কম্পিউটার

Gnutella

Gnutella হল একটি ফাইল শেয়ারিং প্রোটোকল যা একটি পিয়ার-টু-পিয়ার (P2P) নেটওয়ার্কের মাধ্যমে বিতরণ করা নোডের যোগাযোগের উপায়কে সংজ্ঞায়িত করে। নেপস্টারের মতো, Gnutella প্রায়ই মিউজিক ফাইল শেয়ার করতে ব্যবহৃত হয় এবং সঙ্গীত প্রকাশনা শিল্পের মধ্যে এটি একটি বড় উদ্বেগের বিষয়।

Napster থেকে ভিন্ন, Gnutella একটি ওয়েব সাইট নয়; পরিবর্তে, এটি একটি বিকেন্দ্রীভূত নেটওয়ার্ক যেখানে ব্যবহারকারীরা অন্যান্য Gnutella নেটওয়ার্ক সদস্যদের একটি ছোট সংখ্যক ফাইল দেখতে পারে এবং তারা অন্য নেটওয়ার্ক সদস্যদের ফাইল দেখতে পারে, এক ধরনের ডেইজি-চেইন প্রভাবে। Gnutella ইনস্টল এবং চালু করার পরে, ব্যবহারকারীর কম্পিউটার নেটওয়ার্কে একটি ক্লায়েন্ট এবং একটি সার্ভার উভয়ই হয়ে যায়, যাকে GnutellaNet বলা হয়। Gnutella নেটওয়ার্ক সদস্যদের যে কোনো ধরনের ফাইল শেয়ার করার অনুমতি দেয়, যেখানে Napster MP3 মিউজিক ফাইলের মধ্যে সীমাবদ্ধ।

Gnutella, যার নাম হ্যাজেলনাট/চকলেট স্প্রেড "Nutella" এবং ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশনের GNU প্রকল্প উভয়ের প্রতি শ্রদ্ধা জানায়, মূলত Nullsoft (MP3 এবং WinAMP-এর নির্মাতা) দ্বারা তৈরি করা হয়েছিল। এটি কখনই সর্বজনীনভাবে প্রকাশ করা হয়নি কারণ Nullsoft এর মূল কর্পোরেশন, আমেরিকা অনলাইন (AOL), কাজটিকে "অননুমোদিত প্রকাশনা" ঘোষণা করেছে। যেহেতু বিটা সংস্করণটি একটি ওপেন সোর্স প্রোগ্রাম হিসাবে পূর্বরূপের জন্য উপলব্ধ করা হয়েছিল, তবে, বেশ কয়েকটি সফ্টওয়্যার বৈচিত্র্য এবং কাঁটাগুলি উপলব্ধ হয়েছে যেগুলি AOL এর মালিকানাধীন নয়৷

যদিও গ্নুটেলা এবং এর রূপগুলি কিছু সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত শিল্পের ক্রোধের কারণ হয়েছে, পিয়ার-টু-পিয়ার অ্যাপ্রোচের রক্ষকরা এটিকে একটি নতুন আন্দোলন হিসাবে দেখেন যা ব্যক্তিদের দালালির তত্ত্বাবধান এবং বিধিনিষেধ ছাড়াই একে অপরের সাথে সরাসরি তথ্য বিনিময় করতে মুক্ত করে। ওয়েব সাইট বা অন্যান্য তৃতীয় পক্ষ। দুঃখজনকভাবে, Gnutella এর 25 বছর বয়সী বিকাশকারী, জেনারেল কান, যিনি বিষণ্ণতায় ভুগছিলেন, 2002 সালের জুলাই মাসে নিজের জীবন নিয়েছিলেন।


  1. নেটওয়ার্ক সেটিংস কি?

  2. নেটওয়ার্ক কি?

  3. নেটওয়ার্ক মনিটরিং কি?

  4. এইচপি নেটওয়ার্ক নিরাপত্তা কে?