কম্পিউটার

আপনার আইফোনে নীল আলো কমাতে নাইট শিফট কীভাবে ব্যবহার করবেন

বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইস নীল আলো নির্গত করে এবং আপনার আইফোনও এর ব্যতিক্রম নয়। যদিও নীল আলো এড়ানো কঠিন, বিছানায় যাওয়ার আগে এটির অত্যধিক পরিমাণ নিদ্রাহীনতার কারণ হতে পারে। এই কারণেই অনেকে তাদের আইফোনে নীল আলো কমানোর উপায় খুঁজছেন, যা অ্যাপল নাইট শিফট বৈশিষ্ট্যের মাধ্যমে সহজ করে দিয়েছে।

আপনি যদি আপনার iPhone এ নীল আলো কমাতে চান, তাহলে এই দ্রুত টিউটোরিয়ালটি আপনাকে দেখাবে কিভাবে।

ধাপ 1. আপনার প্রদর্শন এবং উজ্জ্বলতা সেটিংসে যান

আপনার আইফোনে নীল আলো কমাতে নাইট শিফট কীভাবে ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড ডিভাইসের বিপরীতে, আপনার আইফোন জুড়ে নীল আলো কমাতে আপনার কোনো অ্যাপের প্রয়োজন নেই। পরিবর্তে, আইফোনগুলি নাইট শিফট নামে একটি নীল আলোর ফিল্টার পূর্বেই ইনস্টল করা হয়। শুধু সেটিংস> প্রদর্শন এবং উজ্জ্বলতা এ যান৷ এটি খুঁজে পেতে আপনার আইফোনে৷

ধাপ 2. নাইট শিফট বৈশিষ্ট্য এবং সময়সূচী নির্বাচন করুন

আপনার আইফোনে নীল আলো কমাতে নাইট শিফট কীভাবে ব্যবহার করবেন

একবার প্রদর্শন এবং উজ্জ্বলতা সেটিংসে, নাইট শিফট-এ আলতো চাপুন৷ বৈশিষ্ট্য এবং আপনার সময়সূচী নির্বাচন করুন. বেশিরভাগ লোকই এটি সন্ধ্যা থেকে গভীর সকাল পর্যন্ত সেট করে রাখে, তাই আপনার iPhone সারা রাত নীল আলো কমিয়ে দেয়।

যদিও স্থায়ীভাবে নাইট শিফট বৈশিষ্ট্যটি সক্ষম করার কোনো বিকল্প নেই, আপনি এটিকে সর্বদা চালু রাখার জন্য শিডিউল করতে পারেন। এটি করার জন্য, সময়সূচী 4:01AM থেকে 4:00AM এর মতো কিছুতে সেট করুন।

মনে রাখবেন সেখানে এক মিনিট থাকবে যেখানে এটি সক্রিয় হবে না, তাই আপনি যেখানে ঘুমাবেন সেই সময়ে এটি সেট করতে ভুলবেন না। আপনি যে সময়ই সেট করুন না কেন, নিশ্চিত করুন যে পরবর্তী সময়টি আগে।

এটি পরীক্ষা করার জন্য আপনি ম্যানুয়ালি নাইট শিফট বৈশিষ্ট্যটি পুরো দিনের জন্য সক্ষম করতে পারেন৷

ধাপ 3. অবস্থান সেটিংসে সূর্যাস্ত থেকে সূর্যোদয় বৈশিষ্ট্য সক্রিয় করুন

কিছু লোক তাদের আইফোনকে সূর্যাস্ত থেকে সূর্যোদয় ব্যবহার করে কখন নাইট শিফট সক্রিয় করতে হবে তা বেছে নিতে দেয় স্থাপন. আপনি এটি বেছে নিলে, আপনার আইফোন স্বয়ংক্রিয়ভাবে সূর্যের সাথে মেলে নীল আলো সামঞ্জস্য করবে, আপনি যে টাইম জোনেই থাকুন না কেন।

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, সূর্যাস্ত থেকে সূর্যোদয়-এ আলতো চাপুন৷ নাইট শিফট সময়সূচী বিকল্প থেকে।

আপনার আইফোনে নীল আলো কমাতে নাইট শিফট কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি এই সেটিংটি দেখতে না পান, তাহলে আপনাকে অবস্থান সেটিংসে এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে হবে প্রথম এটি করতে, সেটিংস এ ফিরে যান এবং গোপনীয়তা আলতো চাপুন এবং তারপর অবস্থান সেটিংস . নীচে স্ক্রোল করুন এবং সিস্টেম পরিষেবাগুলি নির্বাচন করুন৷ এবং নিশ্চিত করুন টাইম জোন সেট করা হচ্ছে নির্বাচিত. তারপর, নাইট শিফটে ফিরে যান এবং এটি সেখানে থাকবে।

নাইট শিফটের মাধ্যমে আপনার ব্লু লাইট গ্রহণ কমান

আপনার আইফোন থেকে আসা নীল আলো কমানো আপনার ঘুমের উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। যারা এগুলি থেকে ভুগছেন তাদের জন্য এটির মাথাব্যথা হ্রাসের মতো অন্যান্য সুবিধাও রয়েছে। আপনার আইফোনে এই সেটিংটি সক্ষম করা আপনার নীল আলোর এক্সপোজার কমানোর একটি সহজ উপায়, বিশেষ করে যদি আপনি গভীর রাতে আপনার ফোন ব্যবহার করেন৷


  1. আইফোনে কীভাবে নাইট শিফট ব্যবহার করবেন

  2. আপনার আইফোনটিকে কীভাবে একটি ম্যাকে মাউস হিসাবে ব্যবহার করবেন

  3. ওয়েবক্যাম হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে আপনার আইফোনকে একটি পিসি/ম্যাকে ওয়েবক্যাম হিসাবে ব্যবহার করবেন