কম্পিউটার

Kubernetes অপারেটর

একটি Kubernetes অপারেটর হল অ্যাপ্লিকেশন স্থাপনার একটি পদ্ধতি যা আরও জটিল, রাষ্ট্রীয় কাজের লোডগুলি পরিচালনা করার জন্য Kubernetes-এর ক্ষমতাকে প্রসারিত করে। এই কাজের চাপের উদাহরণগুলির মধ্যে রয়েছে ডাটাবেস, বিতরণ করা সিস্টেম যা কোরাম প্রক্রিয়া এবং অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করে যেগুলি একক ধাপে সহজে পুনরায় কনফিগার করা যায় না। এমনকি স্টেটলেস ওয়ার্কলোড থাকা সত্ত্বেও, অপারেটররা কুবারনেটসে একটি "অ্যাপ্লিকেশন" এর একটি সামঞ্জস্যপূর্ণ সংজ্ঞা তৈরি করতে সাহায্য করে।

এই সমস্ত কিছু সম্পন্ন করার জন্য, Kubernetes অপারেটররা কুবারনেটসে চলমান সফ্টওয়্যারে সঞ্চিত সর্বোত্তম অনুশীলন এবং অপারেশনাল পদ্ধতিগুলিকে কোডিফাই করে। পূর্বে ক্লাস্টারের বাইরে স্ক্রিপ্ট এবং সাইট রিলায়েবিলিটি ইঞ্জিনিয়ার (SRE) দ্বারা যা পরিচালনা করা হতো তা এখন পরিচালিত কাজের চাপ সহ ক্লাস্টারে চলমান কাস্টম কুবারনেটস এক্সটেনশন দ্বারা পরিচালিত হয়৷ কিছু অপারেটরের ক্ষমতা হল সম্ভাব্য জটিল ইনস্টলেশন এবং আপডেট রুটিন, লাইফসাইকেল ইভেন্ট যেমন ব্যাকআপ, রিস্টোর, ফেইলওভার বা ফেইলব্যাক এবং মেট্রিক্স-চালিত স্কেলিং।

কুবারনেটসের বেশিরভাগ বিকাশ স্টেটলেস, ফ্রন্ট-এন্ড, এপিআই-কেন্দ্রিক অ্যাপ্লিকেশনগুলিতে ফোকাস করে, অপারেটররা বাকি স্ট্যাককেও পরিবেশে আনার অনুমতি দেয়। এটি কনফিগারেশন এবং পরিচালনাকে সহজ করে কারণ কুবারনেটস আইটি এবং প্রকৌশল বিভাগের জন্য বহনযোগ্যতার একটি গুরুত্বপূর্ণ দিক হয়ে উঠেছে। অতিরিক্তভাবে, অপারেটররা কনফিগারেশন ড্রিফটের স্বয়ংক্রিয় প্রতিকারের সাথে উচ্চ আপটাইম এবং নিম্ন অপারেশনাল শ্রম সমর্থন করে। এটি Kubernetes-এর নিজস্ব এক্সটেনশন মেকানিজম দিয়ে অর্জন করা যেতে পারে যা এই পদ্ধতিটিকে প্ল্যাটফর্ম-স্বাধীন করে তোলে এবং Kubernetes সম্প্রদায় দ্বারা চালিত হয়।


কুবারনেটস অপারেটররা কিভাবে কাজ করে

অপারেটররা Kubernetes master API-এর সাথে সংযোগ স্থাপন করে এবং প্রাসঙ্গিক ইভেন্টগুলি দেখে। তারা গ্রাহক Kubernetes নিয়ন্ত্রক হিসাবে কাজ করে, ক্লাস্টারে তাদের নিজস্ব অবজেক্টের ধরন প্রবর্তন করে যা ক্রমাগত প্রকৃত অবস্থার সাথে পছন্দসই অবস্থার তুলনা করে। পছন্দসই অবস্থাটি YAML-এ ঘোষণা করা হয় এবং যে ব্যবহারকারী Kubernetes অবজেক্ট তৈরি করছেন তার দ্বারা প্রকাশ করা হয়।

অপারেটর এই কাস্টম রিসোর্স সংজ্ঞা, বা ইভেন্টগুলির জন্য পর্যবেক্ষণ করে এবং যখনই এই ধরনের বস্তুগুলি উপস্থিত হয়, আপডেট করা হয় বা মুছে ফেলা হয় তখনই তার লুপের মধ্য দিয়ে চলতে শুরু করে। অপারেটরগুলি ক্লাস্টারে কুবারনেটস পড হিসাবে চলছে৷

অপারেটরগুলি ক্লাস্টার অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা ইনস্টল করা হয় তবে শেষ ব্যবহারকারীকে সহায়তা করার জন্য তৈরি করা হয়। অপারেটররা কুবারনেটসের সাথে যেভাবে একত্রিত হয় তা ব্যবহারকারীদের kubectl টুলিং ব্যবহার করা চালিয়ে যেতে এবং সম্ভাব্য জটিল সফ্টওয়্যার যেমন অন্য যেকোন, আরও আদিম কুবারনেটের অন্তর্নির্মিত সংস্থানগুলির সাথে মোকাবিলা করার অনুমতি দেয়৷


  1. Kubernetes

  2. Kubernetes Pod

  3. HTML5 গাণিতিক অপারেটর

  4. Kubernetes কি?