কম্পিউটার

ফাইল অ্যালোকেশন টেবিল (FAT) কি?

ফাইল বরাদ্দ সারণী (FAT) হল একটি ফাইল সিস্টেম যা মাইক্রোসফ্ট দ্বারা 1977 সালে তৈরি করা হয়েছিল এবং এখনও এটি ফ্লপি ড্রাইভ মিডিয়া এবং পোর্টেবল, উচ্চ ক্ষমতার স্টোরেজ ডিভাইস যেমন ফ্ল্যাশ ড্রাইভ এবং SD কার্ডের মতো অন্যান্য সলিড-স্টেট মেমরি ডিভাইসগুলির জন্য পছন্দের ফাইল সিস্টেম হিসাবে ব্যবহৃত হয়৷

FAT ফাইল সিস্টেম কি?

FAT ছিল প্রাথমিক ফাইল সিস্টেম যা মাইক্রোসফটের সমস্ত ভোক্তা অপারেটিং সিস্টেমে MS-DOS থেকে Windows ME এর মাধ্যমে ব্যবহৃত হত। যদিও FAT এখনও মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমে একটি সমর্থিত বিকল্প, তবুও NTFS হল প্রাথমিক ফাইল সিস্টেম যা আজকাল ব্যবহৃত হয়।

ফাইল বরাদ্দকরণ টেবিল ফাইল সিস্টেমটি সময়ের সাথে সাথে অগ্রগতি দেখেছে, প্রাথমিকভাবে বড় হার্ড ডিস্ক ড্রাইভ এবং বড় ফাইলের আকার সমর্থন করার প্রয়োজনের কারণে৷

আসুন FAT ফাইল সিস্টেমের বিভিন্ন সংস্করণে ডুব দেওয়া যাক।

FAT12 (12-বিট ফাইল বরাদ্দ টেবিল)

ফাইল অ্যালোকেশন টেবিল (FAT) কি?

FAT ফাইল সিস্টেমের প্রথম বহুল ব্যবহৃত সংস্করণ, FAT12, 1980 সালে DOS-এর প্রথম সংস্করণগুলির সাথে প্রবর্তন করা হয়েছিল৷

MS-DOS 3.30 এর মাধ্যমে মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেমের জন্য FAT12 প্রাথমিক ফাইল সিস্টেম ছিল তবে MS-DOS 4.0 এর মাধ্যমে বেশিরভাগ সিস্টেমে ব্যবহৃত হয়েছিল। এটি এখনও মাঝে মাঝে ফ্লপি ডিস্কে ব্যবহৃত ফাইল সিস্টেম যা আপনি আজ খুঁজে পাবেন৷

এই ফাইল সিস্টেমটি 4 KB ক্লাস্টার ব্যবহার করে 16 MB পর্যন্ত ড্রাইভের আকার এবং ফাইলের আকার সমর্থন করে বা 8 KB ব্যবহার করে 32 MB, একক ভলিউমে সর্বাধিক 4,084 ফাইল সহ (8KB ক্লাস্টার ব্যবহার করার সময়)।

FAT12 এর অধীনে ফাইলের নাম 8 অক্ষরের সর্বোচ্চ অক্ষর সীমা অতিক্রম করতে পারে না, এবং এক্সটেনশনের জন্য তিনটি।

FAT12-এ লুকানো, শুধুমাত্র পঠনযোগ্য, সিস্টেম এবং ভলিউম লেবেল সহ বেশ কয়েকটি ফাইল বৈশিষ্ট্য প্রথম প্রবর্তন করা হয়েছিল৷

FAT8, 1977 সালে প্রবর্তিত হয়েছিল, FAT ফাইল সিস্টেমের প্রথম সত্যিকারের সংস্করণ কিন্তু সেই সময়ের কিছু টার্মিনাল-স্টাইল কম্পিউটার সিস্টেমে সীমিত ব্যবহার ছিল।

FAT16 (16-বিট ফাইল বরাদ্দ টেবিল)

FAT-এর দ্বিতীয় বাস্তবায়ন হল FAT16, প্রথমটি 1984 সালে PC DOS 3.0 এবং MS-DOS 3.0-এ চালু হয়েছিল৷

