কম্পিউটার

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

প্রতিবার আপনি ইন্টারনেট ব্যবহার করার সময়, আপনাকে পর্যবেক্ষণ করা বা ট্র্যাক করা যেতে পারে—যদি না আপনি একটি বিশ্বস্ত ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করছেন যা আপনার অবস্থান গোপন করে, আপনার ডেটা এনক্রিপ্ট করে এবং আপনাকে বেনামে ইন্টারনেট ব্রাউজ করতে সক্ষম করে।

এটি ছাড়া, তৃতীয় পক্ষগুলি আপনার আইপি ঠিকানা এবং অবস্থান ট্রেস করতে পারে, আপনার অনলাইন কার্যকলাপ ট্র্যাক করতে পারে এবং ইচ্ছামত আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে পারে। আজকাল ওয়েবে আপনার কেন ভিপিএন প্রয়োজন তার কয়েকটি কারণ।

জনপ্রিয় ফায়ারফক্স ব্রাউজারের মালিক Mozilla, এখন Mozilla VPN নামে তাদের নিজস্ব VPN চালায়, যা অন্যদের মধ্যে উন্নত অনলাইন গোপনীয়তা, নিরাপত্তা এবং পরিচয় গোপন রাখার প্রতিশ্রুতি দেয়।

কিন্তু Mozilla VPN কি তার প্রতিশ্রুতি পালন করবে, এবং আপনি কি Mozilla VPN অপেক্ষা তালিকায় যোগ দেবেন?

Mozilla VPN কি?

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

Mozilla VPN হল Mozilla এর মালিকানাধীন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ক্লায়েন্ট। এটি ওপেন সোর্স, ব্রাউজার এক্সটেনশন (ফায়ারফক্স ব্রাউজার), ডেস্কটপ অ্যাপ্লিকেশন (উইন্ডোজ, ম্যাকওএস, লিনাক্স) এবং মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যান্ড্রয়েড, আইওএস) হিসাবে উপলব্ধ।

বিটা সংস্করণ, ফায়ারফক্স প্রাইভেট নেটওয়ার্ক, 10 সেপ্টেম্বর, 2019-এ লঞ্চ হয়েছে এবং আনুষ্ঠানিকভাবে 15 জুলাই, 2020-এ Mozilla VPN হিসাবে চালু হয়েছে৷ এবং, এটির জন্য অপেক্ষা করুন, যোগদানের জন্য একটি অপেক্ষা তালিকা রয়েছে৷ কিন্তু আপনি Mozilla VPN-এর ওয়েটলিস্টে যোগদান করার আগে, আপনাকে কিছু জিনিস জানতে হবে।

Mozilla VPN লগিং নীতি:Mozilla VPN কি তথ্য রাখে?

প্রায় সব VPN প্রদানকারী একটি নো-লগিং নীতি প্রচার করে। অনুশীলনে, যাইহোক, প্রায়শই বিপরীত হয়। উদাহরণস্বরূপ, বেশিরভাগ VPN অস্থায়ীভাবে আপনার ব্যবহারকারীর লগ এবং/অথবা ব্যবহারের লগগুলি 24 ঘন্টা (বা তার বেশি) জন্য রাখে।

শুধুমাত্র কিছু বিশ্বস্ত VPN ক্লায়েন্ট যেমন ExpressVPN, VyprVPN, SurfShark-কে স্বাধীনভাবে অডিট করা হয়েছে এবং সত্যই একটি শূন্য-লগ নীতি বাস্তবায়ন করা হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

Mozilla VPN সম্পর্কে কি? একটি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তরে, মোজিলা লিখেছেন:

আমরা লগ করি না, ট্র্যাক করি না বা আপনার কোনো নেটওয়ার্ক অ্যাক্টিভিটি শেয়ার করি না। আমরা Mozilla-এর ডেটা গোপনীয়তা নীতিগুলি কঠোরভাবে মেনে চলি এবং আমরা শুধুমাত্র VPN চালু রাখতে এবং সময়ের সাথে পণ্যের উন্নতির জন্য প্রয়োজনীয় ডেটা সংগ্রহ করি৷

Mullvad এছাড়াও একটি নো-লগিং নীতি প্রদর্শন করে। এবং যেহেতু Mozilla VPN Mullvad নেটওয়ার্কে চলে, তাই এটা ধরে নেওয়া নিরাপদ যে Mozilla VPNও নো-লগ কমপ্লায়েন্ট।

