কম্পিউটার

নন-এক্সট 4 লিনাক্স ফাইল সিস্টেমে ড্রপবক্স কীভাবে ব্যবহার করবেন

নন-এক্সট 4 লিনাক্স ফাইল সিস্টেমে ড্রপবক্স কীভাবে ব্যবহার করবেন

লিনাক্সে ড্রপবক্স ব্যবহার করা খুব সহজ ছিল। অনেক মানুষের জন্য, এটা এখনও আছে. আপনি যদি Ext4 ব্যতীত অন্য একটি ফাইল সিস্টেম ব্যবহার করেন তবে, এটি হঠাৎ করে অনেক কঠিন। ভাগ্যক্রমে, আপনি সম্পূর্ণরূপে ভাগ্যের বাইরে নন।

সমস্যা কি?

দীর্ঘ সময়ের জন্য ড্রপবক্স আপনি ব্যবহার করতে চেয়েছিলেন এমন বেশিরভাগ ফাইল সিস্টেমকে সমর্থন করেছিল, তারপরে কোম্পানিটি শান্তভাবে ঘোষণা করেছিল যে এটি "অসাধারণ" ফাইলসিস্টেমের জন্য সমর্থন বাদ দিচ্ছে। লিনাক্সের ক্ষেত্রে এর মানে Ext4 ছাড়া অন্য কিছু।

নন-এক্সট 4 লিনাক্স ফাইল সিস্টেমে ড্রপবক্স কীভাবে ব্যবহার করবেন

আপনি হয়তো বার্তা দেখেছেন যে "ড্রপবক্স সিঙ্ক করা বন্ধ করবে। আপনার ড্রপবক্স ফোল্ডারটিকে একটি সমর্থিত ফাইল সিস্টেমে সরান।" আরেকটি ত্রুটি বার্তা হল "আপনার ড্রপবক্স ফোল্ডারটি একটি ফাইল সিস্টেমে রয়েছে যা আর সমর্থিত নয়।"

আপনার বিকল্প কি?

অন্যান্য ফাইল সিস্টেমের জন্য সমর্থন শেষ করার জন্য ড্রপবক্সের যে কারণেই হোক না কেন, আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। আপনি শুধুমাত্র ড্রপবক্সের জন্য আপনার হার্ড ড্রাইভে একটি Ext4 পার্টিশন তৈরি করতে পারেন। এটি প্রযুক্তিগতভাবে কাজ করবে, তবে আপনার ড্রপবক্স ফোল্ডারটি খুব বড় হলে আপনাকে এই পার্টিশনটির আকার পরিবর্তন করতে হবে। এটি একটি অপ্রাসঙ্গিক সমাধান।

আপনি ড্রপবক্স থেকে সম্পূর্ণভাবে দূরে সরে যেতে পারেন। সেখানে অন্যান্য ক্লাউড প্রদানকারী আছে. আপনি নেক্সটক্লাউড, ওনক্লাউড বা সিফাইলের মতো আপনার নিজস্ব স্ব-হোস্ট করা বিকল্পও ব্যবহার করতে পারেন। এই স্ব-হোস্টেড ক্লাউড স্টোরেজ বিকল্পগুলির তুলনা করার জন্য আমাদের নিবন্ধে পরামর্শগুলি দেখুন৷

অবশেষে, আপনি একটি সমাধান ব্যবহার করতে পারেন যা আপনাকে নন-এক্সট4 ফাইল সিস্টেমে ড্রপবক্স ব্যবহার করতে দেয়।

নন-এক্সট4 সিস্টেমে আবার কাজ করার জন্য ড্রপবক্স নেওয়া

ড্রপবক্সের ফাইলসিস্টেম সনাক্তকরণকে বাইপাস করার কয়েকটি উপায় রয়েছে, তবে সবচেয়ে সহজ একটি টুল হল "ড্রপবক্স-ফাইলসিস্টেম-ফিক্স।"

একটি সতর্কবাণী

ড্রপবক্স-ফাইলসিস্টেম-ফিক্স গিটহাব পৃষ্ঠায়, একটি মোটামুটি শক্তিশালী সতর্কতা রয়েছে। এটি পড়ে, "এটি একটি পরীক্ষামূলক সমাধান যা ড্রপবক্স দ্বারা সমর্থিত নয়৷ এটি ডেটা ক্ষতির কারণ হতে পারে।" এটি নোট করুন এবং আপনার ড্রপবক্স ফোল্ডারটি প্রায়শই ব্যাক আপ করা নিশ্চিত করুন৷

নন-এক্সট 4 লিনাক্স ফাইল সিস্টেমে ড্রপবক্স কীভাবে ব্যবহার করবেন

শুরু করার আগে

আপনি টুলটি ইনস্টল করার আগে এটি তৈরি করার জন্য আপনাকে সরঞ্জামগুলি ইনস্টল করতে হবে। ডেবিয়ান, উবুন্টু এবং অনুরূপ সিস্টেমে, নিম্নলিখিতগুলি চালান:

sudo apt install build-essential

অন্যান্য বিতরণের জন্য বিকল্প আছে. ফেডোরা এবং অন্যান্য RPM-ভিত্তিক বিতরণে, নিম্নলিখিতগুলি যথেষ্ট হওয়া উচিত:

yum install make automake gcc gcc-c++ kernel-devel

আর্ক এবং অনুরূপ সিস্টেমে নিম্নলিখিতগুলি চালান:

pacman -S base-devel

ড্রপবক্স-ফাইলসিস্টেম-ফিক্স ইনস্টল করুন

নিম্নলিখিত নির্দেশাবলী অনুমান করে যে আপনি ইতিমধ্যেই ড্রপবক্স ইনস্টল করেছেন৷ আপনি যদি এখনও ড্রপবক্স ইন্সটল না করে থাকেন, তাহলে আপনি এখন তা করতে পারেন।

