কম্পিউটার

Kubernetes Pod

Kubernetes Pods হল ওপেন সোর্স Kubernetes কন্টেইনার শিডিউলিং এবং অর্কেস্ট্রেশন পরিবেশের সবচেয়ে ছোট স্থাপনযোগ্য কম্পিউটিং ইউনিট।

একটি পড হল এক বা একাধিক পাত্রের একটি গ্রুপিং যা একসাথে কাজ করে। শুঁটি নোডগুলিতে থাকে; একাধিক পড একই নোড শেয়ার করতে পারে। প্রতিটি পডের মধ্যে থাকা কন্টেইনারগুলি সেই হোস্ট নোড থেকে সাধারণ নেটওয়ার্কিং এবং স্টোরেজ সংস্থানগুলি ভাগ করে, সেইসাথে নির্দিষ্টকরণগুলি যা নির্ধারণ করে যে কন্টেইনারগুলি কীভাবে চলবে৷ পড একটি দৃষ্টান্তমূলক নাম, কারণ এগুলি প্রকৃতিতে শুঁটির মতো কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেমন একটি মটর শুঁটি৷ যদিও একটি পড অনেকগুলি পাত্রে ধারণ করতে পারে, সাধারণত প্রতিটি পড শুধুমাত্র একটি পাত্রে বা অল্প সংখ্যক শক্তভাবে সমন্বিত পাত্রে থাকে৷

একটি পডের বিষয়বস্তু নির্ধারিত এবং একসাথে অবস্থিত, একটি অ্যাপ্লিকেশন-নির্দিষ্ট লজিক্যাল হোস্টের মডেলিং। একজন কুবারনেটস ব্যবহারকারীকে একটি পডে শক্তভাবে একত্রিত অ্যাপ্লিকেশন পাত্রে একসাথে হোস্ট করা উচিত; কন্টেইনার ছাড়া, এই অ্যাপ্লিকেশন বা পরিষেবাগুলিকে একই ভার্চুয়াল বা ফিজিক্যাল মেশিনে চালাতে হবে।

একটি পডের ভাগ করা প্রসঙ্গটি বিচ্ছিন্নতার দিকগুলির দ্বারা সেট করা হয়, যেমন লিনাক্স নেমস্পেস বা cgroups। একটি পৃথক পডের জন্য, একক অ্যাপ্লিকেশনগুলিকে আরও বিচ্ছিন্ন করা যেতে পারে৷

পরিবেশ ভেরিয়েবল ব্যবহার করে অপারেটর পড, নোড এবং/অথবা কন্টেইনার সম্পর্কে তথ্য প্রকাশ করতে পারে। পড এনভায়রনমেন্ট ভেরিয়েবলগুলি পডের পাত্রে অ্যাপ্লিকেশনটিকে বলে যে এটির প্রয়োজনীয় সংস্থানগুলি কোথায় খুঁজে পেতে হবে বা কীভাবে একটি উপাদান কনফিগার করতে হবে। এই তথ্য রানটাইমে পাত্রে ইনজেকশনের হয়. যদিও নোডগুলিতে পরিবেশের ভেরিয়েবল রয়েছে, তবে এগুলি পাত্রের সংস্পর্শে আসে না। Kubernetes এনভায়রনমেন্ট ভেরিয়েবল স্থিরভাবে সংজ্ঞায়িত বা ব্যবহারকারী দ্বারা লিখিত হয়।


কুবারনেটস পড ব্যবস্থাপনা

Kubernetes ডকার কন্টেইনার রানটাইমকে সমর্থন করে সেইসাথে CoreOS rkt এবং CRI-O, যা ওপেন কন্টেইনার ইনিশিয়েটিভের সাথে রানটাইম কনফরম্যান্ট ব্যবহার করে কুবেলেট কন্টেইনার রানটাইম ইন্টারফেসকে সমর্থন করে।

ব্যবহারকারী পড তৈরি করতে পারে, তবে প্রায়শই কুবারনেট কন্ট্রোলার উচ্চ প্রাপ্যতা বা অনুভূমিক স্কেলিং এর জন্য পড এবং এর প্রতিলিপি তৈরি করে। যখন ব্যবহারকারী অনুরোধ করে, উদাহরণস্বরূপ, একটি পডের তিনটি নতুন উদাহরণ, কুবারনেটস API-স্তরের সংস্থান হিসাবে তিনটি পড তৈরি করে। সময়সূচী Kubernetes ব্যবহারকারীর নীতির উপর ভিত্তি করে প্রতিটি পডের জন্য উপযুক্ত নোড খুঁজে পায় এবং সেখানে পড স্থাপন করে।

একটি পডের মধ্যে থাকা ধারকগুলি একটি সাধারণ আইপি ঠিকানা এবং পোর্ট স্পেস ভাগ করে। তারা একে অপরকে স্থানীয় হোস্ট এর মাধ্যমে আবিষ্কার করতে পারে . একই পড অ্যাক্সেস শেয়ার করা ভলিউমগুলিতে অ্যাসাইন করা অ্যাপ্লিকেশনগুলি, যা পডের সাথে সংযুক্ত থাকে৷

পডগুলি অন্যান্য স্ট্যান্ডার্ড যোগাযোগ যেমন POSIX শেয়ার্ড মেমরি বা SystemV সেমাফোরস ব্যবহার করে যোগাযোগ করতে পাত্রে সক্ষম করে। এক পডের কন্টেইনারের অন্য কন্টেইনার থেকে আলাদা আইপি অ্যাড্রেস থাকে এবং আইপিসি প্রোটোকল ব্যবহার করতে অক্ষম। যাইহোক, কুবারনেটস পড থেকে পড যোগাযোগ পরিষেবার মাধ্যমে সহজেই ঘটে। উদাহরণস্বরূপ, যদি একটি অ্যাপ্লিকেশনের সামনের প্রান্তটি একটি নোডের একটি পডে থাকে, তবে পিছনের প্রান্তটি একই নোডে, একটি ভিন্ন নোডে থাকতে পারে, 10টি উদাহরণে বিভিন্ন নোড জুড়ে ছড়িয়ে পড়ে এবং সামনের প্রান্তটি কেবল সংযোগ করে একটি পরিষেবা যা ব্যাক-এন্ড পড বা পড প্রতিনিধিত্ব করে।

Kubernetes Pod
  1. লিনাক্সে পডম্যান কন্টেইনারের জন্য বিগিনারস গাইড

  2. মিনিকুব ব্যবহার করে আপনার ল্যাপটপে কুবারনেটস দিয়ে কীভাবে শুরু করবেন

  3. Kubernetes কি?

  4. আমরা কি কখনো ক্লাউড পোর্টেবিলিটিতে পৌঁছাতে পারব?