যেখানে Mozilla VPN আপনার ডেটা সংগ্রহের বিষয়ে অগ্রিম, এটি অস্পষ্ট নয় যে এটি কতক্ষণ নন-নেটওয়ার্ক অ্যাক্টিভিটি লগ রাখে, যেমন সংযোগ লগ এবং ট্রাফিক লগ৷

Mozilla VPN এর মূল বৈশিষ্ট্যগুলি

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

নিম্নে মোজিলার ভিপিএন-এর কিছু প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে:

  1. নো-লগিং নীতি
  2. দ্রুত এবং নিরাপদ নেটওয়ার্ক
  3. গোপনীয়তার জন্য 1-ট্যাপ করুন
  4. বিশ্বজুড়ে ক্রমবর্ধমান কভারেজ
  5. 36টি দেশে 754টি সার্ভার
  6. 5টি পর্যন্ত ডিভাইস সমর্থন করে
  7. ডিভাইস-স্তরের এনক্রিপশন
  8. আনলিমিটেড ব্যান্ডউইথ
  9. ভিপিএন কিল সুইচ
  10. স্প্লিট টানেলিং
  11. অনিরাপদ নেটওয়ার্ক সতর্কতা
  12. স্থানীয় নেটওয়ার্ক অ্যাক্সেস

যেকোন ভিপিএন-এর জন্য এই সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য। এটা খুব কমই কোনো মানের দিক থেকে সেরা-শ্রেণীর, কিন্তু একজন নতুন প্লেয়ারের জন্য Mozilla VPN ব্যবহার করা ভালো বলে মনে হচ্ছে।

চলুন Mozilla VPN-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে আরও গভীরে যাই।

কভারেজ

Mozilla VPN বর্তমানে শুধুমাত্র ছয়টি (6) দেশে উপলব্ধ; মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর এবং মালয়েশিয়া। মজিলার মতে, আরও অঞ্চলে কাজ চলছে।

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

Mozilla VPN ব্যবহারকারী প্রতি পাঁচ (5) ডিভাইস পর্যন্ত কভারেজ প্রদান করে। এছাড়াও, এটি সংযুক্ত ডিভাইসগুলির জন্য ডিভাইস-স্তরের এনক্রিপশন প্রদান করে, আপনাকে চোখ, ট্র্যাকার, হ্যাকার ইত্যাদি থেকে রক্ষা করে৷

Mozilla VPN চলমান ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ:

  1. Windows 10 (64-bit)
  2. macOS (10.15 বা উচ্চতর)
  3. Android (সংস্করণ 6 [Marshmallow] এবং তার উপরে)
  4. iOS (13.0 এবং তার বেশি)
  5. লিনাক্স (শুধুমাত্র উবুন্টু)

Mozilla-এর মতে, এর VPN 30+ দেশের মধ্যে সমানভাবে বিতরণ করা শত শত Mullvad সার্ভারের উপর নির্ভর করে, আপনাকে সম্ভাব্য সর্বাধিক কভারেজ দিতে।

নিরাপত্তা এবং এনক্রিপশন

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

ভিপিএনগুলি আপনার ডেটা সুরক্ষিত করতে বিভিন্ন সুরক্ষা এবং এনক্রিপশন প্রোটোকল ব্যবহার করে। এর মধ্যে রয়েছে:

  1. পয়েন্ট-টু-পয়েন্ট টানেলিং প্রোটোকল (PPTP)
  2. লেয়ার 2 টানেল প্রোটোকল (L2TP)
  3. OpenVPN
  4. সোর্স সকেট টানেলিং প্রোটোকল (SSTP)
  5. ইন্টারনেট কী এক্সচেঞ্জ (IKEv2)

ইন্টারনেট সিকিউরিটি প্রোটোকল (PPTP, L2TP) এবং OpenVPN এনক্রিপ্ট ডেটা প্যাকেট একটি এনক্রিপশন কী সহ যা শুধুমাত্র আপনার VPN ক্লায়েন্ট এবং সার্ভারের কাছে পরিচিত। এটি আপনার ডেটাকে অস্পষ্ট করে দেয় যাতে বাহ্যিক সত্তা এটিতে পৌঁছাতে, পড়তে বা পুনঃনির্দেশ করতে না পারে৷

বেশিরভাগ ভিপিএন 256-বিট এনক্রিপশনও ব্যবহার করে। উদাহরণস্বরূপ, ExpressVPN 256-বিট AES এনক্রিপশন ব্যবহার করে এবং আপনার ডেটা সুরক্ষিত রাখতে আপনার ট্রাফিককে অন্যদের সাথে মিশ্রিত করে।

