্য কিছু সমাধান বিদ্যমান, কিন্তু এমনকি সেগুলি বাগ এবং/অথবা আসল জিনিস থেকে অনেক দূরে চলে যাওয়ার প্রবণতা রয়েছে। একটি শো লাইভ চলছে তা জানার একটি আকর্ষণ আছে এবং Netflix-এর কাছে তা নেই৷

আপনি যদি সত্যিই কী দেখার বিষয়ে আটকে থাকেন, তাহলে আপনি এখন আপনার অঞ্চলে Netflix-এ কী জনপ্রিয় তা দেখতে পাবেন।

তাহলে, Netflix কি এটার মূল্য আছে?

আবার, আসুন আমরা আবারও বলি যে আমরা নেটফ্লিক্সের বিশাল ভক্ত। প্রকৃতপক্ষে, এটির প্রতি আমাদের উপলব্ধি আমাদের যে কোনো ক্ষোভের চেয়ে অনেক বেশি। এটি অনেক লোকের প্রচুর অর্থ সঞ্চয় করেছে এবং 21 শতকে টিভি দেখার অর্থ কী তা আবার কল্পনা করেছে৷

তাহলে, Netflix টাকার মূল্যবান? ঠিক আছে, আপনি যদি কিছু পাল্টা যুক্তি শুনতে চান, তাহলে Netflix-এর জন্য বেশি অর্থ প্রদান করতে কেন আপনার খুশি হওয়া উচিত তা ব্যাখ্যা করে আমাদের অন্য নিবন্ধটি দেখুন। এবং যদি আপনি যথেষ্ট শুনে থাকেন তবে এই বিকল্প স্ট্রিমিং পরিষেবাগুলি দেখুন যা Netflix এর মতোই ভাল৷


  1. ঠিক করুন:Netflix এ কোন শব্দ নেই

  2. কিভাবে আপনার কম্পিউটারে Netflix ভিডিওর গুণমান পরিবর্তন করবেন

  3. Netflix এ কি ডাইভারজেন্ট?

  4. 4টি কারণ কেন একটি VPN হল চূড়ান্ত দর কষাকষির হাতিয়ার