গিটহাব রিপোজিটরি ক্লোন করতে এবং ড্রপবক্স-ফাইলসিস্টেম-ফিক্স প্রকল্প তৈরি করতে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

git clone https://github.com/dark/dropbox-filesystem-fix.git
cd dropbox-filesystem-fix
make

নন-এক্সট 4 লিনাক্স ফাইল সিস্টেমে ড্রপবক্স কীভাবে ব্যবহার করবেন

একবার বিল্ড সফল হলে, আপনি সম্পূর্ণ ফোল্ডারটিকে "/opt/" ডিরেক্টরিতে সরাতে চাইবেন। প্রোগ্রামটি এক্সিকিউটেবল শুরু করার জন্য আপনাকে স্ক্রিপ্টটিও করতে হবে। নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

sudo mv dropbox-filesystem-fix /opt/
sudo chmod +x /opt/dropbox-filesystem-fix/dropbox_start.py

এখন আপনি নিম্নলিখিত কমান্ডের সাহায্যে ড্রপবক্স পরিষেবাটি বন্ধ করতে পারেন (ধরে নিচ্ছি যে এটি চলমান ছিল):

dropbox stop

নন-এক্সট 4 লিনাক্স ফাইল সিস্টেমে ড্রপবক্স কীভাবে ব্যবহার করবেন

একবার এটি সম্পূর্ণ হলে, আপনি নতুন ইনস্টল করা ফিক্সের মাধ্যমে ড্রপবক্স চালানোর চেষ্টা করতে পারেন:

/opt/dropbox-filesystem-fix/dropbox_start.py

আপনি যদি কোনো সতর্কতা না পান এবং ড্রপবক্স চলছে, আপনি সফলভাবে সমাধানটি ইনস্টল করেছেন৷

স্থায়ী সমাধান করা

ড্রপবক্সের ফিক্সড ভার্সন চালু হয়ে গেলে, সেটিংসে যান এবং "স্টার্ট ড্রপবক্স অন সিস্টেম স্টার্টআপ" লেখা বাক্সটি আনচেক করুন। এখন থেকে আপনি যে স্ক্রিপ্টটি চালিয়েছেন তা থেকে আপনি ড্রপবক্স শুরু করবেন। এছাড়াও আপনি dropbox autostart n চালাতে পারেন যদি আপনি সেটিংস ডায়ালগ খুঁজে না পান।

যদি "~/config/.autostart" ডিরেক্টরিটি ইতিমধ্যেই বিদ্যমান না থাকে, তাহলে এটি তৈরি করুন৷

mkdir -p ~/config/.autostart

"dropbox-filesystem-fix.desktop" নামের সেই ডিরেক্টরিতে একটি ফাইল Xreate করুন৷ ফাইল সম্পাদনা করুন এবং নিম্নলিখিত যোগ করুন:

[Desktop Entry]
Type=Application
Exec=/opt/dropbox-filesystem-fix/dropbox_start.py
Hidden=false
X-GNOME-Autostart-enabled=true
Name=Dropbox

উপরের নির্দেশাবলী জিনোমের জন্য। অন্যান্য ডেস্কটপের জন্য এটি সেট আপ করা তুলনামূলকভাবে অনুরূপ। শুধু আপনার ডেস্কটপ পরিবেশের জন্য ডকুমেন্টেশনের সাথে পরামর্শ করুন৷

আপনি যদি Gnome-এর পরিবর্তে KDE ব্যবহার করেন, আপনি কেবল সিস্টেম সেটিংসে যেতে পারেন, তারপরে স্টার্টআপ এবং শাটডাউন, তারপর অটোস্টার্টে যেতে পারেন। এখানে আপনি স্ক্রিপ্ট যোগ করতে পারেন।

উপসংহার

অন্তত আপাতত, মনে হচ্ছে যে নন-এক্সট 4 অপারেটিং সিস্টেমে ড্রপবক্স চালানো সম্পূর্ণরূপে সম্ভব। ড্রপবক্স সক্রিয়ভাবে কাজ করা থেকে বাধা দেওয়ার চেয়ে অন্য ফাইল সিস্টেমগুলিকে সমর্থন না করার বিষয়ে বেশি উদ্বিগ্ন বলে মনে হচ্ছে। তবুও, এটা সবসময় নাও হতে পারে।

আপনি যদি ভবিষ্যতে আপনার ফাইলগুলি হঠাৎ করে অব্যবহারযোগ্য হয়ে যাওয়ার বিষয়ে উদ্বিগ্ন হন তবে ড্রপবক্সের প্রচুর বিকল্প রয়েছে। আপনি যদি আরও লিনাক্স-বান্ধব পরিষেবাতে যেতে আগ্রহী হন তবে আমরা আপনার অর্থের জন্য সেরা ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলির একটি তালিকা পেয়েছি৷


  1. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্সে একটি ফাইলের অংশ স্থানান্তর করতে কীভাবে Zsync ব্যবহার করবেন

  4. [শিশু-বান্ধব] কীভাবে ম্যাকে লিনাক্স ব্যবহার করবেন?