অন্যদিকে Mozilla VPN Mullvad এর সার্ভারের গ্লোবাল নেটওয়ার্কে চলে যা আপনার সমস্ত নেটওয়ার্ক কার্যকলাপ এবং আপনার IP ঠিকানা এনক্রিপ্ট করতে সবচেয়ে উন্নত WireGuard প্রোটোকল ব্যবহার করে৷

প্রযুক্তি, প্ল্যাটফর্ম, গতি

Mozilla VPN সুইডিশ মালিকানাধীন Mullvad নেটওয়ার্কে চলে, OpenVPN এবং VPN Bridge সমর্থন করে। একটি VPN সেতু আপনাকে আপনার স্থানীয় (অফিস) নেটওয়ার্কের সাথে একটি দূরবর্তী কম্পিউটার সংযোগ করতে দেয়৷

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

Mozilla VPN Windows, macOS, Linux, Android, এবং iOS সমর্থন করে এবং পাঁচটি পর্যন্ত সংযুক্ত ডিভাইসের জন্য ডিভাইস-স্তরের এনক্রিপশনের পাশাপাশি Android ডিভাইসের জন্য স্প্লিট টানেলিং অফার করে।

আপনার VPN থেকে সর্বাধিক সুবিধা পেতে আপনি Mozilla VPN এর কিল সুইচ, অনিরাপদ নেটওয়ার্ক সতর্কতা এবং স্থানীয় নেটওয়ার্ক অ্যাক্সেস থেকেও উপকৃত হতে পারেন৷

মোজিলা ভিপিএন কি যথেষ্ট দ্রুত?

Security.org এর স্বাধীন গতি পরীক্ষা দেখায় যে Android এবং iOS-এ Mozilla VPN-এর ডাউনলোড গতি প্রায় 40Mbps। এর মানে হল Mozilla VPN আপনার নিয়মিত ISP কে তাদের অর্থের জন্য একটি দৌড় দিতে পারে।

সরঞ্জাম/সার্ভার

মোজিলা ইন্টারনেট ইকোসিস্টেমে নতুন নয়। এর ফায়ারফক্স ব্রাউজার, অন্যান্য পণ্যগুলির মধ্যে, ব্যাপকভাবে ব্যবহৃত এবং অনলাইন গোপনীয়তা প্রচারের প্রতিশ্রুতির জন্য বিখ্যাত৷

যদিও Mozilla VPN সার্ভারের Mullvad নেটওয়ার্কের উপর নির্ভর করে, এটি কল্পনার কোনো প্রসারিত দ্বারা অনাথ প্রকল্প নয়। এটি এখনও Mozilla এর সমৃদ্ধ 20+ বছরের ইতিহাস, অভিজ্ঞতা, জ্ঞানের ভিত্তি, কাঠামো এবং পরিকাঠামো থেকে উপকৃত হয়৷

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

বাইরের অবকাঠামোর উপর নির্ভর করা বিশ্বের শেষ নয়, তবে এটি কিছু উদ্বেগ বাড়াতে পারে। বিপরীতে, VyprVPN এর মতো অন্যান্য VPN প্রদানকারীরা তাদের সার্ভার, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের 100% মালিক যে সমস্ত দেশে তারা কাজ করে, তাদের আরও নিয়ন্ত্রণ এবং নমনীয়তা প্রদান করে।

সম্ভবত, যদি Mozilla VPN ভবিষ্যতে কার্যকর হয়, Mozilla তার নিজস্ব Mozilla VPN সার্ভার নেটওয়ার্ক তৈরি, পরিচালনা এবং বজায় রাখার সিদ্ধান্ত নিতে পারে৷

মূল্য, অর্থপ্রদানের পদ্ধতি এবং ফেরতের নীতি

Mozilla VPN আপনাকে মাসে $4.99 দিয়ে ফেরত দেবে। এই মুহুর্তে অন্য কোন মূল্য পরিকল্পনা বা বিকল্প নেই এবং দীর্ঘমেয়াদী চুক্তির বাধ্যবাধকতাও নেই। Mullvad VPN এর ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে, যেটি আপনাকে প্রতি মাসে €5 ফ্ল্যাট রেট চার্জ করে।

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

বিপরীতে, VyprVPN-এর সবচেয়ে জনপ্রিয় প্ল্যানের খরচ প্রতি মাসে $1.67, প্রতি 3 বছরে বিল করা হয় 36 মাসের জন্য $60।