FAT16-এর কিছুটা উন্নত সংস্করণ, যাকে FAT16B বলা হয়, MS-DOS 6.22 এর মাধ্যমে MS-DOS 4.0-এর প্রাথমিক ফাইল সিস্টেম ছিল। MS-DOS 7.0 এবং Windows 95 দিয়ে শুরু করে, এর পরিবর্তে FAT16X নামে আরও উন্নত সংস্করণ ব্যবহার করা হয়েছিল।

অপারেটিং সিস্টেম এবং ব্যবহৃত ক্লাস্টারের আকারের উপর নির্ভর করে, FAT16-ফরম্যাটেড ড্রাইভের সর্বোচ্চ আকার 2 GB থেকে 16 GB পর্যন্ত হতে পারে, পরবর্তীটি শুধুমাত্র 256 KB ক্লাস্টার সহ Windows NT 4-এ।

FAT16 ড্রাইভে ফাইলের আকার বড় ফাইল সমর্থন সহ সর্বাধিক 4 GB পর্যন্ত সক্রিয়, অথবা এটি ছাড়া 2 GB।

FAT16 ভলিউমে থাকা ফাইলের সর্বোচ্চ সংখ্যা হল 65,536। FAT12 এর মতই, ফাইলের নামগুলি 8+3 অক্ষরের মধ্যে সীমাবদ্ধ ছিল কিন্তু Windows 95 দিয়ে শুরু করে 255 অক্ষরে বর্ধিত করা হয়েছিল৷

সংরক্ষণাগার ফাইল বৈশিষ্ট্য FAT16 এ প্রবর্তন করা হয়েছিল।

FAT32 (32-বিট ফাইল বরাদ্দ টেবিল)

FAT32 হল FAT ফাইল সিস্টেমের সর্বশেষ সংস্করণ। এটি 1996 সালে Windows 95 OSR2 / MS-DOS 7.1 ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছিল এবং Windows ME-এর মাধ্যমে ভোক্তা উইন্ডোজ সংস্করণগুলির জন্য প্রাথমিক ফাইল সিস্টেম ছিল৷

এটি 64 KB ক্লাস্টার সহ 2 TB পর্যন্ত বা এমনকি 16 TB পর্যন্ত মৌলিক ড্রাইভের আকার সমর্থন করে৷

FAT16-এর মতো, বড় ফাইল সমর্থন সহ ড্রাইভ ফাইলের আকার সর্বাধিক 4 GB চালু বা এটি ছাড়া 2 GB. এই ফাইল সিস্টেমের একটি পরিবর্তিত সংস্করণ, যাকে FAT32+ বলা হয় , 256 GB আকারের কাছাকাছি ফাইল সমর্থন করে!

একটি FAT32 ভলিউমে 268,173,300টি পর্যন্ত ফাইল থাকতে পারে, যতক্ষণ না এটি 32 KB ক্লাস্টার ব্যবহার করছে৷

উইন্ডোজ 10-এ FAT32 এ কীভাবে একটি USB ড্রাইভ ফর্ম্যাট করবেন

exFAT (বর্ধিত ফাইল বরাদ্দ সারণী)

2006 সালে প্রথম প্রবর্তিত exFAT, মাইক্রোসফটের তৈরি আরেকটি ফাইল সিস্টেম, যদিও এটি FAT32-এর পরের "পরবর্তী" FAT সংস্করণ নয়।

এটি প্রাথমিকভাবে পোর্টেবল মিডিয়া ডিভাইস যেমন ফ্ল্যাশ ড্রাইভ, SDHC এবং SDXC কার্ড ইত্যাদিতে ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে৷ exFAT আনুষ্ঠানিকভাবে 512 TiB আকার পর্যন্ত পোর্টেবল মিডিয়া স্টোরেজ ডিভাইসগুলিকে সমর্থন করে তবে তাত্ত্বিকভাবে 64 ZiB এর মতো বড় ড্রাইভকে সমর্থন করতে পারে, যা যথেষ্ট পরিমাণে এই লেখা পর্যন্ত উপলব্ধ যেকোনো মিডিয়ার চেয়ে বড়।