এই মুহুর্তে, আপনি শুধুমাত্র আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে Mozilla VPN এর জন্য অর্থ প্রদান করতে পারেন৷ এটি গোপনীয়তার উপর পূর্বাভাসিত একটি VPN পরিষেবার জন্য একটি বিশাল বিয়োগ। আমরা একটি বিকল্পের জন্য আশা করি যা আপনাকে অদূর ভবিষ্যতে পেপ্যাল ​​বা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অর্থ প্রদান করতে দেয়।

উপরন্তু, একটি 30-দিনের অর্থ ফেরতের গ্যারান্টি রয়েছে, তবে এটি একটি সতর্কতার সাথে আসে—অ্যাপ মার্কেটের (PlayStore, AppStore, ইত্যাদি) মাধ্যমে করা Mozilla VPN কেনাকাটাগুলি অ্যাপ বাজারের নিয়মের সাপেক্ষে এবং ফেরতের জন্য যোগ্য নাও হতে পারে।

প্রতিযোগিতা

ভিপিএন স্পেসে প্রতিযোগিতা ব্যাপক। একজন ব্যবহারকারী হিসাবে, এটি আপনাকে এক্সপ্রেসভিপিএন, ভিপিআরভিপিএন, নর্ডভিপিএন, এমনকি একটি স্ব-হোস্টেড ভিপিএন, বা অন্যান্য ভিপিএন প্রদানকারীর মতো বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্পের সুবিধা দেয়৷

মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন

Mozilla VPN-এর মূল শক্তির মধ্যে রয়েছে Mozilla-এর বংশানুক্রম যা 30+ দেশে ছড়িয়ে থাকা Mullvad-এর বিশাল 750+ সার্ভার নেটওয়ার্কের সাহায্যে, সেইসাথে এর WireGuard প্রোটোকল, ডিভাইস-স্তরের এনক্রিপশন, এবং অনিরাপদ নেটওয়ার্ক সতর্কতা।

অন্যদিকে, Mozilla VPN বৈশিষ্ট্য, মূল্য নির্ধারণ, এর ডেটা সংগ্রহ, শেয়ারিং এবং লগিং অনুশীলন, কভারেজ এবং সীমিত নাগালের ক্ষেত্রে শক্তিশালী প্রতিযোগিতার মুখোমুখি।

Mozilla-এর ডেটা গোপনীয়তা নীতি অনুসারে, নির্দিষ্ট পরিস্থিতিতে এটি করতে বাধ্য হলে এটি সরকারি সংস্থার সাথে আপনার ডেটা শেয়ার করতে পারে৷

ExpressVPN-এর মতো VPNগুলি একটি কঠোর এবং যাচাইকৃত নো-লগ নীতি প্রয়োগ করে, 94টি দেশে এর 160টি সার্ভারের মালিক, চীনের DPI এবং গ্রেট ফায়ারওয়ালকে বাইপাস করতে পারে, 256-বিট AES এনক্রিপশন ব্যবহার করে, 4.7 স্টারের TrustPilot স্কোর রয়েছে, Firefox, Edge, এবং ক্রোম এক্সটেনশন, রাউটার, গেম কনসোল এবং স্মার্ট টিভি, ইত্যাদি সহ একাধিক ডিভাইস সমর্থন করে, তবে অবশ্যই দাম বেশি।

মোজিলা ভিপিএন ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা

চলুন Mozilla VPN:

ব্যবহার করার কিছু অন্যান্য সুবিধা এবং অসুবিধার দিকে নজর দেওয়া যাক

সুবিধা:

  1. মোজিলার 20+ বছরের বংশতালিকা
  2. ওয়্যারগার্ড এনক্রিপশন
  3. নেটওয়ার্ক কার্যকলাপের জন্য জিরো-লগিং নীতি
  4. ৭৫০টির বেশি সার্ভার
  5. নিফটি বৈশিষ্ট্য যেমন কিল সুইচ, ডাইনামিক আইপি অ্যাড্রেস, ডিভাইস-লেভেল-এনক্রিপশন
  6. আনলিমিটেড ব্যান্ডউইথ
  7. অনুকূল নেটওয়ার্ক অবস্থার অধীনে দ্রুত ডাউনলোড এবং আপলোড গতি
  8. টরেন্টিংয়ের অনুমতি দেয়
  9. Windows, macOS, Linux, Android, এবং iOS এর সাথে কাজ করে
  10. পাঁচটি ডিভাইস পর্যন্ত সমর্থন করে
  11. ফ্ল্যাট মাসিক প্ল্যান $4.99, দীর্ঘমেয়াদী চুক্তি নেই, ফেরত নীতি, 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি

এমনকি যদি সেই সুবিধাগুলি আপনাকে মোজিলা ভিপিএন ব্যবহার করার জন্য বোঝানোর জন্য যথেষ্ট হয়, তবে সর্বদা খারাপ দিকগুলি দেখা ভাল৷

কনস:

  1. আরও অভিজ্ঞ VPN প্রদানকারীদের থেকে কঠোর প্রতিযোগিতা
  2. শুধুমাত্র ছয়টি দেশে উপলব্ধ
  3. নাম, ইমেল, টাইমস্ট্যাম্প, সার্ভারের ধরন, ডিভাইসের ধরন, OS টাইপ, হার্ডওয়্যার কনফিগারেশন এবং মূল আইপি ঠিকানার মতো মূল ডেটা সংগ্রহ করে (যদিও এটি দাবি করে যে এটি এগুলি লগ করে না)
  4. সার্ভার শুধুমাত্র 30+ দেশে উপস্থিত
  5. মাল্টিহপ ক্ষমতার অভাব (যদিও চুক্তি ভঙ্গকারী নয়)
  6. Android এবং iOS-এ ডাউনলোড এবং আপলোডের গতি পরিবর্তিত হয়
  7. বর্তমানে Mozilla VPN দ্বারা পরিবেশিত 6টি দেশের মধ্যে 4টিই 5টি আইস দেশ
  8. একটি 5 Eyes দেশ (US) এর মধ্যে অবস্থান এবং এর ডেটা শেয়ারিং নীতি
  9. স্প্লিট টানেলিং শুধুমাত্র Android ব্যবহারকারীদের জন্য উপলব্ধ
  10. তুলনামূলকভাবে দামী $4.99 মাসে ($59.88 প্রতি বছর)
  11. ক্রেডিট কার্ড দিয়ে অর্থপ্রদান

কিভাবে Mozilla VPN পেতে হয়

আপনি যদি Mozilla VPN নেওয়ার সিদ্ধান্ত নেন, এখানে কি করতে হবে:

  1. Mozilla VPN হোমপেজে যান।
  2. মোজিলা পান ক্লিক করুন VPN . মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন
  3. এখান থেকে, সাইন ইন করুন বা আপনার Mozilla অ্যাকাউন্ট তৈরি করুন।
  4. পরবর্তী স্ক্রিনে, আপনাকে সাবস্ক্রিপশনের জন্য আপনার ক্রেডিট কার্ডের তথ্য লিখতে বলা হবে।
  5. ডাউনলোড টিপুন আপনার ডিভাইসে Mozilla VPN ইনস্টল করা শুরু করতে।

কিভাবে মোজিলা ভিপিএন ওয়েটলিস্টে যোগদান করবেন

যদি Mozilla VPN এখনও আপনার দেশে উপলব্ধ না হয়, কিন্তু আপনি এটি উপলব্ধ হলে একটি বিজ্ঞপ্তি পেতে চান, অপেক্ষা তালিকায় যোগদানের কথা বিবেচনা করুন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Mozilla VPN হোমপেজে যান
  2. Get Mozilla VPN-এ ক্লিক করুন
  3. আপনার Mozilla অ্যাকাউন্টে সাইন ইন করুন
  4. VPN ওয়েটলিস্টে যোগ দিন পূরণ করুন ফর্ম মোজিলা ভিপিএন কি? এটি ব্যবহার করার আগে 7টি জিনিস জেনে রাখুন
  5. আপনার পছন্দসই অপারেটিং সিস্টেম(গুলি) নির্বাচন করুন।
  6. অপেক্ষা তালিকায় যোগ দিন ক্লিক করুন .

এবং ভয়েলা, আপনি আছেন৷

আপনি Mozilla VPN বিবেচনা করা উচিত? সম্ভবত আপনার উচিত, যদি পেশাদারগুলি আপনার পক্ষে খারাপ দিকগুলিকে ছাড়িয়ে যায়। এছাড়াও, যেহেতু 30-দিনের অর্থ ফেরত গ্যারান্টি রয়েছে, তাই আপনার হারানোর কিছু নেই।


  1. অ্যান্ড্রয়েড জিনিস কি? তোমার যা যা জানা উচিত

  2. একটি ব্যবহৃত ল্যাপটপ কেনার আগে আপনার যা জানা দরকার

  3. সিস্টওয়েক ভিপিএন ব্যবহারের 10টি সুবিধা – আপনার যা জানা দরকার

  4. আপনার আইএসপি আপনার সম্পর্কে কি জানেন?