255টি অক্ষরের ফাইলের নামের জন্য অন্তর্নির্মিত সমর্থন এবং প্রতি নির্দেশিকা পর্যন্ত 2,796,202 ফাইলের জন্য সমর্থন এক্সএফএটি সিস্টেমের দুটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য।

exFAT ফাইল সিস্টেম উইন্ডোজের প্রায় সব সংস্করণ (ঐচ্ছিক আপডেট সহ পুরানো), Mac OS X (10.6.5+), পাশাপাশি অনেক টিভি, মিডিয়া এবং অন্যান্য ডিভাইসে সমর্থিত।

NTFS থেকে FAT সিস্টেমে ফাইল সরানো

ফাইল এনক্রিপশন, ফাইল কম্প্রেশন, অবজেক্ট পারমিশন, ডিস্ক কোটা এবং ইনডেক্স করা ফাইল অ্যাট্রিবিউট শুধুমাত্র NTFS ফাইল সিস্টেমে উপলব্ধ—FAT নয় . উপরের আলোচনায় উল্লিখিত সাধারণ বৈশিষ্ট্যগুলির মতো অন্যান্য বৈশিষ্ট্যগুলিও NTFS-এ উপলব্ধ৷

তাদের পার্থক্যের পরিপ্রেক্ষিতে, আপনি যদি একটি এনক্রিপ্ট করা ফাইল একটি এনটিএফএস ভলিউম থেকে একটি FAT-ফরম্যাটেড জায়গায় রাখেন, তাহলে ফাইলটি তার এনক্রিপশন স্থিতি হারিয়ে ফেলে, যার অর্থ ফাইলটি একটি সাধারণ, নন-এনক্রিপ্ট করা ফাইলের মতো ব্যবহার করা যেতে পারে। এইভাবে একটি ফাইল ডিক্রিপ্ট করা কেবলমাত্র সেই মূল ব্যবহারকারীর পক্ষে সম্ভব যে ফাইলটি এনক্রিপ্ট করেছে, বা অন্য কোনও ব্যবহারকারী যাকে মূল মালিকের অনুমতি দেওয়া হয়েছে৷

এনক্রিপ্ট করা ফাইলের মতো, যেহেতু FAT কম্প্রেশন সমর্থন করে না, তাই একটি সংকুচিত ফাইল স্বয়ংক্রিয়ভাবে ডিকম্প্রেস হয়ে যায় যদি এটি একটি NTFS ভলিউমের বাইরে এবং একটি FAT ভলিউমে অনুলিপি করা হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি NTFS হার্ড ড্রাইভ থেকে একটি FAT ফ্লপি ডিস্কে একটি সংকুচিত ফাইল কপি করেন, তাহলে ফাইলটি ফ্লপিতে সংরক্ষিত হওয়ার আগে স্বয়ংক্রিয়ভাবে ডিকম্প্রেস হয়ে যাবে কারণ গন্তব্য মিডিয়াতে FAT ফাইল সিস্টেমে সংকুচিত ফাইলগুলি সংরক্ষণ করার ক্ষমতা নেই। .

FAT এ উন্নত পঠন

যদিও এটি এখানে মৌলিক FAT আলোচনার বাইরে, আপনি যদি FAT12, FAT16, এবং FAT32 ফর্ম্যাটেড ড্রাইভগুলি কীভাবে গঠন করা হয় সে সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে অ্যান্ড্রিজ ই. ব্রাউয়ারের FAT ফাইলসিস্টেম দেখুন৷

FAQ
  • আমি কিভাবে একটি ফাইল বরাদ্দ টেবিল মেরামত করব?

    FAT ত্রুটিগুলি ঠিক করতে Windows check disk কমান্ডটি ব্যবহার করুন৷ CHKDSK X:/F /R লিখুন (X প্রতিস্থাপন করুন ড্রাইভ লেটার দিয়ে ) ড্রাইভ ফরম্যাট এবং মেরামত করতে।

  • অ্যান্ড্রয়েড কোন ফাইল বরাদ্দ টেবিল ব্যবহার করে?

    বেশিরভাগ আধুনিক অ্যান্ড্রয়েড ডিভাইস exFAT ফাইল সিস্টেম সমর্থন করে।


  1. একটি SRT ফাইল কি?

  2. এআই ফাইল কী?

  3. কি:এনক্রিপ্ট করা ফাইল সিস্টেম 'efs'

  4. একটি ফাইল সিস্টেম ঠিক কী? [ব্যাখ্যা করা]